ইনসাইড বাংলাদেশ

বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্যদের জন্য মডেল: শেখ হাসিনা

প্রকাশ: ০৯:১০ এএম, ০৩ জুলাই, ২০২৪


Thumbnail

আলোচনার মাধ্যমে বাংলাদেশ ভারত বিভিন্ন সমস্যা সমাধান করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুই প্রতিবেশী দেশের সম্পর্ক অন্যদের জন্য মডেল।

মঙ্গলবার (০২ জুলাই) সন্ধ্যায় ভারতের নৌ বাহিনী প্রধান অ্যাডমিরাল দীনেশ কে. ত্রিপাঠি প্রধানমন্ত্রীর সংসদ ভবন কার্যালয়ে তার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এলে প্রধানমন্ত্রী কথা বলেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব মো. নাঈমুল ইসলাম খান সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রধানমন্ত্রী বলেন, আলোচনার মাধ্যমে স্থল সীমানা, সমুদ্রসীমার সমাধান করেও বাংলাদেশ ভারত উদাহরণ তৈরি করেছে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় অবদানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা আমাদের মুক্তিযুদ্ধে ভারতীয় জনগণের সহায়তা অবদান সবসময় স্মরণ করি।

ভারতের নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল দীনেশ কে. ত্রিপাঠী বলেন, তিনি বাংলাদেশকে নিজের বাড়ির মতো অনুভব করছেন কারণ প্রকৃতিগত দিক থেকে বাংলাদেশ এবং ভারতের মধ্যে পার্থক্য সামান্য।

উভয় দেশের নৌবাহিনীর মধ্যে সহযোগিতা সম্পর্কে অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠি বলেন, যদি বাংলাদেশ নৌবাহিনী কোনো সহযোগিতা চায়, তবে না বলার কোনো সুযোগ নেই।

ভারতের নৌবাহিনী প্রধান বাংলাদেশ সামরিক জাদুঘর (বিএমএম) পরিদর্শন করেন এবং এটিকে বিশ্বমানের বলে উল্লেখ করে বলেন, তিনি বিএমএম পরিদর্শন করে অত্যন্ত মুগ্ধ হয়েছেন।

বাংলাদেশের অনেক নৌ কর্মকর্তা ভারতে প্রশিক্ষণ নিচ্ছেন উল্লেখ করে দীনেশ ত্রিপাঠী বলেন, বাংলাদেশ চাইলে আরও অফিসার পাঠাতে পারে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব বলেন, প্রধানমন্ত্রী এবং ভারতের নৌ বাহিনী প্রধান বলেছেন বঙ্গোপসাগর ভারত মহাসাগরকে শান্তিপূর্ণ রাখার বিষয়ে বাংলাদেশ ভারত উভয়েরই মানসিকতা একই। এক্ষেত্রে উভয় দেশই একসঙ্গে কাজ করবে। দুই দেশ এই অঞ্চলে কোনো ব্যাঘাত আশা করে না।

ধানমন্ডি-৩২- বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শনের কথা উল্লেখ করেও ভারতের নৌ প্রধান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মত্যাগ অবদানের প্রতিফলন দেখে তিনি অভিভূত হয়ে পড়েন।

ভারতের নৌবাহিনী প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের প্রশংসাও করেন। এসময় অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন উপস্থিত ছিলেন।

সূত্র: বাসস


বাংলাদেশ   ভারত   সম্পর্ক   মডেল   শেখ হাসিনা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দাবা খেলতে খেলতে মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়া

প্রকাশ: ০৭:০৮ পিএম, ০৫ জুলাই, ২০২৪


Thumbnail

জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপে খেলা চলাকালীন অসুস্থ হয়ে মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। শুক্রবার জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপের ১২তম রাউণ্ডে এ ঘটনা ঘটে।

গ্র্যন্ডমাস্টার এনামুল হোসেন রাজীবের বিপক্ষে ভালো পজিশনেই ছিলেন আরেক গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। হঠাৎ-ই দাবা ফেডারেশনের রুমে দুই দাবাড়ু শাকিল ও নাইম হন্তদন্ত হয়ে দৌড়ে এসে জানান, ‘জিয়া ভাই মাথা ঘুরে পড়ে গেছে।’

