ইনসাইড আর্টিকেল


অন্যরকম বিজয়ের মাস: কেটে যাক আতঙ্ক-শঙ্কা

আমাদের বিজয়ের মাস শুরু হলো আজ থেকে। বাঙালির সবচেয়ে বড় উৎসব এবং আনন্দের মাস এটি। ১৬ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে বাংলাদেশ বিজয় অর্জন করেছে। ডিসেম্বর মাসের শুরু থেকেই আমাদের বিজয়ের পদধ্বনি শোনা যাচ্ছিল। বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধারা একের পর এক জনপদ দখল করে নিচ্ছিল। পাকিস্তানি হানাদার বাহিনীর পরাজয় ছিল সময়ের ব্যাপার মাত্র।

আরো পড়ুন...
মেয়র মোহাম্মদ হানিফের ১৬তম মৃত্যুবার্ষিকী আজ

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউতে গ্রেনেড হামলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাঁচাতে গিয়ে তিনি মারাত্মক আহত হন। ২০০৬ সালের ৮ ফেব্রুয়ারি মুক্তাঙ্গনে এক সমাবেশে বক্তৃতা দেয়ার সময় অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফ হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ২৮ নভেম্বর ৬২ বছর বয়সে মারা যান।

আরো পড়ুন...
ইটভাটা গিলে খাচ্ছে খেজুর গাছ

জ্বালানি কাঠ ও কয়লা আপেক্ষা খেজুর গাছ সস্তা দামে পাওয়া যায় বলে ইট ভাটায় এর চাহিদা বেশি। কেননা, খেজুরের গাছে পোড়ানো ইটের রং গাঢ় হয়। সময়ের পরিবর্তনে ও সচেতনতার অভাবে আজ হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী খেজুরের রস।

আরো পড়ুন...
চাঁপাইনবাবগঞ্জে কৃষকের মাঠে সোনালী হাসি

জেলা কৃষি দপ্তরের তথ্য মতে, জেলায় এবার ৫৩ হাজার ৫২০ হেক্টর জমিতে আমন ধানের চাষাবাদ হয়েছে। এরমধ্যে সদর উপজেলায় ৯ হাজার ৮৫০ হেক্টর, শিবগঞ্জে ৫৫০ হেক্টর, গোমস্তাপুরে ১৬ হাজার ৭৫ হেক্টর, নাচোলে ২২ হাজার ২৩৫ হেক্টও এবং ভোলাহাটে ৪ হাজার ৮১০ হেক্টর জমিতে আমনের আবাদ করেছেন চাষিরা।

আরো পড়ুন...
মুম্বাই জঙ্গি হামলার ১৪ বছর: জঙ্গিদের দৌরাত্ব বন্ধ হবে কবে?

২৮ নভেম্বর সকালের মধ্যেই মুম্বাই পুলিশ ও অন্যান্য রক্ষীবাহিনী তাজ হোটেল ছাড়া অন্য সব আক্রান্ত স্থান সুরক্ষিত করে ফেলে। ২৯ নভেম্বর ভারতের জাতীয় রক্ষী বাহিনী (এনএসজি) তাজ হোটেলে আশ্রয়গ্রহণকারী অবশিষ্ট জঙ্গিদের হত্যা করে (এই অপারেশনটির নাম ছিল অপারেশন ব্ল্যাক টর্নেডো) শহরকে জঙ্গিমুক্ত করে।

আরো পড়ুন...

“আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ” দিবস আজ

যেই সমাজে নারীকে বারবার চুপ থাকার কথা বলা হয় সেই সমাজে নারীরা তাঁদের নিজেদের অধিকারের বিষয়ে কিংবা নিজেদের সাথে ঘটে যাওয়া সহিংসতার বিষয়ে প্রতিবাদ করবে কতটুকু?

আরো পড়ুন...
আওয়াজ উঠুক নারীর কণ্ঠেই

নারীর আত্মমর্যাদা এবং সম্মান বাড়াতে নারীকেই আওয়াজ তুলতে হবে। নারীকে তার শক্তির জাগরণ ঘটাতে হবে। নারীর প্রতি সহিংসতামুক্ত দেশ আর নির্যাতন প্রতিরোধে চাই নারীর আওয়াজ। আর সেই আওয়াজ গুলো নিয়ে আজকের প্রতিবেদন।

আরো পড়ুন...
ডালিম-রাশেদ-নূরের বিচার হলে মাস্টারমাইন্ড জিয়ার নয় কেন?

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যাকাণ্ডের বিচার হলেও সেটি খণ্ডিত বিচার হয়েছে বলে মনে করছেন আইনজ্ঞরা। কারণ এই বিচারে শুধু খুনিদেরই বিচার হয়েছে। এর মাস্টারমাইন্ড এর বিচার হয়নি এখনও।

আরো পড়ুন...
দেশ দেউলিয়া হলেও অপপ্রচারের জন্য খরচ কোটি টাকা

প্রবাসীদের রেমিট্যান্স অবশ্যই দেশের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু রেমিট্যান্সের টাকায় সরকার চলে, দেশের সকল উন্নয়ন রেমিট্যান্সের টাকায় হয় – এটা একটা মিথ ছাড়া আর কিছুই না। সকলে টাকা পাঠায় পরিবার-পরিজনের জন্য, সরকারের জন্য নয়। ব্যাংকের মাধ্যমে টাকা এলে সরকার কমিশন বাবদ ক্ষুদ্র একটি অংশ পায়, যা হুন্ডির মাধ্যমে পাঠালে অন্যরা পেতো।

আরো পড়ুন...
বায়ু দূষণে নিত্য রেকর্ড গড়ছে ঢাকা

গত ১৪ নভেম্বর সকাল সোয়া নয়টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স স্কোর রেকর্ড করা হয়েছে ১৯৫, যা বাতাসের মান অনুযায়ী ‘অস্বাস্থ্যকর’। সুইজারল্যান্ড ভিত্তিক বায়ুরমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার এ তালিকা প্রকাশ করেছে।

আরো পড়ুন...
শারীরিক প্রতিবন্ধী হয়েও আত্মনির্ভরশীল আছমত আলী

শারীরিক প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে ইটনা বড় বাজারের রাস্তার পাশে গড়ে তুলেছে প্রতিবন্ধী ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপ। সেখানে দরজা, জানালা, গ্ৰিল, কেচি গেইট, নৌকা রিফারিং এবং বিভিন্ন গাড়ির চাকা মেরামত করেন মোঃ আছমত আলী।

আরো পড়ুন...
সংস্কারের অভাবে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী মিয়া বাড়ী মসজিদ

অযত্নে অবহেলায় ঝোপঝাড়ের মধ্যে পড়ে থাকা মোগল আমলের মুসলিম ঐতিহ্যের প্রাচীন ও অন্যতম নিদর্শন এটি।

আরো পড়ুন...
প্রথম আলোর প্রীতি সম্মেলনে মন্ত্রী-আমলাদের ভিড়

অথচ এই প্রথম আলো ইতিহাসের শুরু থেকে এখন পর্যন্ত নানা বিতর্কে জড়িয়ে আছে। ১৯৯৮ সাল থেকেই পত্রিকাটির প্রধান লক্ষ্য হলো বাংলাদেশের রাজনীতিতে বিভ্রান্তি ছড়ানো, বিরাজনীতিকরণ, রাজনীতিবিদদের চরিত্রহনন করা এবং একটি সুশীলনীতি বাস্তবায়ন করা।

আরো পড়ুন...
চাঁপাইনবাবগঞ্জে সুপেয় পানির হাহাকার

খনিজ আয়রণ আর আর্সেনিক আধিক্যের ফলে সংকট আরও প্রকট আকার ধারণ করেছে। নদীমাতৃক মিঠা পানির অঞ্চলে হঠাৎই লবনাক্ত পানির প্রশ্রবণ ভাবিয়ে তুলেছে এলাকার বাসিন্দাদের। বিষয়টিকে অশনি সংকেত হিসেবে অভিহিত করছেন পানি বিশেষজ্ঞরা। বরেন্দ্র অঞ্চলে গভীর নলক‚পের যথেচ্ছ ব্যবহার আর চরাঞ্চলে পদ্মা-মহানন্দা-পুর্নভবা নদীর পানির প্রবাহ কমে যাওয়ায় এমন সংকট সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন পানি বিশেষজ্ঞরা।

আরো পড়ুন...
বিশ্বের সবথেকে হাতে লেখা বড় কোরআন শরীফ লিখেছেন সাতক্ষীরার হাবিবুর

অতিরিক্ত পরিশ্রম করে সারা রাত জেগে সে এই কোরআন শরীফটি নিজের হাতে লিখেছে। এমন অনেক দিন গেছে সারা রাত জেগে লিখে তার পরে ফজরের নামাজ আদায় করে ঘুমাতে গেছে। সন্তানের এমন ভাল কাজের বিনিময়ে মহান রাব্বুল আলামিন যেন তার সন্তানের জীবনে আরও ভাল কিছু করেন এমনটায় দোয়া করেন তিনি।

আরো পড়ুন...
বিজ্ঞাপন ও নারীর পন্যরূপী উপস্থাপন

কর্পোরেট মিডিয়ার এই প্রতিযোগিতাপূর্ণ সময়ে পাল্লা দিয়ে বাড়ছে বিজ্ঞাপন এর বাজার। আধুনিকতার এই যুগে যেখানে দূর হওয়ার কথা জেন্ডার বৈষম্য, সেখানে আজ ও নারীদেরকে উপস্থাপন করা হচ্ছে পণ্যের মত। ইলেকট্রনিক মিডিয়া হোক কিংবা প্রিন্ট মিডিয়া, দুই দলই নারীর সমতা নিয়ে বুলি আওড়াচ্ছে প্রতিনিয়ত; কিন্তু আবার তারাই নারীকে নেতিবাচকভাবে বিজ্ঞাপনে উপস্থাপন করছে। যার ফলাফল বর্তমানে সমাজে নারীর রূপান্তর ঘটেছে মুনাফাদায়ী পণ্যে।

আরো পড়ুন...
ডাক্তার মোহসিনের রাম রাজত্ব; ক্ষুব্ধ সেবা প্রত্যাশীরা

হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের যেমন তেমন সেবা প্রদান করে তাদের সাথে অশোভন আচরণ করা তার দৈনন্দিন রুটিন হয়ে দাড়িয়েছে। হাসপাতালে রোগীদের চিকিৎসা সেবায় অনিহা এবং চিকিৎসা সেবার নামে স্বামী-স্ত্রী মিলে পৌর শহরে নিজেদের চেম্বার খুলে গড়ে তুলেছেন চিকিৎসা বাণিজ্য এমনটিই অভিযোগ করেছেন উপজেলার স্থানীয় বাসিন্দা পৌরশহরের আরজিজুল হক,কুমারগাতার নিলুফা আক্তার,ঘোগা ইউনিয়নের মুন্নি আক্তার,খেরুয়াজানীর রোজিনা আক্তার।

আরো পড়ুন...