ইনসাইড গ্রাউন্ড

বাইসাইকেল শটে ম্যাচ জয়ের নায়ক রিচার্লিসন

প্রকাশ: ০৮:৫৯ এএম, ২৫ নভেম্বর, ২০২২


Thumbnail

অনেক চাপ আর বুক ভরা স্বপ্ন নিয়ে ষষ্ঠ শিরোপার লক্ষে কাতার আসে ব্রাজিলিয়ানরা। সে স্বপ্নের সারথি হতে কাঠঘর পুড়াতে হয়েছে ব্রাজিলের রিচার্লিসনকে। দেশের মানুষ নাখোস ছিলো নম্বর নাইনের দলের অন্তর্ভুক্তি। অনেককেই আবার সামাজিক মাধ্যমে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে একাদশে টটেনহামের এ খেলোয়াড়কে দেখে। তাই মাথায় ছিলো প্রচন্ড চাপ। সব চাপিয়ে সার্বিয়ার বিপক্ষে কাতার বিশ্বকাপে বনে যাবেন নায়ক কে ভেবেছিলো! হ্যাঁ এখনতো তিনি নায়ক। সার্বিয়ার বিপক্ষে ভালো খেলেও যখন দল গোল পাচ্ছিলো না। ম্যাচের ৬২ মিনিটে ত্রাতা হয়ে দলকে এগিয়ে নেন রিচার্লিসন। গোটা বিশ্বের ব্রাজিল ভক্তদের উল্ল্যাসের রেষ কাটতে না কাটতেই ম্যাচের ৭৩ মিনিটে সতীর্থ ভিনিসিয়াস জুনিয়রের দেওয়া পাসে ফুটবল বিশ্বকে উপহার দিলেন নান্দনিক এক গোল। বাইসাইকেল কিকে সার্বিয়ার বিপক্ষে ম্যাচের ৭৩ মিনিটে যে গোলটি এই ব্রাজিলিয়ান করেছেন, তা সময়কেও যেন স্তব্ধ করে দেয়। তবে রিচার্লিসনকে দ্বিতীয় গোলে ভিনির অ্যাসিস্টটা অনবদ্য। অনেক দিন চোখে লেগে থাকার মতো। একেবারে মাপা এক নিচু করে দেওয়া পাস, যা রিচার্লিসনের জন্য মঞ্চটা তৈরি করে দিয়েছিল।

ভিনির পাসের পর আসলো সেই জাদুকরী মুহূর্ত। হয়তো বিশ্বকাপের সেরা মুহূর্তগুলোর একটিও। বলটিকে হালকা স্পর্শে নিয়ন্ত্রণে নিয়ে একটু ওপরে তুলে নিলেন। এরপর শরীর বাঁকিয়ে শূন্যে ওঠে বাইসাইকেলের ভঙ্গিতে বলকে দেখিয়ে দিলেন যাওয়ার ঠিকানা।

ম্যাচের বাইসাইকেল শটটি হুট করে নেন নি রিচার্লিসন,ম্যাচের আগে অনুশীলনেও  শট  অনুশীলন করতে দেখা গেছে তাকে। এই গোলের মধ্য দিয়ে তিনি আমাদের মনে করিয়ে দিয়েছেন একশো বছরের বেশি সময় পুরোনো গল্পকেও। সেই ১৯১৪ সালের একটি গল্প, যখন চিলির বন্দর তালকাহুয়ানার মাঠে এই বাইসাইকেল কিকটি প্রথম আবিস্কৃত হয়। যা আবিস্কার করেছিলেন রেমন উনজাগা নামের স্পেনে জন্ম নেওয়া এক চিলিয়ান ফুটবলার। শর্টটির নাম প্রথমে চিলেনা থাকলেও কালের পরিক্রমায় বাইসাইকেল শট নামেই পরিচিত ফুটবল বিশ্বে।

