ফুটবল


কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা

ম্যাচের শেষ দিকের নানা নাটকীয়তার পর ২-১ গোলে অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ ফুটবলের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা।

আরো পড়ুন...
ব্যবধান কমালো অস্ট্রেলিয়া

৭৭ মিনিটে দারুণ এক শট নেন বদলি হিসেবে নামা গুডউইন। তার দূরপাল্লার শট এনজো ফার্নান্দেজের মাথায় লেগে গতিমুখ পরিবর্তন হয়ে যায় বলের। সেকেন্ড পোষ্ট ধরে জালে জড়ায় বল। ব্যবধান কমিয়ে ২-১ এ নিয়ে আসে সকারুরা।

আরো পড়ুন...
আলভারেজের গোলে ব্যবধান বাড়ালো আর্জেন্টিনা

৫১ মিনিটে অস্ট্রেলিয়ার রক্ষণে ভাল সুযোগ পেয়েছিলেন লিওনেল মেসি। তবে তার দুর্বল শটটি ধরতে গোলরক্ষককে কষ্ট করতে হয়নি। দুই মিনিট পর বিপদ হতে পারতো আর্জেন্টিনার। আর্জেন্টাইন ডিফেন্ডারের ভুল ব্যাক পাস থেকে বল প্রায় ছিনিয়ে নিচ্ছিলো অস্ট্রেলিয়া। তবে দ্বিতীয়বারের মত বিপদমুক্ত করেন মার্টিনেজ।

আরো পড়ুন...
প্রথমার্ধ শেষে এগিয়ে আর্জেন্টিনা

রাউন্ড অব সিক্সটিনের হাই-ভোল্টেজ ম্যাচের প্রথমার্ধ শেষে এগিয়ে রয়েছে আর্জেন্টিনা। ক্যারিয়ারের পঞ্চম বিশ্বকাপে এসে নকআউট পর্বে প্রথম গোলের দেখা পেলেন লিওনেল মেসি। তার একমাত্র গোলেই এগিয়ে থেকে বিরতিতে গিয়েছে আকাশি-নীলরা।

আরো পড়ুন...
নকআউটে মেসির প্রথম গোলে এগিয়ে গেলো আর্জেন্টিনা

ম্যাচের শুরু থেকেই বল দখলে রাখার চেষ্টা করতে থাকে আর্জেন্টিনা। আর ম্যাচের শুরু থেকেই লিওনেল মেসিকে কড়া মার্কিংয়ে রাখেন প্রতিপক্ষের ফুটবলাররা। ম্যাচের ৯ মিনিটে মাঝমাঠের একটু সামনে থেকে দারুণ এক ডিফেন্স চেরা পাস দিয়েছিলেন নিকোলাস ওতামেন্দি। তবে তার বাড়ানো বল নিয়ন্ত্রণে নিতে পারেন নি জুলিয়ান আলভারেজ।

আরো পড়ুন...

নকআউটে মুখোমুখি আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া

কাতার বিশ্বকাপের দ্বিতীয় নকআউটে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া। হাই-ভোল্টেজ এই ম্যাচে জয় তুলে নিয়ে বিশ্বকাপ শিরোপার পথে এগিয়ে যাওয়ার লক্ষ্য আলবিসিলেস্তেদের। তবে গুরুত্বপূর্ণ এ ম্যাচে উইঙ্গার আনহেল দি মারিয়াকে পাচ্ছে না আর্জেন্টিনা। তার বদলে মূল একাদশে সুযোগ পেয়েছন আলেহান্দ্রো গোমেজ।

আরো পড়ুন...
আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া: ম্যাচ প্রেডিকশন

রাউন্ড অব সিক্সটিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া। নকআউট রাউন্ডের হাই-ভোল্টেজ ম্যাচটি অনুষ্ঠিত হবে আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে। 'সি' গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোল'তে উঠেছে আর্জেন্টিনা। আর প্রতিপক্ষ অস্ট্রেলিয়া...

আরো পড়ুন...
টোটাল ফুটবলের কাছে আটকে গেলো যুক্তরাষ্ট্র

নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র ম্যাচের মধ্য দিয়ে পর্দা উঠে রাউন্ড অব সিক্সটিনের। যেখানে দুই দলের সামনেই একই সমীকরণ। জিতলে চলে যাবে কোয়ার্টার ফাইনালে আর হারলে নিতে হবে বিদায়। খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে নকআউট পর্বের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে হারিয়ে শেষ আট নিশ্চিত করলো নেদারল্যান্ডস।

আরো পড়ুন...
গোল হজমের পর আবার ব্যবধান বাড়ালো যুক্তরাষ্ট্র

২-০ গোলে পিছিয়ে থেকে বিরততে যায় যুক্তরাষ্ট্র। ম্যাচে ফিরতে দ্বিতীয়ার্ধে মরিয়া চেষ্টা করে দলটি। গোলমুখে বারবার আক্রমণ করলেও কাঙ্খিত গোলের দেখা পাচ্ছিলো না তারা। তবে ৭৬ মিনিটে ব্যবধান কমান হাজি রাইট। পুলিসিচের ডিফেন্স চেরা পাসে পা ছুঁইয়ে গোলমুখে বল পাঠান তিনি। নোপার্ট ও ডামফ্রিস চেষ্টা করলেও বল জালে জড়িয়ে যায়।

