ইনসাইড ইকোনমি


বিশ্বব্যাংক থেকে ২৫ কোটি ডলার পেলো বাংলাদেশ

বিশ্বব্যাংক থেকে ২৫ কোটি ডলার ঋণ পেয়েছে বাংলাদেশ। বর্তমানে প্রতি ডলার ১০২ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় এই ঋণের পরিমাণ ২ হাজার ৫৫০ কোটি টাকা।

আরো পড়ুন...
ঋণ নিয়ে ফের জানুয়ারিতে আইএমএফের সঙ্গে বৈঠক

এবারের বাংলাদেশ সফরে আইএমএফ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সংস্থার উপ-ব্যবস্থাপনা পরিচালক আন্তোনেত্তে মনসিও সাইয়া। বৈঠকের সম্ভাব্য তারিখ জানিয়ে আইএমএফ ঢাকা কার্যালয় থেকে একটি চিঠি দেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংককে।

আরো পড়ুন...
বার্ষিক ২৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে দেশের পোশাক রপ্তানি

বিশ্বব্যাপী তৈরি পোশাক (আরএমজি) রপ্তানিতে বৈশ্বিক আরএমজি বাজারে বাংলাদেশের অংশ ২০২০ সালে ৬.৩০ শতাংশ থেকে গত বছর ৬.৪০ শতাংশে উন্নীত হয়। এই অনুপাত ২০১৯ সালে ৬.৮০ শতাংশ এবং ২০১৮ সালে ছিল ৬.৪০ শতাংশ।

আরো পড়ুন...
সঙ্কট সত্ত্বেও ২০২২ সালে ৫ শতাংশ রেমিট্যান্স বৃদ্ধি পেয়েছে: বিশ্বব্যাংক

নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোর (এলএমআইসিএস) রেমিট্যান্স ২০২২ সালে বিশ্বব্যাপী সঙ্কট মোকাবিলা করেও আনুমানিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ৬২৬ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। সর্বশেষ বিশ্বব্যাংকের মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ব্রিফ অনুসারে, এটি ২০২১ সালের ১০.২ শতাংশ বৃদ্ধির তুলনায় অনেক কম...

আরো পড়ুন...
আমদানি-রপ্তানির আড়ালে অর্থ পাচার হয়েছে: গভর্নর

আমদানি-রপ্তানির আড়ালে মিথ্যা ঘোষণা দিয়ে অর্থ পাচারের কথা আবারও বললেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। গত কয়েক মাসের আমদানির চিত্র তুলে ধরতে গিয়ে তিনি জানান, বেশি দামের পণ্য কম দামে এলসি খুলে বাকি অর্থ হুন্ডিতে পাঠিয়ে দেওয়া হয়েছে...

আরো পড়ুন...

গত ৩ মাসে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছে নভেম্বরে

দেশে অক্টোবর মাস থেকে নভেম্বর মাসে রেমিট্যান্স কিছুটা বেশি এসেছে। নভেম্বর মাসে ১৫৯ কোটি ৪৭ লাখ ডলার রেমিট্যান্স এসেছে। বাংলাদেশি মুদ্রায় যা ১৭ হাজার ৬৩ কোটি টাকার বেশি (প্রতি ডলার ১০৭ টাকা ধরে)...

আরো পড়ুন...
৩৪ বিলিয়নের নিচে নামল রিজার্ভ

আমদানি কমার পরও বাংলাদেশের বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ কমে ৩৪ বিলিয়ন (৩ হাজার ৪০০ কোটি) ডলারের নিচে নেমে এসেছে। গতকাল বুধবার রিজার্ভ থেকে রাষ্ট্রায়ত্ত কয়েকটি ব্যাংকের কাছে ৭ কোটি ১০ লাখ ডলার বিক্রির ফলে দিন শেষে অর্থনীতির গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর এই সূচক ৩৩ দশমিক ৮৬ বিলিয়ন (৩ হাজার ৩৮৬ কোটি) ডলারে দাঁড়িয়েছে। এ রিজার্ভ দিয়ে চার মাসের (প্রতি মাসে ৮ বিলিয়ন হিসাবে) আমদানি ব্যয় মেটানো যাবে।

আরো পড়ুন...
রিজার্ভ এখন ৩৩ বিলিয়নের ঘরে

নভেম্বর মাসের শেষ প্রান্তে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও কমেছে। দেশের রিজার্ভ এখন ৩ হাজার ৩৮৬ কোটি (৩৩ দশমিক ৮৬ বিলিয়ন) ডলারে নেমে এসেছে।

আরো পড়ুন...
বাড়ানো হচ্ছে রিটার্ন দাখিলের সময়

এর আগে মঙ্গলবার (২৯ নভেম্বর) করোনার দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব ও চলমান বিশ্ব অর্থনৈতিক সংকটময় পরিস্থিতি বিবেচনায় নিয়ে ২০২২-২০২৩ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের সময় এক মাস বাড়ানোর আবেদন করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআিই।

আরো পড়ুন...
রিজার্ভের প্রকৃত অবস্থা, বিভ্রান্তি ও গুজব

রপ্তানি আয়, রেমিট্যান্স, বিদেশি বিনিয়োগ, বিভিন্ন দেশ বা সংস্থা থেকে পাওয়া ঋণ- এভাবে পাওয়া ডলার নিয়ে একটি দেশের রিজার্ভ তৈরি হয়। আবার আমদানি, ঋণের সুদ বা কিস্তি, বিদেশি কর্মীদের বেতন-ভাতা, পর্যটক বা শিক্ষার্থীদের পড়াশোনা ইত্যাদি খাতে আবার বিদেশি মুদ্রা চলে যায়। মূলত এভাবেই একটি দেশের রিজার্ভের কমে-বাড়ে। মহামারি করোনাভাইরাস, রাশিয়া-ইউক্রেন...

