ইনসাইড বাংলাদেশ

ছাত্র-শিক্ষক আন্দোলন: প্রধানমন্ত্রীর দিকে তাকিয়ে আওয়ামী লীগ

প্রকাশ: ০৭:০০ পিএম, ০৫ জুলাই, ২০২৪


Thumbnail

ছাত্র এবং শিক্ষকদের আন্দোলন নতুন করে বেগবান হয়েছে এবং এই আন্দোলন নিয়ে আওয়ামী লীগের অনেকে উদ্বিগ্ন। সরকারের পক্ষ থেকেও এই আন্দোলনের ব্যাপারে উৎকণ্ঠা প্রকাশ করা হয়েছে। তবে এখন পর্যন্ত এই সব আন্দোলনের ব্যাপারে। সরকারের অবস্থান স্পষ্ট নয়। বিশেষ করে শিক্ষকদের প্রত্যয় স্কিম নিয়ে যে আন্দোলন হচ্ছে, সেই আন্দোলনে সরকারের অবস্থান অনড় রয়েছে এখন পর্যন্ত।

সরকারের পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সঙ্গে বৈঠক করার কথা ছিল শিক্ষক নেতৃবৃন্দের। কিন্তু সেই বৈঠক হয়নি। বিভিন্ন দায়িত্বশীল সূত্রগুলো বলছে, শিক্ষকরা প্রধানমন্ত্রীর সঙ্গে এ নিয়ে কথা বলতে চাইছেন। প্রধানমন্ত্রী এ আন্দোলনের ব্যাপারে কী প্রতিক্রিয়া ব্যক্ত করেন সেটি তারা দেখতে চাইছেন।

প্রধানমন্ত্রী এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে শিক্ষকদের আন্দোলনের ব্যাপারে কোনরকম মন্তব্য করেননি। তবে বিভিন্ন দায়িত্বশীল সূত্রগুলো বলছে, শিক্ষকদের অনেকের সঙ্গেই বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠদের সঙ্গে কথা হয়েছে। তবে সরকারের পক্ষ থেকে প্রত্যয় স্কিমের ব্যাপারে আপস না করার নীতি গ্রহণ করা হয়েছে। সরকারের দায়িত্বশীল একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তি বলেছেন যে, সরকার পর্যায়ক্রমে সব পেনশনই সার্বজনীন পেনশন স্কিমের আওতায় আনবেন। আর শিক্ষকদের পক্ষ থেকে এই পেনশন স্কিম নিয়ে যে বক্তব্য গুলো দেওয়া হচ্ছে, সেই বক্তব্যগুলো পুরোটা সঠিক নয় বলেই মনে করছেন অনেকে। আর এরকম বাস্তবতাতেই শেষ পর্যন্ত শিক্ষকদের আন্দোলনের ব্যাপারে একটি অপেক্ষা নীতি গ্রহণ করেছেন। সকলে তাকিয়ে আছেন প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের জন্য।

অন্যদিকে কোটা বিরোধী আন্দোলনের ব্যাপারে সরকারের অবস্থান খুব সুস্পষ্ট। সরকার মনে করছে এখানে তাদের করণীয় কিছু নেই। এটি আদালতের বিষয়। উল্লেখ্য যে, এই কোটা বিরোধী আন্দোলন অতীতে হয়েছিল। সেই সময় সরকার সমস্ত কোটা বাতিল করে দিয়েছিল। পরবর্তীতে বাংলাদেশের সর্বোচ্চ আদালতের নির্দেশে মুক্তিযুদ্ধের কোটা পুনরায় চালু হয়। এখন এই মুক্তিযুদ্ধ কোটা বাতিলের দাবিতে নতুন করে আন্দোলন করছেন কোটা বিরোধীরা।

কিন্তু এই সিদ্ধান্ত সরকারের দেওয়ার এখতিয়ার নেই বলেই সরকার একাধিক দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে। বরং সর্বোচ্চ আদালতের সিদ্ধান্তের অপেক্ষায় আছে এই কোটার বিষয়টি। সর্বোচ্চ আদালত যে সিদ্ধান্ত দেবে সেই সিদ্ধান্তই সরকার মেনে নেবে বলে জানা গেছে।

সরকারের দায়িত্বশীল একটি সূত্র বলছে যে, কোটা বিরোধী আন্দোলন নিয়ে সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো করণীয় নেই। বরং সরকার পুরো বিষয়টির দিকে নজর রাখছেন। আদালতে কি ফায়সালা হয় সে ব্যাপারেও তারা লক্ষ্য রাখছেন।

তবে সরকারের পক্ষ থেকে কয়েকটি বিষয়ে তীক্ষ্ণভাবে দৃষ্টি রাখা হচ্ছে। তার মধ্যে রয়েছে, এই আন্দোলনে যেন রাজনীতি করা না হয়। এই আন্দোলনের সঙ্গে জামায়াত এবং বিএনপির সম্পৃক্ততা কতটুকু এবং এই আন্দোলনকে যেন অন্য খাতে প্রবাহিত করার চেষ্টা না হয়। এরকম একটি বাস্তবতায় সরকার কোটা বিরোধী আন্দোলনের গতি প্রকৃতি লক্ষ্য করছে এবং এই আন্দোলন যেন নিয়ন্ত্রণের মধ্যে থাকে সে ব্যাপারে সরকারের কঠোর পর্যবেক্ষণ এবং নজরদারি রয়েছে।


শিক্ষক আন্দোলন   ছাত্র আন্দোলন   আওয়ামী লীগ   প্রধানমন্ত্রী শেখ হাসিনা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

যমুনা টিভির সাংবাদিক রাশেদ নিজামের ওপর হামলা

প্রকাশ: ০৬:৩৫ পিএম, ০৮ জুলাই, ২০২৪


Thumbnail

খুলনায় অনিয়ম ও দুর্নীতি নিয়ে সংবাদ সংগ্রহের সময় যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি রাশেদ নিজাম ও ক্যামেরাপারসন নির্মল চন্দ্রের ওপর হামলা হয়েছে। সোমবার (৮ জুলাই) দুপুর ১২টার দিকে খুলনার কে ডি ঘোষ রোডে জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা এস এম মাহবুবুর রহমান এবং তার দুই সহযোগী এই হামলা চালান।

রাশেদ নিজাম জানান, খুলনার চুকনগরে জেলা পরিষদের একটি মার্কেট নির্মাণে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পান তিনি। অভিযোগ অনুসন্ধানের জন্য ক্যামেরাপারসনসহ মাহবুবুর রহমানের কার্যালয়ে গেলে তিনি ক্ষিপ্ত হয়ে ওঠেন। মারমুখী হয়ে তাদের ধাক্কা দিয়ে কক্ষ থেকে বের করে দেন এবং হত্যার হুমকি দেন। এছাড়াও ক্যামেরার মেমোরি কার্ড কেড়ে নেয়ার চেষ্টা করেন অভিযুক্তরা।

হামলার পর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজা রশীদের কাছে লিখিত অভিযোগ দায়ের করা হয়। তিনি ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। এছাড়া খুলনা সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

এই ঘটনার প্রতিবাদে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এবং ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব) তীব্র নিন্দা জানিয়েছে। দুই সংগঠনই দ্রুত অপরাধীদের গ্রেফতার এবং শাস্তির দাবি জানিয়েছে।

সংবাদ সংগ্রহের সময় সাংবাদিকদের ওপর এ ধরনের হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ডিআরইউ সভাপতি বলেছেন, "সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব পালনকালে নির্যাতনের শিকার হওয়া কখনোই গ্রহণযোগ্য নয়।" ক্র্যাব সভাপতি আরও বলেন, "এ ধরনের হামলা মুক্ত গণমাধ্যমের প্রতি হুমকি স্বরূপ। আমরা অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।"

 


সাংবাদিক   হামলা   জিডি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

৪ ঘণ্টা পর রেলপথ অবরোধ প্রত্যাহার করলো রাবি শিক্ষার্থীরা

প্রকাশ: ০৬:৩২ পিএম, ০৮ জুলাই, ২০২৪


Thumbnail

৪ ঘণ্টা পর রেলপথ অবরোধ প্রত্যাহার করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। সোমবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৪টার দিকে এ অবরোধ প্রত্যাহার করেন তারা।

এর আগে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের চারুকলাসংলগ্ন এলাকায় রেলপথে অবস্থান নেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এতে রাজশাহীর সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ সাময়িকভাবে বন্ধ হয়ে যায়

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, ‘এর আগে দফা দাবি আদায়ে আন্দোলন হলেও সোমবার থেকে এক দফা দাবিতে অবস্থান কর্মসূচি চলে। আমরা চাই, অবিলম্বে কোটা পদ্ধতির সংস্কারের মাধ্যমে জাতীয় সংসদে আইন পাস করতে হবে। আর দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

শিক্ষার্থীদের দাবি, ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল বৈষম্যমূলক কোটা সংস্কার করতে হবে। সেক্ষেত্রে সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে।

সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিক ভোগের সুযোগ এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে৷

উল্লেখ্য, গত জুলাই কোটা সংস্কারের দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা।


কোটা আন্দোলন   রাবি   রেল অবরোধ   প্রত্যাহার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

