ইনসাইড ইনভেস্টিগেশন


এবার শিশু আয়াতের খণ্ডিত মাথা উদ্ধার

চট্টগ্রাম নগরীর ইপিজেড এলাকায় হত্যার পর ছয় টুকরা করা শিশু আলিনা ইসলাম আয়াতের শরীরের আরও একটি অংশ উদ্ধারের কথা জানিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। আয়াতের খণ্ডিত মাথা উদ্ধার করেছে পিবিআই। বৃহস্পতিবার সকালে ইপিজেড থানার আউটার রিং রোড বেড়িবাঁধ এলাকা থেকে দেহাংশ উদ্ধার করা হয়...

আরো পড়ুন...
শিশু আয়াতের দেহের দুটি খণ্ড পাওয়া গেছে

আয়াতের নিখোঁজের পর ঘাতক আবিরও তাদের বাসায় এসেছিল। সে আয়াতের মা-বাবাকে ধৈর্য ধারণ করতে বলেন। এমনকি আয়াতের খোঁজে আবির নিজেও বিভিন্ন স্থানে গিয়েছিল। যার কারণে সে সন্দেহের বাইরে ছিল...

আরো পড়ুন...
জঙ্গি ছিনতাই: আরও এক পুলিশ সদস্য বরখাস্ত

এ নিয়ে জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় সর্বমোট আট পুলিশ সদস্যকে বরখাস্ত করা হলো। এর আগে আরও ৭ পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়।

আরো পড়ুন...
ঢাকায় মাদকবিরোধী অভিযান, গ্রেফতার ৪৬

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৪৬ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। এসময় গ্রেপ্তারদের কাছে থেকে বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করা হয়েছে।

আরো পড়ুন...
নিখোঁজ আয়াতকে ৬ টুকরো করে ফেলা হয় সাগরে: পিবিআই

চট্টগ্রাম নগরীর ইপিজেড থানা এলাকা থেকে নিখোঁজ ৭ বছর বয়সী শিশু আলিনা ইসলাম আয়াতকে শ্বাসরোধে হত্যার পর মরদেহ ছয় টুকরো করে সাগরে ফেলে দেয় খুনি। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে আবির নামে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)....

আরো পড়ুন...

দুই জঙ্গি ছিনিয়ে নেয়ার ঘটনায় একজন গ্রেফতার

ঢাকার আদালত প্রাঙ্গণে পুলিশের চোখে স্প্রে করে জঙ্গি ছিনিয়ে নেওয়ার ঘটনায় মেহেদী হাসান অমি ওরফে রাফি (২৪) নামে একজনকে গ্রেফতার করেছে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। তিনি এ ঘটনায় করা মামলার আসামি।

আরো পড়ুন...
হাতকড়া খুলতে নিজেরাই চাবি বানিয়েছিলো জঙ্গিরা

জঙ্গি ছিনিয়ে নেওয়ার জন্য ছয় মাস আগে থেকে পরিকল্পনা করছিলো নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম। চারজনকে ছিনিয়ে নেওয়ার পরিকল্পনা করলেও সফল হয় মাত্র দুজনকে ছিনিয়ে নিতে।

আরো পড়ুন...
জঙ্গি ছিনতাইয়ের সময় হামলা চালানো হয় দুই ভাগে

সিসি ক্যামেরার ফুটেজ ও তথ্যপ্রযুক্তি সহায়তায় প্রাপ্ত তথ্য–উপাত্ত বিশ্লেষণ করে ঘটনার আশপাশের সিসি ক্যামেরায় ছয়জনকে দেখা গেছে বলে জানিয়েছেন। যাঁরা জঙ্গি ছিনিয়ে নেওয়ার ঘটনায় সরাসরি অংশ নেন। আদালত থেকে ছিনিয়ে নেওয়ার পর জঙ্গিরা মোটরসাইকেলে করে রায়েরবাগ হয়ে যাত্রাবাড়ী এলাকায় যান।

আরো পড়ুন...
ফারদিন হত্যায় জড়িত চনপাড়াকেন্দ্রিক অপরাধীরা

তবে কেন ফারদিনকে হত্যা করা হলো কিংবা কেনইবা তাঁকে চনপাড়ায় নেওয়া হলো—এ বিষয়ে এখনো পুরোপুরি নিশ্চিত হতে পারেননি তদন্ত কর্মকর্তারা।

আরো পড়ুন...
নোরা ফাতেহিকে আনার নামে প্রতারণা, সেই রাজু গ্রেপ্তার

নোরা ফাতেহির বাংলাদেশ সফর নিয়ে আলোচনা-সমালোচনার যেন শেষ নেই। তর্ক-বিতর্কের অবসান ঘটিয়ে অবশেষে ১৮ নভেম্বরই বাংলাদেশে আসছেন ভারতীয় আইটেম গার্ল ও চলচ্চিত্র অভিনেত্রী নোরা ফাতেহি। এনবিআর বাধা দিলেও সব প্রশাসনিক উইং-কে সহযোগিতার নির্দেশনা দিয়ে নতুন প্রজ্ঞাপন দিয়েছে তথ্য মন্ত্রণালয়...

আরো পড়ুন...
ফারদিন হত্যা: রিমান্ড শেষে কারাগারে বান্ধবী বুশরা

বুয়েট শিক্ষার্থী ফারদিন গত ৫ নভেম্বর থেকে নিখোঁজ ছিলেন। ওইদিনই রাজধানীর রামপুরা থানায় এ বিষয়ে সাধারণ ডায়েরি (জিডি) করেন তার বাবা কাজী নূর উদ্দিন। নিখোঁজের দুদিন পর ৭ নভেম্বর সন্ধ্যা ৬টার দিকে নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদী থেকে ফারদিন নূর পরশের মরদেহ উদ্ধার করে নৌ-পুলিশ।

আরো পড়ুন...
ফের পেছালো রিজার্ভ চুরি মামলার তদন্ত প্রতিবেদন

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে হ্যাকিং করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার হাতিয়ে নেয় দুর্বৃত্তরা। পরে ওই টাকা ফিলিপাইনে পাঠানো হয়।

আরো পড়ুন...
দুই চিকিৎসকের একজন ডিবি হেফাজতে, অন্যজন নিখোঁজ

দীর্ঘদিন নজরদারির পর চিকিৎসক কাওসারের বিরুদ্ধে অনেকটা জোরালো জঙ্গি-সংশ্লিষ্টতা পাওয়ায় তাঁকে তুলে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

আরো পড়ুন...
ফারদিন হত্যা রহস্য উদঘাটনে নেই অগ্রগতি

নপাড়ার অপরাধী চক্রের একাধিক সদস্যকে জিজ্ঞাসাবাদ করেও ফারদিন হত্যার রহস্য উদ্‌ঘাটনের মতো সূত্র পাওয়া যায়নি বলে জানিয়েছেন তদন্ত–সংশ্লিষ্ট কর্মকর্তারা। এ অবস্থায় ঘটনাস্থল চনপাড়ার পাশাপাশি অন্য জায়গায়ও হতে পারে কি না, সে বিষয়ও গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখছেন তাঁরা।

আরো পড়ুন...
হত্যা মামলার আসামী কাইয়ুমের স্বদেশ প্রোপার্টিজের শেয়ার কিনছেন কারান্তরীন ‘গোল্ডেন মনির’?

স্বদেশ প্রোপার্টিজ লিমিটেডের বেনামি ৪০ ভাগ শেয়ারের মালিক বিদেশে পলাতক ঢাকা উত্তর বিএনপির সভাপতি এম এ কাইয়ুম। আলোচিত ইতালি নাগরিক তাবেলা সিজার হত্যাকাণ্ড মামলার চার্জশিটভুক্ত প্রধান আসামী তিনি এবং ২১ আগস্ট গ্রেনেড হামলায় হত্যাকাণ্ডের সঙ্গে তাঁর সম্পৃক্ততাও রয়েছে। বিএনপির এই নেতা এখন লন্ডনে বসে কারাগারে থাকা ‘গোল্ডেন মনির’ নামে...

আরো পড়ুন...
জামায়াত আমিরের ছেলের জঙ্গি সম্পৃক্ততায় জামায়াতের সংযোগ খতিয়ে দেখছে পুলিশ

জামায়াতে ইসলামীর আমির শফিকুর রহমানের ছেলে রাফাত সাদিক (সাইফুল্লাহ) কীভাবে জঙ্গি সংগঠনে যুক্ত হলেন, তা খতিয়ে দেখছে পুলিশ...

আরো পড়ুন...
রাজধানীতে মাদক বিরোধী অভিযান, গ্রেফতার ৪৪

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৪৪ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ১৩৭২০টি ইয়াবা, ৭৩ গ্রাম হেরোইন, ৮৫০ বোতল ফেন্সিডিল, ১২ বোতল বিদেশিমদ, ৩০ লিটার দেশিমদ, ৫ কেজি ৩০০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়।

আরো পড়ুন...