আরো পড়ুন...
রেমিট্যান্সে ধীরগতি, ২৫ দিনে এলো ১৩৫ কোটি ডলার

বৈধ পথে প্রবাসী আয় কমার কারণেই এমনটা হচ্ছে বলে মনে করছেন খাত সংশ্লিষ্টরা। অর্থনীতির অন্যতম এ সূচকটির নেতিবাচক গতি দুশ্চিন্তায় ফেলেছে সরকারকে। এমন পরিস্থিতিতে বৈধ পথে রেমিট্যান্স আনতে বিভিন্ন শর্ত শিথিল, চার্জ ফি মওকুফসহ বেশ কিছু উদ্যোগ নিয়েছে সরকার ও কেন্দ্রীয় ব্যাংক। তারপরও ইতিবাচক সাড়া মিলছে না।

আরো পড়ুন...
আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর

এনবিআরের তথ্যানুযায়ী, দেশে বর্তমানে ৮২ লাখের বেশি করদাতা ই-টিআইএন রেজিস্ট্রেশন নিলেও এখনও কাঙ্ক্ষিত রিটার্ন দাখিল হয়নি। সর্বশেষ তথ্যানুযায়ী, দেশের ৩১ কর অঞ্চলে প্রায় সাড়ে ১৯ লাখ রিটার্ন দাখিল হয়েছে। এর মধ্যে ই-রিটার্ন দাখিল হয়েছে এক লাখের বেশি।

আরো পড়ুন...
বাংলাদেশের ঋণ প্রস্তাব উঠছে আইএমএফ বোর্ডে

চূড়ান্ত অনুমোদনের জন্য বাংলাদেশের ঋণ প্রস্তাব আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফের বোর্ডে উঠছে। বাংলাদেশকে সহজশর্তে ৪৫০ কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আগামী মাসের দ্বিতীয় কিংবা তৃতীয় সপ্তাহে আইএমএফের বোর্ডসভায় বাংলাদেশের এই ঋণপ্রস্তাব অনুমোদনের জন্য তোলা হতে পারে।

আরো পড়ুন...
আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক কেনো?

আয়কর আইন অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন দাখিলে ব্যর্থ হলে বিলম্ব সুদ ও জরিমানার মুখোমুখি হতে হবে করদাতাকে। শুধু জরিমানা নয়, আয়কর না দেওয়ার কারণে অনেক সময় করদাতাকে কঠোর সাজার মুখোমুখি হতে পারে।

আরো পড়ুন...
আবারও কমলো বৈদেশিক মুদ্রার রিজার্ভ

চলতি মাসের শুরুতে দেশে বৈদেশিক মুদ্রার মজুত ছিল ৩৫ দশমিক ৭২ বিলিয়ন মার্কিন ডলার। সবশেষ গত বুধবার (২৩ নভেম্বর) রিজার্ভ থেকে ১১৫ মিলিয়ন ডলার...

আরো পড়ুন...
‘অর্থনৈতিক সংকটের সঙ্গে ব্যাংক থেকে টাকা তুলে নেওয়ার সম্পর্ক নেই’

কোনো সন্দেহ নেই, পৃথিবীর অন্য অনেক দেশের মতো আমাদের এখানেও একটা অর্থনৈতিক সংকট চলছে। তেমনই কোনো সন্দেহ নেই, এই সংকটের সময় কিছু মানুষ খারাপ উদ্দেশ্যে ব্যাংকের টাকা তুলে নেওয়ার বার্তা দিচ্ছে কিংবা হিসাব দিচ্ছে ব্যাংক দেউলিয়া হয়ে গেলে আপনি আপনার আমানতের কতটুকু খোয়াবেন।

আরো পড়ুন...
চার মাসে রাজস্ব ঘাটতি ৬৪০০ কোটি টাকা

রাজস্ব আদায়ের নেতিবাচক ধারা অব্যাহত রয়েছে চলতি (২০২২-২৩) অর্থবছরের প্রথম প্রান্তিকেও। প্রথম তিন মাসের ধারাবাহিকতায় অক্টোবরেও রাজস্ব আদায়ে ঘাটতিতে পড়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ অবস্থার জন্য করোনা মহামারি পরবর্তী চলমান বৈশ্বিক অর্থনৈতিক সংকটকে দায়ী করছেন এনবিআর কর্মকর্তারা।

আরো পড়ুন...