মাটি খুঁড়তেই বেরিয়ে এল কলস ভর্তি ‘গ্রেনেড’

প্রকাশ: ০৬:২২ পিএম, ০৮ জুলাই, ২০২৪


Thumbnail

গাজীপুর মহানগরে বাড়ি নির্মাণের সময় মাটি খুঁড়তে গিয়ে কলস ভর্তি ‘গ্রেনেড’ পাওয়া গেছে। এ ঘটনা জানার পরপরই ঢাকা থেকে বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট ঘটনাস্থলে এসে কাজ শুরু করেছে বলে জানিয়েছে পুলিশ।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের সদর থানার ওসি সৈয়দ রাফিউল করিম জানান, সোমবার সকালে জোড়পুকুর পাড় এলাকায় মাটির খোঁড়াখুঁড়ির সময় এসব গ্রেনেড সদৃশ বস্তু পাওয়া যায়।

স্থানীয় বাসিন্দা রাজুর তথ্য অনুযায়ী, আবুল কাশেম নামে একজন কাপাসিয়া উপজেলার বাসিন্দা সম্প্রতি গাজীপুর মহানগরীর দক্ষিণ ছায়াবীথি (জোড়পুকুর পাড়) এলাকায় সাড়ে তিন কাঠা জমি কিনে বাড়ি নির্মাণের প্রস্তুতি নিচ্ছিলেন। সকালে শ্রমিকরা মাটি খনন করতে গিয়ে সকাল ১০টার দিকে একটি মাটির কলস খুঁজে পান। কোদালের আঘাতে কলসটি ভেঙে গেলে ভেতরে গ্রেনেড সদৃশ বস্তু দেখা যায়।

পুলিশকে বিষয়টি জানানো হলে তারা ঘটনাস্থলে এসে প্রাথমিকভাবে এগুলোকে পরিত্যক্ত গ্রেনেড বলে ধারণা করেন এবং নিরাপত্তার জন্য এলাকাটি খালি করে দেন।

বাড়ির মালিক আবুল কাশেম বলেন, “সকাল সাড়ে ৯টার দিকে শ্রমিকরা আমাকে বিষয়টি জানায়। আমি প্রথমে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ ফোন করি এবং পরে সদর থানায় গিয়ে পুলিশকে জানাই। বর্তমানে জমির গেইটে তালা লাগানো হয়েছে এবং কাউকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।”

ওসি সৈয়দ রাফিউল করিম বলেন, গ্রেনেড সদৃশ বস্তুগুলো পরীক্ষা করে নিরাপত্তার স্বার্থে আশপাশের লোকজনকে সরিয়ে দেওয়া হয়েছে। ঢাকা থেকে বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট এসে বস্তুগুলো পরীক্ষা করে পরবর্তী সিদ্ধান্ত জানাবে।

Top of Form

Bottom of Form

 


গ্রেনেড   বোমা   পুলিশ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

চারদিনের রাষ্ট্রীয় সফরে বেইজিং পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ০৫:৪৮ পিএম, ০৮ জুলাই, ২০২৪


Thumbnail

চারদিনের দ্বিপক্ষীয় সফর উপলক্ষ্যে চীনের রাজধানী বেইজিংয়ে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট (বিজি-১৭০১) বেইজিং সময় সন্ধ্যা ৬টায় বেইজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে অবতরণ করে। এর আগে বাংলাদেশ সময় বেলা ১১টা ৫ মিনিটে বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

এই সফর দু’দেশের মধ্যকার সম্পর্ককে ‘কৌশলগত অংশীদারিত্ব’ থেকে ‘কৌশলগত বিস্তৃত সহযোগিতা অংশীদারিত্বে’ উন্নীত করবে বলে আশা করা হচ্ছে।

৮ থেকে ১১ জুলাই বেইজিংয়ে অবস্থানকালে প্রধানমন্ত্রী, চীনা প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে প্রতিনিধি পর্যায়ে এবং প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার চারদিনের এই সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে ২০টি থেকে ২২টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, প্রধানমন্ত্রীর চীন সফর নিয়ে সতর্ক পর্যবেক্ষণে রয়েছে ভারত।  যদিও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘প্রধানমন্ত্রীর চীন সফরের বিষয়টি ভারত অবহিত। ভারতের অবহিত না থাকার কোনো কারণ নেই।’ তবে এই সফরে কয়েকটি স্পর্শকাতর বিষয়ের দিকে ভারত নজর রাখছে। বিশেষ করে তিস্তার জলাধার নির্মাণের বিষয়টি নিয়ে ভারত গভীরভাবে নজর রাখবে বলে জানা গেছে।

