ইনসাইড এডুকেশন


রূপকল্প ২০৪১ বাস্তবায়নে শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনা হচ্ছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, রূপকল্প ২০৪১ বাস্তবায়নে শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনা হচ্ছে। উচ্চ শিক্ষার জন্য কৌশলগত পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এজন্য বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠন করা হয়েছে। ন্যাশনাল ব্লেন্ডেড এডুকেশন মাস্টার প্ল্যান চূড়ান্তকরণের পর্যায়ে রয়েছে। অবকাঠামোর পাশাপাশি শিক্ষায় প্রযুক্তির মেলবন্ধন করা হচ্ছে।

আরো পড়ুন...
কুড়িগ্রামে যে স্কুলে পাস করেনি কেউ

ওই বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় মানবিক বিভাগে ফেল করা শিক্ষার্থী মোর্শেদা আক্তার মীম বলেন, খামার বাড়ি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দিয়ে ইতিহাস বিষয়ে ফেল করেছি। অন্যান্য বিষয়ে ফলাফল মোটামুটি ভালো ছিল। ইতিহাস বিষয়ে শুধু মাত্র অবজেক্টিভে এক নম্বর কম পাওয়ায় ফেল করলাম।

আরো পড়ুন...
নাটোরে একসঙ্গে এসএসসি পাস করলেন বাবা-ছেলে

ছেলে আবু রায়হান বলে, বাবা আর আমি একই শ্রেণিতে পড়ায় প্রথম দিকে লজ্জা পেলেও বাবার ইচ্ছার কারণে এখন আর কিছু মনে হয় না। বরং এখন গর্ব হয়। তাছাড়া একইসঙ্গে দুজনে পড়ার টেবিলে বসে পড়তেও বেশ ভালো লাগে।

আরো পড়ুন...
বরিশাল বোর্ডে জিপিএ-৫ পাসে মেয়েরা এগিয়ে

পাস করেছে ৮৫ হাজার ১৪ জন; যার মধ্যে ছাত্র ৪০ হাজার ৪৩৫ এবং ছাত্রী ৪৪ হাজার ৫৭৯ জন। বিভাগে পাসের হারে এগিয়ে রয়েছে ভোলা জেলা।

আরো পড়ুন...
নাটোরে এক পা দিয়ে লিখে এসএসসি পাস করল সেই রাসেল

সামনের দিনগুলোতে সে কৃতিত্বের সঙ্গে সাফল্য অর্জন করবে। লেখাপড়া শিখে প্রতিষ্ঠিত হয়ে দেশ ও জাতির সেবা করতে পারে সেজন্য তার জন্য দোয়া ও ভালোবাসা রইলো।’

আরো পড়ুন...

রামুতে আরকেকে'র উদ্যোগে শিক্ষা উপকরণ বিতরণ

কক্সবাজারের রামুতে জাপান ভিত্তিক মানবতাবাদী সংগঠন রিসসো কোসেই-কাই এর উদ্যোগে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। সোমবার বিকেলে রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারে অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে এসব শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

আরো পড়ুন...
পা দিয়ে লিখে জিপিএ-৫ পেয়েছে কুড়িগ্রামের মানিক

সে জেএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে। তাছাড়াও ট্যালেন্ট ফুল বৃত্তিও পেয়েছে। আমার দীর্ঘ বিশ্বাস ছিল এসএসসি পরীক্ষায় সে জিপিএ ৫ পাবে। আজ তার ফলাফলে আমরা খুবই খুশি।

আরো পড়ুন...
৫০ শিক্ষাপ্রতিষ্ঠানে পাশ করেনি কেউই

চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় ৫০ বিদ্যালয়ের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। কেউই পাস করতে পারেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা গত বছর ছিল ১৮টি। অর্থাৎ শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ৩২টি। অপরদিকে এ বছর শতভাগ পাস করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা এবার ২ হাজার ৯৭৫টি।

আরো পড়ুন...
এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে গণভবন থেকে অনলাইনে সংযুক্ত হয়ে ফলের আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফল প্রত্যাশীরা সংশ্লিষ্ট ওয়েবসাইট ও খুদেবার্তার মাধ্যমে ফল দেখতে পাচ্ছেন।

আরো পড়ুন...
এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফলের অনুলিপি এবং পরিসংখ্যান প্রতিবেদন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। সোমবার (২৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তর করেন।

আরো পড়ুন...
যেভাবে জানতে পারবেন এসএসসি পরীক্ষার ফল

আজ সোমবার (২৮ নভেম্বর) প্রকাশ করা হবে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল। আজ সকালে ফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই ফলাফলের বিস্তারিত জানতে পারবেন শিক্ষার্থীরা। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ দুপুর ১২টায় এসএসসি পরীক্ষার ফল নিজ নিজ প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে প্রকাশ করা হবে।

আরো পড়ুন...
নওগাঁয় ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক অবরুদ্ধ

রাণীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি ) আবুল কালাম আজাদ বলেন, সহকারী কমিশনার (ভূমি) মহোদয় ও থানা পুলিশ এর একটি টিম গিয়ে ভ্রাম্যমান আদালত বসিয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে গ্রেফতার দেখিয়ে হেফাজতে নেওয়া হয়েছে।

আরো পড়ুন...
প্রাথমিকে শিক্ষক নিয়োগের ফলাফল আগামী সপ্তাহে

পদসংখ্যা বাড়িয়ে ৪৫ হাজার শিক্ষক নিয়োগের কথা থাকলেও এটিও আর হচ্ছে না। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে এ তথ্য জানা গেছে, বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদেই নিয়োগ হচ্ছে। সে অনুসারে ৩২ হাজার ৫৭৭টি পদেই নিয়োগ দেওয়া হবে।

আরো পড়ুন...
পলাতক দুই জঙ্গিকে মোটা অঙ্কের টাকা দেন মেহেদী

সন্ত্রাসবিরোধী আইনের একটি মামলায় গ্রেফতার মেহেদী হাসান ঘটনার দিন আদালতে আসেন মোটা অঙ্কের টাকা নিয়ে। তিনি আগে থেকেই পরিকল্পনা করেছিলেন ছিনিয়ে নেওয়ার পর জঙ্গিদের হাতে টাকা দেবেন।

আরো পড়ুন...
অবরুদ্ধ পরীক্ষার্থীকে কেন্দ্রে নিয়ে গেলো পুলিশ

পরে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ উপস্থিত হয়ে ওই শিক্ষার্থীকে উদ্ধার করে উলিপুর উপজেলার পাঁচপীর কলেজ পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দেয় এবং পুলিশ প্রহরায় তার পরীক্ষার ব্যবস্থা করে। এ সময় তার দেড় বছরের শিশু সদর থানার মহিলা পুলিশের হেফাজতে ছিল।

আরো পড়ুন...
প্রক্সি পরীক্ষা দেয়ায় যুবকের এক বছরের কারাদণ্ড

তিনি আরো বলেন, এছাড়াও যে ব্যক্তি পক্সি দিতে অংশ নিয়েছে তার ছবির সাথে হুবাহ মিল রয়েছে মুল পরীক্ষার্থীর সঙ্গে। যে কারণে ইমরানের বিপরীতে আল-আমীন ৯টি পরীক্ষায় অংশ নিতে সক্ষম হয়েছে।

আরো পড়ুন...
এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ২৮ নভেম্বর

আগামী ২৮ নভেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। সোমবার (২১ নভেম্বর) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি তপন কুমার সরকার এ তথ্য জানান।

আরো পড়ুন...