ইনসাইড গ্রাউন্ড

এশিয়া কাপে বাংলাদেশের শক্তিশালী একাদশ ঘোষণা

প্রকাশ: ০৪:১৮ পিএম, ৩০ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail

ক্রিকেটে উপমহাদেশের সবচেয়ে বড় আসর এশিয়া কাপ। আর এই আসরের গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ। মালয়েশিয়ায় অনুষ্ঠেয় গত আসরে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের মেয়েরা। এরই সাথে ক্রিকেটে প্রথম শিরোপা আসে বাংলাদেশে। প্রায় চার বছর পর অনুষ্ঠিত এবারের এশিয়া কাপের আয়োজন করছে বাংলাদেশ।

২০১৮ সালে এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জন করে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এরপর ২০২০ সালে অনুষ্ঠিত হবার কথা থাকলেও কোভিড-১৯এর কারনে আয়োজন করা সম্ভব হয়নি। এশিয়ার সাতটি দেশকে নিয়ে আগামী কাল অর্থাৎ পহেলা অক্টোবর থেকে শুরু হবে এই টুর্নামেন্টটি। টুর্নামেন্টের সবকটি ম্যাচ হবে সিলেটে। মোট ২৪ ম্যাচের ৯টি হবে সিলেটের আউটার ক্রিকেট স্টেডিয়ামে। বাকি ১৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

সাতটি দলের অংশগ্রহনে লিগ পদ্ধতিতে টি-টোয়েন্টি ফরম্যাটে একে অপরের মুখোমুখি হবে দলগুলো। ১৫ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে নারী এশিয়া কাপের।

স্বাগতিক বাংলাদেশসহ টুর্নামেন্টে অংশ নেবে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, মালয়েশিয়া সংযুক্ত আরব আমিরাত।

আজ সকাল ৯টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সিলেটে পৌঁছায় বাংলাদেশ দল। এরপর দুপুর ১২টার পর সিলেটে পৌঁছায় সংযুক্ত আরব আমিরাত মালোয়শিয়ার নারী ক্রিকেটাররা।

টুর্নামেন্টের একজন কর্মকর্তা জানিয়েছেন, একই দিনে সিলেটে পা রাখবে শ্রীলংকা-থাইল্যান্ড পাকিস্তান।

তিনি আরো জানান, ম্যাচ আয়োজনের জন্য পুরোপুরি প্রস্তুত মাঠগুলো। এই টুর্নামেন্টের ম্যাচ দেখতে টিকিটের প্রয়োজন নেই। দীর্ঘ দিন পর স্টেডিয়ামে বসে সকলে খেলা দেখার সুযোগ পাবেন সবাই।

এশিয়া সেরার মুকুট ধরে রাখার জন্য শক্তিশালী দল ঘোষণা করেছে বাংলাদেশ দল।

এশিয়া কাপে বাংলাদেশ দলের একাদশ-

নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), শামীমা সুলতানা, ফারাজানা আক্তার পিংকি, রুমানা আহমেদ, রিতু মনি, লতা মণ্ডল, সালমা খাতুন, সাবানা মুসতারি, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, জাহানারা আলম, ফাহিমা খাতুন, সানজিদা আক্তার মেঘলা, ফারিহা ইসলাম তৃষ্ণা সোহেলি আক্তার।

স্ট্যান্ড বাই: মারুফা আক্তার, শারমিন আক্তার সুপ্তা, নুজহাত তাসনিয়া রাবেয়া খান।


এশিয়া কাপ   নারী ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

১১ তম অর্ধশতক রাহুলের

প্রকাশ: ০২:২০ পিএম, ০৪ ডিসেম্বর, ২০২২


Thumbnail

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে অর্ধশতক তুলে নিলেন ভারতের লোকেশ রাহুল। এটি তার ওডিয়ায় ক্যারিয়ারের ১১তম অর্ধশতক। এখন পর্যন্ত সমান ৩ ছয় এবং ৩ চারে ৫৩ রানে ব্যাট করছেন এ ব্যাটার। ভারতের দলীয় সংগ্রহ চার উইকেট হারিয়ে ১৫২ রান। 

বাংলাদেশের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে শুরুটা ভালো হয়নি ভারতের। দলীয় ২৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় সফরকারীরা। এরপর রোহিত-কোহলির ২৫ রানের জুটি লম্বা করতে দেননি সাকিব আল হাসান। দলীয় ১১তম ওভারে এসেই ২য় বলে তুলে নেন রোহিতের উইকেট। একই ওভারের শিকার করেন ভারতের নির্ভরযোগ্য ব্যাটসমান বিরট কোহলির উইকেট। ৪৯ রানে তিন উইকেট হারিয়ে ভারত যখন কিছুটা ব্যাকফুটে। সেখান থেকে দলকে এগিয়ে নেন শ্রেয়াস আইয়ার এবং লোকেস রাহুল। দুইজনের করা ৪৩ রানের জুটি লম্বা করার আগে আবারও ফিরে যান শ্রেয়াস আইয়ার। ইবাদতের ওভারে মারতে গিয়ে মুশফিকের হাতে ধরা পড়েন ৩৯ বলে ২৪ রান করা শ্রেয়াস আইয়ার। এরপর মাঠে নামেন ওয়াসিটন সুন্দর । 


লোকেশ রাহুল   ক্রিকেট   বাংলাদেশ   ভারত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভারতের চতুর্থ উইকেটের পতন

প্রকাশ: ০১:৩৯ পিএম, ০৪ ডিসেম্বর, ২০২২


Thumbnail

বাংলাদেশের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে শুরুটা ভালো হয়নি ভারতের। দলীয় ২৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় সফরকারীরা। এরপর রোহিত-কোহলির ২৫ রানের জুটি লম্বা করতে দেননি সাকিব আল হাসান। দলীয় ১১তম ওভারে এসেই ২য় বলে তুলে নেন রোহিতের উইকেট। একই ওভারের শিকার করেন ভারতের নির্ভরযোগ্য ব্যাটসমান বিরট কোহলির উইকেট। ৪৯ রানে তিন উইকেট হারিয়ে ভারত যখন কিছুটা ব্যাকফুটে। সেখান থেকে দলকে এগিয়ে নেন শ্রেয়াস আইয়ার এবং লোকেস রাহুল। দুইজনের করা ৪৩ রানের জুটি লম্বা করার আগে আবারও ফিরে যান শ্রেয়াস আইয়ার। ইবাদতের ওভারে মারতে গিয়ে মুশফিকের হাতে ধরা পড়েন ৩৯ বলে ২৪ রান করা শ্রেয়াস আইয়ার। ফলে ২১ ওভার শেষে চার উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৯৪ রান।

ক্রিকেট   বাংলাদেশ   ভারত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সাকিবের প্রথম ওভারে শিকার দুই উইকেট

প্রকাশ: ১২:৫৫ পিএম, ০৪ ডিসেম্বর, ২০২২


Thumbnail

ইনিংসের ১১ নম্বর ওভারে অধিনায়ক লিটন বল হাতে তুলে দেন বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিবের হাতে । বোলিংয়ে এসেই ওভারের ২য় বলে নেন রোহিতের উইকেট। সাকিবের বলে বোল্ড হয়ে ফিরে যান ভারতীয় অধিনায়ক। এরপর একই ওভারের চার নম্বর বলে নেন বিরাট কোহলির উইকেটও। সাকিবের বলে কাভার পয়েন্ট মারতে গিয়ে  লিটনের অসাধারণ ক্যাচে আউট হন বিরাট কোহলি। আউটের আগে রোহিত করেন  ৩১ বলে ২৭ রান, এবং কোহলি করেন ১৫ বলে ৯ রান।

৪৯/৩ উইকেট হারিয়ে চাপে পড়েছে ভারত দল।


ক্রিকেট   বাংলাদেশ   ভারত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভারতের প্রথম উইকেটের পতন

প্রকাশ: ১২:৩৪ পিএম, ০৪ ডিসেম্বর, ২০২২


Thumbnail

টসে হেরে বাংলাদেশের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে ম্যাচের ষষ্ট ওভারে প্রথম উইকেট হারায় ভারত দল। মেহেদী হাসান মিরাজের  ওভারে  ডাউনদা উইকেটে খেলতে এসে সরাসরি বোন্ড হন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। আউটের আগে এ ব্যাটার দলের হয়ে ১৭ বলে ৭ রান করেন। দলীয় ২৩ রানের মাথায় প্রথম উইকেটের পতন ঘটে ভারতের। 



ক্রিকেট   বাংলাদেশ   ইন্ডিয়া  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আমি শক্ত আছি, হাসপাতাল থেকে বললেন পেলে

প্রকাশ: ১২:১২ পিএম, ০৪ ডিসেম্বর, ২০২২


Thumbnail

নিজের শারীরিক স্থিতিশীলতার কথা সমর্থকদের জানিয়েছেন কিংবদন্তি ফুটবলার পেলে। শনিবার (৩ ডিসেম্বর) সাওপাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, শ্বাসযন্ত্রের সংক্রমণ চিকিৎসায় তিনি বেশ সাড়া দিয়েছেন। সর্বশেষ ২৪ ঘণ্টায় তার অবস্থার অবনতি হয়নি।

এরপর স্থানীয় সময় শনিবার নিজের ভেরিফারেড ইনস্টাগ্রামে একটি বিবৃতি দেন পেলে। সেখানে তিনি লিখেছেন, ‘বন্ধুরা, আমি চাই সবাই শান্ত ও ইতিবাচক থাকুক। আমি শক্ত আছি, অনেক আশাবাদী। আমার নিয়মিত চিকিৎসা চলছে। মেডিকেল ও নার্সিং টিমের সদস্যরা যেভাবে আমার যত্ন নিচ্ছেন, সেজন্য আমি তাদের ধন্যবাদ জানাতে চাই।’

তিনি আরও জানালেন, বিশ্বকাপে ব্রাজিলের খেলাও তিনি দেখছেন। পেলে বলেন, ‘সৃষ্টিকর্তার ওপর আমার অগাধ বিশ্বাস আছে। এছাড়া সারাবিশ্ব থেকে পাওয়া প্রতিটি ভালোবাসার বার্তা আমাকে ভরপুর শক্তি যোগাচ্ছে। আমি বিশ্বকাপে ব্রাজিলের খেলাও দেখছি। সবকিছুর জন্য আপনাদের ধন্যবাদ।’

লম্বা সময় ধরে ক্যানসারের সঙ্গে লড়ছেন ফুটবল কিংবদন্তি পেলে। গত বৃহস্পতিবার পেলেকে হাসপাতালে ভর্তি করা হয়। সেসময় তার অসুস্থতা কতটা জটিল, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়।  

গত বছরের সেপ্টেম্বরে ৮২ বছর বয়সী এই ফুটবল কিংবদন্তির শরীর থেকে টিউমার অপসারণ করা হয়। তবে এরপরও তার শারীরিক অবস্থার বিশেষ উন্নতি হয়নি। চলতি বছরই একাধিকবার হাসপাতালে ভর্তি হন তিনবারের বিশ্বকাপজয়ী এই তারকা। ‍

সূত্র : রয়টার্স

কিংবদন্তি ফুটবলার পেলে  


মন্তব্য করুন


বিজ্ঞাপন