লিভিং ইনসাইড


ঔষধের সঠিক ব্যবহার: সবচেয়ে গুরুত্বপূর্ণ কিন্তু সবচেয়ে বেশি অবহেলিত

“সঠিক পদ্ধতিতে ঔষ ধগ্রহণ” কমপক্ষে ৫টি সঠিক বিষয়ের উপর নির্ভর করে—সঠিক রোগী, সঠিক ঔষধ, সঠিক সময়, সঠিক ডোজ এবং সঠিক রুট বা গমনপথ। “সঠিকভাবে সেবন না করলে ঔষধ কাজ করবেনা”—এই সহজ সত্যটি বিশ্বের অধিকাংশ মানুষই অনুধাবন করেননা,

আরো পড়ুন...
খাদ্যের বিষক্রিয়া থেকে রক্ষা পেতে অর্গানিক খাবার

সুস্বাস্থ্যের প্রাথমিক ও প্রধান শর্ত হলো সঠিক খাদ্যাভাস ও পুষ্টিকর খাবার। কিন্তু বর্তমান সময়ে গ্রাম থেকে শহর সবজায়গায় ই মিলছে ভেজাল মিশ্রিত খাবার। শাক-সবজি, মাংস, দুধ, প্যাকেট জাত খাবার, এমনকি ফল, তেল, ডিম সব কিছুতেই মিলছে ক্ষতিকর রাসায়নিক পদার্থ। গত দুই নভেম্বর যুক্তরাজ্যভিত্তিক দি ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) ‘গ্লোবাল ফুড সিকিউরিটি ইনডেক্স ২০২২’ শীর্ষক প্রতিবেদনে বাংলাদেশের সর্বোত্রই ভেজাল খাবার এই চিত্র তুলে ধরা হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয় ভেজাল খাদ্যের তালিকায় বিশ্বের ১১৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮০তম।

আরো পড়ুন...
ইউনিলিভারের পন্যে মিলছে ক্যানসারের উপাদান

বাজারে প্রসাধনী সামগ্রীর মধ্যে সবচেয়ে পরিচিত ব্যান্ড ইউনিলিভার। সেই ইউনিলিভারের শ্যাম্পুতে ক্যানসার সৃষ্টিকারী উপাদান 'বেনজিন'-এর সম্ভাব্য উপস্থিতি পাওয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

আরো পড়ুন...
পিঁপড়া নাকি দানবের ছবি?

ক্ষুদ্র বস্তুকে বড় করে দেখার জন্য প্রচলিত মাইক্রো বা আণুবিক্ষণিক ফটোগ্রাফি। এমন ফটোগ্রাফিতে একটি পিঁপড়ার ছবি এমনভাবে তোলা হয়েছে, দেখে মনে হচ্ছে এটি একটি দানবের ছবি। লিথুয়ানিয়ার ফটোগ্রাফার ইউজেনিজাস কাভালিয়াসকা একটি প্রতিযোগিতায় এমন একটি ছবি জমা দিয়ে আলোচনার জন্ম দিয়েছেন। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

আরো পড়ুন...
একজন কিং খান এবং পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গি

কয়েকদিন ধরে মিডিয়া পাড়াতে তুমুল শোরগোল চলছে। বাংলাদেশের সুপারস্টার শাকিব খান এবং বুবলীর বিষয়টি এখন শুধুমাত্র ঢালিউড পাড়াতেই নয় বরং দেশের প্রত্যেক মানুষের আগ্রহের বিষয় হয়ে দাঁড়িয়েছে। ঘটনার মুদ্রার এ পাশে আপাতদৃষ্টিতে খুবই সাধারণ কিংবা বলা যেতে পারে মসলাদার হলেও আমরা কিন্তু কেউ এই মুদ্রার বিপরীত পাশটা নিয়ে ভাবছি না। আমরা ভাবছি না কিভাবে একজন বিত্তবান পুরুষ একটার পর একটা সন্তান দিচ্ছেন, সেই সন্তান গোপনে জন্ম নিচ্ছে এবং দিন শেষে সেই জনপ্রিয় মুখ তার বাচ্চার পিতৃত্বের দাবি নিয়ে হাজির হচ্ছেন গণমাধ্যমে। আর এই ঘটনা শুধু একবার নয়, বারবার ঘটছে।

আরো পড়ুন...

পূজায় বিশেষ কিছু খাবার গ্রহণে সতর্কতা

হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব 'দূর্গাপূজা'। আর এই পূজার আনন্দের অন্যতম অনুষঙ্গ হলো খাবার। তবে পূজার সঙ্গে জমিয়ে পেট পুজো করবেন, নাকি বিশেষ কিছু খাবার গ্রহণে সতর্ক হবেন- এ বিষয়ে খেয়াল রাখা প্রয়োজন...

