ইনসাইড গ্রাউন্ড

অধিনায়কত্ব নিয়ে চাপে বিসিবি

প্রকাশ: ০৬:২৭ পিএম, ১১ অগাস্ট, ২০২২


Thumbnail অধিনায়কত্ব নিয়ে চাপে বিসিবি

সম্প্রতি সময়ে প্রায় প্রতিটা টুর্নামেন্ট শুরুর আগেই নানারকম নাটকীয়তা শুরু হয় বাংলাদেশ ক্রিকেটে। ব্যতিক্রম হয়নি এবারেরে এশিয়া কাপের ক্ষেত্রেও

টি-টোয়েন্টি অধিনায়কত্বের দায়িত্ব কার ঘাড়ে পড়বে তা আগে থেকেই ঝুলে ছিল। জিম্বাবুয়ে সিরিজে অধিনায়ক হিসেবে অভিষিক্ত নুরুল হাসান সোহান ইনজুরিতে। তার পরিবর্তে নেতৃত্বে আসার ব্যাপারে জোর গুঞ্জন ছিল সাকিব আল হাসানের। কিন্তু বেটিং কোম্পানির নিউজ পোর্টাল বেটউইনার নিউজের পণ্যদূত হিসেবে চুক্তি করায় এ নিয়ে হার্ডলাইন অবস্থানে বিসিবি।  

চুক্তি বাতিল না করলে দেশের ক্রিকেটের তার সঙ্গে সম্পর্ক শেষ বলেও জানিয়েছেন সভাপতি নাজমুল হাসান পাপন। এখন বিসিবি অ নির্বাচকদের হাতে বিকল্প অধিনায়ক হিসেবে আছেন কেবল মাহমুদউল্লাহ রিয়াদ। জিম্বাবুয়ে সিরিজে শেষ টি-টোয়েন্টি মাঠে নামলেও ছিলেন না নেতৃত্বভারে।

সব মিলিয়ে অধিনায়কত্ব নিয়ে বিসিবি কি চাপে কি না জবাবে বেক্সিমকো অফিসে সাংবাদিকদের পাপন বলেছেন, ‘কোনো চাপ নেই। আমি আগেও বলেছি রিয়াদ ইতোমধ্যে তালিকায় আছে। রিয়াদ, সাকিব, আমরা সোহানকে নিলাম, লিটন দাস এ নামগুলোও তো আছে। দুর্ভাগ্যজনকভাবে এরা যদি নাও থাকে আপনারা দেখেন আমরা মোসাদ্দেককে করি নাই একটা ম্যাচে? আমরা এগুলো নিয়ে চিন্তিতই না। ’

‘আপনার মাইন্ডটা ক্লিয়ার থাকতে হবে, চাপে পড়ে সিদ্ধান্ত নেওয়ার কিছু নাই। আমাদের কপাল খারাপ আমাদের ভালো খেলোয়ায়ড়েরা যদি খেলতে না পারে। শুধু তো এ জন্য না, ইনজুরির কারণেও তো অনেকে খেলতে পারছে না। লিটন দাসকে আমরা মিস করবো না? এখন সবচেয়ে ভালো ফর্মে থাকা খেলোয়াড়। সোহানকে মিস করবো না? রাব্বি নাই...টি-টোয়েন্টি স্কোয়াডের পুরো জিনিসটাই বদলে গেছে। এটা খেলারই অংশ, আমাদের এটা মেনে নিতে হবে। ’

অধিনায়কত্ব নিয়ে বিসিবির পরিকল্পনা জানিয়ে পাপন বলেছেন, ‘আমরা এখন ছোট ছোট করে না দীর্ঘমেয়াদে অধিনায়কত্ব দিতে চাচ্ছি। সামনে বিশ্বকাপ আছে, দেখি আমাদের টিম কম্বিনেশন কী হয়। মনে করলাম একটা ছেলেকে দেবো, ও যদি স্কোয়াডেই না থাকে, এটা শুধু সাকিব না...তাহলে ওকে দিয়ে লাভ হল কি অধিনায়কত্বটা? টার তো কোনো মানে হল না। আমরা এখন টিমটা ঠিক করবো সেটার জন্য আমরা একটা দিন সময় নিচ্ছি। আজকে না করে আগামীকাল দলটা জানিয়ে দেওয়া হবে। ’


বাংলাদেশ   ক্রিকেট   বিসিবি   সাকিব আল হাসান  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য ভারতের দল ঘোষণা

প্রকাশ: ০৩:০৪ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

চলতি বছরের সেপ্টেম্বর-অক্টোবরে মাঠে গড়াতে যাচ্ছে নারী দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ। যার আয়োজক দেশ বাংলাদেশ। আর তাই কন্ডিশন মানিয়ে নিতে অস্ট্রেলিয়ার মতোই এবার ভারত আসছে বাংলাদেশে।

নিগার সুলতানাদের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-২০ সিরিজ খেলবে ভারত। সেই লক্ষ্যে ১৪ সদস্যের দল ঘোষণা করেছে তারা। এই সফরে নেতৃত্ব দিবেন হারমান প্রীত কৌর।

দ্বি-পাক্ষিক এই সিরিজের সব ম্যাচই হবে সিলেটে।  প্রথম টি-২০ মাঠে গড়াবে আগামী ২৮ এপ্রিল। ম্যাচটি হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

একদিন বিরতি দিয়ে একই সময়ে ৩০ এপ্রিল হবে সিরিজের দ্বিতীয় টি-২০।  তৃতীয়, চতুর্থ ও পঞ্চম টি-২০ হবে যথাক্রমে ২, ৬ ও ৯ মে। এরমধ্যে তৃতীয় ও চতুর্থ টি-২০ শুরু হবে বেলা ২টায়। শেষ ম্যাচ শুরুর সময় সন্ধ্যা সাড়ে ৬টা।

ভারত মেয়েদের দল: হারমানপ্রীত কৌর, স্মৃতি মান্ধানা, শেফালি ভার্মা, দায়ালিন হেমালাথা, সানজানা সাজেভান, রিচা ঘোষ, স্ততিকা ভাটিয়া, রাদব যাদব, দিপ্তি শর্মা, পূজা ভাস্তেকার, আমানজত কৌর, শ্রেয়ানকা পাতিল, সাইকা ইশাক, আশা সোবহানা, রেনুকা সিং ঠাকুর ও তিতাস সাধু।


বাংলাদেশ   ভারত   নারী ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টি-২০ বিশ্বকাপ নিয়ে মাতামাতি না করার অনুরোধ শান্তর

প্রকাশ: ০২:২৭ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত

চলতি বছরের জুনেই যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসতে যাচ্ছে এবারের টি-২০ বিশ্বকাপের আসর। হাতে সময় দেড় মাসেরও কম। এরই মধ্যে বেশ ভালোভাবেই প্রস্তুতি শুরু করেছে প্রায় প্রতিটি দল। যার মধ্যে রয়েছে বাংলাদেশও।

আসন্ন টি-২০ বিশ্বকাপকে ঘিরে বড় প্রত্যাশা রাখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও সমর্থকেরা। তবে বিশ্বকাপ নিয়ে সমর্থকদের মাতামাতি না করার অনুরোধ করেছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

শান্ত বলেন, ‘প্রতি বছর দেখি, বিশ্বকাপের আগে এগুলো নিয়ে অনেক কথা হয়। প্রত্যাশা থাকে এটা করব, সেটা করব। এসব নিয়ে অনেক কথাবার্তা হয়। আমার একটা অনুরোধ থাকবে আপনাদের কাছে। এই প্রত্যাশা খুব একটা করার দরকার নেই। এই প্রত্যাশা সবার মনের মধ্যে থাক।’

তিনি আরও বলেন, ‘আপনারা জানেন বাংলাদেশ দল কী চায়, আমরা খেলোয়াড়রাও জানি বাংলাদেশকে কতদূর নিয়ে যেতে চাই। সবাই চায় যে অনেক বড় কিছু করি। কিন্তু এটা নিয়ে যখন খুব বেশি মাতামাতি হয়, তখন আমার ব্যক্তিগতভাবে ভালো লাগে না। দরকার নাই। ফলাফল যখন হবে তখন বোঝা যাবে।’

বাংলাদেশ দলের জার্সিতে যারা খেলে তারা সামর্থ্যের বেশি দেয় বলে দাবি নাজমুলের, ‘যে দলটা খেলে তারা ১২০ ভাগ দিবে প্রতিটি ম্যাচ জেতার জন্য। এই নিশ্চয়তা দিতে পারি। প্রতিটি ম্যাচ জেতার জন্য খেলবে। প্রতিটি ম্যাচ আমরা যখন খেলি, তখন অনেক আশা নিয়েই খেলি। আমরা যেটা পারি, ওই জিনিসটা করার চেষ্টা করি। আমরা জেতার জন্য খেলব।’


টি-২০ বিশ্বকাপ   আন্তর্জাতিক ক্রিকেট   খেলাধুলা   বাংলাদেশ   নাজমুল হোসেন শান্ত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

পিএসজি-বার্সালোনা মহারণ, নিজেদের সেরাটা দিতে প্রস্তুত উভয় দলই

প্রকাশ: ০২:১০ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে বুধবার রাতে পার্ক দ্য প্রিন্সেসে স্প্যানিশ জায়ান্টদের মুখোমুখি হয়েছিল প্যারিসিয়ানরা। যেখানে বার্সেলোনার কাছে ৩-২ গোলে হেরেছে পিএসজি। আর এই জয়ে সেমিফাইনালের দৌড়েও এগিয়ে রয়েছে জাভি হার্নান্দেজের দল।

মঙ্গলবার ঘরের মাঠে স্তাদিও লুইস অলিম্পিক কোম্পানি স্টেডিয়ামে পিএসজিতে আতিথেয়তা দেবে বার্সেলোনা। তবে দ্বিতীয় লেগের ম্যাচে পিএসজি যে সহজে হাল ছাড়বে না, ভালো করেই জানেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ।

জাভি বলেন, ‘ফুটবলের বড় ধরনের লড়াই হতে যাচ্ছে। পিএসজির কাছ থেকে বল ছিনিয়ে নিতে চাইব এবং ম্যাচটি জেতার চেষ্টা করব। আশা করি, নিজেদের সেরাটা দিতে পারব।’

পিএসজি ম্যাচকে সামনে রেখে জাভি আরো বলেন, ‘যে অবস্থায় আছি, সেটা নিয়ে আমরা খুশি ও গর্বিত। আমার মনে হচ্ছে, দারুণ কিছু মুহূর্ত পেতে যাচ্ছি এবং আমি রোমাঞ্চিত। আমাদের আবেগ ও মেজাজকে নিয়ন্ত্রণ করতে হবে। এটা বাঁচা-মরার ম্যাচ। দলের সেরা দিক ও রূপ দেখাতে চাই। আমাদের সমর্থকদের আরো বেশি সমর্থন করতে হবে কারণ পিএসজি আমাদের ভোগাবে এটা নিয়ে কোনো সন্দেহ নেই।’

এদিকে বাঁচা-মরার ম্যাচের আগে হুঁশিয়ারি দিয়ে রেখেছেন পিএসজি কোচ লুইস এনরিকেও। তার কথায়, ‘আমরা প্রথম মিনিট থেকে ওদের (বার্সেলোনা) চেপে ধরব আর ওরা নিজেদের খেলাটা খেলবে। যখন আমাদের দখলে বল থাকবে, আমরা চাইব বেশি সম্ভব সুযোগ তৈরি করার। আগের ম্যাচের পরের দিনগুলো আমাদের জন্য খুব কঠিন ছিল। তবে ফুটবলে ভালো ব্যাপার একই প্রতিপক্ষের বিপক্ষে আরেকটি ম্যাচ আছে। আর এখন আমরা জানি, কি করতে হবে। আমরা খুব ভালো অবস্থায় আছি এবং আমরা তৈরি।’

মঙ্গলবার সেমিফাইনালে ওঠার লড়াইয়ে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে মুখোমুখি হবে বার্সেলোনা ও পিএসজি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।


পিএসজি   বার্সালোনা   উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

না ফেরার দেশে ইংল্যান্ড ক্রিকেটের কিংবদন্তী আন্ডারউড

প্রকাশ: ০১:৪৪ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ডেরেক আন্ডারউড। ইংল্যান্ড ক্রিকেটের ইতিহাসে টেস্টে স্পিনারদের মধ্যে সর্বোচ্চ উইকেটশিকারী তিনি। বাইশ গজের সাথে তার সম্পর্ক শেষ হয়েছিল কয়েক দশক পূর্বেই। তবে এবার জীবনের মায়াও ত্যাগ করলেন এই কিংবদন্তী। ৭৮  বছর বয়সে পাড়ি জমালেন না ফেরার দেশে।

আন্ডারউডের মৃত্যুতে শোক জানিয়েছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সামাজিক যোগাযোগমাধ্যমে বিবৃতি দিয়ে ইসিবি লিখেছে, 'ডেরেক আন্ডারউড দেশের সর্বকালের সেরা স্পিনারদের একজন হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন।'

১৯৬৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয় আন্ডারউডের। ক্যারিয়ারের সবশেষ টেস্ট খেলেন তিনি ১৯৮২ সালে, শ্রীলঙ্কার সঙ্গে। দেশের হয়ে ৮৬টি টেস্ট খেলে নেন ২৯৭ উইকেট। ১৯৬৯ সালের সেপ্টেম্বর থেকে ১৯৭৩ সালের অগাস্ট পর্যন্ত আইসিসির টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন আন্ডারউড।

আন্ডারউডের প্রথম শ্রেণির ক্যারিয়ারের পুরোটা কাটে কাউন্টি দল কেন্টে। ১৭ বছর বয়সে এই সংস্করণে পথচলা শুরু করেন তিনি। ক্লাবটির হয়ে তিন দশকে (১৯৬৩ থেকে ১৯৮৭) ৯০০ এর বেশি ম্যাচ খেলেন এই স্পিনার। ১৯.০৪ গড়ে উইকেট নেন ২ হাজার ৫২৩টি।

১৯৮৭ সালে ক্রিকেটকে বিদায় বলা আন্ডারউড দুটি ওয়ানডে কাপ ও তিনটি করে কাউন্টি চ্যাম্পিয়নশিপ, ন্যাশনাল লিগস এবং বেনসন ও হেজেস কাপ জেতেন। ১৯৮১ সালে এমবিই স্বীকৃতও পান তিনি।

খেলোয়াড়ি জীবন শেষে ক্রিকেট প্রশাসক হিসেবে কাজ করেন আন্ডারউড। ২০০৬ সালে তাকে কেন্টের ক্লাব সভাপতি করা হয়। দুই বছর পর মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রেসিডেন্টও হন তিনি। ২০০৯ সালে আইসিসি হল অব ফেমে জায়গা পান এই ইংলিশ ক্রিকেটার।


ডেরেক আন্ডারউড   ইংল্যান্ড   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ডিপিএলে ব্যাট হাতে প্রথম ম্যাচেই শান্ত-মুশফিকের শতক

প্রকাশ: ১২:০৮ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ঘরের মাঠে লংকানদের সাথে পূর্ণাঙ্গ সিরিজ শেষ করে ঘরোয়া আসর ডিপিএলে যোগ দিয়েছেন জাতীয় দলের ক্রিকেটাররা। ডিপিএলের চলতি আসরে ব্যাট হাতে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নেমে সেঞ্চুরির দেখা পায় নাজমুল হোসেন শান্ত এবং মুশফিকুর রহিম। প্রাইম ব্যাংকের বিপক্ষে খেলেন ১১৮ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেন আবাহনীর অধিনায়ক শান্ত। এছাড়া ১১১ রানে অপরাজিত থাকেন প্রাইম ব্যাংকের উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম।

ঈদের ছুটি কাটিয়ে গতকাল থেকে আবারও মাঠে ফিরেছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল)। এদিন শের-ই বাংলায় প্রাইম ব্যাংকের বিপক্ষে মাঠে নামে আবাহনী। এ ম্যাচে ১০৪ বল খেলে ১০৫ রান করেন নাঈম শেখ। তবে দিনটিতে আলাদাভাবে নজর কাড়েন আবাহনীর অধিনায়ক শান্ত। এর আগের ম্যাচেও খেলেছিলেন তিনি যদিও ব্যাট হাতে তার নামার আগেই দল জয় তুলে নিয়েছিল।

তবে গতকাল ব্যাট হাতে খেলতে নেমে দেখা পায় শতকের। ৮৫ বল খেলে ১৩ চার এবং চার ছক্কায় এই অধিনায়কের ব্যাট থেকে আসে ১১৮ রান। নির্ধারিত ওভার ব্যাট করে চার উইকেটে ৩৪১ রান জমা করেন আবাহনী। তবে বড় লক্ষ্য তাড়া করতে নেমে ২৮৩ গুটিয়ে যায় প্রাইম ব্যাংক। ফলে ৫৮ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে আবাহনী।

এছাড়াও সোমবার বিকেএসপিতে মুখোমুখি হয় লেজেন্ডস অফ রূপগঞ্জ এবং গাজী টায়ার্স ক্রিকেট একাডেমি। সেই ম্যাচে ম্যাচে গাজী টায়ার্সকে ১০ উইকেটে হারায় রূপগঞ্জ। আরেক ম্যাচে পারটেক্স স্পোটিং ক্লাবকে ৫ উইকেটে হারায় শেখ জামাল।


শ্রীলঙ্কা   মুশফিক   সেঞ্চুরী   নাজমুল হোসেন শান্ত  


মন্তব্য করুন


বিজ্ঞাপন