অনাকাঙ্ক্ষিত সেই খবর শুনেই সবাই দ্রুত ছুটে যান দাবা বোর্ডের রুমে। সবাই তড়িঘড়ি করে তাকে ধরে নিচে নামায়। জিএম রাজীবের গাড়িতে করে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে নিয়ে যায়। মাত্র নয় মিনিটে পল্টনের দাবা ফেডারেশন থেকে হাসপাতালে আনে।

বিস্তারিত আসছে…



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী স্টারমারকে শেখ হাসিনার অভিনন্দন

প্রকাশ: ০৭:০৫ পিএম, ০৫ জুলাই, ২০২৪


Thumbnail

এবার যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। এরই মধ্যে দেশটির নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার। আর নির্বাচনে জয়ী হওয়ায় অন্যান্য বিশ্ব নেতাদের পাশাপাশি স্টারমারকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (৫ জুলাই) চিঠির মাধ্যমে এ অভিনন্দন জানান তিনি।

এদিকে নির্বাচনে জয়ী হওয়ার পর লন্ডনে লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার বলেছেন, ‘পরিবর্তন এখন থেকেই শুরু হলো।’ উচ্ছ্বসিত জনগণের উদ্দেশে তিনি আরও বলেন, ‘আমি আনন্দিত।’

উল্লেখ্য, এবারের নির্বাচনে হেরে যুক্তরাজ্যে টানা ১৪ বছর পর ক্ষমতা থেকে সরে গেলো কনজারভেটিভ পার্টি। আর এতে করে বিদায় নিতে হয়েছে প্রধানমন্ত্রী ঋষি সুনাককে।


যুক্তরাজ্য নির্বাচন   ঋষি সুনাক   স্টারমার   প্রধানমন্ত্রী শেখ হাসিনা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জে র‌্যাবের অভিযানে ফেনসিডিল ও গাঁজা উদ্ধার, মাদক কারবারি গ্রেপ্তার

প্রকাশ: ০৬:৪৫ পিএম, ০৫ জুলাই, ২০২৪


Thumbnail

সিরাজগঞ্জ ও বগুড়ার বিভিন্ন স্থানে একাধিক অস্থায়ী চেকপোষ্ট থেকে ৬৬২ বোতল ফেনসিডিল ও ১২ কেজি গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড একশন ব্যাটেলিয়ন (র‌্যাব-১২)।


অভিযানের শুরুতে বৃহস্পতিবার (৪ জুলাই) রাত ১০ টার দিকে সিরাজগঞ্জ সদর থানাধীন ২ নং বাগবাটি ইউনিয়নের ফুলকুচা এলাকায় রেজিস্ট্রেশন বিহীন একটি কাভার্ড ভ্যান থেকে অভিনব কায়দায় লুকানো অবস্থায় ১৫১ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয় এবং ওই রাতেই ১১ টার দিকে সিরাজগঞ্জের সলঙ্গা থানাধীন ঘুরকা বেলতলা বাজার এলাকায় একটি ভুট্টা বোঝাই ট্রাক (ঢাকা মেট্রো-ট-২০-৪৪৭৬) থেকে ৫১১ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়।

 

এরপর শুক্রবার (৫ জুলাই) ভোর সাড়ে ৪ টার দিকে বগুড়া জেলার শেরপুর থানাধীন হাজীপুর এলাকায় ঢাকা-বগুড়া মহাসড়কে একটি যাত্রীবাহী বাস থেকে ১২ কেজি গাঁজা উদ্ধার করা হয় এবং সংশ্লিষ্ট মাদক কারবারির সাথে জড়িত থাকার অপরাধে ৫ জন মাদক ব্যাবসায়ীকে গ্রেপ্তার করা হয়।

 

গ্রেপ্তারকৃত আসামিরা হলো, কুষ্টিয়া সদরের খাজানগর (কাতলমারি) এলাকার মোঃ বক্কার শেখের ছেলে মোঃ মোজাহার শেখ (৩১), লালমনিরহাট জেলার আদিতমারী থানার মদনপুর এলাকার মোঃ নুর মোহাম্মদের ছেলে মোঃ আব্দুল মোনা (১৯), কুড়িগ্রাম জেলার কচুকাটা থানার কেদার (খাঁ পাড়া') মহল্লার মৃত কামাল হোসেনের ছেলে মোঃ আনিছুর রহমান (৩৫), কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারী থানার কাঠগিরি এলাকার মোঃ মঈন আলীর ছেলে মোঃ নিজাম উদ্দিন (৪০) এবং একই জেলার কচাকাটা থানার দক্ষিন বলদিয়া (কুমারটারী') এলাকার তমছের আলীর ছেলে মোঃ সাদ্দাম হোসেন (৩০) ।

