ইনসাইড এডুকেশন

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা এবারও হতে পারে ফলাফলের ভিত্তিতে

প্রকাশ: ১২:৩৮ পিএম, ২০ ফেব্রুয়ারী, ২০২২


Thumbnail জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা এবারও হতে পারে ফলাফলের ভিত্তিতে

এবারও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতকে শিক্ষার্থী ভর্তি হতে পারে। বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের অভ্যন্তরীণ আলোচনা চলছে। 

জানা গেছে, করোনা পরিস্থিতিতে পরীক্ষা সংশ্লিষ্ট বেশিরভাগই এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে ভর্তি নেওয়ার কথা জানিয়েছেন। তবে কেউ কেউ আবার বেশি জিপিএ এর ভিত্তিতে শিক্ষার্থী ভর্তির পক্ষে মত দিয়েছেন। তাই শিগগিরই ভর্তি কমিটির সঙ্গে আলোচনা শেষে ভর্তির পদ্ধতি ও আবেদনের সময়সীমা চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান। 

জানতে চাইলে রোববার (২০ ফেব্রুয়ারি) সকালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান বলেন, অনেক রকম আলোচনাই আছে। তবে হুট করে বড় পরিবর্তনের দিকে যাওয়ার মধ্যে ঝুঁকি আছে। আগে যেই নিয়মে শিক্ষার্থী ভর্তি করানো হতো, এবারও সেভাবেই করার চিন্তা আমাদের আছে। তবে কেউ কেউ এ পদ্ধতিতে ভর্তির ক্ষেত্রে জিপিএ বেশি চাওয়ার পক্ষে। তাদের মতে, এর মাধ্যমে মানসম্মত শিক্ষার্থী ভর্তি হবে। আমরা তাই সব বিষয় নিয়ে ভর্তি কমিটির সঙ্গে মিটিং করব। এরপর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাব।

গত ৬ বছর ধরে এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট কলেজে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে এ প্রক্রিয়া চালু হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ে। এর আগে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করানোর ব্যবস্থা ছিল।

মাধ্যমিক ও উচ্চমাধ্যম   উপাচার্য   জিপিএ  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

৪৬ বিসিএসের লিখিত পরীক্ষার তারিখ প্রকাশ

প্রকাশ: ০৩:২১ পিএম, ০৫ জুলাই, ২০২৪


Thumbnail

৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। সরকারি কর্ম কমিশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষা আগামী ২৮ আগস্ট শুরু হবে, চলবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহের বিভিন্ন কেন্দ্রে এই লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার হল, আসনবিন্যাস ও অন্যান্য নির্দেশনা যথাসময়ে পিএসসির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ১০ হাজার ৬৩৮ জন প্রার্থী।

এসব প্রার্থীই লিখিত পরীক্ষায় অংশ নেবেন। এ বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন এবং সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এরপর সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এ ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে।


বিসিএস   লিখিত   পরীক্ষা   তারিখ   প্রকাশ  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

একাদশে ভর্তিতে মাইগ্রেশন: দ্বিতীয় ধাপের ফল প্রকাশ রাতে

প্রকাশ: ১০:৩৫ এএম, ০৪ জুলাই, ২০২৪


Thumbnail

একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম ধাপের মাইগ্রেশন দ্বিতীয় ধাপের আবেদনের ফল রাত ৮টায় প্রকাশ করা হবে। একাদশে ভর্তির জন্য তৈরি করা কেন্দ্রীয় ওয়েবসাইট আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্র তথ্য জানিয়েছে।

কমিটি জানিয়েছে, যারা প্রথম ধাপে কলেজে ভর্তির জন্য নির্বাচিত হননি বা আবেদন করেননি তারাই দ্বিতীয় ধাপে আবেদন করবেন। আর প্রথম ধাপে যারা কাঙ্ক্ষিত কলেজ পাননি তারা মাইগ্রেশনের জন্য আবেদন করেছেন। উভয়ের ফল আজ বৃহস্পতিবার (০৪ জুলাই) রাত ৮টায় প্রকাশ করা হবে।

বোর্ড সমন্বয় কমিটি আরও জানায়, ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির লক্ষ্যে দ্বিতীয় পর্যায়ে শিক্ষার্থীদের আবেদন গ্রহণ শেষ হয়েছে। পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল এবং ২য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশিত হবে বৃহস্পতিবার রাত ৮টায়।