আরো পড়ুন...
চোখ ওঠা সমস্যায় যা করবেন

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে চোখ ওঠা রোগের প্রকোপ বাড়ছে। প্রায় প্রতিটি ঘরেই কেউ না কেউ এ রোগে আক্রান্ত হচ্ছে। মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। এদিকে চিকিৎসকরা বলছেন, গরমে আর বর্ষায় চোখ ওঠার প্রকোপ বাড়ে। চিকিৎসা বিজ্ঞানে এটিকে কনজাংটিভাইটিস বা কনজাংটিভার বলা হয়। তবে স্থানীয়ভাবে এ সমস্যাটি চোখ ওঠা নামেই পরিচিত। রোগটি ছোঁয়াচে। ফলে দ্রুত অন্যদের মধ্যে ছড়িয়ে পড়ে।

আরো পড়ুন...
পানি শূন্যতা রোধে করণীয়

অতিরিক্ত গরমে ঘামের সাথে শরীরের প্রয়োজনীয় পানি বের হয়ে যায়। এই সময় বেশি পরিমাণে পানি পান না করলে শরীর পানিশূন্যতায় ভোগে এবং আমরা এই পানির অভাবজনিত রোগে আক্রান্ত হয়ে পড়ি...

আরো পড়ুন...
আপনার মধ্যে নেই তো ডিপ্রেশনের এই লক্ষণগুলো?

ডিপ্রেশন যে একটি মানসিক ব্যাধি তা অনেকেই মানতে নারাজ। ফলে অনেকেই এই কঠিন মানসিক ব্যধির সঙ্গে কাটিয়ে দিচ্ছে দিনের পর দিন এবং নিজের অজান্তেই লড়াই করার চিন্তা করে। আত্মহত্যার প্রবণতার জন্য ডিপ্রেশনকেই দায়ী করা হয় অনেকক্ষেত্রে। ডিপ্রেশন ধীরে ধীরে মানুষের মধ্যে মৃত্যুঝুঁকি বাড়িয়ে দেয়।

আরো পড়ুন...
গা ছমছমের দ্বীপ, হাশিমা দ্বীপ

ভূতুরে শহর, ভূতুরে দ্বীপ, ভুতুরে বাড়ির কথা শোনা যায় হর হামেশাই। আর সেগুলোর সাথে নানান গাল-গল্পের ফিরিস্তি তো আছেই। এমনি একটি দ্বীপ হলো হাশিমা দ্বীপ। জাপানের নাগাসাকি থেকে প্রায় ১৫ কি.মি দূরে অবস্থিত এই হাশিমা দ্বীপ বর্তমানে ভূতুড়ে দ্বীপ নামে পরিচিত। এই দ্বীপটি জাপানি উপকূলের ঠিক সামনেই অবস্থিত যা দূর থেকে দেখলে মনে হবে সাগরে ভেসে থাকা কোন জাহাজ হয়তো। তাই এর আকৃতির উপর বিচার করে এই দ্বীপটির ডাকনাম রাখা হয়েছে ব্যাটলশিপ দ্বীপ।

আরো পড়ুন...
আত্ম-দোষারোপের অভ্যাস থেকে বেরিয়ে আসুন

জীবনে চলার পথে ভুল ত্রুটি হবে এটাই স্বাভাবিক। কিন্তু এই ভুল রতুটি গুলো আমাদের জীবনকে কোথায় নিয়ে যায় সেটা কখনো ভেবেছেন কি ! এটা বুঝা যায় একটা সময় যখন আমরা ভুলের মাশুল গুলো দিতে থাকি। কিন্তু সে সময় হয়তো অনেকটা দেরি হয়ে যায় আমাদের। তাই অন্যদের সমালোচনা করা থেকে...

আরো পড়ুন...
বেঙ্গল ট্রেকার্সের আরাফাত-আসাদ জুটির কাং ইয়াৎসে ২ জয়

বেঙ্গল ট্রেকার্স এর দল নেতা আরাফাত হোসেন ২০৫০০ ফিট (৬২৫০ মিটার) কাং ইয়াৎসে ২ পর্বতটি সফলতার সঙ্গে আরোহণ করেছেন। চলতি বছরের ১৮ই আগষ্ট লাদাখের হেমিস ন্যাশনাল পার্কে অবস্থিত কাং-ইয়াৎসে-২ পাহাড়টির চূড়ায় সামিট করেন তিনি। এর আগে বাংলাদেশের শীর্ষ পাহাড় সমূহ এবং নেপালের বিভিন্ন ট্রেইলে ৪৫০০ মিটার উচ্চতায় উঠেছেন।

