ইনসাইড ক্যারিয়ার

চাকরির বাজারে বাড়ছে বিসিএস উন্মাদনা

প্রকাশ: ০৮:০১ এএম, ০৭ অগাস্ট, ২০২২


Thumbnail চাকরির বাজারে বাড়ছে বিসিএস উন্মাদনা

ছোট একটি শব্দ 'বিসিএস'। এই শব্দটিকে ঘিরে জড়িয়ে থাকে অনেক স্বপ্ন। আর এই স্বপ্নের উন্মাদনা যেনো দিন দিন বেড়েই চলছে। স্বপ্ন পূরণের এই অঙ্গিকারে দিনরাত পড়ে থাকেন বিসিএসের পড়াশোনা বা বই নিয়ে, নিতে থাকে প্রস্তুতি। একজন বিসিএস পরিক্ষার্থীর দিকে তাকালে দেখতে পাই যেনো সে কত স্বপ্ন জল্পনা কল্পনায় বুনে রেখে তার সর্বস্ব দিয়ে চেষ্টা করছে তার স্বপ্ন পূরণের লক্ষ্যে পৌছানোর। তবে এই বিসিএসে কেনো এত লড়াই বা কেনোই বা এত বিসিএস নিয়ে এত উন্মাদনা।

আমরা রক্তে মাংসে গড়া মানুষ। আমাদের মধ্যে  আত্ত্বসম্মান বোধটা একটু বেশি। আর একজন বিসিএস ক্যাডার সেই মর্যাদা টুকু অনায়াসেই পায়। তবে কেউ কেউ মর্যাদা বা সম্মান পেতে চায় আবার কেউ কেউ বর্তমান সমাজে ক্ষমতা খাটিয়ে চলতে চায়। আর একজন বিসিএস ক্যাডারের উপরিউক্ত   উভয় সুবিধাই ভোগ করার মত ক্ষমতা পায়। এক কথায় বলতে গেলে একজন বিসিএস ক্যাডার সামাজিক মর্যাদা, ক্ষমতা সবই পায়। যার ফলে বিসিএসের একটি আসনের জন্য পরিক্ষা দিচ্ছে হাজারো মানুষ।

এখন তো গেলো আত্মসম্মান, সামাজিক মর্যাদা আর ক্ষমতা পাওয়ার সুবিধার কথা। যে সুবিধা একজন বিসিএস ক্যাডারের পাওয়াটাই স্বাভাবিক। আর এগুলা তো সাধারণ কিছু সুবিধা। এছাড়াও একজন বিসিএস ক্যাডারের কি কি সুবিধা এবং কেনো এই সেক্টরে উন্মাদনা ক্রমান্বে বাড়ছে সেটা নিয়েই বাংলা ইনসাইডারের আজকের এই আয়োজন। 

প্রথমেই একজন শিক্ষার্থীর পড়াশোনা শেষে কর্মজীবনে প্রয়োজন চাকরির নিশ্চয়তা। বর্তমানে চাকরি বাজারের খুবই খারাপ অবস্থা। যার ফলে শিক্ষিত হয়েও বেকার থাকছে অনেকে। আবার অনেকেই পড়াশোনা শেষে কোনো না কোনো  বেসরকারি প্রতিসঠানে কর্মরত থাকলেও নেই সে চাকরির নিশ্চয়তা। তবে একজন বিসিএস ক্যাডারকে কখনোই এই ভয়ে থাকতে হয় না যে তার চাকরি থেকে কখন ছাটাই করে দেয়। যার ফলে একজন শিক্ষার্থী বিএসেসের প্রতি আগ্রহ বেশি থাকে৷

দ্বিতীয়য়ত, চাকরি থাকলেও বেতন চাহিদা অনুযায়ী থাকে না। আর বেতন যদি চাহিদা অনুযায়ী না থাকে তাহলে সংসার বা পরিবার চালাতে বা পরিবারে চাহিদা মেটাতে বর্তমান সময়ে খুবই কষ্টসাধ্য। যে ভোগান্তিতে একজন বিসিএস ক্যাডারকে পড়তে হয় না। তাই বিসিএসটাই তাদের প্রধান তাকিকায় রাখে।  কারণ একজন বিসিএস ক্যাডারের উচ্চ বেতন পাওয়ার সুবিধা থাকে।  

তৃতীয়ত,  শুধু কি চাকরির নিশ্চয়তা আর উচ্চ বেতন ছাড়াও একজন বিসিএস ক্যাডারের থাকে একধিক সুবিধা।  যেমন বিভিন্ন রকম ভাতা সুবিধা। 

বিসিএস ক্যাডাররা মাসিক মূল বেতনের সাথে বাড়িভাড়া ভাতা, চিকিৎসা ভাতা, শিক্ষা সহায়ক ভাতা, যাতায়াত সুবিধা ভাতা, উৎসব ভাতা, নববর্ষ ভাতা, কার্যভার ভাতা, পাহাড়ি ভাতা, ভ্রমণ ভাতা পেয়ে থাকে। 

