কালার ইনসাইড

টঙ্গী থেকে মস্কোতে যুবরাজের ‘আদিম’

প্রকাশ: ০৪:৫৩ পিএম, ১৪ অগাস্ট, ২০২২


Thumbnail টঙ্গী থেকে মস্কোতে যুবরাজের ‘আদিম’

বস্তিবাসীদের জীবন নিয়ে সিনেমা ‘আদিম’। পুরো সিনেমার শুটিংও হয়েছে একটি বস্তিতেই। এতে কোনো পরিচিত অভিনেতা-অভিনেত্রী নেই। যারা অভিনয় করেছেন তারা সবাই বস্তিতে বাস করেন। তাদের গল্প নিয়ে সিনেমা হওয়াতে কেউ বুঝতেই পারবে না যে তারা কখনো অভিনয় করেনি, বরং মনে হবে এর চেয়ে ভালো অভিনয়, এতো সুন্দরভাবে নিজের চরিত্রকে ফুটিয়ে তোলা কোনো সিনিয়র শিল্পীও হয়তো পারবেন না। এই সব কিছুই সম্ভব হয়েছে শুধুমাত্র তরুণ চলচ্চিত্র নির্মাতা যুবরাজ শামীমের কারণেই। ছবিটির ডিওপি হিসেবে কাজ করেছেন আমির হামজা। 

টঙ্গী বস্তিতে শুট করা সিনেমা ‘আদিম’ প্রথমবারের মতো দেখবে পুরো পৃথিবী, দেখবে পৃথিবীর চলচ্চিত্র প্রেমী দর্শক। ‘আদিম’ নামের এই বাংলা ছবিটি প্রদর্শিত হচ্ছে ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে যুবরাজ শামীমের এই সিনেমাটি দেখানো হবে।

মস্কোতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ‘৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ নিয়ে বিস্তারিত জানানো হয়। এ সময় মূল প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশের ‘আদিম’ চলচ্চিত্রটির জায়গা পাওয়ার কথা নিশ্চিত করা হয়েছে।

যদিও গেল মাসেই নির্মাতা যুবরাজ শামীমকে ই-মেইলযোগে ‘আদিম’ এই উৎসবের প্রতিযোগিতা বিভাগে নিশ্চিত হওয়ার খবরটি জানানো হয়। এ বিষয়ে যুবরাজ জানান, উৎসব কর্তৃপক্ষ গেল মাসেই আদিম প্রতিযোগিতা বিভাগে থাকার বিষয়টি নিশ্চিত করেন। তবে আমি চেয়েছিলাম, আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের পর সবার সাথে এই আনন্দ সংবাদটির খবর ভাগ করে নিতে।

এই তরুণ নির্মাতা জানান, উৎসবে যোগ দিতে চলচ্চিত্রটির নির্বাহী প্রযোজক মোহাম্মদ নূরুজ্জামান-সহ তিনি আগামি ২৭ আগস্ট মস্কোর উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন। উৎসবে ৩০ আগস্ট ‘আদিম’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে।

এমন আনন্দঘন মুহূর্তে নির্মাতা স্মরণ করলেন যারা তার স্বপ্নের ‘আদিম’ নির্মাণে আর্থিক সহায়তা নিয়ে এগিয়ে এসেছিলেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে।

যুবরাজ শামীম জানান, গণ অর্থায়নের ছবি ‘আদিম’। এই ছবিটি নিয়ে আনুষ্ঠানিক যাত্রার পাঁচ বছর পূর্ণ হলো মঙ্গলবার (৯ আগস্ট)। ২০১৭ সালের এই দিনে প্রতি ইউনিট শেয়ার ৫ হাজার টাকা ধরে শেয়ার বিক্রির মাধ্যমে ‘আদিম’র যাত্রা শুরু হয়। সিনেমা নির্মাণের পুরো টাকাটাই আসে শেয়ার বিক্রির মাধ্যমে। যারা আমাকে আর্থিকভাবে সহায়তা করেছিলেন, তাদের প্রতি আমার কৃতজ্ঞতার শেষ নেই।

নির্মাতার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান রসায়ন’র ব্যানারে নির্মিত এবং সহ প্রযোজক হিসেবে সিনেমাকার ও লোটাস ফিল্ম যুক্ত আছে বলেও জানান যুবরাজ। আদিম’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেকসহ আরও অনেকে।

টঙ্গী থেকে মস্কোতে ‘আদিম’ নিয়ে যাত্রার প্রাক্কালে এই নির্মাতা বলেন, গত কয়েক বছর ধরে বাংলাদেশের চলচ্চিত্র নিয়মিত পৃথিবীর বড় বড় ফেস্টিভ্যালে যাচ্ছে, এটা এখন আমার কাছে খুব স্বাভাবিক ঘটনাই মনে হয়। তবে টঙ্গীর বস্তিতে সাদামাটাভাবে শুট করা একটা গল্প মস্কোর সবচেয়ে জাঁকজমকপূর্ণ সিনেমা থিয়েটারে প্রদর্শিত হবে, এটা আমারা কাছে সত্যিই অনেক বড় পাওয়া।

১৯৩৫ সাল থেকে অনুষ্ঠিত মস্কো চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসর বসবে ২৬ আগস্ট। পর্দা নামবে ২ সেপ্টেম্বর। মস্কোর পর সেপ্টেম্বরের ১৮ তারিখ ইতালির ‘রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভাল’ এ ‘আদিম’র ইতালিয়ান প্রিমিয়ার হবে।

আদিম  


মন্তব্য করুন


কালার ইনসাইড

প্রশংসিত সাকিবের সাথে রিপার নতুন বিজ্ঞাপন

প্রকাশ: ০১:৫৮ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail প্রশংসিত সাকিবের সাথে রিপার নতুন বিজ্ঞাপন

ঢালিউডের নবাগত চিত্রনায়িকা রাজ রিপা। অভিনয় করেছেন ইফতেখার চৌধুরী পরিচালিত ‘মুক্তি’ সিনেমায়। বর্তমানে সিনেমাটি মুক্তির অপেক্ষায় আছে। এবার নতুন সিনেমায় যুক্ত হয়েছেন এই অভিনেত্রী। জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে নির্মিতব্য সিনেমার নাম ‘ময়না’। সম্প্রতি ছবিটির ক্যামেরা ক্লোজ হয়েছে। এরমাঝেই মুক্তি পেয়েছে তার একটি নতুন বিজ্ঞাপন। নতুন বিজ্ঞাপনটিতে বাংলাদেশ ক্রিকেট দলের অলরাউন্ডার সাকিব আল হাসানের বিপরীতে মডেল হয়েছেন তিনি।

গ্রামীণফোনের একটি বিজ্ঞাপনচিত্রে একজন সংগ্রামী নারী ক্রিকেটার হিসেবে দেখা যাবে রিপাকে। বিজ্ঞাপনটি নির্মাণ করেছেন আদনান আল রাজিব। ইতোমধ্যে নতুন এই বিজ্ঞাপনচিত্রটি প্রায় ৩১ লক্ষবার দেখা হয়েছে। পাশাপাশি দর্শক মহলে বেশ প্রশংসাও পাচ্ছে। 

রাজ রিপা বলেন,দীর্ঘদিন অপেক্ষায় ছিলাম এমন একটি চ্যালেঞ্জিং কাজের জন্য। আদনান আল রাজিবের মতো নির্মাতার বিজ্ঞাপনে কাজ করতে পারা আমার কাছে বিশেষ প্রাপ্তির। এ ছাড়া বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের সঙ্গে কাজ করে দারুণ অভিজ্ঞতা হয়েছে।

তিনি জানান, নারীদের জন্য একটি অনুপ্রেরণামূলক কাজ ছিল। নারীরাও যে পারে, এই বোধশক্তি আমাদের বিবেকসত্তায় জাগ্রত হবে বলে দৃঢ় বিশ্বাস আমার। নারীরাও যে এখন ক্রিকেট খেলতে পারে এবং তারা একদিন ক্রিকেটাঙ্গনেও বিশ্ব মানচিত্রে দেশকে অনন্য উচ্চতায় তুলে ধরতে পারবে বলে মনে হয়েছে এই বিজ্ঞোপনে কাজ করতে গিয়ে। এতে আমাকে ভেসপা চালাতে হয়েছে, বোলিং করতে হয়েছে। নিজের সর্বোচ্চটুকু দিয়েছি। আশা করি, বিজ্ঞাপনটি সবার ভালো লাগবে।

ক্যারিয়ারের শুরু থেকেই চ্যালেঞ্জিং কাজ করতে পছন্দ করেন এই নায়িকা। কিছুদিন আগে  ‘ময়না’ ছবিটির শেষ লটের শুটিং করতে গিয়েই প্রায় ঘটতে যাচ্ছিলো বড় দূর্ঘটনা। অল্পের জন্য ট্রেন দূর্ঘটনা থেকে রক্ষা পেয়ে ছিলেন তিনি। অন্যদিকে তার মুক্তির অপেক্ষায় থাকা 'মুক্তি' ছবিটিতেও চ্যালেঞ্জিং চরিত্রে দেখা যাবে তাকে। 



উল্লেখ্য, এদিকে এই  অভিনেত্রীর হাতে রয়েছে লেখক হুমায়ুন আজাদের উপন্যাস ‘১০,০০০ এবং আরো ১টি ধর্ষণ’ অবলম্বনে নির্মিত চলচ্চিত্রটি। এর মাধ্যমে প্রথমবারের মতো এই কথাসাহিত্যিকের লেখা কোনো উপন্যাসের চলচ্চিত্র রূপ দর্শক পর্দায় দেখতে পাবেন। আর নাম ঠিক না হওয়া এই সাহিত্য নির্ভর সিনেমায় ময়না চরিত্রে অভিনয় করবেন রাজ রিপা। শিগগিরই সিনেমাটির শুটিং শুরু হবে বলে জানান নির্মাতা সোহেল রানা বয়াতী।

রাজ রিপা   সাকিব আল হাসান   বিজ্ঞাপন  


মন্তব্য করুন


কালার ইনসাইড

নতুন রহস্যের ইঙ্গিত দিলেন অজয়

প্রকাশ: ০১:৪৪ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail নতুন রহস্যের ইঙ্গিত দিলেন অজয়

অজয় দেবগন অভিনীত সিনেমা ‘দৃশ্যম’-এর জনপ্রিয়তার পর এবার আসতে যাচ্ছে সিক্যুয়েল ‘দৃশম ২’। এই সিনেমার জন্য অধীর অপেক্ষায় আছে সিনেমাপ্রেমীরা। এ নিয়ে অজয় দেবগন সোশ্যাল মিডিয়া নিজ ইন্সট্রাগ্রামে একটি স্ট্যাটাসসহ ‘দৃশ্যম ২’ সিনেমার কিছু ছবি শেয়ার করেছেন। তাতে রয়েছে সিনেমা হলের টিকিট, বাসের টিকেট, স্বামী চিন্ময়ানন্দজির সিডি এবং রেস্টুরেন্টের বিল। সঙ্গে সামনে এলো ‘দৃশ্যম ২’-এর পোস্টার।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) মুক্তি পাবে এই ছবির ট্রেলার। অজয় লিখেছেন, ২ এবং ৩ অক্টোবর কি হয়েছিল মনে আছে, তাই না? বিজয় সাগাঁওকরের পরিবার আবার ফিরে এসেছে। যা কিনা ‘দৃশ্যম ২’-এর রহস্যকে আরও বাড়িয়ে দিলো। ‘দৃশ্যম’ সিনেমায় সাড়া ফেলেছিলেন অজয়, টাব্বু শ্রিয়া। জনপ্রিয়তার কথা মাথা রেখে পার্ট ২ এর কাজ শুরু হয়েছিল।

মুম্বাইয়ের কিছু সংবাদসংস্থা সূত্রে জানা যায়, ২ অক্টোবর থেকে ‘দৃশ্যম ২’ সিনেমার প্রচার শুরু হবে। মোহনলাল পরিচালিত তেলুগু ছবি ‘দৃশ্যম ২’মুক্তি পেয়েছে গত বছর। অজয়ের ছবি তারই হিন্দি পুনর্নির্মাণ বলে জানা গেছে। এই সিনেমা ছাড়াও অজয়ের মুক্তির অপেক্ষায় রয়েছে বেশ কয়েকটি ছবি। যার মধ্যে রয়েছে থ্যাঙ্ক গড, ময়দান ও নিজের পরিচালিত ভোলা। তবে দৃশ্যম ২-তে রয়েছে বিশাল চমক।

অজয়  


মন্তব্য করুন


কালার ইনসাইড

একদিনেই অপুর বাজিমাত

প্রকাশ: ০১:৩০ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail একদিনেই অপুর বাজিমাত

দর্শকপ্রিয় অভিনেতা রাশেদ মামুন অপু। ছোট পর্দার পাশাপাশি কাজ করছেন নিয়মিত বড় পর্দাতেও। দুই জায়গাতেই তিনি তার অভিনয়ের মুনশিয়ানা দেখিয়েছেন। পাশাপাশি ওয়েব ফিল্মে দিয়েও বেশ আলোচনায় উঠে আসেন তিনি। এবার ঈদেও মুক্তি পেয়েছে তাঁর অভিনীত পরান সিনেমাটি। পাশাপাশি ওটিটি মাধ্যম চরকিতে মুক্তি পেয়েছে সিন্ডিকেট নামের ওয়েব সিরিজ। দুই জায়গাতেই নিজের সর্বচ্চটুকু দিয়ে বেশ প্রশংসা পাচ্ছেন এই অভিনেতা। সর্বশেষ এই অভিনেতাকে দেখা গেছে ‘নিঃশ্বাস’ নামের একটি ওয়েব ফিল্মে। রায়হান রাফী পরিচালিত সিনেমাটি গত ১৫ সেপ্টেম্বর চরকিতে মুক্তি পেয়েছে।

ক্যারিয়ারের এক দারুণ সময় পার করছনে করছেন অপু।সাম্প্রতিক সময়ে মুক্তি পাওয়া বেশিরভাগ সিনেমায় দেখা গেছে তাকে। তবে নতুন খবর হলো গতকাল একইদিনে তিনটি নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হয়ে চমকে দিয়েছেন এই গুণী অভিনেতা। তিনটি সিনেমা হচ্ছে- বিএফডিসি প্রযোজিত এবং জাকির হোসেন রাজু পরিচালিত ‘চাদর’, অপু বিশ্বাসের প্রযোজনায় এবং বন্ধন বিশ্বাসের পরিচালনায় ‘লাল শাড়ি’ এবং জনপ্রিয় নির্মাতা চয়নিকা চৌধুরীর পরিচালনায় ‘প্রহেলিকা’।

তিনটি সিনেমায় নিজের শুটিং প্রসঙ্গে অপু বলেন, আগামী ৪ অক্টোবর থেকে রাজু স্যারের ‘চাদর’-এর কাজে অংশ নেবো। নভেম্বরের মাঝামাঝি সময়টুকু দিয়েছি বন্ধন বিশ্বাসকে, ‘লাল শাড়ি’র জন্য। আর চয়নিকা দি’র শিডিউল ডিসেম্বরের দিকে যাবে।

সিনেমাগুলোতে অপুকে কেমন চরিত্রে দেখতে পাবে দর্শক? এ অভিনেতার জানান, “চাদর’-এ তাকে অন্ধকার জগতের, বস্তির এক সন্ত্রাসীর ভূমিকায় দেখা যাবে। ‘লাল শাড়ি’তে তিনি একেবারে গ্রাম পর্যায়ের রাজনৈতিক, যে নিজের স্বার্থের জন্য সবকিছু করতে পারে। আর ‘প্রহেলিকা’য় একজন পুলিশ কর্মকর্তার চরিত্রে দেখা যাবে। 


অভিনেতা   রাশেদ মামুন অপু  


মন্তব্য করুন


কালার ইনসাইড

বুবলীর গন্তব্য কী?

প্রকাশ: ১০:০০ পিএম, ২৮ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail বুবলীর গন্তব্য কী?

ঢাকাই সিনেমার মেগাস্টার শাকিব খান। তার হাত ধরেই নায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন বুবলী। এ পর্যন্ত ১০টি সিনেমায় একসঙ্গে দেখা গেছে তাদের। সিনেমায় জুটি বাঁধা, সঙ্গে আরও কিছু কারণে শাকিব-বুবলীর সম্পর্কের গুঞ্জন শোনা যায়। যদিও তারা এটাকে কেবলই পেশাদার সম্পর্ক বলেই জানিয়েছেন।



গত বছর প্রবলভাবে একটি গুঞ্জন ছড়িয়ে পড়ে শোবিজে। সেটা হলো, বুবলীর অন্তঃসত্ত্বা। ‘বীর’ সিনেমার গান প্রকাশ্যে আসতেই এই গুঞ্জন নিয়ে মাতামাতি শুরু হয়। এরপর কয়েক মাস বুবলীর কোনো খোঁজ পাওয়া যায়নি। একেবারে অন্তরালে ছিলেন তিনি। এরপর গেল বছরের জানুয়ারিতে প্রকাশ্যে এসে সেই গুঞ্জন অস্বীকার করেন বুবলী। জানান, এত দিন আমেরিকায় ছিলেন, ফিল্ম নিয়ে পড়াশোনা করেছেন নিউইয়র্ক ফিল্ম একাডেমিতে। পরবর্তীতে প্রকাশ্যে এলেও স্পষ্টভাবে কিছুই বলেননি।

বুবলীর অন্তঃসত্ত্বা হওয়ার গুঞ্জনের পর থেকে শাকিবের সঙ্গে তার দূরত্ব দৃশ্যমান। একসঙ্গে তাদেরকে সেভাবে দেখা যায়নি আর। মাঝে একটি সিনেমায় কাজ করলেও মেনে চলেছেন পেশাদারিত্ব। কিন্তু হুট করেই গতকাল মঙ্গলবার হুট করেই বছরখানেক আগেরকার অন্তঃসত্ত্বাকালীন ছবি পোস্ট করেন। যেখানে ক্যাপশনে লিখেন, ‘মি উয়িথ মাই লাইফ।’ এরপর অনেকগুলো ভালোবাসার ইমোজি। তার ওপরে হ্যাশট্যাগে লেখা ‘থ্রোব্যাক আমেরিকা।’ আর এরপর থেকেই শুরু হয়ে যায় নানা আলোচোনা। অনেকেই সেই গুঞ্জনের সত্যতা মেলেতে থাকেন। 

শোনা গিয়েছে মা হয়েছেন বুবলী লোকমুখে এমনটাও শোনা যায়। তার সন্তানের বাবা শাকিব খান। ২৫ হাজার মার্কিন ডলার দিয়ে বুবলীকে আমেরিকা পাঠিয়ে দিয়েছেন খান সাহেব। সে সময় শোনা গিয়েছে কন্যাসন্তানের মাও হয়েছেন বুবলী। আবার কেউ কেউ বলছেন, পুত্র সন্তানের মা হয়েছেন বুবলী। তবে বিষয়টি আজও পরিস্কার করেনি নায়িকা। বেবি বাম্পের ছবি পোষ্ট করার পর সাংবাদিকরা তার সাথে যোগাযোগ করলে তিনি সব কিছু এড়িয়ে যান।  



তিনি বলেন, কিছু ব্যাপার তো আছেই। আমি একজন মুসলিম, তো এটুকুই বলব, আমাদের যা হয়েছে খুব শালীনভাবে হয়েছে। এ বিষয়ে অনুরোধ করব, কেউ যেন খারাপ কিছু না ছড়ান এবং আমি কয়েকটা দিন সময় চাইছি। বিষয়টি নিয়ে আপাতত খোলসা করে কিছু না বললেও পরে বিস্তারিত বলবেন বলে জানিয়ে বুবলী বলেন, 'কয়েকদিনের মধ্যেই আমি বিষয়টা ক্লিয়ার করে দেব। আর এটি আমার জন্য খুবই সেন্সেটিভ একটি বিষয়। আরও কিছুটা দিন সময় পেলে আমি এটা সবাইকে ডেকে সুন্দরভাবে বিস্তারিত বলতে পারব।

২০১৭ সালে বুবলী শাকিব খানের সাথে ফ্যামিলি টাইম ক্যাপশনে ছবি পোষ্ট করার পর অপু বিশ্বাস তাঁর ছেলে জয়কে নিয়ে প্রকাশ্যে এসে সংবাদ সম্মেলন করেন। কিন্তু এইবার শাকিব খান ছেলের জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানিয়ে পোষ্ট করায় অনেকটা ক্ষেপে গিয়েই বেবি বাম্পের ছবি পোষ্ট করেন বুবলী। কেননা গতকাল ছিলো কন্যা দিবস। অনেকেই মনে করছেন  দুই সন্তানের প্রতি সমান ভালোবাসা না জানানোর কারণেই বুবলীর এই প্রকাশ।