ওয়ার্ল্ড ইনসাইড


ইউরোপ শক্তি নিয়ে প্রশ্ন তুললেন ফিনল্যান্ড প্রধানমন্ত্রী

অস্ট্রেলিয়ার সিডনিতে একটি থিংক ট্যাংকে বক্তৃতা প্রদানের সময় ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, ইউরোপের প্রতিরক্ষা জোরদার করতে হবে। এ বিষয়ে আরও বেশি পদক্ষেপ নিতে হবে।

আরো পড়ুন...
বাস চালাতে চালাতেই চালকের হার্ট অ্যাটাক

জবলপুর শহরের একটি ট্র্যাফিক সিগন্যালের সিসিটিভি ফুটেজ প্রকাশ্যে এসেছে। সেখানে দেখা গেছে, সিগন্যালে দাঁড়িয়ে আছে একাধিক মোটরসাইকেল এবং অটোরিকশা। আচমকা পিছন থেকে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সেগুলোকে ধাক্কা মারে।

আরো পড়ুন...
ব্রাজিলে ভয়াবহ বন্যা ও ভূমিধসে নিখোঁজ অর্ধশতাধিক

জানা গেছে, টানা বৃষ্টিতে বন্যা ও ভূমিধস হয়েছে সান্তা ক্যাতারিনায়। এতে ক্ষতিগ্রস্ত পাঁচ শতাধিক ঘরবাড়ি এবং স্থাপনা। ধ্বংস হয়ে গেছে বহু সড়ক। বাস্তুচ্যুত অন্তত ৭’শ বাসিন্দা। দুর্দশাগ্রস্ত এসব বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়েছে আশ্রয়কন্দ্রে।

আরো পড়ুন...
১০০ বিলিয়ন ডলার রেমিট্যান্সের রেকর্ড গড়ার পথে ভারত

সাম্প্রতিক সময়ে ভারতীয়রা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও সিঙ্গাপুরের মতো দেশে মোটা অঙ্কের বেতনে চাকরি করছেন। প্রবাসীদের এই আয় ভারতের জিডিপির ৩ শতাংশের মতো। রেমিট্যান্স অর্জনের সেরা দেশের তালিকায় আছে মেক্সিকো, চীন, মিশর ও ফিলিপাইন।

আরো পড়ুন...
বিবাহ বহির্ভূত শারীরিক সম্পর্ক করলেই এক বছরের জেল

কয়েক দশক ধরে আইনটির খসড়া প্রস্তুত করা হয়েছে জানিয়ে ইন্দোনেশিয়ার উপ-আইনমন্ত্রী এডওয়ার্ড ওমর শরিফ হিয়ারিয়েজ সংবাদমাধ্যমকে বলেন, আগামী ১৫ ডিসেম্বর নতুন এই ফৌজদারি দণ্ডবিধি পাস হতে পারে। ইন্দোনেশীয় মূল্যবোধের সঙ্গে সংগতি রেখে অপরাধ দমন বিধিটি প্রণয়ন করতে পেরে আমরা গর্বিত।

আরো পড়ুন...

রেকর্ড ১০০ বিলিয়ন ডলার রেমিট্যান্সের পথে ভারত: বিশ্বব্যাংক

চলতি বছরে অভিবাসী শ্রমিকদের পাঠানো রেমিট্যান্সের মাধ্যমে এক বিশেষ মাইলফলক গড়তে যাচ্ছে ভারত। এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি ২০২২ সালের বার্ষিক রেমিট্যান্স গ্রহণে ১০০ বিলিয়ন ডলারের ঘরে এগিয়ে যাচ্ছে। সবকিছু ঠিক থাকলে প্রথমবারের মতো কোনো দেশ এ মাইলফলকে পৌঁছাবে...

আরো পড়ুন...
মানব মস্তিষ্কে যন্ত্র বসিয়ে পরীক্ষা করতে চান ইলন মাস্ক

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক ঘোষণা দিয়েছেন, তার মালিকানাধীন কোম্পানি নিউরালিংক বিশেষ এক ধরণের যন্ত্র (চিপ) তৈরি করেছে। এই চিপ মস্তিষ্কে বসালে মানুষ কম্পিউটারের সঙ্গে সরাসরি সংযোগ স্থাপন করতে পারবে...