আর এইসব কারনেই সমসাময়িক চাকরির বাজারে দেখা যায় বিসিএসমূখী প্রবনতা। যার প্রভাব দিনদিন বাড়ছেই।

চাকরি   বিসিএস  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

এসিআই মটরস লিমিটেডে চাকরি সুযোগ

প্রকাশ: ০৯:৫০ এএম, ০১ অক্টোবর, ২০২২


Thumbnail এসিআই মটরস লিমিটেডে চাকরি সুযোগ

সম্প্রতি এসিআই মটরস লিমিটেড নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি তাদের এক্সিকিউটিভ ও ক্রেডিট ম্যানেজার পদে লোকবল নিয়োগ দেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম: এক্সিকিউটিভ ও ক্রেডিট ম্যানেজার.

পদ সংখ্যা: নির্দিষ্ট নয়।

যোগ্যতা ও অভিজ্ঞতা: স্বকৃতপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় থেকে যেকোন বিষয়ের উপর স্নাতক পাস থাকতে হবে। তবে অ্যাকাউন্টিং/ফাইনান্স/গণিত/পরিসংখ্যান বিষয়ের উপর ডিগ্রী থাকলে অগ্রাধীকার দেওয়া হবে।

এছাড়াও ক্রেডিট ম্যানেজমেন্টে অভিজ্ঞতা থাকলে অতিরিক্ত সুযোগ-সুবিধা প্রদান করা হবে। মাইক্রোসফট অফিসে দক্ষতা থাকতে হবে এবং আলোচনা করার ক্ষেত্রে সাবলীল হতে হবে।

নারী-পরুষ উভয়েই আবেদন করতে পারবেন এবং উল্লেখিত পদে ১ থেকে ৩ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। 

বয়স: আবেদকারীর বয়স ২৫ থেকে ৩২ বছর হতে হবে।

বেতন: আলচনা সাপেক্ষ।

কর্মস্থল: তেজগাঁও ইন্ডাস্ট্রিয়াল এরিয়া, ঢাকা।

যেভাবে আবেদন করবেন: আবেদনকারীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে ও বিজ্ঞপ্তি সম্পর্কে আরএ বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে

আবেদনের শেষ সময়: ৬ অক্টোবর ২০২২।

এসিআই মটরস লিমিটেড   চাকরি   ক্যারিয়ার   নিয়োগ  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

আল-মদিনা ফার্মাসিউটিক্যালসে চাকরির সুযোগ

প্রকাশ: ০৯:০২ এএম, ০১ অক্টোবর, ২০২২


Thumbnail আল-মদিনা ফার্মাসিউটিক্যালসে চাকরির সুযোগ

সম্প্রতি আল-মদিনা ফার্মাসিউটিক্যালস লিমিটেড নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি তাদের এগ্রোভেট বিভাগে লোকবল নিয়োগ দেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। 

পদের নাম: মেডিকেল ইনফরমেশন অফিসার.

পদ সংখ্যা: নির্দিষ্ট নয়।

যোগ্যতা ও অভিজ্ঞতা: যেকোনো স্বকৃতপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস থাকতে হবে। বাংলা এবং ইংরেজী উভয় ভাষায় দক্ষ থাকতে হবে। একটি দলের সাথে কাজ করার মনোভাব রাখতে হবে।

শুধুমাত্র পুরুষেরা এই পদে আবেদন করতে পারবেন এবং উল্লেখিত পদে ১ থেকে ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আবেদনকারীর বয়স ২৫ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে। এছাড়াও বাংলাদেশের যেকোন জায়গায় কাজ করার আগ্রহ থাকতে হবে।

বেতন: আকর্ষনীয় বেতন প্যাকেজ থাকবে। এছাড়াও, প্রতিষ্ঠানের পলিসি অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা প্রদান করতে হবে।

যেভাবে আবেদন করবেন: আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে ও বিজ্ঞপ্তি সম্পর্কে আরও বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে

আবেদনের শেষ সময়: ৮ অক্টোবর ২০২২

আল-মদিনা ফার্মাসিউটিক্যালস লিমিটেড   চাকরি   ক্যারিয়ার   নিয়োগ  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

স্নাতক পাসে লাজ ফার্মায় চাকরি

প্রকাশ: ০৮:২৯ এএম, ০১ অক্টোবর, ২০২২


Thumbnail স্নাতক পাসে লাজ ফার্মায় চাকরি

সম্প্রতি দেশের বৃহত্তম ওষুধের দোকান লাজ ফার্মায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি তাদের জেনারেল ম্যানেজার পদে লোকবল নিয়োগ দেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম:  জেনারেল ম্যানেজার।

পদের সংখ্যা: ১।

যোগ্যতা ও অভিজ্ঞতা:  বিজনেস স্টাডিকড ডিপ্লোমা ও বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) স্নাতক পাস থাকতে হবে। আবেদনকারীকে অ্যাডমিনিস্ট্রেশন বিভাগে কাজ করার সর্বনিম্ন ২ থেকে ৪ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

এছাড়াও ডিপার্টমেন্টাল স্টোর, ফার্মাসিউটিক্যালস কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। মাইক্রোসফট ওয়ার্ড/ এক্সেল/ পাওয়ারপয়েন্ট/ ওয়ান নোট, অফিস ম্যানেজমেন্টে দক্ষ থাকতে হবে।

নারী-পরুষ উভয়েই আবেদন করতে পারবেন। আবেদঙ্কারির বয়স ২২ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। 

কর্মস্থল: মুন্সীগঞ্জ (মুন্সীগঞ্জ সদর).

