ফুটবল


কী হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের?

যেকোনো ক্লাবের খারাপ সময় আসতেই পারে। কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেডের ক্ষেত্রে বিষয়টি মনে হচ্ছে একটু বেশিই খারাপ। আসলে ম্যানচেস্টার ইউনাইটেডের কী হয়েছে তা কেউ বলতে পারছে না। শনিবারের খেলায় আবারও

আরো পড়ুন...
মৃত্যু হুমকি পেয়ে ক্লাব ছাড়লেন উইলিয়ান

গত মৌসুমেই আর্সেনাল ছেড়ে নিজ দেশ ব্রাজিলের শীর্ষ ক্লাব করিন্থিয়াসে যোগ দেন উইলিয়ান। ক্লাবের হয়ে মাঠে নেমেছিলেন ৪৫ ম্যাচে। তবে মাত্র ১টি গোল করেছিলেন সাবেক চেলসি তারকা।

আরো পড়ুন...
সম্পদ বেচে লেভান্ডভস্কিদের নিবন্ধন করাল বার্সা

চলতি দলবদল মৌসুমে ১৪৯২ কোটি টাকা খরচ করে পাঁচ খেলোয়াড়কে দলে এনেছে বার্সা। চারজনকে নিবন্ধন করিয়েও ফেলেছে ক্লাবটি। এখন কেবল জুলস কুন্দের নিবন্ধন বাকি। আগামী এক-দুই সপ্তাহের ভেতরই নিবন্ধন করিয়ে ফেলবে কাতালান ক্লাবটি।

আরো পড়ুন...
যে কারণে ব্যালন ডি’অরের তালিকায় নেই মেসি

ব্যালন ডি’অরের নতুন যে মানদণ্ড ঠিক করা হয়েছে, তা মেসির পক্ষে যায়নি; খেলোয়াড়ের পুরো ক্যারিয়ার বিবেচনার বিষয়টি উঠে গেছে, নতুন মডেলে পুরো বছরও এক ধর্তব্য নয়, শুধু একটা মৌসুম বিবেচনা করা হয়েছে, এই কারণে ২০২১ সালের ১১ জুলাই কোপা আমেরিকা জয়ও বিবেচনায় ছিল না।’

আরো পড়ুন...
ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকাতেও নেই মেসি-নেইমার

ফুটবলারদের ব্যক্তিগত নৈপুণ্যের জন্য দেওয়া হয়ে থাকে ব্যালন ডি অর। সাতবার ব্যালন ডি’অর জিতে অনন্য এক উচ্চতায় চলে গেছেন মেসি। তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো জিতেছেন পাঁচটি। কিন্তু এবার ঘটেছে একটি অভিনব ঘটনা।

আরো পড়ুন...

নিবন্ধিত না হলে বার্সা ছাড়বেন ক্রিস্টেনসন ও কেসি

এখন পর্যন্ত নতুন করে পাঁচ ফুটবলারকে দলে ভিড়িয়েছে বার্সেলোনা। ক্রিস্টেনসন ও কেসি ছাড়া বাকি তিনজন হল; রবার্তো লেভানদোস্কি, জুল কুন্দে ও রাফিনিয়া। এছাড়াও চুক্তি নবায়ন করেছেন উসমান দেম্বেলে ও সের্হিয়ো রবার্তো। তাদেরকে নিবন্ধিত করার ব্যাপারে আশাবাদী বার্সেলোনা। আগামী শনিবার রাতে রেয়ো ভায়াকানোর বিপক্ষে মাঠে নামার আগে নিবন্ধিত হতে পারেন তারা।

আরো পড়ুন...
বাতিল হতে যাচ্ছে আর্জেন্টিনা-ব্রাজিলের সেই ম্যাচ

তবে ম্যাচটি বিশ্বকাপ বাছাইপর্বের অন্তর্ভুক্ত হওয়ায় শুধুমাত্র দুই দেশের মতের ভিত্তিতেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে না। এ বিষয়ে কনমেবল ও ফিফার মধ্যে আলোচনার পরেই আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানা যাবে। যেহেতু লাতিন অঞ্চল থেকে বিশ্বকাপের চার দল নিশ্চিত হয়ে গেছে, তাই ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচটি বাতিলের সম্ভাবনাই বেশি।

আরো পড়ুন...
বেনজেমা-আলাবার গোলে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

চলতি বছর এটি তাদের চতুর্থ শিরোপা। এর আগে জানুয়ারিতে স্প্যানিশ সুপার কাপ জয়ের মধ্য দিয়ে নতুন বছর শুরু করেছিল রিয়াল। এরপর একে একে জেতে স্প্যানিশ লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। ক্রিস্টিয়ানো রোনালদোর বিদায়ের পর দলের কান্ডারি হয়ে তিন টুর্নামেন্টেই সপ্রতিভ করিম বেনজেমা। গোল করেছেন উয়েফা সুপার কাপের ম্যাচেও।

আরো পড়ুন...
কম্বোডিয়া ও নেপালে প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ

এই প্রীতি ম্যাচ দুটির জন্য বাংলাদেশ প্রস্তুতি শুরু করছে এ মাসেই। বুধবার বাফুফের ন্যাশনাল টিমস কমিটির জরুরি সভায় ২৬ আগস্ট জাতীয় দলের আবাসিক ক্যাম্প শুরুর সিদ্ধান্ত হয়েছে।

