ইনসাইড ওয়েদার


তাপমাত্রা নেমে আসতে পারে ৬ ডিগ্রি সেলসিয়াসে

চলতি মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। মাসের শেষার্ধে দেশের কোথাও কোথাও ১-২টি মৃদু (০৮-১০ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (০৬-০৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আরো পড়ুন...
ঢাকাসহ সারাদেশের কমছে তাপমাত্রা

রাজধানী থেকে শুরু করে সারাদেশে কমতে শুরু করেছে তাপমাত্রা। তাপমাত্রা কমার এ ধারা আগামী দুইদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকালে আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের তাপমাত্রা একটু কমে যাবে বলে জানা যায়।

আরো পড়ুন...
বাড়তে পারে রাতের তাপমাত্রা

শুক্রবার সকালে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস থাকলেও শনিবার তা কমে হয়েছে ১৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আরো পড়ুন...
দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৩ ডিগ্রি সেলসিয়াস। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় সারাদেশে কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।

আরো পড়ুন...
দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা চলতি শীত মৌসুমে দেশের সর্বনিম্ন বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হচ্ছে ১২-১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। মঙ্গলবার (২২ নভেম্বর) ভোর ৬টায় তেঁতুলিয়া সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল সোমবার রেকর্ড হয়েছিল ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। কয়েক দিন ধরেই ১২-১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হচ্ছে।

আরো পড়ুন...

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘুর্ণিঝড় প্রভাব ফেলবে না বাংলাদেশে

ঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে আকাশে মেঘমালার সৃষ্টি হবে। এর ফলে বাংলার আকাশে মেঘ থাকতে পারে। মূলত আগামী ২৪ ঘণ্টা আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আরো পড়ুন...
সাগরে লঘুচাপ, গভীর নিম্নচাপের আভাস

আগামী ২৪ ঘণ্টা অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এছাড়া, সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আরো পড়ুন...
সাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপ

লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আরো পড়ুন...
লা নিনার প্রভাবে শীত এল আগেই

চুয়াডাঙ্গা-যশোর ও রংপুর বিভাগে রীতিমতো শীত নেমে গেছে। তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস কম। আবহাওয়া অধিদপ্তরের বলছে, সাধারণত ডিসেম্বরে নাগাদ দেশে শীত নামলেও এবার নভেম্বরেই নামতে শুরু করেছে। গত বছর জানুয়ারিতে স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি তাপমাত্রা ছিল। এবার শীত আগেভাগে নামতে শুরু করেছে।

আরো পড়ুন...
আবার লঘুচাপ বঙ্গোপসাগরে

দক্ষিণ বঙ্গোপসাগরে ও তৎসংলগ্ন এলাকায় আবার একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে এবং এটি আরও ঘণীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। বুধবার (৯ নভেম্বর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য দেয়া পূর্বাভাসে এ তথ্য জানায় আবহাওয়া অধিদফতর।

আরো পড়ুন...
সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে

আজ সকাল থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। পরবর্তী তিন দিনে আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।

আরো পড়ুন...
সারাদেশেই কমছে তাপমাত্রা

ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস থেকে কমে হয়েছে ২১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। গত বুধবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস থাকলেও একদিনের ব্যবধানে তা কমে বৃহস্পতিবার হয়েছে ৩০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আরো পড়ুন...
নভেম্বরেও বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে ঘূর্ণিঝড়

চলতি মাসে দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। নভেম্বর মাসে দেশের প্রধান নদ-নদীর প্রবাহ স্বাভাবিক থাকতে পারে বলেও জানান আজিজুর রহমান।

আরো পড়ুন...
আংশিক মেঘলা আকাশ ও আবহাওয়া শুষ্ক থাকতে পারে

লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এ অবস্থায় আবহাওয়ায় তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে সম্ভাবনা রয়েছে...

আরো পড়ুন...
আগামী ৩ দিন বাড়তে পারে দিন ও রাতের তাপমাত্রা

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব শেষ হয়ে যাওয়ায় আগামী তিন দিন সারা দেশের আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। এ সময় দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান...

আরো পড়ুন...
বৃদ্ধি পেতে পারে দেশের তাপমাত্রা

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব কেটে যাওয়ায় সারাদেশে মেঘমুক্ত দেখা যাচ্ছে। ফলে এতে সারাদেশের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অফিস। বুধবার (২৬ অক্টোবর) আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এমন পূর্বাভাস দিয়েছে...

আরো পড়ুন...
দুর্বল হয়েছে ঘূর্ণিঝড় 'সিত্রাং'

ভোলার উপকূলের ওপর দিয়ে যাওয়ার সময় বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে এখন স্থল নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় সিত্রাং। মোংলা, পায়রা, চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সোমবার মধ্যরাতের পর আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের সই করা সর্বশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আরো পড়ুন...