ইনসাইড গ্রাউন্ড

জিম্বাবুয়ের কাছে ৫ উইকেটের লজ্জার হার বাংলাদেশের

প্রকাশ: ০৯:২৯ পিএম, ০৫ অগাস্ট, ২০২২


Thumbnail জিম্বাবুয়ের কাছে ৫ উইকেটের লজ্জার হার বাংলাদেশের

জিম্বাবুয়ের অনভিজ্ঞ বোলিং লাইনআপের বিপক্ষে ঝুঁকি এড়াতে একাদশে ৮ ব্যাটসম্যান। কোনো বাঁহাতি স্পিনার ছাড়াই মাঠে বাংলাদেশ দল। তার মাশুলই যেন দিতে হলো এদিন। দুই ডানহাতি ইনোসেন্ট কাইয়া আর সিকান্দার রাজার ব্যাটে দিশেহারা টাইগাররা। দুইজনই সেঞ্চুরি তুলে নেন। তাদের ১৯২ রানের জুটির কল্যাণে টি-টোয়েন্টি সিরিজ হারের পর এবার ‘প্রিয়’ ওয়ানডে ফরম্যাটের শুরুটাও হার দিয়ে হলো বাংলাদেশের।

হারারেতে আগে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে ৩০৩ রানের পুঁজি পায় সফরকারীরা। তাদের ইনিংসের শুরু আর শেষে রান তোলার গতি কম থাকায় সংগ্রহ আর বেশি বড় হয়নি। ৩০৪ রান টপকাতে হলে রেকর্ড গড়তে হতো জিম্বাবুয়েকে। টাইগারদের বিপক্ষে ২৬১ রানের বেশি করে জয়ের রেকর্ড ছিল না তাদের। নিজেদের দিনে রাজা আর কাইয়ার শতকে রেকর্ড গড়েই জিতল তারা। ৫ উইকেট ও ১০ বল হাতে রেখে ৯ বছর বা ১৯ ম্যাচ পর বাংলাদেশের বিপক্ষে জয় পেল জিম্বাবুয়ে।

এদিন স্ট্রাইক রেটের দিক দিয়ে প্রশ্নবিদ্ধ ব্যাটিংয়ের সঙ্গে কাঠগড়ায় বাংলাদেশ দলের ফিল্ডিং বিভাগ। একাধিক ক্যাচ যেমন হাত গলেছে, তেমনি সহজ স্টাম্পিংয়ের সুযোগও নষ্ট হয়েছে। বোলাররাও চ্যালেঞ্জ জানাতে পারেননি। মোসাদ্দেক, শরিফুল, মিরাজরা ছিলেন ধারহীন। ম্যাচ হেরে তারই খেসারত দিতে হলো সফরকারী বাংলাদেশ দলকে। ওয়ানডেতে দাপট দেখানো দলটাই হেরে বসল তুলনামূলক খর্ব শক্তির জিম্বাবুয়ের কাছে।


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করলেন সাকিব-তামিমরা

প্রকাশ: ০৩:৫৬ পিএম, ১৫ অগাস্ট, ২০২২


Thumbnail বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করলেন সাকিব-তামিমরা

১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে পরিকল্পিত ও নির্মমভাবে হত্যা করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এরপর থেকে প্রতি বছর দিনটিকে পালন করা হয় জাতীয় শোক দিবস হিসেবে। দেশজুড়ে নানা আয়োজনের মধ্যে দিয়ে গভীওর শ্রদ্ধায় স্মরণ করা হয় স্বাধীনতার স্থপতি শেখ মুজিবকে ও তার শহীদ পরিবারকে। 

দেশব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে গোটা দেশ স্মরণ করছে বঙ্গবন্ধু ও তার পরিবারকে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও জাতীয় ক্রিকেট দলের ক্রিকেটাররাও ব্যতিক্রম নন। দুই অধিনায়ক সাকিব আল হাসান আর তামিম ইকবাল, সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম আর অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজেদের ভেরিফাইড পেজ থেকে বার্তা দিয়েছেন বঙ্গবন্ধুকে স্মরণ করে।

সাকিব আল হাসানের ফেসবুক পাতায় বলা হয়েছে, ‘এই দিনে পৃথিবী হারিয়েছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালিকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই দেশের মানুষের জন্য নিজের জীবন বিসর্জন দিয়েছিলেন এবং নিশ্চিত করেছিলেন যেন আমরা সবাই সগর্বে বলতে পারি যে এই দেশটি আমার। জাতীয় শোক দিবসে সমগ্র জাতির সাথে আমরাও সমবেদনা প্রকাশ করছি।’

তামিম ইকবাল বলেছেন, ‘বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ই আগস্টের অন্যান্য শহীদদের।’

মুশফিকের ভাষায়, ‘জাতির পিতা আমাদের জন্য যা করেছেন, তা আমরা কখনো ভুলব না, আমরা শোকাহত।’ এরপর মিরাজ লিখেছেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মিশে আছেন আমাদের অনুভূতি ও অন্তরাত্মায়। জাতীয় শোক দিবসে এই মহান নেতার প্রতি বিনম্র শ্রদ্ধা। বাঙালির মৃত্যুঞ্জয়ী চেতনায় বেঁচে আছেন তিনি, এবং বেঁচে রবেন...’

এদিকে দিনব্যাপী নানা কর্মসূচী হাতে নিয়েছে বিসিবি। জানা যায়, শোক দিবস উপলক্ষ্যে মিরপুর স্টেডিয়ামে ৪, ০০০ দুস্থদের জন্য আয়োজন করা হচ্ছে।


বিসিবি   সাকিব আল হাসান   তামিম ইকবাল   বন্ধবন্ধু   শোক দিবস   শোক বার্তা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এমবাপেকে সহ্যই করতে পারছেননা নেইমার!

প্রকাশ: ০৩:২৫ পিএম, ১৫ অগাস্ট, ২০২২


Thumbnail এমবাপেকে সহ্যই করতে পারছেনা নেইমার!

গত দলবলের মৌসুমে প্রায়ন রিলা মাদ্রিদে যোগ দিয়েই ফেলেছিলেন কিলিয়ান এমবাপে। তাকে দলে রাখতে বেশ বড়-সর অফার দেয় পিএসজি।  উচ্চ বেতনের পাশাপাশি ক্লাবের নীতি নির্ধারণের অধিকারও তাকে দেইয়া হয়েছে বলে গুঞ্জন রয়েছে ইউরোপীয় সংবাদ মাধ্যমে। চুক্তি নবাইয়নের পরপরই এম্বাপে বিদায় ক্রতে চেয়েছিলেন ব্রাজিলিয়ান তারকা নেইমারকে, এমন গুঞ্জনও রয়েছে। 

শুধু তাই নয়, পিএসজি সভাপতি নাসের আল খেলাইফিসহ ক্লাবের অন্যান্য কর্তারাও ইঙ্গিত দিয়েছিলেন। নেইমারের ওপর মোটেও সন্তুষ্ট নন তারা। যে কারণে তাকে বেচে দেওয়ার গুঞ্জনও উঠেছে বেশ। 

অবশেষে সেইসব গুঞ্জনের সত্যতা পাওয়া গেলো নতুন মৌসুমে পিএসজিতে ঘটে যাওয়া কিছু ঘটনাপ্রবাহে। দারুণ ছন্দে রয়েছেন নেইমার। গত মৌসুমের থেকে এই মৌসুমের নেইমারের মাঠের উপস্থিতিতে পার্থক্যটা আকাশ আর পাতাল। মনে হচ্ছেন ম্যাচে একটু বেশিই মনোযোগী এখন, দলের জন্য সর্বস্ব উজাড় করে দেওয়ার চেষ্টাও দেখা যাচ্ছে। ফিটনেসেই এসেছে দারূণ উন্নতি। নিজেকে প্রমাণ করতে বেশ মরিয়া নেইমার। পিএসজি কর্তাদের অনাস্থার জবাবটা দিতে চাচ্ছেন মাঠের পারফর্ম্যান্স দিয়েই। 

পিএসজি যে এমবাপেকে একটু বাড়তি সুবিধা দিচ্ছে তার প্রমাণ তার প্রমাণটা পাওয়া গেল মঁপেলিয়ের বিপক্ষে ম্যাচে। ম্যাচের ২৩ মিনিটে পেনালটী আদায় করে সেটা নিজেই সেটা নেন এমবাপে। কিন্তু মিস করেন তিনি।

ম্যাচের প্রথমার্ধে আরও একটা পেনাল্টি পায় পিএসজি। এইবার বল ছিলো নেইমারে পায়ে। তবে সেই পেনাল্টির আগেও নেইমারের কাছে গিয়ে কিছু একটা বলছিলেন এমবাপে, এমন একটা ভিডিও ছড়িয়ে ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সকলের দাবি, এমবাপে নেইমারকে পেনাল্টিটা তাকে নিতে দেওয়ার কথাই বলছিলেন। যদিও নেইমার সেই পেনাল্টি নেন, গোল করে ব্যবধানও বাড়িয়ে নেন। 

এই নিয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কেউই কিছু বলেননি। তবে ইউরোপীয় সংবাদ মাধ্যমে জোর গুঞ্জনটা সমর্থকদের মনেও বসতি গেড়েছে বেশ। নেইমারগিয়াবিআর নামের এক অ্যাকাউন্ট থেকে করা টুইট তিনি লাইক দিয়েছেন, যেখানে সেই অ্যাকাউন্ট দাবি করছিল এমবাপের পেনাল্টি নেওয়ার বিষয়টা চুক্তিতেই আছে। সেই টুইটে লাইক পড়েছে নেইমারের। আরও একটা এমবাপে-বিরোধী টুইটেও লাইক আছে তার।

এদিকে গুঞ্জন ছড়াচ্ছে ড্রেসিং রুমে নেইমার-এমবাপের বাগবিতণ্ডারও। সেসবের সত্যতা না মিললেও নেইমারের দুই টুইটে লাইকই বলে দিচ্ছে, ফরাসি তারকার সঙ্গে সম্পর্কটা ভালো যাচ্ছে না মোটেও।


ফুটবল   পিএসজি   নেইমার   ফ্রান্স  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

রাষ্ট্রীয় সম্মাননা পাচ্ছেন বাবর আজম

প্রকাশ: ০২:৫৮ পিএম, ১৫ অগাস্ট, ২০২২


Thumbnail রাষ্ট্রীয় সম্মাননা পাচ্ছেন বাবর আজম

ক্যারিয়ারের দারুণ এক সময় কাটাচ্ছেন পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজম। গেল টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল খেলা, আসরের শুরুতে প্রথম ম্যাচেই ভারতের বিপক্ষে অধরা বিশ্বকাপ ম্যাচ জয়ের স্বাদ পাইয়ে দিয়েছিলেন তিনি। ব্যক্তিগত পারফর্ম্যান্সেও সমানভাবে আলো কাড়ছেন প্রতিনিয়ত, আছেন আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে।

এসবের মধ্যেই আরও এক ইতিহাস গড়তে চলেছেন তিনি। সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে বাবর ভূষিত হত্যে যাচ্ছেন পাকিস্তানের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মানে।

স্বাধীনতার ৭৫তম বার্ষিকী পালন করছে পাকিস্তান। সেই উপলক্ষে ফেডারেল সরকার পাকিস্তান দলের অধিনায়ককে ‘সিতারা-ই-ইমতিয়াজ’ সম্মানে ভূষিত করেছে। মাত্র ২৭ বছর বয়সে এই পুরস্কার পেয়ে এই পুরস্কার পাওয়া পাকিস্তানের সর্বকনিষ্ঠ ক্রিকেটারও বনে যাচ্ছেন তিনি।

এর আগের এই রেকর্ডটা ছিল সাবেক অধিনায়ক সরফরাজ আহমেদের। ২০১৮ সালে ৩১ বছর বয়সে এই পুরস্কার পেয়ে এই ইতিহাসটা গড়েছিলেন তিনি।

তবে ক্রিকেটারদের মধ্যে কেবল বাবরই পুরস্কার পাচ্ছেন এমন না। নারী দলের অধিনায়ক বিসমাহ মারুফ পাবেন তমগাহ ইমতিয়াজ। এদিকে প্রাইড অব পারফরম্যান্স পুরস্কার পেতে যাচ্ছেন মাসুদ জান।

পাকিস্তানের প্রেসিডেন্ট ড. আরিফ আলভি দেশের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে পাকিস্তানি নাগরিক ও বিদেশি মিলিয়ে ২৫৩ জনকে এই পুরস্কারের ঘোষণা দিয়েছেন। বিভিন্ন ক্ষেত্রে নাগরিকদের শ্রেষ্ঠত্ব ও সাহসিকতার এই পুরস্কার প্রদান করা হয়। নাম ঘোষণা হলেও এখনই এই পুরস্কার হাতে পাচ্ছেন না বাবররা। ২৩ মার্চ পাকিস্তান দিবসে এ পুরস্কার প্রদান করা হবে ঘোষিতদের।


ক্রিকেট   পাকিস্তান   সম্মাননা   বাবার আজম  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

অনুশীলনে ক্লান্ত পরিশ্রান্ত সাকিব

প্রকাশ: ০১:২৭ পিএম, ১৫ অগাস্ট, ২০২২


Thumbnail অনুশীলনে ক্লান্ত পরিশ্রান্ত সাকিব

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে আলোচনায় বসে চলমান বিতর্কের অবসান করে নেতৃত্বের ভার পেয়েছেন সাকিব আল হাসান। টেস্টের পর সাকিব বাংলাদেশের টি-টোয়েন্টিরও অধিনায়ক হয়েছেন। তার নেতৃত্বে এশিয়া কাপ, নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে বাংলাদেশ। 

টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে বিসিবির পছন্দের তালিকায় ছিলেন সাকিব, মাহমুদুল্লাহ, সোহান ও লিটন। লিটন আগেই মানা করে দেওয়ায় তালিকাটা তিনজনে নেমে আসে। সেখানেও আরেক বিপত্তি। বিসিবির প্রথম পছন্দ সাকিব জড়িয়ে যান বেটিং কোম্পানির সঙ্গে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর থেকে ছুটিতে ছিলেন সাকিব। ছিলেন না উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে ও জিম্বাবুয়ে সফরেও। প্রায় মাস খানেক বিরতির পর রবিবার (১৪ আগস্ট) মাঠে ফেরেন সাকিব। 

মাঠে ফেরার প্রথম দিন জিম-রানিং করেই কাটিয়েছেন টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক। এক প্রান্ত থেকে আরেক প্রান্তে দৌড়ে আসতেই যেন ক্লান্ত হয়ে যাচ্ছিলেন সাকিব। একটু জিরিয়ে নিয়ে আবার দৌড়েছেন। 

বেশ কদিন বিরতির কারণে শরীরের এমন অবস্থা, তা স্পষ্ট বোঝা যাচ্ছে। ক্লান্তি কাটিয়ে উঠতেই গতকাল জিম-রানিং করেন প্রায় দুই ঘণ্টা। ধীরে ধীরে ফিরবেন ব্যাটিং-বোলিং অনুশীলনে। কারণ এশিয়া কাপের আর দেরি নেই। ২৭ আগস্ট থেকে আরব আমিরাতে শুরু হবে এবারের এশিয়া কাপ। ৩০ আগস্ট আফগানিস্তানের বিপক্ষে সাকিবের নেতৃত্বে প্রথম ম্যাচে খেলবে বাংলাদেশ। 



সাকিব আল হাসান   বিসিবি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ওয়ানডে সিরিজের আগে ধাক্কা খেল নিউজিল্যান্ড

প্রকাশ: ০৮:৪৪ এএম, ১৫ অগাস্ট, ২০২২


Thumbnail ওয়ানডে সিরিজের আগে ধাক্কা খেল নিউজিল্যান্ড

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে ধাক্কা খেল নিউজিল্যান্ড। অভিজ্ঞ পেসার ম্যাট হেনরিকে এই সিরিজে পাচ্ছে না তারা। চোটের কারণে ছিটকে পড়েছেন তিনি পুরো সিরিজ থেকেই।

নিউজিল্যান্ড ক্রিকেট রবিবার (১৪ আগস্ট) জানায়, পাঁজরের চোটে ভুগছেন হেনরি। তার জায়গায় ওয়ানডে সিরিজের জন্য দলে যোগ করা হয়েছে বেন সিয়ার্সকে। গত সপ্তাহে অনুশীলনের সময় পাঁজরের বাঁ পাশে ব্যথা অনুভব করেন হেনরি। উন্নতি না হওয়ায় তাকে নিয়ে এই সিদ্ধান্ত নিয়েছে কিউই বোর্ড।

নিউজিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টেড অবশ্য জানিয়েছেন, গুরুতর নয় হেনরির চোট। সতর্কতার অংশ হিসেবে নেওয়া হয়েছে এই পদক্ষেপ। তাকে দেশে পাঠিয়ে দেওয়া হচ্ছে। দলে থাকলেও ক্যারিবিয়ায় চলমান টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে ছিলেন না হেনরি।

গত জুলাইয়ে আয়ারল্যান্ড সফরে সবশেষ ওয়ানডে খেলেন হেনরি। তিন ম্যাচের সিরিজে ৭ উইকেট নেন ৩০ বছর বয়সী এই পেসার। এখন পর্যন্ত ৬০ ওয়ানডে খেলে তার উইকেট ১১০টি। আন্তর্জাতিক ক্রিকেটে এরই মধ্যে পথচলা শুরু করা সিয়ার্স এখনও অপেক্ষায় ওয়ানডে অভিষেকের। নিউজিল্যান্ডের হয়ে এখন পর্যন্ত ৬ টি-টোয়েন্টি খেলে ২৪ বছর বয়সী এই পেসারের উইকেট ৬টি।

 


নিউজিল্যান্ড   ম্যাট হেনরি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন