ইনসাইড বাংলাদেশ

আমলাদের কারণে বিতর্কিত হচ্ছে সরকার

প্রকাশ: ০৮:০০ পিএম, ১৮ মার্চ, ২০২২


Thumbnail আমলাদের কারণে বিতর্কিত হচ্ছে সরকার

নানা কর্মকাণ্ডে বিতর্কে জড়িয়ে পড়ছে সরকার। আর এই বিতর্কে জড়িয়ে পড়ার ক্ষেত্রে অন্যতম মুখ্য ভূমিকা পালন করছে আমলারা। গত কয়েক বছর ধরেই আমলাদের দ্বৈরত্ব এবং দাপট বেড়েছে। আমলাতন্ত্র জাঁকিয়ে বসেছে ক্ষমতাসীনদের চারপাশে। আর এই আমলাদের কিছু কিছু সিদ্ধান্তের কারণেই বিতর্ক তৈরি হচ্ছে বলে একাধিক দায়িত্বশীল সূত্র মনে করছে। অতি সম্প্রতি স্বাধীনতা পদক প্রাপ্তিতে আমলাদের ভূমিকা নিয়ে নতুন করে প্রশ্ন উঠেছে।

একাধিক সূত্রগুলো বলছে যে, এই স্বাধীনতা পুরষ্কার প্রদান করা হচ্ছে আমলাদের নিয়ন্ত্রণে। আমলারা যেভাবে সিদ্ধান্ত নিচ্ছেন, সেভাবেই এই পুরষ্কার ঘোষণা করা হচ্ছে এবং একটি বিতর্ক তৈরি হচ্ছে। আমির হামজাকে এবার স্বাধীনতা পুরষ্কার প্রদান করা হয়েছে। অথচ তিনি তার জীবনে উল্লেখযোগ্য কোনো সাহিত্য কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ছিলেন না। কিন্তু তাকে স্বাধীনতা পুরস্কার দেওয়ার ক্ষেত্রে একজন আমলা সুপারিশ করেছিলেন বলে জানা যায়। শুধু স্বাধীনতা পুরষ্কার নয়, বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ক্ষেত্রেও আমলাদের ভূমিকা প্রশ্নবিদ্ধ বলে জানা গেছে। বিশেষ করে বাণিজ্য মন্ত্রণালয়, ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ সংশ্লিষ্টরা দ্রব্যমূল্যের এ পরিস্থিতিকে ক্রমশ নাজুক অবস্থায় নিয়ে গেছে।

সরকারের দায়িত্বশীল একাধিক মন্ত্রী বলছেন যে, আমলারা একের পর এক ভুল সিদ্ধান্ত নিচ্ছে। যার পরিণতি হচ্ছে জিনিসপত্রের লাগামহীন ঊর্ধ্বগতি। টিসিবি নিয়েও আমলাদের দায়িত্বহীনতার অভিযোগ উঠেছে এবং সেই দায়িত্বহীনতার কারণে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ তৈরি হচ্ছে। সাম্প্রতিক সময়ে, আমলাদের মধ্যে এক ধরণের বিচারহীনতার সংস্কৃতি দেখা যাচ্ছে। আমলারা যেন সবকিছুর ঊর্ধ্বে, এরকম একটি মনোভাব জনগণের মধ্যে স্পষ্ট হচ্ছে এবং এটির নেতিবাচক প্রভাব পড়ছে সরকারের ওপর। আমলাদের সম্পদের হিসাব দেওয়ার কথা বলা হলেও গত এক বছরে আমলারা এখন পর্যন্ত সম্পদের হিসাব দেয়নি এবং এ ব্যাপারে তারা নানা রকম অজুহাত দিচ্ছে। সাম্প্রতিক সময়ে দুর্নীতির বিভিন্ন অভিযোগ আমলাদের বিরুদ্ধে উঠলেও সে অভিযোগগুলোর তদন্ত যথাযথভাবে হচ্ছে না বলেও কোনো কোনো মহল অভিযোগ করেছেন। আমলাদের কারণে সরকারের সমস্যা যে বহুমাত্রিকভাবে বেড়ে যাচ্ছে, তার প্রভাব পড়ছে স্থানীয় পর্যায়েও। জেলা প্রশাসকরা এখন সর্বেসর্বা হয়ে গেছেন। নির্বাচনের আর বাকী আছে দুই বছরেরও কম সময়। অথচ এখন পর্যন্ত এমপিদেরকে কোনো ধরণের ভূমিকায় রাখতে চাচ্ছে না মাঠ প্রশাসন। ফলে মাঠ প্রশাসনের সঙ্গে জনপ্রতিনিধিদের দূরত্ব বৃদ্ধি হয়েছে। এছাড়া পৌরসভাগুলোতেও এখন আমলাদের কর্তৃত্ব কায়েম হয়েছে। ফলে রাজনীতিবিদদের মধ্যে এক ধরণের আমলা বিরোধী মনোভাবে তৈরি হচ্ছে। 

সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, সাম্প্রতিক সময়ে বেশকিছু বিএনপি-জামায়াত মনোভাবাপন্ন ব্যক্তির পদোন্নতি হচ্ছে। তারা প্রশাসনের কেন্দ্র বিন্দুতে আসছে। আগামী নির্বাচনে এদের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। তাছাড়া, এখন তারা এমন সব কর্মকাণ্ড করছেন, যেগুলো সরকারের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। বিশেষ করে জনগণের সঙ্গে সরকারের দূরত্ব তৈরি, জনগণকে সরকার থেকে বিচ্ছিন্ন করার ক্ষেত্রে আমলাদের একের পর এক সিদ্ধান্ত দায়ী বলে অনেকে মনে করছেন। সংশ্লিষ্টরা মনে করেন, নির্বাচনের আগে আমলাদের কর্তৃত্ব থেকে সরকারকে মুক্ত হতেই হবে এবং একটি রাজনৈতিক অবয়ব নিয়ে বাকিটা সময় কাজ করতে হবে। না হলে আমলা নির্ভরতার মাশুল সরকারকে দিতে হবে বলেই অনেকে মনে করেন।

আমলা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ডিএমপির দুই পদে ৪ জনের বদলি

প্রকাশ: ১০:৩৩ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) পদ মর্যাদার দুই জন ও সহকারী পুলিশ কমিশনার (এসি) পদ মর্যাদার এক কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ডিএমপি জানায়, মঙ্গলবার (২৩ এপ্রিল) ডিএমপি হাবিবুর রহমানের সই করা অফিস আদেশে এ বদলি করা হয়েছে।

আদেশে বলা হয়, নিম্নবর্ণিত কর্মকর্তাদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের নামের পাশে উল্লিখিত স্থানে বদলি অথবা পদায়ন করা হলো। এতে আরও বলা হয়, এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

ডিএমপি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির বিষয়ে নতুন সিদ্ধান্ত আসছে

প্রকাশ: ০৯:২৭ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

দেশজুড়ে তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় দীর্ঘ ছুটি শেষেও খোলেনি শিক্ষাপ্রতিষ্ঠান। গত ২১ এপ্রিল ছুটি বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয় সরকার। ২৬ ও ২৭ এপ্রিল শুক্র ও শনিবার হওয়ায় ৭ দিন বন্ধের পর ২৮ এপ্রিল পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হওয়ার কথা।

তবে তাপপ্রবাহ না কমায় এ ছুটি বাড়ছে নাকি ২৮ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে, তা নিয়ে শুরু হয়েছে আলোচনা। অভিভাবকদের একটি অংশ এবং অভিভাবক ঐক্য ফোরাম নামে একটি সংগঠন অনলাইনে ক্লাস চালু রাখার দাবি তুলেছে। অনেকে আবার আরও কিছুদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার পক্ষে মত দিচ্ছেন।

তবে সিলেবাস শেষ না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি না বাড়িয়ে অনলাইন ক্লাস চালুর চিন্তা করছে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি)। একই চিন্তা করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, দুয়েক দিনের মধ্যে মন্ত্রণালয় ও অধিদপ্তরের শীর্ষ কর্তারা বৈঠকে বসে ছুটি না বাড়িয়ে অনলাইন ক্লাস চালুর চিন্তা রয়েছে। প্রাথমিক ও মাধ্যমিকে আগের মতো ছুটি চান না অভিভাবকদের সংগঠন অভিভাবক ঐক্য ফোরাম।

ফোরামের সভাপতি মো. জিয়াউল কবির দুলু বলেন, ছুটি বাড়ালে সিলেবাস শেষ করতে সমস্যায় পড়তে হবে। এ অবস্থায় একেবারে ছুটি না দিয়ে অনলাইনে ক্লাস বা বিকল্প কোনো ব্যবস্থা নেওয়া হোক।

ছুটির বাড়ানোর বিষয়ে মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক সৈয়দ জাফর আলী বলেন, তাপপ্রবাহ অব্যাহত থাকলে ক্লাস বন্ধ না রেখে অনলাইন কিংবা অ্যাসাইনমেন্টের মাধ্যমে কীভাবে শিক্ষার্থীদের পড়ালেখার ভেতর রাখা যায়, সেই চিন্তা চলছে। তবে অনলাইন ক্লাসের ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত বলেন, আগামী রোববার থেকে ক্লাস খুলছে নাকি ছুটি বাড়ছে, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। আগামী শুক্রবার (২৬ এপ্রিল) এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত জানানো হবে। যদি তাপপ্রবাহ না কমে তবে অনলাইন ক্লাস চালুর ভাবনা রয়েছে।

এদিকে বুধবার সন্ধ্যায় পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এতে আগামী পাঁচ দিনের আবহাওয়ায় উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে। একই সঙ্গে বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকার কথাও বলা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান   তীব্র তাপপ্রবাহ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি

প্রকাশ: ০৯:১৬ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহের পরিপ্রেক্ষিতে আবহাওয়া অধিদপ্তরের জারি করা ‘হিট অ্যালার্ট’ বা তাপপ্রবাহের সতর্কবার্তার সময় আরও তিন দিন বাড়ল। আগামী ৭২ ঘণ্টার জন্য নতুন সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তরে ।

বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান এ তথ্য জানান।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক বলেন, আমরা এর আগে তিনদিনের যে হিট অ্যালার্ট জারি করেছিলাম তার মেয়াদ আজ শেষ হচ্ছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থেকে আরও তিনদিনের হিট অ্যালার্ট জারি করা হবে। কারণ, আপাতত বড় পরিসরে বৃষ্টি হয়ে তাপপ্রবাহ দূর হওয়ার সম্ভাবনা নেই। আমরা হিট অ্যালার্ট জারি করে সরকারকে জানিয়ে দেই। সরকার সে অনুযায়ী ব্যবস্থা নেবে। সংশ্লিষ্টরা তাদের করণীয় যা সেটা করবে।

তিনি বলেন, সারাদেশের তাপমাত্রা গতকালের থেকে আজ কিছুটা বেড়েছে। চলতি এপ্রিল মাসে তাপপ্রবাহ পুরোপুরি দূর হওয়ার কোনো সম্ভাবনা নেই। আমরা দেখছি যে এটা মে মাসের ২ থেকে ৩ তারিখ পর্যন্ত চলবে। এরপর হয়তো বিভিন্ন অঞ্চলে কিছু বৃষ্টির সম্ভাবনা আছে। এর আগে পর্যন্ত বড় পরিসরে বৃষ্টির সম্ভাবনা নেই। স্থানীয়ভাবে বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

মো. আজিজুর রহমান বলেন, আপাতত দিনের তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পার হওয়ার কোনো লক্ষণ দেখছি না। ৩০ এপ্রিল পর্যন্ত তাপমাত্রা আর খুব বেশি বাড়ার সম্ভাবনা নেই।

হিট অ্যালার্ট   আবহাওয়া অধিদপ্তর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬

প্রকাশ: ০৮:৪০ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকের ড্রাম ট্রাক উল্টে খাদে পড়ে গিয়ে ৬ শ্রমিক নিহত হয়েছেন। এতে  আহত হয়েছে আরও ৮ শ্রমিক। বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় সীমান্ত সড়কের কাজে নিয়োজিত শ্রমিক কাজ শেষে ফেরার পথে উদয়পুর সড়কের ৯০ ডিগ্রি নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার শিরিন আক্তার বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, ওই গাড়িতে মোট ১৭ জনশ্রমিক ছিলেন। দুর্গম এলাকা হওয়ায় উদ্ধার কাজটি কঠিন। পুলিশ ও সেনাবাহিনী আহতদের উদ্ধার করে খাগড়াছড়ি হাসপাতালে প্রেরণ করছে।

সাজেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতুলাল চাকমা জানান, স্থানীয়ভাবে খবর নিয়ে যেটা জেনেছি যারা গাড়িতে ছিলো সবাই সীমান্ত সড়কের কাজে নিয়োজিত শ্রমিক। এই সড়কে অনেক স্থানে উচু নিচু পাহাড় আছে। উদয়পুর সড়কের ৯০ ডিগ্রি নামক স্থানে গাড়ি নামার সময় নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়।

রাঙামাটি   সাজেক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরের রায়পুরে মেয়রের বিরুদ্ধে মামলা, প্রতিবাদে কুশপুত্তলিকা দাহ


Thumbnail

লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন রুবেল ভাটের বিরুদ্ধে মামলার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল রায়পুর। 

বুধবার (২৪ এপ্রিল) বিকেলে ‘আমরা পৌরবাসী’র ব্যানারে নানা প্ল্যাকার্ড, ঝাড়– মিছিলসহ বিক্ষোভ করেন সহস্রাধিক নারী-পুরুষ। বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রায়পুর থানা সংলগ্ন এলাকায় গিয়ে শেষ হয়। পরে আঞ্চলিক সড়কের পাশে মামলার বাদী মঞ্জুরুল আলমের কুশপুত্তলিকা দাহ করেন বিক্ষুব্ধরা। 

মঞ্জুরুল আলম রায়পুর পৌরসভার দক্ষিণ দেনায়েতপুর এলাকার বাসিন্দা ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক সহকারী কমান্ডার।

এসময় মঞ্জুরুল আলমের দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার ও তার বিচার দাবি করেন বক্তারা।

এর আগে পৌরসভার নিয়ম নীতি না মেনে ঘর নির্মাণে বাধা দেয়ায় শুরু হয় বাকবিতন্ডা। পৌর কর্মচারীকে লাঞ্চিত করার দায়ে মঞ্জুরুল আলমের বিরুদ্ধে মামলা দায়ের করে পৌর কর্তৃপক্ষ। এতে ক্ষিপ্ত হয়ে গেলো ২৬ মার্চ মুক্তিযোদ্ধাদের একটি অনুষ্ঠানে মেয়রকে নানা কটাক্ষ করেন মঞ্জুরুল আলম। পরে রোববার (২১ এপ্রিল) সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রায়পুর আদালতে মঞ্জুরুল আলম বাদী হয়ে রায়পুর পৌরসভার মেয়রসহ ছয়জনের বিরুদ্ধে চাঁদা দাবির অভিযোগে মামলা দায়ের করেন। 

মামলার অন্য অভিযুক্তরা হলেন, রায়পুর পৌরসভার কার্যসহকারী মহিন উদ্দিন বিপু, কর্মচারী আলম মিয়া, সবুজ, মাহমুদুন্নবী ও আবু তাহের সাগর।


মন্তব্য করুন


বিজ্ঞাপন