আরো পড়ুন...
মিয়ানমারে জান্তাবিরোধী লড়াইয়ে প্রাণ গেছে ২ হাজার যোদ্ধার

গত বছর পহেলা ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চি নেতৃত্বাধীন দলের সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। সু চি সহ তার দলের অনেক নেতাকে গ্রেপ্তার করা হয়। যার বিরুদ্ধে মিয়ানমারের সাধারণ মানুষ তীব্র গণআন্দোলন গড়ে তোলে।

আরো পড়ুন...
অস্থিরতার মাঝে ২০২২ সাল কেটেছে সিলিকন ভ্যালি কর্মীদের

অর্থনৈতিক ধীর গতিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে প্রযুক্তিশিল্প। প্রায় প্রত্যেকটি কোম্পানি কমবেশি কর্মী ছাঁটাই করেছে। এনবিসির জরিপে দেখা গেছে, এই বছর প্রায় ৮৯ হাজার মানুষ তাদের চাকরি হারিয়েছে।

আরো পড়ুন...
যুদ্ধ বন্ধ হলেও লাভ পুতিনেরই হবে

সামরিক পরাশক্তি রাশিয়াকে সেই সুযোগ দেয়নি ইউক্রেন। ইউক্রেনের পূর্ব ও দক্ষিণাঞ্চলে ৬০০ মাইল এলাকাজুড়ে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে লড়াই চলছে রুশ বাহিনীর। বেশির ভাগ ক্ষেত্রেই রুশ বাহিনী এখন রক্ষণাত্মক অবস্থান নিয়েছে।

আরো পড়ুন...
রাশিয়া সাথে যুদ্ধে ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোদোলিয়াক বলেছেন, রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেনের ১০ হাজার থেকে ১৩ হাজার সৈন্য মারা গেছেন। ইউক্রেনের পক্ষে হতাহতের পরিসংখ্যান প্রকাশ করার ঘটনা বেশ বিরল এবং পোদোলিয়াকের মন্তব্য দেশটির সামরিক বাহিনী নিশ্চিত করেনি।

আরো পড়ুন...
এক মেরুকেন্দ্রিক বিশ্বব্যবস্থার পতন হতে যাচ্ছে

সম্প্রতি ভিয়েনায় চীন ও ইরান ও রাশিয়ার কূটনৈতিক প্রতিনিধিদলগুলোর মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকের ছবি প্রকাশ করেন উলিয়ানোভ লিখেছেন, ‘’খুব সহজেই এই কাঠামোটির অনেক বড় হওয়ার সুযোগ রয়েছে।

আরো পড়ুন...
সিরিয়া-তুরস্ক উত্তেজনা নিরসনে মধ্যস্ততা করবে ইরান

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিরাপত্তা উদ্বেগ দূর করার জন্য তুরস্ক স্থল বাহিনীর অভিযান চালাবে বলে যে ঘোষণা দিয়েছে তা কোনোভাবেই বিদ্যমান সমস্যার সমাধানে সাহায্য করবে না বরং ক্ষতি ডেকে আনবে এবং পরিস্থিতি জটিল হবে।

আরো পড়ুন...
পাকিস্তানে কয়লাখনিতে বিস্ফোরণে ৯ জন নিহত

পাকিস্তানের একটি কয়লাখনিতে বিস্ফোরণের ঘটনায় ৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ৪ জন। বুধবার (৩০ নভেম্বর) দেশটির খাইবার পাখতুনখাওয়া প্রদেশের ওরাকজাই জেলার একটি প্রত্যন্ত অঞ্চলে এ দুর্ঘটনা ঘটে। ওরাকজাই জেলা প্রশাসক জানিয়েছেন, ওই সময় খনিতে ১৩ জন শ্রমিক ছিলেন। বিস্ফোরণের পর সেখান থেকে নয়জনের মরদেহ উদ্ধার করা হয়।

আরো পড়ুন...
চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন আর নেই

লিউকেমিয়াসহ একাধিক শারীরিক জটিলতাজনিত কারণে চীনের স্থানীয় সময় দুপুর ১২টা ১৩ মিনিটে সাংহাইতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আরো পড়ুন...
পুতিনের অজান্তেই ন্যাটোর সদস্য হয়ে যাবে ফিনল্যান্ড-সুইডেন

যুদ্ধে ইউক্রেনকে সহায়তা বাড়ানোর বিষয়ে রোমানিয়ায় বৈঠকে বসেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং ন্যাটো সদস্যভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা

আরো পড়ুন...
নীরব জীবন-যাপন করছেন জ্যাক মা

ধারণা করা হয়েছিল সরকারের নীতির সমালোচনায় করায় তাকে হয়তবা গ্রেপ্তার করা হয়েছে। পরবর্তীতে জানা যায় তিনি গ্রেপ্তার ও অন্যান্য ঝামেলা এড়াতে চীন ছেড়ে অন্যত্র চলে গেছেন। অবশ্য ঠিক কোথায় আছেন সেটি জানা যাচ্ছিল না। তবে অবশেষে জানা গেল জ্যাক মার অবস্থান।

আরো পড়ুন...