ইনসাইড বাংলাদেশ

সরকারি কর্মচারীদের সম্পদের হিসেব: কঠোর অবস্থানে সরকার

প্রকাশ: ০৭:০০ পিএম, ৩১ মার্চ, ২০২২


Thumbnail সরকারি কর্মচারীদের সম্পদের হিসেব: কঠোর অবস্থানে সরকার

সাত মাস আগে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসেব দেওয়ার কথা বলা হলেও এখন পর্যন্ত সরকারি কর্মকর্তারা তাদের সম্পদের হিসাব দেননি। বরং এ নিয়ে নানারকম গড়িমসি তারা করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এই প্রেক্ষিতে এ ব্যাপারে সরকার কঠোর মনোভাব ব্যক্ত করেছে। ইতিমধ্যে সরকারি কর্মকর্তা-কর্মচারী আচরণবিধি-১৯৭৯ সংশোধন করা হয়েছে এবং এই সংশোধনীটি খুব শীঘ্রই চূড়ান্ত করা হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে। সংশোধিত হওয়ার পর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসেব প্রদান করার ক্ষেত্রে একটি আইনি বাধ্যবাধকতা আরোপ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো নিশ্চিত করেছে।

বিভিন্ন সূত্রগুলো বলছে যে, সরকার সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরকে একটি জবাবদিহিতার মধ্যে আনতে চাইছে। বিশেষ করে সাম্প্রতিক সময়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে নানামুখী তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে। অনেকেই অতি আওয়ামী লীগ হয়ে নানারকম দুর্নীতি এবং অনিয়মের সঙ্গে জড়িয়ে পড়ছে। বিভিন্ন ক্ষেত্রে তাদেরকে তাদের দায়িত্বের বাইরে অযাচিত কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার অভিযোগ উঠেছে। সাম্প্রতিক সময়ে বিভিন্ন জেলা প্রশাসকদের কর্মকাণ্ড নিয়ে জনমনে মিশ্র প্রতিক্রিয়া হয়েছে। এমনকি বরিশালে একজন নির্বাচিত জনপ্রতিনিধির ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং প্রশাসনের সর্বোচ্চ কর্তাব্যক্তিদের আচরণ নানা প্রশ্নের তৈরি করেছে। এই প্রেক্ষিতেই সরকার সরকারি কর্মকর্তা-কর্মচারীদের একটি শৃঙ্খলা মধ্যে আনতে চায়, তাদের লাগাম টেনে ধরতে চায়। আর এই কারণেই সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসেব দেওয়ার পুরনো বিধানটি নতুন করে চালু করার উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু আমলারা নানা কৌশলে তাদের সম্পদের হিসাব দেওয়া থেকে নিজেদেরকে বিরত রেখেছিল। সরকারকে তারা এটিও বোঝাতে চেয়েছিল যে, নির্বাচনের আগে এ ধরনের পদক্ষেপ নিলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে একটা নেতিবাচক প্রভাব পড়বে, যার প্রভাব পড়বে নির্বাচনের উপরও।

কিন্তু সরকারের দায়িত্বশীল সূত্র বলছে যে, প্রধানমন্ত্রী এই ব্যাপারে অনড় অবস্থানে গেছেন। ২০১৮ সালের নির্বাচনে বিজয়ী হওয়ার পর প্রধানমন্ত্রী প্রথম জনপ্রশাসন মন্ত্রণালয়ে যান এবং সেখানে তিনি জানিয়ে দেন যে, দুর্নীতির ব্যাপারে শূন্য সহিষ্ণুতা নীতি গ্রহণ করা হবে। যারাই দুর্নীতি করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রধানমন্ত্রী এটিও বলেছিলেন যে, এখন সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন অনেক বাড়ানো হয়েছে। এ কারণে দুর্নীতিকে কোনোভাবে প্রশ্রয় দেওয়া হবে না। কিন্তু তারপরেও বিভিন্ন সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে নানারকম দুর্নীতি এবং অনৈতিক কর্মকাণ্ডের প্রমাণ পাওয়া যায় এবং এটির ব্যাপ্তি বাড়ছে। এখন সরকারি অনেক কর্মকর্তা-কর্মচারীর নামে-বেনামে বিভিন্ন রকম ব্যবসা-বাণিজ্যের সঙ্গে জড়িত রয়েছেন। অনেকের আত্মীয়-স্বজন নানা রকম রাজনৈতিক কর্মকাণ্ডের সাথে জড়িত রয়েছে। এ কারণে সম্পদের শুধু হিসেবে নয় একটি সামগ্রিক আচরণবিধি তৈরি করতে চায়। সরকারি কর্মকর্তা-কর্মচারীর আচরণবিধি-২০২২ সালে যে খসড়াটি তৈরি করা হয়েছে তাতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পরিবার-পরিজনদের ব্যবসা-বাণিজ্য তথ্য তাদের দিতে হবে, তাদের আত্মীয়-স্বজনদের রাজনৈতিক পরিচয়ও উপস্থাপন করতে হবে। এই সমস্ত তথ্য গুলো না দেওয়া হলে তাদের বিচার শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণের বিধান রাখা হয়েছে।

তবে শেষ পর্যন্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীরা তাদের সম্পদের হিসেবসহ এ ধরনের তথ্যগুলো দিবেন কিনা, তা নিয়ে অনেকের সংশয় রয়েছে। কারণ এখন আমলারা অনেক কিছুই নিয়ন্ত্রণ করেন এবং নিজেদের বাঁচানোর জন্য তারা অন্য কোনো অজুহাত দাঁড় করাতে পারেন বলেও বিভিন্ন মহল মনে করছেন। এর আগেও একাধিক জেলা প্রশাসকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হলেও পরবর্তীতে আমলাতান্ত্রিক কৌশলে তাদেরকে তাদের দণ্ড মকুফ করে দেওয়া হয়। এখন সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসেব এবং আচরণবিধি শেষ পর্যন্ত কার্যকর হবে কিনা সেটাই হলো দেখার বিষয়।

আমলা   সরকারি কর্মকর্তা   সরকারি কর্মচারী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ডিএমপির দুই পদে ৪ জনের বদলি

প্রকাশ: ১০:৩৩ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) পদ মর্যাদার দুই জন ও সহকারী পুলিশ কমিশনার (এসি) পদ মর্যাদার এক কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ডিএমপি জানায়, মঙ্গলবার (২৩ এপ্রিল) ডিএমপি হাবিবুর রহমানের সই করা অফিস আদেশে এ বদলি করা হয়েছে।

আদেশে বলা হয়, নিম্নবর্ণিত কর্মকর্তাদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের নামের পাশে উল্লিখিত স্থানে বদলি অথবা পদায়ন করা হলো। এতে আরও বলা হয়, এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

ডিএমপি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির বিষয়ে নতুন সিদ্ধান্ত আসছে

প্রকাশ: ০৯:২৭ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

দেশজুড়ে তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় দীর্ঘ ছুটি শেষেও খোলেনি শিক্ষাপ্রতিষ্ঠান। গত ২১ এপ্রিল ছুটি বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয় সরকার। ২৬ ও ২৭ এপ্রিল শুক্র ও শনিবার হওয়ায় ৭ দিন বন্ধের পর ২৮ এপ্রিল পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হওয়ার কথা।

তবে তাপপ্রবাহ না কমায় এ ছুটি বাড়ছে নাকি ২৮ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে, তা নিয়ে শুরু হয়েছে আলোচনা। অভিভাবকদের একটি অংশ এবং অভিভাবক ঐক্য ফোরাম নামে একটি সংগঠন অনলাইনে ক্লাস চালু রাখার দাবি তুলেছে। অনেকে আবার আরও কিছুদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার পক্ষে মত দিচ্ছেন।

