ইনসাইড বাংলাদেশ

কুড়িগ্রামের ২ উপজেলায় চলছে ভোটগ্রহণ


Thumbnail কুড়িগ্রামের ২ টি উপজেলায় চলছে ভোটগ্রহণ

কুড়িগ্রামের চিলমারী ও রৌমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন ভোট গ্রহণ শুরু হয়েছে। সকাল ৮ টা থেকে লাইনে দাঁড়িয়ে ইভিএমের মাধ্যমে ভোট দিচ্ছেন ভোটাররা। ভোট গ্রহণ চলবে বিকেল ৪ টা পর্যন্ত।

নির্বাচনে চিলমারী উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বীতা করছেন পাঁচজন, ভোটার রয়েছে এক লাখ ৩৮৩ জন এবং ভোট কেন্দ্রের সংখ্যা ৪৫টি। রৌমারী উপজেলায় চেয়ারম্যান প্রার্থীর সংখ্যা সাতজন, ভোটার এক লাখ ৫৭ হাজার ১৫০ জন এবং ভোটকেন্দ্র ৬৯টি।

রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা জাহাঙ্গীর আলম রাকিব জানিয়েছেন, নির্বাচন সুষ্ঠু ও অবাধ করতে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। সকাল থেকে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হচ্ছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

নির্বাচন সুষ্ঠ করতে প্রত্যেক উপজেলায় পুলিশ ও আনসারের পাশাপাশি ৬ জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১ জন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ৬ টি করে র্যাবের টিম, ২ প্লাটুন বিজিবি নিয়োজিত রয়েছে। রিজার্ভ রাখা হয়েছে আরও ১ প্লাটুন করে বিজিবি।

উল্লেখ্য, চলতি বছরের গত ৪ জুলাই রৌমারী উপজেলা চেয়ারম্যান শেখ আব্দুল্লাহ ও ২২ আগস্ট চিলমারী উপজেলা চেয়ারম্যান শওকত আলী বীর বিক্রমের মৃত্যু হলে পদ দুটি শূন্য হয়। আওয়ামীলীগ ছাড়া অন্য কোনো রাজনৈতিক দল এ নির্বাচনে অংশ নেয়নি।

কুড়িগ্রাম   ভোটগ্রহণ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আবার আসছে কৃচ্ছতা নির্দেশনা

প্রকাশ: ০৬:০০ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

মধ্যপ্রাচ্যে উত্তেজনা এবং সম্ভাব্য অর্থনৈতিক সংকট মোকাবেলার জন্য সরকার নতুন করে কৃচ্ছতা নির্দেশনা জারি করতে যাচ্ছে বলে সরকারের দায়িত্বশীল একাধিক সূত্র নিশ্চিত করেছে। প্রধানমন্ত্রী ইতোমধ্যেই গতকাল মন্ত্রিসভার বৈঠকে মধ্যপ্রাচ্য পরিস্থিতি পর্যবেক্ষণ এবং সেই অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশনা দিয়েছে। সেই নির্দেশনা অনুযায়ী প্রধানমন্ত্রীর কার্যালয় ব্যয় সংকোচ নীতি এবং নতুন করে কৃচ্ছতা কর্মসূচির দিকে মনোযোগী হচ্ছে। 

কোন কোন খাতে ব্যয় সংকোচ কমানো যায় এবং কৃচ্ছতা সাধন কর্মসূচি শুরু করা যায় সে নিয়ে সরকারের নীতি নির্ধারক মহলে আলোচনা শুরু হয়েছে বলে একাধিক দায়িত্বশীল সূচকগুলো নিশ্চিত করেছে। এবং কৃচ্ছতা সাধন কর্মসূচির মধ্যে যে বিষয়গুলো রয়েছে তার মধ্যে রয়েছে;

১. ব্যয় সংকোচ: সরকার নতুন করে ব্যয় সংকোচ নীতি শুরু করতে যাচ্ছে। ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে ব্যয় সংকোচের একটি নির্দেশনা বিদ্যমান রয়েছে। এর নির্দেশনাটি আরও কঠোরভাবে অনুসরণ করা এবং পাশাপাশি ব্যয় সংকোচের ক্ষেত্রে আরও কঠোর বিধিনিষেধ আরোপ করার দিকেও সরকার নজর দিচ্ছে বলে জানা গেছে। যে সমস্ত বিষয়গুলো এখন অপ্রয়োজনীয়, সেই সমস্ত প্রকল্পগুলোকে কাটছাঁট করা বা বন্ধ করা, যে সমস্ত কেনাকাটায় বিলাসিতা রয়েছে বা এই মুহূর্তে তেমন দরকার নয় সে ধরনের কেনাকাটা গুলোকে নিরুৎসাহিত করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। 

২. জ্বালানি সাশ্রয়: সরকার জ্বালানির সাশ্রয় নীতি গ্রহণ করতে যাচ্ছে বলে একাধিক সূত্র জানিয়েছে। মধ্যপ্রাচ্যের পরিস্থিতি উত্তপ্ত হলে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি পাবে, জ্বালানি সংকট তৈরি হবে এটা সরকারের জন্য একটি বাড়তি সমস্যা তৈরি করতে পারে। এরকম অবস্থা থেকে আগাম পদক্ষেপ হিসেবে সরকার বিদ্যুৎ এবং জ্বালানী সম্পদ ব্যয় সংকোচন করতে যাচ্ছে বলে সরকারের দায়িত্বশীল একাধিক সূত্র নিশ্চিত করেছে। এর মধ্যে থাকবে লোড ম্যানেজমেন্ট। বিভিন্ন স্থানে সময় নির্ধারণ করে লোডশেডিং করা, বিদ্যুৎ অপচয় বন্ধের জন্য সরকারি অফিসগুলোতে সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া এবং জ্বালানি সাশ্রয়ের জন্য জ্বালানি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সুনির্দিষ্ট রূপরেখা ঘোষণা করার প্রক্রিয়া চলছে বলে একাধিক সূত্র জানিয়েছে।

৩. বিদেশ ভ্রমণ হ্রাস: সরকারের পক্ষ থেকে বিদেশ ভ্রমণ হ্রাসের জন্য নতুন করে নির্দেশনা তৈরি করা হচ্ছে। ইতোমধ্যে বিদেশ ভ্রমণের ব্যপারে সরকারের একটা বিধি নিষেধ রয়েছে। তবে তা প্রয়োগের ক্ষেত্রে শৈথিল্য দেখা যায়। এই শৈথিল্য থেকে বেরিয়ে আসতে চাচ্ছে সরকার। বিশেষ করে অপ্রয়োজনে বিদেশ যাওয়া বন্ধ করার জন্য সরকারের পক্ষ থেকে নতুন করে নির্দেশনা জারি করা হতে পারে বলে একাধিক দায়িত্বশীল সূত্র বাংলা ইনসাইডারকে জানিয়েছে।

৪. অপচয় বন্ধ: বিভিন্ন ক্ষেত্রে অপচয় বন্ধ করার জন্য সরকারের পক্ষ থেকে কঠোর বিধি নিষেধ আরোপ করার চিন্তা ভাবনা চলছে। সরকারি অফিসগুলোতে বিদ্যুৎ এবং শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের ব্যবহার, গাড়ি ব্যবহারের ক্ষেত্রে তেল ব্যবহার সীমিতকরণ সহ বিভিন্ন পদক্ষেপ নিতে যাচ্ছে। সাসনের দিনগুলোতে ঘুরে দাঁড়ানো অর্থনীতি আবার নতুন করে সংকটে পড়তে পারে এমন আশঙ্কা থেকে সরকার কৃচ্ছতা সাধন আরও কঠোর ভাবে বাস্তবায়নের জন্য উদ্যোগ নিতে যাচ্ছে বলে সরকারের দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে।

মধ্যপ্রাচ্য   কৃচ্ছতা সাধন   মন্ত্রিসভা   প্রধানমন্ত্রী শেখ হাসিনা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত

প্রকাশ: ০৫:৫৫ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail সিরাজগঞ্জের বেলকুচি উপজেলায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪ অনুষ্ঠিত

“প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ" এ প্রতিপাদ্যেকে সামনে রেখে সিরাজগঞ্জের বেলকুচি উপজেলায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

 

বৃহস্প্রতিবার (১৮ এপ্রিল) সকালে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর সহযোগিতায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর আয়োজন করা হয়।

 

প্রাণিসম্পদ দপ্তর সংলগ্ন মাঠে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোঃ রায়হান নবী এর সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আফিয়া সুলতানা কেয়া এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সিরাজগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গনপতি রায়, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শিবানী সরকার, বেলকুচি থানার অফিসার ইনচার্জ (ওসি) আনিসুর রহমান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা দেবাশীষ ঘোষ, বেলকুচি পল্লী বিদ্যুৎ সমিতির জোনাল অফিসের ডিজিএম সাইদুর রহমান প্রমূখ।

সভা শেষে অতিথি বৃন্দের নিয়ে বিভিন্ন স্টল পরিদর্শন করেন। পরিদর্শন শেষে সফল খামারীদের পুরস্কার প্রদান করা হয়। এ সময় বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারী, সফল খামারীসহ এলাকার সর্বস্তরের জনসাধারণ উপস্থিত ছিলেন।


