ইনসাইড বাংলাদেশ

প্রতিবন্ধী ব্যক্তিদেরকে চাকরি বঞ্চিত করা সংবিধান পরিপন্থী ও মানবাধিকার লঙ্ঘন

প্রকাশ: ০৫:৪০ পিএম, ০২ ফেব্রুয়ারী, ২০২৩


Thumbnail

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, শত প্রতিকূলতা মোকাবেলা করে নিয়োগের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরও এবং সরকারি চাকরিতে ১০% প্রতিবন্ধী কোটা সংরক্ষিত থাকলেও প্রতিবন্ধী ব্যক্তিদেরকে চাকরি থেকে বঞ্চিত করার বিষয়টি বৈষম্যের জন্ম দেয় যা সংবিধান পরিপন্থী ও মানবাধিকার লঙ্ঘন।

আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২০২০ সালের বিজ্ঞপ্তির লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রতিবন্ধী চাকরি প্রত্যাশীগণদের সাথে সাক্ষাৎ করতে আসলে এসব কথা বলেন ড. কামাল উদ্দিন আহমেদ।

চাকরি প্রত্যাশী প্রতিবন্ধীদের মধ্যে থেকে কামাল হোসেন পিয়াস কমিশন চেয়ারম্যানকে জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিয়োগের ফলাফল গত ১৪ই ডিসেম্বর ২০২০ তারিখ প্রকাশিত হয়। ৩৭,৬৭৪ জন প্রার্থীকে সহকারী শিক্ষক পদে নির্বাচন করা হয়। এই নিয়োগে নারী ও পোষ্য কোটা থাকলেও প্রতিবন্ধীদের জন্য কোন কোটা রাখা হয়নি।

চাকরি প্রত্যাশী আরেকজন জনাব সাজ্জাদ হোসেন সাজু জানান, বাংলাদেশের সংবিধানে প্রতিবন্ধীদের মত পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের জন্য রাষ্ট্রের বিশেষ ব্যবস্থা নিতে পারবে মর্মে উল্লেখ করা হয়েছে। প্রতিবন্ধী হওয়ায় সমাজের সুস্থ মানুষের মত সহজ জীবনযাপন তাদের পক্ষে সম্ভব নয়, অনেক প্রতিকূলতা পেরিয়ে তারা উচ্চশিক্ষা অর্জন করে। এরপরও যদি তারা চাকরির সুযোগ না পায় তবে উচ্চশিক্ষা গ্রহণে তারা আগ্রহ হারিয়ে ফেলবে এবং হতাশাগ্রস্ত হয়ে পড়বে। এমতাবস্থায়, প্রতিবন্ধী কোটায় চাকরির সুযোগ প্রদানের জন্য দাবি জানান তারা।

তাদের এমন পরিস্থিতির জন্য দুঃখ প্রকাশ করে ড. কামাল উদ্দিন বলেন, প্রতিবন্ধী যাতে বৈষম্যের শিকার না হয় এবং কোনরকম ভোগান্তিতে না পড়ে সেটাই কমিশন প্রত্যাশা করে। তাদের অভিযোগের বিষয়ে কমিশন যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে বলে কমিশনের চেয়ারম্যান তাদেরকে আশ্বস্ত করেন।


জাতীয় মানবাধিকার কমিশন   ড. কামাল উদ্দিন আহমেদ   প্রতিবন্ধী কোটা   চাকরি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জে নৌকা ডুবে দুই বন্ধুর মৃত্যু

প্রকাশ: ০৩:৩৮ পিএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

সিরাজগঞ্জের শাহজাদপুরে ঘুরতে গিয়ে ভারী বৃষ্টি ও উজানের ঢলের পানিতে নৌকা ডুবে সজল (১৮) ও তন্ময় (১৯) নামের দুই বন্ধুর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ছয়জন। নিহতরা একই উপজেলার দাড়িয়াপুর গ্রামের বাসিন্দা বলে জানা গেছে।

 

শনিবার (৬ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের রেশমবাড়ি এলাকায় নৌকা নিয়ে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে।

 

শাহজাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি') সবুজ রানা এ বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। বিস্তারিত পরে জানা যাবে।

 

প্রত্যক্ষদর্শীরা জানান, ৯ জন বন্ধু মিলে নৌকা ভাড়া করে ঘুরতে বের হয়েছিল। এরপর রেশমবাড়ি যাওয়ার পথে জগুরদোলা এলাকায় পৌঁছালে হঠাৎ নৌকাটি ডুবে যায়। এসময় সজল ও তন্ময় নামের ছেলে দুটি পানিতে তলে নিখোঁজ হয়। বাকিরা সাঁতরে উপরে উঠে আসে। এরপর দীর্ঘ এক ঘন্টা খোঁজাখুঁজির পর ওই দুজনকে পাওয়া গেলেও হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।'


নৌকাডুবি   মৃত্যু   উজানের পানি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পাহাড়ি ঢল ও বন্যায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত: ত্রাণ প্রতিমন্ত্রী

প্রকাশ: ০৩:৩৮ পিএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং ভারী বৃষ্টিপাতের কারণে চলমান বন্যায় দেশের ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। পাহাড়ি ঢল এবং দেশের মধ্যে ভারী বৃষ্টিপাতের কারণে ১৫ জেলা আক্রান্ত হয়েছে বলেও জানান তিনি।

জেলাগুলো হলো- সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা, মৌলভীবাজার, হবিগঞ্জ, রংপুর, জামালপুর, গাইবান্ধা, ফেনী, রাঙামাটি, বগুড়া, কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, লালমনিরহাট কক্সবাজার।

শনিবার ( জুলাই) সচিবালয়ে সাম্প্রতিক উজান থেকে নেমে আসা পানি এবং ভারী বৃষ্টিপাতের ফলে দেশের বিভিন্ন স্থানে সৃষ্ট বন্যা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী কথা বলেন।

প্রতিমন্ত্রী জানান, এসব জেলায় এখন পর্যন্ত নগদ তিন কোটি ১০ লাখ টাকা, হাজার ৭০০ টন ত্রাণের চাল, ৫৮ হাজার ৫০০ বস্তা শুকনো ব্যাগ অন্যান্য খাবার, শিশু খাদ্য কেনার জন্য ৬০ লাখ টাকা এবং গো-খাদ্য কেনার জন্য ৬০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতিদিনই বন্যা বিস্তৃতি লাভ করছে। পুরো ১৫ জেলার মানুষই পানিবন্দি নয়। কোনো কোনো জেলা আংশিকভাবে বন্যা কবলিত। এখন পর্যন্ত আমাদের আশ্রয়কেন্দ্রে ৩৬ হাজার ২২৩ জন আশ্রয় নিয়েছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা মনে করি বন্যাদুর্গত এলাকায় যে বরাদ্দ দেওয়া হয়েছে তা পর্যাপ্ত।

প্রতিমন্ত্রী বলেন, বন্যা আক্রান্ত অঞ্চল নিয়ে সরকার কাজ করছে। বন্যা ভবিষ্যতে আরও বিস্তৃতি লাভ করলে সেই জায়গাগুলোকেও আমরা অ্যাড্রেস করবো। বন্যার কারণে দক্ষিণ দিকেও প্লাবিত হতে পারে। আগামী মাস (আগস্ট) কিংবা তার পরের মাসেও (সেপ্টেম্বর) রকম আরেকটা বন্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী বন্যার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা প্রস্তুতি নিয়ে রাখছি।

তিনি বলেন, সবার সঙ্গে সমন্বয় করে আমরা কাজ করছি। তারপরও বিভিন্ন সময় পত্রিকায় দেখি যে কোনো কোনো জায়গায় মানুষজন খাদ্য পায়নি। এজন্য আমরা জেলা প্রশাসকদের সঙ্গে সরাসরি কথা বলবো। স্থানীয় পর্যায়ে সংসদ সদস্য, ডিসি, ইউএনও-যখন যেটা চাচ্ছে আমরা দিচ্ছি।তারপরও গ্যাপ থাকার কোনো কারণ নেই, বলেও জানান ত্রাণ প্রতিমন্ত্রী।


পাহাড়ি   ঢল   বন্যা   লাখ   মানুষ   ক্ষতিগ্রস্ত   ত্রাণ   প্রতিমন্ত্রী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কোটা আন্দোলন: ঝুম বৃষ্টিতেও অনড় প্রতিবাদী ইবি শিক্ষার্থীরা


Thumbnail

 সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদ ও কোটা সংস্কারের দাবি জানিয়ে আন্দোলন করছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষার্থীরা। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানের শনিবার (০৬ জুলাই) সকাল ১১ টার দিকে ক্যাম্পাসের বটতলা থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়। পরে তারা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ও ক্যাম্পাসের সামনে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক প্রদক্ষিণ করেন। পরে ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি করেন। ঝুম বৃষ্টির মাঝেও শিক্ষার্থীরা বিক্ষোভ কর্মসূচি চালিয়ে যান। 

বিক্ষোভে ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই না’, ‘দেশটা নয় পাকিস্তান, কোটার হোক অবসান’, ‘স্বাধীন এই বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ’১৮ সালের পরিপত্র, পুনর্বহাল করতে হবে’, ‘কোটা বৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’-সহ বিভিন্ন স্লোগান দিতে থাকে শিক্ষার্থীরা। 