ল্যাতিন দেশে জন্ম নেওয়া  শট আবার ফিরিয়ে আনলেন মরুরবুকে। যেনো মরুরবুকে ফুল ফোটানোর মত। এই গোলটির পর এখন প্রশংসায় ভাসছেন রিচার্লিসন। টকস্পোর্টসের ধারাভাষ্যকার জো শ্যানন বলছেন, ‘এটি বিশ্বকাপ ইতিহাসের সেরা গোলগুলোর একটি।’ অন্য দিকে গোলের পর ইংলিশ কিংবদন্তি গ্যারি লিনেকার টুইটে লিখেছেন, ‘রিচার্লিসনের চোখ ধাঁধানো গোল। সুন্দর!’ সুন্দর তো বটেই। ফুটবল এমনিতেই তো সুন্দর! এই সব গোল খেলাটির সেই সৌন্দর্যের পাল্লাকে আরেকটু ভারি করে দেয়। রিচার্লিসনের জোড়া গোলে কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচেই সার্বিয়ার বিপক্ষে জয় দিয়ে উরন্ত সূচনা করলেন তিতে বাহিনী।

 


কাতার বিশ্বকাপ   ব্রাজিল   রিচার্লিসন   সার্বিয়া  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সমানে সমান লড়াই হচ্ছে জার্মান-কোস্টা রিকার

প্রকাশ: ০২:৪২ এএম, ০২ ডিসেম্বর, ২০২২


Thumbnail

ভাগ্য নির্ধারনী ম্যাচে জার্মানদের জিততেই হবে এমন ম্যাচের শুরু থেকেই একের পর এক আক্রমণ করতে থাকে মুলাররা। প্রথমার্ধ্বে ১-০ গোলে বিরতে যায় জার্মান শিবির। কিন্তু দ্বিতীয়ার্ধ্বের ৫৮ মিনিটের মাথায় দলকে সমতায় ফেরান  কোস্টা রিকার মাঝ মাঠের খেলোয়াড় তেজেডা। গোল উদযাপনের রেষ না কাটতেই আবার গোল দেন কোস্টা রিকা। এবার ম্যাচের ৭০  মিনিটে কোস্টারিকার হয়ে গোলটি করেন ভার্গাস।  দলকে এগিয়ে নেন ২-১ গোলে।কিন্তু সহ্য হয়নি জার্মানির খেলোয়াড় হাবার্টযের। তিন মিনিট পরেই গোল দিয়ে দলকে সমতায় ফেরান এ খেলোয়াড়।

এখন পর্যন্ত ২-২ গোলে লড়াই করছেন দুই দল।


কাতার বিশ্বকাপ   জার্মানি   কোস্টা রিকা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

গোল সমতায় আনলেন কোস্টা রিকা

প্রকাশ: ০২:৩০ এএম, ০২ ডিসেম্বর, ২০২২


Thumbnail

প্রথমার্ধ্বে পিছিয়ে থাকা কোস্টা রিকা দ্বিতীয়ার্ধ্বের ৫৮ মিনিটেই পেয়ে যান প্রথম গোলের দেখা। কোস্টা রিকার মাঝ মাঠের খেলোয়াড় ওয়াই তেজেডা করেন গোলটি। ১-১ সমতায় মাঠের লড়াই জমিয়ে উঠেছে দুই দলের। কোস্টা রিকা গোলের দেখা পেলেও নিজেদের পায়ে বল রাখার সুযোগ পাচ্ছেন খুব কম।

এখন পর্যন্ত দুই দলের গোল সংখ্যা সমান ।


কাতার বিশ্বকাপ   কোস্টা রিকা   জার্মানি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিরতি থেকে ফিরেই চমক জাপানের

প্রকাশ: ০২:২১ এএম, ০২ ডিসেম্বর, ২০২২


Thumbnail

পিছিয়ে থেকে বিরতিতে যায় জাপান। তবে বিরতির থেকে ফিরেই  চমক দেখায় এশিয়ার দলটি। বাল্দের ভুলে স্পেনের রক্ষণভাগে বল পেয়ে যান জুনায়া ইতো। ৪৮ মিনিটে সেখান থেকে দুর্দান্ত এক শটে গোল করে দলকে সমতায় ফেরান রিতসু ডোয়ান। সেই গোলের রেশ কাটতে না কাটতেই আবার চমক জাপানের। দলকে সমতায় ফেরানোর পাঁচ মিনিট পর তার অ্যাসিস্ট থেকে গোল করে জাপানকে এগিয়ে দেন আও তানাকা। ২-০ গোলে এগিয়ে যায় জাপান।