 

শুক্রবার সকাল ১১ টার দিকে র‌্যাব-১২ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মোঃ মারুফ হোসেন এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা জানান।

 

অধিনায়ক আরও জানান, মাদক ব্যবসায়ীদের সাথে থাকা মাদক কেনা বেচার কাজে ব্যবহৃত ৮ টি মোবাইল ফোন, নগদ ছয় হাজার আটশো নব্বই টাকা, ১ টি ট্রাক ও ১ টি কাভার্ড ভ্যান জব্দ করা হয়।


গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য সিরাজগঞ্জ সদর থানা, সলঙ্গা থানা এবং বগুড়া জেলার শেরপুর থানায় মামলা প্রক্রিয়াধীন রয়েছে।


গাাঁজা   ফেনসিডিল   মাদক কারবারি   র‌্যাব   গ্রেপ্তার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ছাত্র-শিক্ষক আন্দোলন: প্রধানমন্ত্রীর দিকে তাকিয়ে আওয়ামী লীগ

প্রকাশ: ০৭:০০ পিএম, ০৫ জুলাই, ২০২৪


Thumbnail

ছাত্র এবং শিক্ষকদের আন্দোলন নতুন করে বেগবান হয়েছে এবং এই আন্দোলন নিয়ে আওয়ামী লীগের অনেকে উদ্বিগ্ন। সরকারের পক্ষ থেকেও এই আন্দোলনের ব্যাপারে উৎকণ্ঠা প্রকাশ করা হয়েছে। তবে এখন পর্যন্ত এই সব আন্দোলনের ব্যাপারে। সরকারের অবস্থান স্পষ্ট নয়। বিশেষ করে শিক্ষকদের প্রত্যয় স্কিম নিয়ে যে আন্দোলন হচ্ছে, সেই আন্দোলনে সরকারের অবস্থান অনড় রয়েছে এখন পর্যন্ত।

সরকারের পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সঙ্গে বৈঠক করার কথা ছিল শিক্ষক নেতৃবৃন্দের। কিন্তু সেই বৈঠক হয়নি। বিভিন্ন দায়িত্বশীল সূত্রগুলো বলছে, শিক্ষকরা প্রধানমন্ত্রীর সঙ্গে এ নিয়ে কথা বলতে চাইছেন। প্রধানমন্ত্রী এ আন্দোলনের ব্যাপারে কী প্রতিক্রিয়া ব্যক্ত করেন সেটি তারা দেখতে চাইছেন।

প্রধানমন্ত্রী এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে শিক্ষকদের আন্দোলনের ব্যাপারে কোনরকম মন্তব্য করেননি। তবে বিভিন্ন দায়িত্বশীল সূত্রগুলো বলছে, শিক্ষকদের অনেকের সঙ্গেই বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠদের সঙ্গে কথা হয়েছে। তবে সরকারের পক্ষ থেকে প্রত্যয় স্কিমের ব্যাপারে আপস না করার নীতি গ্রহণ করা হয়েছে। সরকারের দায়িত্বশীল একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তি বলেছেন যে, সরকার পর্যায়ক্রমে সব পেনশনই সার্বজনীন পেনশন স্কিমের আওতায় আনবেন। আর শিক্ষকদের পক্ষ থেকে এই পেনশন স্কিম নিয়ে যে বক্তব্য গুলো দেওয়া হচ্ছে, সেই বক্তব্যগুলো পুরোটা সঠিক নয় বলেই মনে করছেন অনেকে। আর এরকম বাস্তবতাতেই শেষ পর্যন্ত শিক্ষকদের আন্দোলনের ব্যাপারে একটি অপেক্ষা নীতি গ্রহণ করেছেন। সকলে তাকিয়ে আছেন প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের জন্য।

অন্যদিকে কোটা বিরোধী আন্দোলনের ব্যাপারে সরকারের অবস্থান খুব সুস্পষ্ট। সরকার মনে করছে এখানে তাদের করণীয় কিছু নেই। এটি আদালতের বিষয়। উল্লেখ্য যে, এই কোটা বিরোধী আন্দোলন অতীতে হয়েছিল। সেই সময় সরকার সমস্ত কোটা বাতিল করে দিয়েছিল। পরবর্তীতে বাংলাদেশের সর্বোচ্চ আদালতের নির্দেশে মুক্তিযুদ্ধের কোটা পুনরায় চালু হয়। এখন এই মুক্তিযুদ্ধ কোটা বাতিলের দাবিতে নতুন করে আন্দোলন করছেন কোটা বিরোধীরা।

কিন্তু এই সিদ্ধান্ত সরকারের দেওয়ার এখতিয়ার নেই বলেই সরকার একাধিক দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে। বরং সর্বোচ্চ আদালতের সিদ্ধান্তের অপেক্ষায় আছে এই কোটার বিষয়টি। সর্বোচ্চ আদালত যে সিদ্ধান্ত দেবে সেই সিদ্ধান্তই সরকার মেনে নেবে বলে জানা গেছে।

সরকারের দায়িত্বশীল একটি সূত্র বলছে যে, কোটা বিরোধী আন্দোলন নিয়ে সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো করণীয় নেই। বরং সরকার পুরো বিষয়টির দিকে নজর রাখছেন। আদালতে কি ফায়সালা হয় সে ব্যাপারেও তারা লক্ষ্য রাখছেন।

তবে সরকারের পক্ষ থেকে কয়েকটি বিষয়ে তীক্ষ্ণভাবে দৃষ্টি রাখা হচ্ছে। তার মধ্যে রয়েছে, এই আন্দোলনে যেন রাজনীতি করা না হয়। এই আন্দোলনের সঙ্গে জামায়াত এবং বিএনপির সম্পৃক্ততা কতটুকু এবং এই আন্দোলনকে যেন অন্য খাতে প্রবাহিত করার চেষ্টা না হয়। এরকম একটি বাস্তবতায় সরকার কোটা বিরোধী আন্দোলনের গতি প্রকৃতি লক্ষ্য করছে এবং এই আন্দোলন যেন নিয়ন্ত্রণের মধ্যে থাকে সে ব্যাপারে সরকারের কঠোর পর্যবেক্ষণ এবং নজরদারি রয়েছে।


শিক্ষক আন্দোলন   ছাত্র আন্দোলন   আওয়ামী লীগ   প্রধানমন্ত্রী শেখ হাসিনা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

প্রকাশ: ০৬:২৯ পিএম, ০৫ জুলাই, ২০২৪


Thumbnail

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার দিবাগত গভীর রাতে উপজেলার বড়পলাশবাড়ী ইউনিয়নের নাগরভিটা সীমান্তের ৩৭৬ নম্বর মেইন পিলারের ৫ নম্বর সাবপিলার এলাকায় এ ঘটনা ঘটে।

বালিয়াডাঙ্গী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ কবির ও বড়পলাশবাড়ী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোহাম্মদ শাহাবুদ্দিন মিয়া আজ শুক্রবার দুপুরে এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নিহত ২৮ বছর বয়সী রাজু মিয়া বালিয়াডাঙ্গী উপজেলার বড় পলাশবাড়ী ইউনিয়নের গড়িয়ালী গ্রামের হবিবর আলীর ছেলে।

ওসি ফিরোজ বলেন, “গরু চোরাকারবারিরা নগরভিটা সীমান্ত এলাকায় গেলে বিএসএফের সদস্যরা রাজুকে দেখতে পেয়ে গুলি করতে শুরু করে। এক পর্যায়ে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।”

রাজুর লাশ এখনও বিএসএফের কাছে রয়েছে বলে জানান তিনি।

ঠাকুরগাঁও ৫০ বিজিবির অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল মো. তানজীর আহম্মদ বলেন, “আমরা ঘটনাটি শুনেছি। সীমান্তের শূন্যরেখায় পতাকা বৈঠকের জন্য বিএসএফকে আহ্বান করেছি। বৈঠকের পর বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।”


বিএসএফ   যুবক   নিহত   ঠাকুরগাঁও  


মন্তব্য করুন


বিজ্ঞাপন