আরো পড়ুন...
রাতের ঘুমে সমস্যা হলে যা করবেন

শরীরের স্বাস্থ্য ও মনের প্রশান্তি জন্য পর্যাপ্ত পরিমাণে খুবই গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে মেজাজ খিটখিটের পাশাপাশি খাবার অবসাদ দেখা দেয়। ফলে শরীরে ক্লান্তিভাব অনুভূত হয় এবং নানা রোগব্যাধী বাসা বাধে শরীরে। আর বর্তমান সময়ে এই ঘুমের সমস্যায় অনেকেই ভুগেন...

আরো পড়ুন...
যে সমস্ত লক্ষণে বুঝবেন আপনি ডেঙ্গুতে আক্রান্ত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মতে, ডেঙ্গু হলো একটি ভাইরাল সংক্রমণ যা সংক্রামিত মশার কামড়ের মাধ্যমে মানুষের মধ্যে সংক্রামিত হয়। এডিস ইজিপ্টাই মশা এ রোগের অন্যতম বাহক। যে ভাইরাস ডেঙ্গু সৃষ্টি করে তাকে ডেঙ্গু ভাইরাস বলা হয়। তবে এই ভাইরাসের চারটি সেরোটাইপ আছে। এ কারণে ডেঙ্গু সংক্রমণের ঝুঁকি অন্তত চার গুণ বেশি থাকে। এটাও উল্লেখ্য যে, ডেঙ্গু সৃষ্টিকারী মশা চিকুনগুনিয়া, হলুদ জ্বর ও জিকা ভাইরাসের বাহক।

আরো পড়ুন...
চুলের যত্নে জানুন সহজ এবং সাশ্রয়ী উপায়

কথায় আছে চুল নারীর অলংকার স্বরূপ। বাঙ্গালী নারীর কাছে লম্বা চুল আলাদা গুরুত্ব পায়। শুধু বাঙ্গালী নারীই নয়, প্রাচীনকাল থেকেই নারীর লম্বা চুলের আলাদা কদর রয়েছে। আগে ধারণা করা হত নারীর যত ঘণ লম্বা চুল,নারী ততটাই সুন্দর। কিন্তু বরট্মা বিজ্ঞানীদের মতে ০.৩ থেকে ০.৫ মি.মি চুলকে লম্বা চুল বলে। আর চুল ১.৫ সে.মি চুল লম্বা হয় প্রতি মাসে এবং ১৫ সে.মি চুল লম্বা হয় এক বছরে।ঘন কালো লম্বা চুল নারীর সৌন্দর্যকে বাড়িয়ে তোলে আরো বেশি।

আরো পড়ুন...
টমেটো ফ্লু: লক্ষণ, প্রতিরোধ, প্রতিকার

টমেটো ফ্লু, অতি সাধারণ নিরিহ নাম হলেও ভাইরাসটি ততটা নিরিহ নয়। ভয়ংকর এই ভাইরাসের উৎপত্তিস্থল আমাদের প্রতিবেশি দেশ ভারতে। এখন অব্ধি ভারতের বাইরে এই রোগে আক্রান্ত রোগী না পাওয়া গেলেও,প্রতিবেশি দেশ হিসেবে আমাদের রয়েছে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি। তাই আমাদের থাকতে হবে সাবধান এবং রাখতে হবে প্রতিরোধ ব্যবস্থা।

আরো পড়ুন...
কন্টাক্ট লেন্স ব্যাবহারে ঝুঁকি ও সতর্কতা

"কন্টাক্ট লেন্স" শব্দটি বর্তমান প্রজন্মের কাছে খুবই পরিচিত। এখনকার সময় অনেক ফ্যশন সচেতন ছেলে-মেয়েরাই চোখে লেন্স ব্যবহার করে। চোখের সমস্যা ছাড়াও বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে চোখের সৌন্দর্য বৃদ্ধিতে লেন্সের ব্যবহার বেশি দেখা যায়। তবে এই লেন্স ব্যবহারে চোখের কতটা ক্ষতি হতে পারে বা চোখের জন্য কতটা ঝুকিপূর্ণ সে সম্পর্কে অনেকেরই সঠিক ধারণা নেই। লেন্স ব্যবহারে চোখের সমস্যা এবং এর বিকল্প পদ্ধতি নিয়ে বাংলা ইনসাইডারের সাথে কথা হয় চক্ষু বিশেষজ্ঞ ডা. দ্বীন মোহাম্মদের।

আরো পড়ুন...