কাতার বিশ্বকাপ   স্পেন   জাপান   খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়াম  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

প্রথমার্ধ্বে নিজেদের টিকিয়ে রাখলো জার্মানি

প্রকাশ: ০২:১৫ এএম, ০২ ডিসেম্বর, ২০২২


Thumbnail

গ্রুপ পর্বের কঠিন সমীকরণ মাথায় নিয়ে আই বাইত স্টেডিয়ামে মাঠে নামে জার্মানি-কোস্টা রিকা। কোস্টা রিকাকে হারাতে পারলেই কেবল সুযোগ রয়েছে জার্মানদের সামনে নক আউটে যাওয়ার। জিততে পারলে উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে। অন্যথায় বিদায় নিতে হবে নয়্যার,মুলারদের। নক আউট ভাগ্য নিশ্চিতের লক্ষ্যে শুরু থেকেই কোস্টা রিকার রক্ষনভাগ দখলে নেয় জার্মানির আক্রমণ ভাগের খেলোয়াড়রা। একের পর এক আক্রমণের পসরা সাজিয়ে বসে জার্মানরা। সফলতা আসতেও দেরি হলো না। ম্যাচের দশ মিনিটের মাথায় ডেভিড রামের অসাধরণ পাসে কোস্টা রিকার জালে বল পাঠায় দশ নম্বর জার্সি পরিহিত ন্যাব্রি। দারুণ এক হেডে গোলটি করেন তিনি। প্রথমার্ধ্বে একক আধিপত্য বিস্তার করে জামাল মুসিয়ালারা।

প্রথমার্ধ্বের শেষ মুহূর্তে এসে গোলের একটি দারুণ সুযোগ পেয়েছিলো কোস্টা রিকা, কিন্তু জার্মান গোল কিপার ন্যুয়ারের নিপুণ দক্ষতায় ব্যর্থ হয় সে সুযোগটিও ফলে প্রথমার্ধ্বে গোল শূন্য থাকতে হয় কোস্টা রিকাকে।

৪৫ মিনিট শেষ এক শূন্য গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জার্মান শিবির।


কাতার বিশ্বকাপ   জার্মানি   কোস্টা রিকা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এগিয়ে থেকে বিরতিতে স্পেন

প্রকাশ: ০১:৫২ এএম, ০২ ডিসেম্বর, ২০২২


Thumbnail

ম্যাচের শুরু থেকে দুই দলই চড়াও হওয়ার চেষ্টা করেন। ৭ মিনিটে সার্জিও বুসকেতসের শট বারের উপর দিয়ে চলে যায়। পরের মিনিটে ভাল সুযোগ তৈরি করেছিলো জাপান। তবে জুনায়া ইতোর শটটি সাইড নেটে লাগে। ৯ মিনিটে দানি ওলমোর শট সরাসরি গ্লাভসে জমা করেন জাপান গোলরক্ষক। ১২ মিনিটে দারুণ এক গোছালো আক্রমণে দলেক প্রথম সাফল্য এনে দেন আলভারো মোরাতা। সিজার আজপিলিকুয়েতার ক্রস থেকে হেডে গোল করে এগিয়ে ১-০ গোলে এগিয়ো দেন দলকে।

২৫ মিনিটে মোরাতা আরেকটি সুযোগ পেয়েছিলেন। তবে অফ সাইডের ফাঁদে পড়েন তিনি। ৩৬ মিনিটে কামাদার নেয়া শট ফিরিয়ে দেন ডিফেন্ডারের গায়ে লেগে ফিরে প্রতিহত হয়। ম্যাচের ৩৮ মিনিটে বুসকেতসকে ফাউল করে ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন কোউ ইতাকুরা। ৪২ মিনিটে দারি ওলমোর আরেকটি প্রচেষ্টা নষ্ট হয়। প্রথমার্ধের শেষ দিকে আরো দুটি হলুদ কার্ড দেখেন জাপানের ফুটবলাররা।


কাতার বিশ্বকাপ   স্পেন   জাপান   খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়াম  


মন্তব্য করুন


বিজ্ঞাপন