বেতন: আলোচনা সাপেক্ষ।

যেভাবে আবেদন করবেন: আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে ও বিজ্ঞপ্তি সম্পর্কে আরও বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে

আবেদনের শেষ সময়: ১০ অক্টোবর ২০২২।

লাজ ফার্মা   চাকরি   ক্যারিয়ার   নিয়োগ  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

সিটি ব্যাংকে চাকরি, আবেদন করুন এখনই

প্রকাশ: ০৮:০২ এএম, ০১ অক্টোবর, ২০২২


Thumbnail সিটি ব্যাংকে চাকরি, আবেদন করুন এখনই

সম্প্রতি সিটি ব্যাংক লিমিটেড নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি তাদের কয়েকটি পদে লোকবল নিয়োগ দেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম: রিলেশনশিপ ম্যানেজার/ সিনিয়র রিলেশনশিপ ম্যানেজার, কর্পোরেট/কমার্শিয়াল ব্যাংকিং।

পদ সংখ্যা: নির্দিষ্ট নয়।

যোগ্যতা ও অভিজ্ঞতা: যেকোন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকত্তোর পাস থাকতে হবে। আর্থিক বাজারের পণ্য এবং পরিষেবা সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান থাকতে হবে। ক্রেডিট সম্পর্কে ভালো জ্ঞান ও জানাশোনা থাকতে হবে। আলোচনা ও যোগাযোগ দক্ষতা ভালো থাকতে হবে।

পুরুষ-নারী উভয় আবেদন করতে পারবেন এবং উল্লেখিত পদে ৬ থেকে ১০ বছরের অভভিজ্ঞতা থাকতে হবে।

কাজের ধরন: ফুল টাইম।

কর্মস্থল: ঢাকা।

বেতন: আলোচনা সাপেক্ষ।

যেভাবে আবেদন করবেন: আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে ও বিজ্ঞপ্তি সম্পর্কে আরও বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে

আবেদনের সময়: ৬ অক্টোবর ২০২২

সিটি ব্যাংক   চাকরি   ক্যারিয়ার   নিয়োগ  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

অফিসার পদে লোক নেবে ন্যাশনাল ফাইন্যান্স

প্রকাশ: ১২:০৮ পিএম, ৩০ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail অফিসার পদে লোক নেবে ন্যাশনাল ফাইন্যান্স

সম্প্রতি ন্যাশনাল ফাইন্যান্স লিমিটেড (এনএফএল) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি তাদের জুনিয়র অফিসার/ অফিসার পদে লোকবল নিয়োগ দেবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম: জুনিয়র অফিসার/ অফিসার।

পদ সংখ্যা: নির্দিষ্ট নয়।

যোগ্যতা ও অভিজ্ঞতা: যেকোন স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগে স্নাতক ও স্নাতকত্তোর পাস থাকতে হবে। ল্যান্ড ভেটিং, মোকদ্দমায় প্রশিক্ষণ/বাণিজ্য কোর্স করা থাকতে হবে।

জমির নথিপত্র, ভূমি আইন, মামলা বিষয়ক দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।

ব্যাঙ্ক, লিজিং ব্যবসা সংক্রান্ত কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

শুধুমাত্র পরুষরাই আবেদন করতে পারবেন। আবেদন করতে প্রার্থীর ২ থেকে ৪ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে এবং আবেদনকাকারীর বয়স ২৮ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে।

কর্মস্থল: বাংলাদেশের যেকোন জায়গায় কাজ করার মানসিকতা থাকতে হবে।

বেতন: আলচনা সাপেক্ষ। বাজার এবং দক্ষতার সাথে সামঞ্জস্য রেখে আকর্ষণীয় এবং প্রতিযোগিতামূলক প্যাকেজ প্রদান করা হবে। এছাড়াও, কোম্পানির পলিসি অনুযায়ী বিভিন্নবেতন ভাতার সুযোগ-সুবিধা থাকবে। বছরে ২ টি উৎসব বোনাস প্রদান করা হবে।

যেভাবে আবেদন করবেন: আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে ও বিজ্ঞপ্তি সম্পর্কে আরও বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে

আবেদনের শেষ সময়: ৮ অক্টোবর ২০২২

ন্যাশনাল ফাইন্যান্স লিমিটেড   চাকরি   ক্যারিয়ার   নিয়োগ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন