ইনসাইড পলিটিক্স


গণসমাবেশের বিকল্প গ্রহণযোগ্য প্রস্তাব আসলে ভেবে দেখবে বিএনপি: ফখরুল

আগামী ১০ ডিসেম্বর ঢাকা বিভাগীয় সমাবেশের জন্য সোহরাওয়ার্দী উদ্যান ও তুরাগ নদীর তীর ব্যতীত রাজধানীতে বিকল্প প্রস্তাব দিলে সেটা বিএনপি বিবেচনা করবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আরো পড়ুন...
১০ ডিসেম্বরের বিএনপির প্রিয় তারিখ: শেখ হাসিনা

প্রধানমন্ত্রী বলেন, ১০ ডিসেম্বরের বিএনপির প্রিয় তারিখ। এই ১০ ডিসেম্বর পাকিস্তানিরা বুদ্ধিজীবীদের হত্যার পরিকল্পনা করেছিল। রোববার (৪ ডিসেম্বর) বিকেলে পলোগ্রাউন্ড মাঠে চট্টগ্রাম মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন...
একটি জনসভায় সরকারের অদলবদল হয় না: ইনু

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বিএনপির ১০ ডিসেম্বরের জনসভাকে কেন্দ্র করে বক্তব্য ও পাল্টা বক্তব্যে দেশে উত্তেজনা তৈরি হয়েছে। কিন্তু এটি নিয়ে রাজনৈতিক মাথাব্যথার কোনো কারণ দেখি না। কেননা একটি জনসভায় সরকারের অদলবদল হয় না।

আরো পড়ুন...
চুরি করে ক্ষমতায় এসেছিল বলেই ভোটে ভয় পায় বিএনপি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চুরি করে ক্ষমতায় এসেছিল বলেই ভোটে ভয় পায় বিএনপি। দেশে আজকে দেশে গণতন্ত্র আছে বলেই দেশ এগিয়ে যাচ্ছে। বিএনপির দুটি গুণ আছে। ভোট চুরি আর মানুষ খুন...

আরো পড়ুন...
পলোগ্রাউন্ডে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

চট্টগ্রামে দলীয় জনসভায় নগরীর পলোগ্রাউন্ডে ভাষণ দিচ্ছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (৪ ডিসেম্বর) বিকেল ৩টার পরপরই সমাবেশস্থলে পৌঁছান তিনি। এসময় তাকে ফুল ও করতালির মধ্য দিয়ে তাকে বরণ করে নেন দলের নেতাকর্মীরা...

আরো পড়ুন...

দেশের মানুষকে বাঁচাতে শেখ হাসিনাকে রাত জাগতে হয়: ওবায়দুল কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের আজকের ক্রাইসিস ম্যানেজার, ট্রাবলশ্যুটার যিনি করোনা মোকাবেলা করেছেন সাফল্যের সঙ্গে। এই বাংলাদেশ এখন যুদ্ধ এবং নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় কিছুটা বিপদে আছে। বিপদ থেকে উদ্বার করতে তিনি আজ সারারাত ঘুমান না। ফখরুল বলে সরকারের ঘুম নষ্ট হয়ে গেছে। সরকারের ঘুম নষ্ট হয়নি। শেখ হাসিনা...

আরো পড়ুন...
শেখ মনির ৮৪তম জন্মদিন

যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মনির ৮৪তম জন্মদিন রোববার (৪ ডিসেম্বর)। ১৯৩৯ সালের এই দিনে তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার ঐতিহাসিক শেখ পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সঙ্গেই শেখ মণি ও তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম সামছুন্নেছা আরা আরজু মণিকে নৃশংসভাবে হত্যা করে ঘাতকরা।

আরো পড়ুন...
জরুরি সংবাদ সম্মেলনে ডেকেছে বিএনপি

জরুরি সংবাদ সম্মেলনে ডেকেছে বিএনপি। রোববার (৪ ডিসেম্বর) দুপুর ২টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন...
রাজনৈতিক উত্তাপ ফিরছে সোহরাওয়ার্দী উদ্যানে

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান দেশের মুক্তি আর সংগ্রামের সাক্ষী। নানা আন্দোলন আর সংগ্রামের যাত্রা শুরু হয়েছে এখান থেকেই। বিশেষ করে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাংলাদেশের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা হয়েছে। সঙ্গত কারণেই রাজনৈতিক দলগুলোর সভা সমাবেশের ক্ষেত্রে প্রথম পছন্দ এই ঐতিহাসিক ময়দান।

আরো পড়ুন...
প্রধানমন্ত্রীর জনসভা: সাধারণ লোকের জমায়েত শুরু হয়েছে পলোগ্রাউন্ড মাঠে

চট্টগ্রামের ঐতিহাসিক পলোগ্রাউন্ড মাঠে আজ (৪ ডিসেম্বর) বিকেলে ভাষণ দেবেন আওয়ামী লী সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষ্যে আগেই দ্বীপ উপজেলা সন্দ্বীপ থেকে ছয় হাজারের বেশি নেতাকর্মী চট্টগ্রামে এসে পৌঁছেছেন।

আরো পড়ুন...
আজ চট্টগ্রামের পলোগ্রাউন্ড মাঠে জনসভায় ভাষণ প্রধানমন্ত্রী

আজ চট্টগ্রামের পলোগ্রাউন্ড মাঠে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে নগরীর পলোগ্রাউন্ডে এ জনসভার আয়োজন করেছে। এ উপলক্ষে উৎসবের আমেজে পুরো চট্টগ্রাম প্রস্তুত। শেষ মুহূর্তে নগরজুড়ে চলছে সাজসজ্জা ও প্রচার-প্রচারণার কাজ।

আরো পড়ুন...
লাশের সন্ধানে বিএনপি

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশে সন্ধানে বিএনপি। যেকোনো মূল্যে লাশ পড়তে হবে এটিই বিএনপির মূল আরাধ্য এবং এ ব্যাপারে বিএনপির নেতা কর্মীদেরকে নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী ১০ ডিসেম্বর ঢাকার মহাসমাবেশকে সামনে রেখে বিভিন্ন পর্যায়ে বিএনপি এখন সমাবেশ করছে। ওয়ার্ডে এবং থানাগুলোতে বিএনপির এই সমস্ত কর্মীসভা গুলোতে কোনো রকম ছাড় না দেওয়া এবং পুলিশ যদি সামান্যতম বাধা দেয় তাহলে পুলিশের ওপর চড়াও হওয়ার প্রসঙ্গটি সামনে চলে এসেছে।

আরো পড়ুন...
‘খেলা হবে’ কোনো রাজনৈতিক স্লোগান হতে পারে না: তোফায়েল আহমেদ

‘খেলা হবে’ কোনো রাজনৈতিক স্লোগান হতে পারে না মন্তব্য করে আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা ও দলটির উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ বলেছেন, ‘আমরা আজকাল একটা স্লোগান বের করেছি, খেলা হবে। আমার দৃষ্টিতে এটা রাজনৈতিক স্লোগান না, হতে পারে না। রাজনীতিতে মারপিট হবে, রাজনৈতিকভাবে আমার বক্তব্য আমি দেব। কী একটা কথা, খেলা হবে, খেলা...

আরো পড়ুন...
শেখ হাসিনার কৌশলে ব্যাকফুটে বিএনপি

রাজনৈতিক দূরদর্শিতা এবং বিচক্ষণতায় শেখ হাসিনা যে অন্য সব রাজনৈতিক নেতার চেয়ে যোজন যোজন এগিয়ে, তা তিনি বিভিন্ন সময় প্রমাণ করেছেন। এবার তিনি আরেকবার সেটি প্রমাণ করলেন। বিএনপির নয়াপল্টনের সমাবেশ করাকে এখন কূটনৈতিক মহল একটি জেদ হিসেবে দেখছে। সোহরাওয়ার্দী উদ্যানে তারা সমাবেশ কেন করবে না, তা নিয়েও কূটনৈতিক অঙ্গনে নানা প্রশ্ন...

আরো পড়ুন...
বেগম জিয়ার না

বেগম জিয়া কোনো অবস্থাতেই ১০ ডিসেম্বর বাড়ি থেকে বের হবেন না, বিএনপির জনসভায় যাওয়ার তার প্রশ্নেই আসেনা। বেগম খালেদা জিয়ার ভাই শামীম এস্কান্দারকে তিনি এই বার্তা দিয়েছেন এবং তার নাম যদি ব্যবহার করা হয় তাহলে তিনি বিএনপির ওইসব নেতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করারও হুমকি দিয়েছেন। বেগম জিয়ার পারিবারিক সূত্রগুলো এই তথ্য নিশ্চিত করেছে...

আরো পড়ুন...
বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণ

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে কে বা কারা এ বিস্ফোরণ ঘটায় সে বিষয়ে কিছু জানা যায়নি।

আরো পড়ুন...
ঢাবি ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়।

আরো পড়ুন...