আরো পড়ুন...
পরিবর্তন হতে পারে কাতার বিশ্বকাপের সময়সূচি

আর্জেন্টাইন সংবাদ মাধ্যম দিয়ারিও ওলের বরাত ধরে স্প্যানিশ ক্রীড়াদৈনিক মার্কা জানিয়েছে, আসন্ন বিশ্বকাপের সূচি পরবর্তনের ব্যাপারে জোরেশোরেই চিন্তাভাবনা করছে ফিফা। নতুন সূচি অনুসারে কাতার বিশ্বকাপ শুরুর তারিখ এগিয়ে আসতে পারে ১ দিন। অর্থাৎ বর্তমান সূচি অনুযায়ী বিশ্বকাপ শুরু হওয়ার কথা ২১ নভেম্বর।

আরো পড়ুন...
আমরা বিশ্বকাপ জিতবো বলাটা অনর্থক, বললেন স্ক্যালনি

কারা বিশ্বকাপ জিতবে এমন প্রশ্নের জবাবে স্ক্যালোনি বলেছেন, ‘১০টা দল আছে বিশ্বকাপ জেতার জন্য লড়াই করবে। যখন আপনি জিতবেন, সবকিছু সহজ হয়ে যাবে। জাতীয় দল আপনাকে অর্থনৈতিক শক্তি দেবে না, এটা আপনাকে মানুষদের দেখাবে। পত্রিকার দোকান দেখে, আপনার চাচা কিংবা চাচাতো ভাই-বোনরা খুশি হবে। ’

আরো পড়ুন...
ব্রাজিলের বিশ্বকাপ জার্সিতে জাগুয়ারের ছোঁয়া

দক্ষিণ আমেরিকার অ্যামাজন মহাবনের সবচেয়ে বড় বিড়ালের প্রজাতি জাগুয়ার। বিড়ালের প্রজাতির মধ্যে সবচেয়ে বেশি হিংস্র প্রাণী হিসেবে স্বীকৃত এই প্রাণী শিকার ধরায় অত্যন্ত পারদর্শী। সেই জাগুয়ারকে নতুন জার্সিতে প্রাধান্য দেওয়া হয়েছে।

আরো পড়ুন...
সপরিবারে বার্সেলোনায় ফিরলেন মেসি

লিগে পিএসজির পরের ম্যাচ ১৪ আগস্ট। প্রথম ম্যাচে ওমন দাপুটে পারফরম্যান্স ও সাত দিনের বিরতি এ কারণেই মেসি দুই দিনের ছুটি পেয়েছেন কোচ ক্রিস্তোফ গালতিয়ের কাছ থেকে। মূলত এই ছুটি কাজে লাগাতেই বার্সেলোনায় ফেরা তার।

আরো পড়ুন...
মেসিকে ফেরাতে আলোচনা শুরু করল বার্সা

এদিকে পিএসজিতে প্রথম মৌসুমে গোলমুখে নিজের ছায়া হয়ে থাকার পর দ্বিতীয় মৌসুমে জেগে ওঠার ইঙ্গিত দিয়েছেন মেসি। প্রাক-মৌসুমে আলো ছড়ানোর পর লিগ আঁ’র নতুন মৌসুমও শুরু করেছেন দারুণ ছন্দে। ক্লেরমোঁর বিপক্ষে ক্যারিয়ারে প্রথমবারের মতো ওভারহেড কিকে গোল করে সব আলো কেড়ে নিয়েছেন এই আর্জেন্টাইন কিংবদন্তি।

আরো পড়ুন...
পেদ্রির জোড়া গোলে গাম্পের ট্রফি জিতলো বার্সা

প্রাক-মৌসুমের শেষ প্রস্তুতিমূলক ম্যাচে পুমাসকে হারিয়ে গাম্পের ট্রফি জিতল বার্সা। ম্যাচটিতে বার্সেলোনার জার্সিতে প্রথম গোলের দেখা পেলেন রবার্ট লেভানদোভস্কি। সেই সঙ্গে জোড়া গোল পেলেন পেদ্রি। তাদের গোলেই বড় জয় ছিনিয়ে নিলো জাভির দল।

আরো পড়ুন...
মেসির জোড়া গোলে বড় জয় পিএসজির

পিএসজিতে গত মৌসুমে সময়টা মোটেও ভালো কাটেনি আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসির। নতুন মৌসুমের আগে অবশ্য জানিয়েছিলেন, দেখা যাবে সেরা ফর্মের মেসিকে। উদ্বোধনী ম্যাচে যেন কথা রাখার বার্তাই দিলেন এই মহাতারকা।

আরো পড়ুন...
লিভারপুলকে রুখে দিলো ফুলহাম

প্রতিদ্বন্দ্বীতামূলক খেলায় ম্যাচের প্রথম থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে জমে উঠে ম্যাচ। ফুলহ্যামের হয়ে ৩২ মিনিটের মাথায় প্রথম গোল করেন আলেকসান্ডার মিত্রোভিচ। হাফ টাইম শেষে বদলি হিসেবে নেমে দলকে সমতা এনে দেন দলের নতুন্ম সাইনিং নুনেজ। ৭২ মিনিটে মিত্রভিচের গোলে আবারও এগিয়ে যায় স্বাগতিকরা।

আরো পড়ুন...