বিভিন্ন সূত্র বলছে, প্রধানমন্ত্রীর এবারের চীন সফরে দু'দেশের মধ্যে ৭০০ কোটি ডলারের উন্নয়ন সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক সই হতে পারে।  আর এ চুক্তিগুলোর মধ্যে ভারতের স্বার্থ ক্ষুণ্ণকারী কোনো চুক্তি আছে কিনা সে বিষয়টির দিকেও নজর রাখছে ভারত।  তবে সরকারের ঘনিষ্ঠ একাধিক ব্যক্তি বলেছে, বাংলাদেশ প্রতিবেশীদের স্বার্থ ক্ষুণ্ন করে এমন কোনো চুক্তি কারও সাথেই করবে না।  তবে এ সফরে শেষ পর্যন্ত কি কি বিষয়ে দুই সরকারের সমঝোতা হয় সেদিকে নজর রাখছেন সংশ্লিষ্ট সকলে।

চীন সফর নিয়ে আগ্রহ রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রেরও।  সাম্প্রতিক সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে অতীত ভুলে সম্পর্ক পুনরুদ্ধারের চেষ্টা করছে।  আর সে চেষ্টার অংশ হিসেবে বাংলাদেশের নির্বাচনকে তারা ত্রুটিমুক্ত বলেও মেনে নিয়েছে।  বাংলাদেশ থেকে তাদের রাষ্ট্রদূতকে সরিয়ে নিয়েছেন নতুন রাষ্ট্রদূতকে নিয়োগ দিয়েছে।  এরকম বাস্তবতায় চীন সফরে গিয়ে কি কি হয় সে ব্যাপারে যুক্তরাষ্ট্রের কড়া নজর রয়েছে। কারণ এ অঞ্চল যুক্তরাষ্ট্রের প্রায় হাতছাড়া হওয়ার জোগাড় হয়েছে।  আর এ কারণেই এখন বাংলাদেশ চীন বলয়ে প্রবেশ করে কিনা সেটির জন্য গভীর আগ্রহে পর্যবেক্ষণ করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

এদিকে, আগামী বছর বাংলাদেশ ও চীন তাদের প্রথম কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন করবে।  গেল ২১ ও ২২ জুন ভারত সফরের মাত্র ১৫ দিনের মাথায় চীন সফর করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বশেষ ২০১৯ সালের জুলাই মাসে বেইজিং সফর করেছিলেন। এর আগেও তিনি বিভিন্ন সময়ে চীন সফর করেছেন।

চীন সফর শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রী বেইজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে (বিজি১৭০৪) বেইজিং সময় ১১ জুলাই বেলা ১১টায় দেশের উদ্দেশে রওনা হবেন। ফ্লাইটটি একই দিন বাংলাদেশ সময় দুপুর ২টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা   চীন   বাংলাদেশ   শিন জিনপিং  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কুড়িগ্রামে নির্মাণাধীন সেফটি ট্যাংকের পানিতে ডুবে শিশুর মৃত্যু

প্রকাশ: ০৫:৩৭ পিএম, ০৮ জুলাই, ২০২৪


Thumbnail

কুড়িগ্রামের ফুলবাড়ীতে নির্মাণাধীন সেফটি ট্যাংকের পানিতে ডুবে রোজামনি নামে দেড় বছরের এক কন্যা শিশু মৃত্যু হয়েছে।

 

সোমবার (৮ জুলাই) সকাল সাড়ে নয়টায় ফুলবাড়ী উপজেলার চর বড়লই ওয়াব্দা বাজার এলাকার ওই ঘটনাটি ঘটে।

 

রোজা মনি ওই এলাকার আহিদুল ইসলাম মেয়ে।

 

চর বড়লই ওয়ার্ডের ইউপি সদস্য শাহ আলম জানান, সোমবার সকাল দশটার দিকে শিশুটির মা শিল্পী বেগম রান্না ঘরে ভাত খাচ্ছিলেন। এসময় সকলের অগোচরে রোজ মনি ঘর থেকে বের হয়ে উঠানের নির্মাণাধীন সেফটিক ট্যাংকিতে পড়ে যায়। ভাত খাওয়া শেষে শিল্পী বেগম রের হয়ে সেফটিক ট্যাংকির পানিতে রোজামনির মরদেহ ভেসে থাকতে দেখে চিৎকার শুরু করেন।

পরে বাড়ীর লোকজন এসে ট্যাংকির পানি থেকে শিশুটির নিথর দেহ উদ্ধার করে।

ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) নওয়াবুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, এ ব্যাপারে থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের করা হয়েছে।


সেপটিক ট্যাংক   শিশু মৃত্যু  


মন্তব্য করুন


বিজ্ঞাপন