আরো পড়ুন...
ডিপাই-ব্লিন্ডের গোলে ২-০'তে এগিয়ে নেদারল্যান্ডস

নকআউটের যুদ্ধের আবহ নিয়ে ম্যাচ শুরু করে নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র। ম্যাচের ৩ মিনিটেই ডাচ গোলরক্ষকের ভাল পরীক্ষা নেন যুক্তরাষ্ট্রের ফরোয়ার্ড ক্রিশ্চিয়ান পুলিসিচ। গোলপোষ্টে ১২ গজ সামনে থেকে জোরালো এক শট নেন তিনি। তবে সে শট পা দিয়ে ঠেকিয়ে পরীক্ষা উতরে যান নোপার্ট। ৭ মিনিটে ম্যাচের প্রথম কর্নার পায় যুক্তরাষ্ট্র। সেখাণ থেকে বল পেয়ে ডাচদের ডি-বক্সে জটলা পাকলেও, তা জালে জড়াতে পারেনি যুক্তরাষ্ট্র।

আরো পড়ুন...
ডিপাইয়ের গোল, শুরুতেই ডাচ উৎসব

নকআউটের যুদ্ধের আবহ নিয়ে ম্যাচ শুরু করে নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র। ম্যাচের ৩ মিনিটেই ডাচ গোলরক্ষকের ভাল পরীক্ষা নেন যুক্তরাষ্ট্রের ফরোয়ার্ড ক্রিশ্চিয়ান পুলিসিচ। গোলপোষ্টে ১২ গজ সামনে থেকে জোরালো এক শট নেন তিনি। তবে সে শট পা দিয়ে ঠেকিয়ে পরীক্ষা উতরে যান নোপার্ট।

আরো পড়ুন...
রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে মুখোমুখি নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র

কাতার বিশ্বকাপের নকআউট পর্বের ম্যাচে মাঠে নেমেছে নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র। এই ম্যাচ দিয়ে শুরু হলো বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড। আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচে জয়ী দল সরাসরি চলে যাবে কোয়ার্টার ফাইনালে। আর পরাজিত দল বিদায় নেবে বিশ্বকাপের ২২তম আসর থেকে। গুরুত্বপূর্ণ এই লড়াইয়ে পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নেমেছে উভয়ই।

আরো পড়ুন...
ম্যাচ প্রেডিকশন: নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র

৩২ দেশের অংশগ্রহণে শুরু হওয়া বিশ্বকাপ শেষে ঠেকেছে ১৬টি দলে। প্রথম পর্বের বৈতরণী পার হয়ে এই ষোল দলের মধ্যে চলবে কোয়ার্টার ফাইনালের লড়াই। নকআউট পদ্ধতিতে অনুষ্ঠিত দ্বিতীয় রাউন্ড শেষে বিদায় নেবে ৮টি দল। জিতলে কোয়ার্টার ফাইনাল, হারলেই বিদায়। নকআউট পর্বের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে 'এ' গ্রুপ চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস এবং 'বি' গ্রুপ রানার্সআপ যুক্তরাষ্ট্র। আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে রাত ৯টায় মাঠে নামবে দুই দল।

আরো পড়ুন...
নকআউটের রোমাঞ্চ শুরু যুক্তরাষ্ট্র-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে

গ্রুপ পর্বের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর শুরু হচ্ছে নকআউটের রোমাঞ্চ। প্রথম ম্যাচেই মুখোমুখি 'এ' গ্রুপের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস ও 'বি' গ্রুপের রানার্স আপ যুক্তরাষ্ট্র। দুই দলই চলতি আসরে এখন পর্যন্ত হারেনি কোনো ম্যাচ। তবে কাগজে কলমে কিছুটা পিছিয়ে থাকবেন ক্রিস্টিয়ান পুলিসিকরা। ফিনিশিংও দুশ্চিন্তা হতে পারে আমেরিকানদের জন্য, গ্রুপ পর্বে ডাচদের পাঁচ গোলের বিপরীতে তাদের গোলসংখ্যা মাত্র দুই। তবে জয়ের ব্যপারে আশাবাদী উভয় দলের কোচ।

আরো পড়ুন...
আলবিসিলেস্তে না সকারু- শেষ হাসি হাসবে কারা?

আজ থেকে শুরু হচ্ছে কাতার বিশ্বকাপের নকআউট পর্ব। নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র ম্যাচ দিয়ে শুরু হবে শেষ ষোল'র লড়াই। আর দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে বিশ্বকাপের অন্যতম ফেভারিট আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া।

আরো পড়ুন...
রাউন্ড অফ সিক্সটিনের পূর্ণাঙ্গ সময়সূচি

দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ কাতার বিশ্বকাপে নানা অঘটনের জন্ম দিয়ে শেষ হলো গ্রুপ পর্বের ম্যাচ। অপেক্ষা এখন শেষ ষোলোর রোমাঞ্চের। রাউন্ড অফ সিক্সটিনের রোমাঞ্চ শুরু হবে আজ রাত ৯টায় খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়াম থেকে।

আরো পড়ুন...
ছিটকে গেলেন ডি মারিয়া!

বিশ্বকাপের রাউন্ডের অব সিক্সটিনের গুরুত্বপূর্ণ ম্যাচে উইঙ্গার আনহেল ডি মারিয়াকে পাচ্ছে না আর্জেন্টিনা। আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে নকআউট পর্বে আজ আকাশি-নীলদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। তবে পুরনো উরুর চোটে এই ম্যাচে আলিবিসিলেস্তেদর হয়ে মাঠে নামতে পারবেন না দলের অন্যতম গুরুত্বপূর্ণ ফুটবলার ডি মারিয়া। এখন পর্যন্ত বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ও দল থেকে পাওয়া তথ্য এমনই। তবে তার জন্য শেষ মুহুর্ত পর্যন্ত অপেক্ষা করবে দল।

আরো পড়ুন...