ক্রিকেট


সাকিবের ওপর আস্থা রাখা ঠিক হবে কি?

বাংলাদেশ ক্রিকেটের এক অবিচ্ছেদ্য নাম সাকিব আল হাসান। বিশ্বের সেরা অলরাউন্ডার খ্যাত এই তারকা নিজের দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে দেশ ছাড়িয়ে বিশ্বজোড়া খ্যাতি লাভ করেছেন। বাইশ গজে উইলোবাজি কিংবা বাঁহাতি স্পিনে বিপক্ষ দলের ব্যাটারকে কুপোকাত করতে সাকিবের জুড়ি মেলা ভার। তবে, বিশ্বজুড়ে নিজের প্রতিভার স্বাক্ষর রাখা সাকিব উজ্জ্বল মাঠের বাইরেও। খেলার...

আরো পড়ুন...
এশিয়া কাপ দলে কারা এলেন কারা গেলেন

ইনজুরি ও ফর্ম জটিলতা নিয়ে সবশেষ জিম্বাবুয়ে সফরের টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েছেন চারজন। চোটের কারণে বাদ গেছেন লিটন দাস আর শরিফুল ইসলাম। অন্যদিকে দলে জায়গা হারিয়েছেন মুনিম শাহরিয়ার ও নাজমুল হোসেন শান্ত।

আরো পড়ুন...
নিজের ভুল বুঝতে পেরেছেন সাকিব

জানতে চাওয়া হয়, যারা তাকে চুক্তিতে সাইন করিয়েছিল সেই বেটউইনার নিউজ তো বেটউইনার নামক বেটিং সাইটেরই অঙ্গ প্রতিষ্ঠান। তাহলে তারা কী সাকিবকে মিসগাইড করেছিল? জালাল ইউনুস বলেন, ‘হ্যাঁ, সে (সাকিব) কাছে মনে হয়েছিল হয়তো মিসগাইড এটা।’

আরো পড়ুন...
এশিয়া কাপে ১৭ সদস্যের দল ঘোষণা বিসিবির

বাংলাদেশের এশিয়া কাপের দল নিয়ে উৎকণ্ঠা ছিল অনেক। অবশেষে সাকিব আল হাসানকে অধিনায়ক করে ১৭ সদস্যের এশিয়া কাপ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দীর্ঘ সময় পর দলে ফিরেছেন টি-২০ ফরম্যাটের 'স্পেশালিস্ট' খ্যাত সাব্বির রহমান...

আরো পড়ুন...
টি-২০ বিশ্বকাপ পর্যন্ত অধিনায়ক থাকছেন সাকিব

বেটউইনার ইস্যুতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে দূরত্ব তৈরি হয় তার। পরে চুক্তি বাতিল করে বিসিবিতে চিঠি দেন এই তারকা অলরাউন্ডার। সবশেষে আজ শনিবার (১৩ আগস্ট) অধিনায়কত্বের ইস্যুতে নাজমুল হাসান পাপনের বাসায় বৈঠকে বসেন সাকিব।

আরো পড়ুন...

যুক্তরাষ্ট্র থেকে ফিরে পাপনের সঙ্গে বৈঠকে সাকিব

সাকিব-পাপন বৈঠকের মূল ইস্যুটি গত দুইদিন ধরেই সংবাদমাধ্যমে আলোচিত খবর। তবে কখন, কোথায় হবে এই বৈঠক তা নিয়ে ছিল ধোঁয়াশা। অবশেষে জানা গেছে, আজ তিনটার পর বোর্ডের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে সঙ্গে নিয়ে গুলশানে বৈঠকে বসেছেন সাকিব আর পাপন।

আরো পড়ুন...
ক্যারিবীয় কোচের সমালোচনার জবাবে যা বললেন আন্দ্রে রাসেল

বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগ খেলার জন্য দেশের হয়ে না খেলায় ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের কড়া সমালোচনা করেছিলেন দেশটির কোচ ফিল সিমন্স। এবার সেই সমালোচনার পাল্টা প্রতিক্রিয়া জানালেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার আন্দ্রে রাসেল। কলকাতা নাইট রাইডার্সের

আরো পড়ুন...
আত্মজীবনীতে বর্ণবিদ্বেষ নিয়ে মুখ খুললেন রস টেইলর

সম্প্রতি প্রকাশ হয়েছে টেইলরের বই ‘রস টেইলর ব্ল্যাক অ্যান্ড হোয়াইট’। সেখানেই নিজের ক্রিকেট জীবনের বিভিন্ন অভিজ্ঞতার বিষয় নিয়ে কথা বলেন টেইলর। তবে এর মধ্যে বর্ণবিদ্বেষমূলক ঘটনাটা বড় আলোচনার জন্ম দিয়েছে।

আরো পড়ুন...
শ্রীলঙ্কান শিশুদের জন্য কামিন্সদের ৩০ হাজার ডলার

ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, অস্ট্রেলীয় ক্রিকেটাররা তাঁদের পুরস্কারের ৩০ হাজার ডলার দিচ্ছেন শ্রীলঙ্কার শিশুদের জন্য। এটা শ্রীলঙ্কান জনগণের প্রতি ভালোবাসা ও সহমর্মিতা থেকেই করছেন তারা।

আরো পড়ুন...
বেটউইনারের সাথে চুক্তি বাতিল সাকিবের

বিসিবির এক পরিচালক গণমাধ্যমকে বলেন, ‘সাকিব বলেছে সে উইথড্র করছে। তবে এখনও তার চিঠি দেয়া বাকি। আমরা অপেক্ষা করছি চিঠির জন্য। সে চুক্তি বাতিল করলে একরকম সিদ্ধান্ত, আর বাতিল না করলে নেয়া হবে আরেকরকম সিদ্ধান্ত।’

আরো পড়ুন...
পেছাল বাংলাদেশের এশিয়া কাপের দল ঘোষণা

আরও দুয়েকদিন পর দল ঘোষণা হবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বৃহস্পতিবার বোর্ড পরিচালকদের নিয়ে বেক্সিমকো ফার্মার অফিসে বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানান তিনি।

আরো পড়ুন...
অধিনায়কত্ব নিয়ে চাপে বিসিবি

টি-টোয়েন্টি অধিনায়কত্বের দায়িত্ব কার ঘাড়ে পড়বে তা আগে থেকেই ঝুলে ছিল। জিম্বাবুয়ে সিরিজে অধিনায়ক হিসেবে অভিষিক্ত নুরুল হাসান সোহান ইনজুরিতে। তার পরিবর্তে নেতৃত্বে আসার ব্যাপারে জোর গুঞ্জন ছিল সাকিব আল হাসানের। কিন্তু বেটিং কোম্পানির নিউজ পোর্টাল বেটউইনার নিউজের পণ্যদূত হিসেবে চুক্তি করায় এ নিয়ে হার্ডলাইন অবস্থানে বিসিবি।

আরো পড়ুন...
দেশের ক্রিকেট নাকি বেটিং, সিদ্ধান্ত সাকিবের

বেটুইনারের সঙ্গে সম্পাদিত চুক্তি ভঙ্গ না করলে বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে সাকিবের কোনো সম্পর্ক থাকবে না বলে সাফ জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সরাসরি বলে দিয়েছেন, ‘সাকিব ইস্যুতে দ্বিতীয় কোনো চিন্তা করার সুযোগ নেই। বিসিবি প্রথম দিকের মতো অটলই আছে। আমি যখন এসেছি বোর্ডে তখনই বলেছি এসব ইস্যুতে জিরো টলারেন্স।

আরো পড়ুন...
বেটউইনার না ছাড়লে দলে থাকবেন না সাকিব

ক্রীড়াবিষয়ক সংবাদভিত্তিক ওয়েবসাইট বেটউইনার নিউজের সঙ্গে সাকিবের করা পণ্যদূতের চুক্তি বাতিল না করলে তাকে দলে রাখা হবেনা বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। এছাড়া আজকের মাঝেই তাকে চিঠিতে নিজের জবাব স্পষ্ট করে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

আরো পড়ুন...
ম্যাচসেরা হলেন আফিফ, সিরিজসেরা রাজা

দারুণ ইনিংস খেলে বাংলাদেশকে ২৫৬ রানের পুঁজি এনে দেওয়ার পেছনে মূল কারিগর ছিলেন এই তরুণ ব্যাটার। ১২৪ রানে বাংলাদেশের যখন ৪ উইকেট হারায় তখন ক্রিজে আসেন বাঁহাতি এই ব্যাটার। বাকি সময়টাই তিনিই দলকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব পালন করেছেন।

আরো পড়ুন...
বিতর্কিত নো বলে উইকেট পেলেন না হাসান

৮৩ রানের মাথায় ব্রাড ইভান্স আউট হবার পর ক্রিজে আসেন ভিক্টর নিয়াউচি। হাসান মাহমুদের বলে সোজা ক্যাচ তুলে দেন তিনি । বল মুঠোবন্দী করলেন তামিম ইকবাল। কিন্তু উইকেট পাবার উল্লাস করার আগেই ‘নো’ বল ডাকলেন আম্পায়ার।

আরো পড়ুন...
ইবাদতের জোড়া আঘাত

ওপেনার এনামুল ৭১ বলে ৭৬ রান করে আউট হন। এরপর ছয় নম্বরে নেমে ২ রানে একবার জীবন পেয়ে শেষ পর্যন্ত দলকে টেনে নিয়ে যান আফিফ। ৮১ বলে ৬ চার ও ২ ছক্কায় অপরাজিত ৮৫ রানের দুর্দান্ত ইনিংস উপহার দেন তিনি। বাংলাদেশকে হোয়াইটওয়াস করতে নির্ধারিত ৫০ ওভারে জিম্বাবুয়ের প্রয়োজন ২৫৭ রান।

আরো পড়ুন...