দ্বিতীয় ধাপে যারা কলেজ পাবেন তাদের থেকে জুলাই রাত ৮টা পর্যন্ত নিশ্চায়ন করতে হবে। এরপর ১২ জুলাই দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে। এরপর ১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন নেয়া হবে, যার ফল প্রকাশ করা হবে ১২ জুলাই রাত ৮টায়। তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চায়ন মাইগ্রেশন শেষে ১৫ জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। চলবে ২৫ জুলাই পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে আগামী ৩০ জুলাই সারাদেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

গত ২৬ মে শুরু হয়ে ১৩ জুন একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপে আবেদন প্রক্রিয়া শেষ হয়। ২৩ জুন প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়।

প্রকাশিত ফল বিশ্লেষণ করে দেখা গেছে, ৪৮ হাজার শিক্ষার্থী প্রথম ধাপে পছন্দের কলেজ পায়নি। এর মধ্যে সর্বোচ্চ ফল জিপিএ- পেয়েও প্রথম ধাপে ভর্তির জন্য কলেজ মনোনয়ন পায়নি সাড়ে হাজার শিক্ষার্থী।আর একজনও শিক্ষার্থী পায়নি এমন কলেজের সংখ্যা ২২০টি


একাদশ   ভর্তি   মাইগ্রেশন   দ্বিতীয়   ধাপ   ফল   প্রকাশ  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

আবার বুয়েটের উপাচার্য হলেন সত্য প্রাসাদ মজুমদার

প্রকাশ: ০২:১৭ পিএম, ০৩ জুলাই, ২০২৪


Thumbnail

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য পদে দ্বিতীয়বারের মতো নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি চার বছরের জন্য তাকে এই পদে নিয়োগ দিয়েছেন।

বুধবার (৩ জুলাই) রাষ্ট্রপতির আদেশক্রমে উপ-সচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তাকে উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলর-এর অনুমোদনক্রমে বাংলাদেশ (অ্যাডাপটেশন অব ইউনিভার্সিটি লজ) অর্ডিন্যান্স ১৯৭২ দ্বারা গৃহীত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ, ১৯৬১ এর ধারা ১১(১) ও (২) অনুসারে ড. সত্য প্রসাদ মজুমদার, অধ্যাপক (পিআরএল ভোগরত), ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-কে নিম্নোক্ত শর্তে উক্ত বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করা হলো।”

(ক) উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ (চার) বছর হবে।

(খ) এ পদে তিনি অবসর অব্যবহিত পূর্ব পদের সমপরিমাণ বেতন ভাতাদি পাবেন এবং সংশ্লিষ্ট অন্যান্য সুযোগ সুবিধা ভোগ করবেন।

(গ) তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।

(ঘ) মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

প্রসঙ্গত, এর আগে ২০২০ সালের ২৫ জুন প্রথম মেয়াদে উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেন অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার। গত ২৪ জুন প্রথম মেয়াদে তার কার্যদিবস সমাপ্ত হয়। 


বুয়েট   উপাচার্য   সত্য   প্রাসাদ   মজুমদার  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্টের তালিকায় ৫৬০তম ঢাকা বিশ্ববিদ্যালয়

প্রকাশ: ১২:২৫ পিএম, ০৩ জুলাই, ২০২৪


Thumbnail

যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম প্রতিষ্ঠান ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্টের ২০২৪২৫ বর্ষের বৈশ্বিক সেরা বিশ্ববিদ্যালয়ের র‌্যাংঙ্কিং প্রকাশ প্রকাশ করা হয়েছে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয় সেরা ৬০০ এর মধ্যে জায়গা করে নিয়েছে।

গত ২৫ জুন ইউএস নিউজের ওয়েবসাইটে প্রকাশিত এই র‌্যাংঙ্কিং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বাংলাদেশের আরও ৪টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে। র‌্যাংঙ্কিং এ তাদের অবস্থান এক হাজারের পরে।

ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্টের এবারের র‌্যাংঙ্কিং এ বিশ্বের শতাধিক দেশের হাজার ২৫০টি বিশ্ববিদ্যালয় ্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। এবারের ্যাঙ্কিংয়ে ১০০-এর মধ্যে ৫২ দশমিক ৩০ স্কোর নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫৬০তম (এশিয়ায় ১৪৬তম)