প্রাণিসম্পদ সেবা সপ্তাহ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

লোকসভা নির্বাচন শুরুর পরদিনই ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

প্রকাশ: ০৫:১১ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

আগামীকাল শুক্রবার শুরু হচ্ছে ভারতের ১৮তম লোকসভার নির্বাচনের ভোট গ্রহণ। নির্বাচন শুরুর ঠিক পরদিনই বাংলাদেশ সফরে আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। আগামী শনিবার (২০ এপ্রিল) তার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

এসময় সফরসঙ্গী হিসেবে তার সঙ্গে থাকবেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধকি সূত্র কোয়াত্রার সফরের বিষয়টি নিশ্চিত করেছেন।

সফরকালে শনিবার তিনি বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক ছাড়াও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

কূটনৈতিক সূত্রে জানা যায়, দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক নিয়ে আলোচনার জন্য ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা। এই সফর ভারত ও বাংলাদেশের মধ্যে উচ্চ পর্যায়ের আলোচনার অংশ।

আরেকটি সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর চূড়ান্ত করতেই কোয়াত্রার ঢাকা সফর। ভারতের লোকসভা নির্বাচনের পর আগামী জুলাইয়ের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সম্ভাবনা রয়েছে।

এর আগে ভারতের নির্বাচনের পরে প্রধানমন্ত্রী দিল্লী সফর করবেন বলে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

ভারতের নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ হবে। ফলাফল ঘোষণা হবে ৪ জুন।

লোকসভা নির্বাচন   ঢাকা   ভারতের পররাষ্ট্র সচিব   বিনয় মোহন কোয়াত্রা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

চুয়াডাঙ্গায় হিট এলার্ট জারি

প্রকাশ: ০৪:৫৩ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

চুয়াডাঙ্গায় অব্যাহত রয়েছে তীব্র তাপদাহ। গত দুদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। টানা তাপদাহে অতিষ্ঠ সীমান্তবর্তী জেলার মানুষ। অসহ্য গরমে ওষ্ঠাগত হয়ে উঠেছে প্রাণিকুল। হাসপাতালে বাড়ছে গরমজনিত ও পানিবাহিত রোগীর সংখ্যা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেল ৩ টায় চুয়াডাঙ্গা জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তীব্র তাপদাহে হিট এলার্ট জারি করেছে জেলা প্রশাসন। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে।

দিনের বেশিরভাগ সময় সূর্যের তাপে গরম অনুভূত হচ্ছে। তীব্র প্রখরতায় উত্তাপ ছড়াচ্ছে চারপাশে। নিম্ন আয়ের শ্রমজীবী মানুষেরা পড়েছেন চরম বিপাকে। বাইরে নির্মাণ শ্রমিক, কৃষি শ্রমিক, ইজিবাইকচালক ও ভ্যান-রিকশা চালকদের গরমে নাভিশ্বাস উঠেছে। হা-হুতাশ করতে দেখা গেছে তাদেরকে। প্রয়োজনের তাগিদে ঘর থেকে বেরিয়েও কাজ করতে পারছেন না। ছন্দপতন ঘটছে দৈনন্দিন কাজকর্মে। তাপদাহে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন শ্রমজীবীরা।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, তীব্র তাপদাহ আরও কিছুদিন অব্যাহত থাকতে পারে। তবে, বৃষ্টির সম্ভাবনা নেই।

চুয়াডাঙ্গা   হিট এলার্ট  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জে বাসের বেপরোয়া গতিতে পথচারীর মৃত্যু

প্রকাশ: ০৪:৩২ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বেপরোয়া গতির বাস চাপায় আব্দুল হালিম (৩৫) নামের এক পথচারীর মৃত্যু হয়েছে। আব্দুল হালিম উপজেলার ধোপাকান্দি গ্রামের মৃত খোরশেদ আলমের ছেলে।

 

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুর পৌনে ১২ টার দিকে উপজেলার হাটিকুমরুল ইউনিয়নের ধোপাকান্দি এলাকায় এ ঘটনা ঘটে।

 

প্রত্যক্ষদর্শীরা জানান, চুলকাটার জন্য বাড়ি থেকে বের হয় আব্দুল হালিম। ধোপাকান্দি ব্রীজের পূর্বপাশে রাস্তা পারাপারের সময় বেপরোয়া গতির অজ্ঞাত একটি বাস তাকে চাপা দিলে ঘটনাস্থলেই সে মারা যায়।


হাটিকুমরুল হাইওয়ে থানার পুলিশ পরিদর্শক মনিরুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।


সড়ক দুর্ঘটনা   পথচারীর মৃত্যু  


মন্তব্য করুন


বিজ্ঞাপন