ইনসাইড বাংলাদেশ


চট্টগ্রামে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

চট্টগ্রামের ঐতিহাসিক পলোগ্রাউন্ড মাঠে আওয়ামী লীগের জনসভায় অংশ নিতে চট্টগ্রামে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জনসভায় অংশ নেয়ার আগে চট্টগ্রামে ৮৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের রাষ্ট্রপতি কুচকাওয়াজ পরিদর্শনে মিলিটারি একাডেমির অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে আরও উপস্থিত আছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

আরো পড়ুন...
মেগা প্রকল্পে পাল্টে যাওয়া চট্টগ্রামে প্রধানমন্ত্রীর জনসভা আজ

তিনি বলেন, চট্টগ্রামের সার্বিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় গুরুত্ব দিয়ে এসেছেন। ফলে চট্টগ্রামে এতগুলো মেগাপ্রকল্পের কাজ হচ্ছে। এগুলো বাস্তবায়ন হলে চট্টগ্রাম আরো সম্বৃদ্ধ হবে। যোগাযোগ ব্যবস্থাতর উন্নয়ন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ সব ধরনের উন্নয়নের কথা ভাষণে প্রধানমন্ত্রী তুলে ধরবেন।

আরো পড়ুন...
কোথাও টাকা ছাড়া কাজ হয় না: মামুনুর রশীদ

সরকারে কোনো দফতরে টাকা ছাড়া কাজ হয় না বলে অভিযোগ করেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব, নাট্যকার, অভিনেতা ও নাট্য পরিচালক মামুনুর রশীদ।

আরো পড়ুন...
‘দেশীয় বস্ত্র ব্যবহার করি: সোনার বাংলা গড়ে তুলি’

আজ রোববার জাতীয় বস্ত্র দিবস। বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে সারা দেশে এই দিবসটি পালন করা হচ্ছে। এ বছর জাতীয় বস্ত্র দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘দেশীয় বস্ত্র ব্যবহার করি: সোনার বাংলা গড়ে তুলি’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

আরো পড়ুন...
খালেদা জিয়ার বাসার সামনে চেকপোস্ট

বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার গুলশানের বাসভবন ফিরোজার সামনে রাস্তার দুই দিকে ব্যারিকেড দিয়ে পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে। সেখানে বেশকিছু সংখ্যক পুলিশ সদস্য সেখানে মোতায়েন করা হয়েছে।

আরো পড়ুন...

স্বৈরাচার পতনের সেই দিন আজ

১৯৮২ সালের ২৪ মার্চ এক অভ্যুত্থানের মধ্য দিয়ে রাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তারকে হটিয়ে ক্ষমতা দখল করেন হুসেইন মুহম্মদ এরশাদ। ক্ষমতা দখল করে একটি সামরিক আইন জারি করেন এরশাদ। সেই আইনে আকারে-ইঙ্গিতে কেউ তার সামরিক শাসনের সমালোচনা বা বিরোধিতা করলে সাত বছরের সশ্রম কারাদণ্ডের বিধান রাখা হয়। স্বৈরাচার এরশাদের বিরুদ্ধে ছাত্ররা প্রথম থেকেই প্রতিবাদ শুরু করেছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা এরশাদের ক্ষমতা দখলের প্রথম দিন থেকেই বিক্ষোভ মিছিল করে।

আরো পড়ুন...
জঙ্গি সন্দেহে বনানীতে আবাসিক হোটেল ঘিরে রেখেছে পুলিশ

রাজধানীর বনানীতে জঙ্গি সদস্যরা অবস্থান করছে এমন সন্দেহে একটি আবাসিক হোটেল ঘিরে রেখেছে পুলিশ। শনিবার (৩ ডিসেম্বর) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) নূরে আজম মিয়া।

আরো পড়ুন...
রাজধানীর আগারগাঁওয়ে মাইক্রোবাসে আগুন

রাজধানীর আগারগাঁওয়ে একটি মাইক্রোবাসে আগুন লেগেছে। খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

আরো পড়ুন...
বাংলাদেশ নিয়ে কি হচ্ছে ওয়াশিংটনে?

আগামী ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস। প্রতিবছর মানবাধিকার দিবসে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর পুরো বিশ্বের মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশ করে। এই প্রতিবেদনে বিভিন্ন দেশে মানবাধিকার পরিস্থিতি কি তা পর্যালোচনা করা হয় এবং যে সমস্ত দেশে মানবাধিকার পরিস্থিতি খারাপ সে সমস্ত দেশের করনীয় কি, সে সম্পর্কে আলোকপাত করা হয়...

আরো পড়ুন...
নরসিংদীতে দুর্বৃত্তের গুলিতে যুবলীগ নেতা নিহত

নরসিংদীর রায়পুরায় মির্জারচর ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন যুবলীগের সভাপতি জাফর ইকবাল মানিক সভা থেকে ফেরার পথে দুর্বৃত্তদের গুলিতে নিহত হয়েছেন।

আরো পড়ুন...
শেরপুরে সাত বছরের শিশুকে ধর্ষণ, গ্রেফতার ১

ওই বৃদ্ধা নাতিকে ঘরে রেখে বাড়ীর বাইরে যায়। এসময় পার্শ্ববর্তী বাড়ীর দুই সন্তানের জনক নারী লোভী আব্দুল কুদ্দুস, ধর্ষিতার বাড়ীতে গিয়ে তাদের ঘরে একা পেয়ে জোরপূর্বক ধর্ষণ করে। পরে তার শাশুড়ি মালেকা বেগমের সহায়তায় সে পালিয়ে যায়। ঘটনার দিন রাতে ওই শিশুকে শেরপুর জেলা হাসাপাতালে ভর্তি করা হয়।

আরো পড়ুন...
আঙুল অপারেশনে শিশুর মৃত্যু, দেখা গেল তলপেট সেলাই

গত কয়েকদিন আগে রাজধানী ঢাকার মিরপুরে ইসলামী ব্যাংক হাসপাতালের ডাক্তার মো. আহসান হাবীবের শরণাপন্ন হন মাইশার বাবা মোজাফফর। তিনি জানতে পারেন ভালো চিকিৎসা নিলেই মেয়ের হাত ভালো হবে। চিকিৎসকও বলেছেন, ‘অপারেশন করলে স্বাভাবিক হবে’।

আরো পড়ুন...
১০ ডিসেম্বর ঢাকাকে সচল রাখার দায়িত্ব ডিএমপি কমিশনারের: স্বরাষ্ট্রমন্ত্রী

দুই কোটি মানুষের বাসযোগ্য ঢাকাকে সচল রাখা ডিএমপি কমিশনারের দায়িত্ব বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আরো পড়ুন...
১৩ বছরের সংসার ছেড়ে অনত্র বিয়ে

অন্যত্র বিয়ে ও সে পক্ষের কোন সন্তান হয়নি অস্বীকার পরে আবারও দেনমোহর নিতে মামলা করে। আমার সন্তানকে হয়রানি করতে আদালতে মিথ্যা মামলা করা হয়েছে।

আরো পড়ুন...
নাটোরে দুপক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ ১২

লাকী বেগম ও শিরিনা বেগমকে কুপিয়ে জখম করে প্রতিপক্ষ সাইফুল গ্রুপ। তাদের সিংড়া উপজেলা হাসপাতালে ভর্তি করার পর ১৩ জনকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

আরো পড়ুন...
রাজশাহীতে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

দাবির বিষয়ে বিভাগীয় কমিশনার আশ্বাস দিলে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়েছে। বিষয়টি সড়ক পরিবহন গ্রুপের সাধারণ সম্পাদক মতিউল হক টিটো নিশ্চিত করেছেন।

আরো পড়ুন...
দুর্নীতির বিরুদ্ধে খেলা হবে, ভোট চুরির বিরুদ্ধে খেলা হবে: কাদের

দুর্নীতির বিরুদ্ধে খেলা হবে, ভোট চুরির বিরুদ্ধে খেলা হবে বলে মন্তব্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, রাজপথ, জনপদ, শহর, গ্রাম, পাড়ামহল্লা সবখানেই সতর্কতার সঙ্গে প্রস্তুত থাকতে হবে। হামলা হলে পাল্টা হামলা হবে কি-না সময়ই বলে দেবে। শনিবার (৩ ডিসেম্বর) দুপুরে ময়মনসিংহ জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে সেতুমন্ত্রী এসব কথা বলেন।

আরো পড়ুন...

আপনার এলাকার খবর