৪১ দশমিক ৩০ স্কোর নিয়ে হাজার ৭৬তম রাজশাহী বিশ্ববিদ্যালয় (এশিয়ায় ৩৪২তম)

৩৫ দশমিক ৭০ স্কোর নিয়ে হাজার ৩৯৬তম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (এশিয়ায় ৪৮৮তম)

৩৫ দশমিক ৫০ স্কোর নিয়ে হাজার ৪১৪তম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (এশিয়ায় ৫০০তম)

২৯ স্কোর নিয়ে হাজার ৭৭৫তম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (এশিয়ায় ৬৮৯তম)


১৩টি মানদণ্ডের আলোকে র‌্যাংঙ্কিং প্রস্তুত করে থাকে ইউএস নিউজ। মানদণ্ডগুলো থেকে নির্দিষ্ট শতাংশ নম্বর নিয়ে সামগ্রিক স্কোর তৈরি করা হয়।


মানদণ্ডগুলো হলো গবেষণায় বৈশ্বিক খ্যাতি (১২ দশমিক ৫০ শতাংশ), গবেষণায় আঞ্চলিক খ্যাতি (১২ দশমিক ৫০ শতাংশ), প্রকাশনা (১০ শতাংশ), গ্রন্থ ( দশমিক ৫০ শতাংশ), সম্মেলন ( দশমিক ৫০ শতাংশ), নরমালাইজড উদ্ধৃতি প্রভাব (১০ শতাংশ), মোট উদ্ধৃতি ( দশমিক ৫০ শতাংশ), সর্বাধিক উদ্ধৃত ১০ শতাংশের মধ্যে থাকা প্রকাশনার সংখ্যা (১২ দশমিক ৫০ শতাংশ), সর্বাধিক উদ্ধৃত ১০ শতাংশের মধ্যে থাকা প্রকাশনার শতকরা হার (১০ শতাংশ), দেশ হিসেবে তুলনামূলক আন্তর্জাতিক সহযোগিতা ( শতাংশ), আন্তর্জাতিক সহযোগিতা ( শতাংশ), নির্দিষ্ট একাডেমিক শৃঙ্খলায় সর্বাধিক উদ্ধৃত শতাংশের মধ্যে থাকা গবেষণা নিবন্ধের সংখ্যা ( শতাংশ) সর্বাধিক উদ্ধৃত শতাংশের মধ্যে থাকা প্রকাশনার শতকরা হার ( শতাংশ)


ইউএস নিউজের এই ্যাঙ্কিংয়ে ১০০-এর মধ্যে ১০০ স্কোর নিয়ে প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৭টিই যুক্তরাষ্ট্রের। ৩টি যুক্তরাজ্যের।


পার্শ্ববর্তী দেশ ভারতের ১৪০টি বিশ্ববিদ্যালয় এই ্যাঙ্কিংয়ে জায়গা পেয়েছে। সবগুলোর অবস্থানই ৬০০-এর পরে। অন্যদিকে পাকিস্তানের ৩২টি বিশ্ববিদ্যালয় ্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। ৪টি বিশ্ববিদ্যালয় সেরা ৬০০-এর মধ্যে 


ঢাকা বিশ্ববিদ্যালয়   র‌্যাংঙ্কিং   ইউএস নিউস অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

সলিমুল্লাহ মেডিকেল কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ডা. শাহাদাত

প্রকাশ: ১১:০৪ এএম, ০৩ জুলাই, ২০২৪


Thumbnail

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন। এর আগে তিনি স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) পদে দায়িত্ব পালন করছিলেন।

মঙ্গলবার (২ জুলাই) স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের পারসোনেল-১ শাখার উপসচিব দূর-রে-শাহওয়াজ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই নিয়োগ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের কর্মকর্তা স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেনকে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের অধ্যক্ষ পদে পদায়ন করা হলো।

এতে যোগদানের পর যোগদানপত্র তাৎক্ষণিকভাবে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে অবহিত করতে বলা হয়েছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে এই আদেশ জারি করা হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে।


সলিমুল্লাহ   মেডিকেল   কলেজ   অধ্যক্ষ   অধ্যাপক   শাহাদাত  


মন্তব্য করুন


বিজ্ঞাপন