তবে সিলেবাস শেষ না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি না বাড়িয়ে অনলাইন ক্লাস চালুর চিন্তা করছে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি)। একই চিন্তা করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, দুয়েক দিনের মধ্যে মন্ত্রণালয় ও অধিদপ্তরের শীর্ষ কর্তারা বৈঠকে বসে ছুটি না বাড়িয়ে অনলাইন ক্লাস চালুর চিন্তা রয়েছে। প্রাথমিক ও মাধ্যমিকে আগের মতো ছুটি চান না অভিভাবকদের সংগঠন অভিভাবক ঐক্য ফোরাম।

ফোরামের সভাপতি মো. জিয়াউল কবির দুলু বলেন, ছুটি বাড়ালে সিলেবাস শেষ করতে সমস্যায় পড়তে হবে। এ অবস্থায় একেবারে ছুটি না দিয়ে অনলাইনে ক্লাস বা বিকল্প কোনো ব্যবস্থা নেওয়া হোক।

ছুটির বাড়ানোর বিষয়ে মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক সৈয়দ জাফর আলী বলেন, তাপপ্রবাহ অব্যাহত থাকলে ক্লাস বন্ধ না রেখে অনলাইন কিংবা অ্যাসাইনমেন্টের মাধ্যমে কীভাবে শিক্ষার্থীদের পড়ালেখার ভেতর রাখা যায়, সেই চিন্তা চলছে। তবে অনলাইন ক্লাসের ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত বলেন, আগামী রোববার থেকে ক্লাস খুলছে নাকি ছুটি বাড়ছে, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। আগামী শুক্রবার (২৬ এপ্রিল) এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত জানানো হবে। যদি তাপপ্রবাহ না কমে তবে অনলাইন ক্লাস চালুর ভাবনা রয়েছে।

এদিকে বুধবার সন্ধ্যায় পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এতে আগামী পাঁচ দিনের আবহাওয়ায় উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে। একই সঙ্গে বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকার কথাও বলা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান   তীব্র তাপপ্রবাহ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি

প্রকাশ: ০৯:১৬ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহের পরিপ্রেক্ষিতে আবহাওয়া অধিদপ্তরের জারি করা ‘হিট অ্যালার্ট’ বা তাপপ্রবাহের সতর্কবার্তার সময় আরও তিন দিন বাড়ল। আগামী ৭২ ঘণ্টার জন্য নতুন সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তরে ।

বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান এ তথ্য জানান।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক বলেন, আমরা এর আগে তিনদিনের যে হিট অ্যালার্ট জারি করেছিলাম তার মেয়াদ আজ শেষ হচ্ছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থেকে আরও তিনদিনের হিট অ্যালার্ট জারি করা হবে। কারণ, আপাতত বড় পরিসরে বৃষ্টি হয়ে তাপপ্রবাহ দূর হওয়ার সম্ভাবনা নেই। আমরা হিট অ্যালার্ট জারি করে সরকারকে জানিয়ে দেই। সরকার সে অনুযায়ী ব্যবস্থা নেবে। সংশ্লিষ্টরা তাদের করণীয় যা সেটা করবে।

তিনি বলেন, সারাদেশের তাপমাত্রা গতকালের থেকে আজ কিছুটা বেড়েছে। চলতি এপ্রিল মাসে তাপপ্রবাহ পুরোপুরি দূর হওয়ার কোনো সম্ভাবনা নেই। আমরা দেখছি যে এটা মে মাসের ২ থেকে ৩ তারিখ পর্যন্ত চলবে। এরপর হয়তো বিভিন্ন অঞ্চলে কিছু বৃষ্টির সম্ভাবনা আছে। এর আগে পর্যন্ত বড় পরিসরে বৃষ্টির সম্ভাবনা নেই। স্থানীয়ভাবে বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

মো. আজিজুর রহমান বলেন, আপাতত দিনের তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পার হওয়ার কোনো লক্ষণ দেখছি না। ৩০ এপ্রিল পর্যন্ত তাপমাত্রা আর খুব বেশি বাড়ার সম্ভাবনা নেই।

হিট অ্যালার্ট   আবহাওয়া অধিদপ্তর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬

প্রকাশ: ০৮:৪০ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকের ড্রাম ট্রাক উল্টে খাদে পড়ে গিয়ে ৬ শ্রমিক নিহত হয়েছেন। এতে  আহত হয়েছে আরও ৮ শ্রমিক। বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় সীমান্ত সড়কের কাজে নিয়োজিত শ্রমিক কাজ শেষে ফেরার পথে উদয়পুর সড়কের ৯০ ডিগ্রি নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার শিরিন আক্তার বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, ওই গাড়িতে মোট ১৭ জনশ্রমিক ছিলেন। দুর্গম এলাকা হওয়ায় উদ্ধার কাজটি কঠিন। পুলিশ ও সেনাবাহিনী আহতদের উদ্ধার করে খাগড়াছড়ি হাসপাতালে প্রেরণ করছে।

সাজেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতুলাল চাকমা জানান, স্থানীয়ভাবে খবর নিয়ে যেটা জেনেছি যারা গাড়িতে ছিলো সবাই সীমান্ত সড়কের কাজে নিয়োজিত শ্রমিক। এই সড়কে অনেক স্থানে উচু নিচু পাহাড় আছে। উদয়পুর সড়কের ৯০ ডিগ্রি নামক স্থানে গাড়ি নামার সময় নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়।

রাঙামাটি   সাজেক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরের রায়পুরে মেয়রের বিরুদ্ধে মামলা, প্রতিবাদে কুশপুত্তলিকা দাহ


Thumbnail

লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন রুবেল ভাটের বিরুদ্ধে মামলার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল রায়পুর। 

বুধবার (২৪ এপ্রিল) বিকেলে ‘আমরা পৌরবাসী’র ব্যানারে নানা প্ল্যাকার্ড, ঝাড়– মিছিলসহ বিক্ষোভ করেন সহস্রাধিক নারী-পুরুষ। বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রায়পুর থানা সংলগ্ন এলাকায় গিয়ে শেষ হয়। পরে আঞ্চলিক সড়কের পাশে মামলার বাদী মঞ্জুরুল আলমের কুশপুত্তলিকা দাহ করেন বিক্ষুব্ধরা। 

মঞ্জুরুল আলম রায়পুর পৌরসভার দক্ষিণ দেনায়েতপুর এলাকার বাসিন্দা ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক সহকারী কমান্ডার।

এসময় মঞ্জুরুল আলমের দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার ও তার বিচার দাবি করেন বক্তারা।

এর আগে পৌরসভার নিয়ম নীতি না মেনে ঘর নির্মাণে বাধা দেয়ায় শুরু হয় বাকবিতন্ডা। পৌর কর্মচারীকে লাঞ্চিত করার দায়ে মঞ্জুরুল আলমের বিরুদ্ধে মামলা দায়ের করে পৌর কর্তৃপক্ষ। এতে ক্ষিপ্ত হয়ে গেলো ২৬ মার্চ মুক্তিযোদ্ধাদের একটি অনুষ্ঠানে মেয়রকে নানা কটাক্ষ করেন মঞ্জুরুল আলম। পরে রোববার (২১ এপ্রিল) সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রায়পুর আদালতে মঞ্জুরুল আলম বাদী হয়ে রায়পুর পৌরসভার মেয়রসহ ছয়জনের বিরুদ্ধে চাঁদা দাবির অভিযোগে মামলা দায়ের করেন। 

মামলার অন্য অভিযুক্তরা হলেন, রায়পুর পৌরসভার কার্যসহকারী মহিন উদ্দিন বিপু, কর্মচারী আলম মিয়া, সবুজ, মাহমুদুন্নবী ও আবু তাহের সাগর।


মন্তব্য করুন


বিজ্ঞাপন