বিক্ষোভে শিক্ষার্থীরা বলেন, ২০১৮ সালে আন্দোলনের পরিপ্রেক্ষিতে সরকার কোটা পদ্ধতি বাতিল করেছিল, সম্প্রতি হাইকোর্ট সেটা পুনর্বহাল করেছেন। আমরা হাইকোর্টের রায়কে প্রত্যাখ্যান করছি। বক্তারা আরও বলেন, চাকরী পরীক্ষা ও ভর্তি পরীক্ষাসহ সবখানে কোটার ছড়াছড়ি। যার ফলে মেধাবীদের বঞ্ছিত করে অপেক্ষাকৃত কম মেধাবীরা এসব ক্ষেত্রে সুবিধা নিচ্ছে। আমরা এই বৈষম্য মানি না। আমাদের আন্দোলন একেবারে কোটা বাতিলের দাবিতে নয়। আমরা চাই ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে সরকারী চাকরিতে সর্বোচ্চ ১০ শতাংশ কোটা রেখে কোটা পদ্ধতির সংস্কার করতে হবে। 

এর আগে গত ২রা জুলাই ও ৪ই জুলাই একই দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ ও ছাত্র সমাবেশ করে শিক্ষার্থীরা। দাবি না মানা হলে আন্দোলন চলতে থাকবে বলেও জানান শিক্ষার্থীরা।



কোটা আন্দোলন   ইবি   সড়ক অবরোধ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতে প্রশিক্ষণ জরুরি: রাষ্ট্রপতি

প্রকাশ: ০২:১০ পিএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

রাষ্ট্রের অতি গুরুত্বপূর্ণ ব্যক্তির নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টকে আরও প্রশিক্ষণের তাগিদ দিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন।

শনিবার ( জুলাই) প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তাগিদ দেন তিনি।

এসময় প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের উদ্দেশ্যে রাষ্ট্রপতি বলেন, ‘নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতে প্রশিক্ষণ জরুরি। অতীত ইতিহাসের শিক্ষা নিয়ে আগামী আলোকিত করতে পিজিআরকে কাজ করে যেতে হবে।’

রাষ্ট্রপতি আরও বলেন, ‘প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টে অত্যাধুনিক অস্ত্র-সরঞ্জামের অন্তর্ভুক্তির ফলে অপারেশনাল দক্ষতা আরও বাড়বে।’

বাংলাদেশ সেনাবাহিনীর বিশেষায়িত এই ইউনিট ১৯৭৫ সালের জুলাইয়ে প্রতিষ্ঠা করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠার ৪৯ বছর পূর্তির অনুষ্ঠানে অংশ নেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। জাতীয় সংগীত বাজিয়ে তাকে সালাম জানান উপস্থিত পিজিআর সদস্যরা। 


নিশ্ছিদ্র নিরাপত্তা   প্রশিক্ষণ   পিজিআর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জে গাঁজাসহ ডিবির হাতে আটক ২ মাদক কারবারি

প্রকাশ: ০১:৫৫ পিএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

সিরাজগঞ্জের সদর উপজেলার সায়দাবাদ এলাকায় মাদক বিরোধী অভিযান চালিয়ে দশ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারিকে আটক করেছে সিরাজগঞ্জ গোয়েন্দা শাখা (ডিবি)। 

 

শনিবার (৬ জুলাই) সকালে সয়দাবাদ গ্রামের নুর মোহাম্মদের দোকানের সামনে থেকে খোরশেদ আলম (৩৯) ও জাহিদুল ইসলাম (২৭) নামে দুই মাদক কারবারিকে দশ কেজি গাঁজাসহ আটক করে।

 

আটককৃতরা কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী থানার চাকেরকুটি গ্রামের মৃত নজির হোসেনের ছেলে খোরশেদ আলম ও একই থানার চতলারপাড় গ্রামের নেকবর আলীর ছেলে জাহিদুল ইসলাম। 

 

এ ব্যাপারে সিরাজগঞ্জ গোয়েন্দা শাখা (ডিবি') এসআই নাজমুল হক বিপিএম (বার) জানান, ‘শনিবার সকালে গোপন সংবাদের ভিত্তিত্বে সদর থানার সয়দাবাদ গ্রামে মাদক বিরোধী অভিযান চলাকালিন দশ কেজি গাঁজাসহ খোরশেদ আলম ও জাহিদুল ইসলাম নামে দুই মাদক কারবারিকে আটক করা হয়। এর মধ্যে খোরশেদ আলমের নামে ইতিপূর্বে আদালতে মাদক মামলা বিচারাধীন রয়েছে। আসামীদের আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।'


মাদক কারবারী   ডিবি   আটক   গাঁজা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন