ইনসাইড গ্রাউন্ড

৯ ফাউলের শিকার নেইমার

প্রকাশ: ০৯:০৮ এএম, ২৫ নভেম্বর, ২০২২


Thumbnail

কাতার বিশ্বকাপের সেরা গোলটা হয়তো গতকালই দেখে নিয়েছে ফুটবল দুনিয়া। লুসাইল স্টেডিয়ামে সার্বিয়ার জালে ৭৩ মিনিটে অবিশ্বাস্য এক গোল করেন রিচার্লিসন। ভিনিসাসের বাতাসে ভাসানো বলে বাইসাইকেল কিকে। এমন এক গোলের পর দর্শকদের উচ্ছ্বাস ছিল অবর্ণনীয়। কোচ তিতেকে জড়িয়ে ধরে উৎসব শুরু করে দেন ব্রাজিলের অফিশিয়ালরা। মাঠে তখন রিচার্লিসনকে নিয়ে নেইমারদের ভিন্ন রকমের উৎসব। এই গোলের আগে ৬২ মিনিটেই ব্রাজিলকে এগিয়ে দিয়েছিলেন রিচার্লিসন। তার দুই গোলেই ২-০ ব্যবধানের জয় নিয়ে উৎসব করতে করতে লুসাইল স্টেডিয়াম ছেড়েছে ব্রাজিল। 

তবে ব্রাজিলের গোলে অবদান রাখতে না পারলেও দলটির এমন জয়ে বড় ভূমিকাই রেখেছেন নেইমার। যার প্রমাণ মিলবে পরিসংখ্যানে চোখ বোলালে। সার্বিয়া ম্যাচে ৯ বার ফাউলের শিকার হয়েছেন ব্রাজিলের এই মহাতারকা। বিশ্বকাপে এক ম্যাচে এর চেয়ে ফাউলের শিকার হননি আর কেউই। শেষমেশ মাঠ ছেড়েছেন ডানপায়ের অ্যাঙ্কেলে চোট নিয়ে। 

ম্যাচের ৮০ মিনিটে অ্যান্টনিকে মাঠে এনে তাকে তুলে নেন কোচ তিতে। তিনি যখন মাঠ ছেড়ে বেরিয়ে যাচ্ছেন, তখন পুরো ব্রাজিল দল তার চারপাশে ঘিরে ধরেছিল। সবার চোখে-মুখে চিন্তার ভাঁজই বলে দিচ্ছিল, চোটটা বড় দুশ্চিন্তাতেই ফেলে দিয়েছে সবাইকে।

ম্যাচ শেষে ব্রাজিল কোচ তিতে এলেন সংবাদ সম্মেলনে। সেখানে দাপুটে জয়ের তৃপ্তির চেয়ে দুশ্চিন্তাই ভেসে উঠছিল তার চোখে মুখে। নেইমারের চোট কতটা গভীর, বিশ্বকাপে তার খেলায় কোনো সমস্যা হবে কি না, সেটা যে এখনো অজানা তারও!

এরপর অবশ্য ব্রাজিল দলের ডাক্তার রদ্রিগো লাসমার জানিয়েছেন, নেইমারের পা মচকেছে। তবে এই চোট কত গভীর, সেটা জানতে অপেক্ষা করতে হবে অন্তত ২৪ থেকে ৪৮ ঘণ্টা। 

নেইমারের পায়ের অবস্থা দেখা গেছে ছবিতে, সেখানে দেখা যাচ্ছিল, পায়ের গোড়ালি ফুলে গেছে তার। মাঠ ছাড়ার ভিডিওতে দেখা যাচ্ছিল, খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়ছেন তিনি। তাতে চোটটা গভীর বলেই ধারণা করা হচ্ছে।


ফিফা   কাতার বিশ্বকাপ   নেইমার   ব্রাজিল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

মোরাতার গোলে এগিয়ে গেলো স্পেন

প্রকাশ: ০১:১৭ এএম, ০২ ডিসেম্বর, ২০২২


Thumbnail

ম্যাচের শুরু থেকে দুই দলই চড়াও হওয়ার চেষ্টা করেন। ৭ মিনিটে সার্জিও বুসকেতসের শট বারের উপর দিয়ে চলে যায়। পরের মিনিটে ভাল সুযোগ তৈরি করেছিলো জাপান। তবে জুনায়া ইতোর শটটি সাইড নেটে লাগে। ৯ মিনিটে দানি ওলমোর শট সরাসরি গ্লাভসে জমা করেন জাপান গোলরক্ষক। ১২ মিনিটে দারুণ এক গোছালো আক্রমণে দলেক প্রথম সাফল্য এনে দেন আলভারো মোরাতা। সিজার আজিপিলিকুয়েতার ক্রস থেকে হেডে গোল করে এগিয়ে ১-০ গোলে এগিয়ো দেন দলকে।


কাতহার বিশ্বকাপ   স্পেন   জাপান   খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়াম  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

গ্রুপ সেরার হাতছানি স্পেনের, ঘুরে দাড়াতে চায় জাপান

প্রকাশ: ০১:০২ এএম, ০২ ডিসেম্বর, ২০২২


Thumbnail

'এফ' গ্রুপের ম্যাচে মুখোমুখি হয়েছে স্পেন ও জাপান। খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে এই ম্যাচে জয় তুলে নিলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে চলে যাবে ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। ড্র করলেও পরের রাউন্ডের টিকিট পাবে দলটি। তবে ম্যাচটি বাঁচা মরার লড়াই জাপানের জন্য। প্রথম ম্যাচে জার্মানিকে হারিয়ে চমক দেখালেও, পরের ম্যাচে কোস্টা রিকার কাছে হেরে সমীকরণটা কঠিন বানিয়ে ফেলেছে জাপান। এ ম্যাচে তাই জয় তুলে নিতে চায় এশিয়ার দলটি।

দুই দলের একাদশ ও ফর্মেশন:

স্পেন একাদশ:

উনাই সিমোন, সিজার আজিপিলিকুয়েতা, পাও তোরেস, আলেজান্দ্রো বাল্দে, রদ্রি, সার্জিও বুসকেতস, গাভি, পেদ্রি, আলভারো মোরাতা, নিকো উইলিয়ামস, দানি ওলমো।

ফর্মেশন: ৪-৩-৩

জাপান একাদশ:

সুচি গন্দা, শোগো তানিগুইচি, কোউ ইতাকুরা, মায়া ইয়োশিদা, ইয়োতো নাগাতোমো, হিদেমাসা মরিতা, জুনায়া ইতো, আও তানাকা, তাকেফুসা কুবো, দাইচি কামাদা, দাইজেন মায়েদা।

ফর্মেশন: ৩-৪-৩


কাতহার বিশ্বকাপ   স্পেন   জাপান   খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়াম  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

নক আউটে যাবার শেষ চেষ্টায় মুখোমুখি জার্মানি-কোস্টা রিকা

প্রকাশ: ১২:৫৬ এএম, ০২ ডিসেম্বর, ২০২২


Thumbnail

বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে মাঠে নেমেছে জার্মানি-কোস্টা রিকা। নক আউটে যাওয়ার লক্ষ্য নিয়ে লড়াই করবে উভয় দল। কাতার বিশ্বকাপে শুরুটা বাজে ভাবে শুরু করেছে দুই দলই। স্পেনের বিপক্ষে ৭-০ গোলে বিধ্বস্ত হয়েছে কোস্টা রিকা, অন্যদিকে জার্মানি হেরেছে শক্তির বিচারে বেশ পিছিয়ে থাকা জাপানের বিপক্ষে। শেষ ম্যাচে কোস্টা রিকাকে হারালেও প্রাথর্না করতে হবে স্পেনের বিপক্ষে জাপানের হারের জন্য। এ দিকে কোস্টা রিকা যদি পুরো ম্যাচ জার্মানদের রুখে দিতে পারে অথবা ড্র করতে পারে তাহলে নক আউট পর্বে উঠে যাবে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে।

টিকে থাকার লড়াইয়ে আজকে যে একাদশ নিয়ে মাঠে নেমেছে দুই দলঃ

জার্মানির একাদশঃ নয়ার( গোলরক্ষক), রাম, লিওন, রুডিগার, সুলে, গুন্দোগান, কিমিখ, মুসিয়ালা, সানে, ন্যাব্রি, মুলার।

ফর্মেশনঃ ৪-২-৩-১

কোস্টা রিকার একাদশঃ নাভাস(গোলরক্ষক), ডুয়ার্টে, ভারগাস, ওয়াস্টন, ওভিয়েডো, টেজেডা, জন পাবলো, ফুলার, ব্রান্ডোন, ক্যাম্পবেল, ভেনেগাস।

ফর্মেশনঃ ৩-৪-২-১


কাতার বিশ্বকাপ   জার্মানি   কোস্টা রিকা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ইতিহাস গড়ার অপেক্ষায় স্টেফানি ফ্রাপার্ট

প্রকাশ: ১২:২০ এএম, ০২ ডিসেম্বর, ২০২২


Thumbnail

ফুটবল ইতিহাসে নতুন এক মাইলফলক গড়তে যাচ্ছেন ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ১৯৩০ সাল থেকে ২০২২ বিশ্বকাপ অব্দি যে দৃশ্য এখনো দেখেনি ফুটবল বিশ্ব। সে দৃশ্যের মঞ্চায়ন হতে যাচ্ছে আজ কাতারের আল বাইত স্টেডিয়ামে। প্রথমবারের মত বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করবেন কোন নারী রেফারি। আজ রাত ১ টায় জাপান কোষ্টারিকা মধ্যকার ম্যাচের দায়িত্ব পালন করবেন তিন নারী রেফারি। এরই মধ্যে ম্যাচটির ম্যাচ অফিশিয়ালসদের নাম জানিয়ে দিয়েছে ফিফা। সে তালিকায় আছে ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্ট, ব্রাজিলের নেউজা ব্যাক ও মেক্সিকোর কারেন ডিয়াজ।

এক বিবৃতিতে ফিফা জানায়, এই ম্যাচে মূল রেফারি হিসেবে দ্বায়িত্ব পালন করবেন ৩৮ বছর বয়সী ফ্রাপার্ট। এবং তার সহযোগি হিসেবে থাকবেন আরও দুই নারী রেফারি। প্রথম নারী রেফারি হিসেবে ছেলেদের বৈশ্বিক আসরে দায়িত্ব পালন করে ইতিহাসের পাতায় নাম লিখতে চলেছেন ফ্রাপার্ট।

বিশ্বকাপে প্রথম হলেও, ছেলেদের ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা রয়েছে ফ্রাপার্টের। এর আগে পুরুষ বিশ্বকাপ বাছাই, চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে রেফারি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন ফ্রাপার্ট। সেটিও ছিলো ফ্রান্সে জন্মগ্রহণ করা ফ্রাপার্টের প্রথম নারী রেফারি হিসেবে ম্যাচ পরিচালনার রেকর্ড। এবার বিশ্বকাপের মঞ্চে ইতিহাস গড়তে যাচ্ছেন তিনি।

কাতার বিশ্বকাপে সি গ্রুপের একটি ম্যাচে চতুর্থ রেফারি দায়িত্ব পালন করেছেন ফ্রাপার্ট। পোল্যান্ড-মেক্সিকোর ম্যাচে চতুর্থ রেফারি হিসেবে ছিলেন তিনি।

কাতার বিশ্বকাপ পরিচালনার জন্য মোট ৩৬ জন রেফারি রয়েছেন দায়িত্বে। এর মধ্যে রেফারির প্যানলে রয়েছেন পাঁচ জন নারী। ফ্রাপার্ট ছাড়াও ফিফার তালিকায় কাতার বিশ্বকাপের জন্য থাকা বাকি চারজন হলেন,আফ্রিকার রুয়ান্ডার, সালিম মুকানসানগা ও জাপানের ইয়ামাশিয়াতা এবং ইয়োশিমি।


কাতার বিশ্বকাপ   ফ্রাপার্ট   নারী রেফারি   ফিফা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

'ই' গ্রুপের ম্যাচ প্রেডিকশন

প্রকাশ: ১২:০৪ এএম, ০২ ডিসেম্বর, ২০২২


Thumbnail

কাতার বিশ্বকাপের 'ই' গ্রুপ থেকে এখনো রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত করতে পারেনি কোন দল। তবে ৪ পয়েন্ট নিয়ে সে পথে অনেকটাই এগিয়ে রয়েছে স্পেন। সমান ৩ পয়েন্ট করে পাওয়া জাপান ও কোস্টা রিকারও সম্ভাবনা রয়েছে পরের রাউন্ডে যাওয়ার। তবে এই গ্রুপে সবচেয়ে ব্যাকফুটে রয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

নিজেদের প্রথম ম্যাচে কোস্টা রিকাকে ৭-০ গোলে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করেছিলো স্পেন। তবে পরের ম্যাচে জার্মানির সাথে ১-১ গোলে ড্র করে দলটি। ফলে পরের রাউন্ডে যাওয়াটা একরকম নিশ্চিতই। এই ম্যাচে জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে যাবে পেদ্রি-গাভিরা। ড্র' করলেও তারা পাবে শেষ ষোল'র টিকিট। অন্যদিকে এশিয়ার দল জাপান প্রথম ম্যাচে জার্মানিকে হারিয়ে চমক দেখায়। তবে পরের ম্যাচে দুর্ভাগ্যজনক ভাবে হেরে যায় কোস্টা রিকার কাছে। তবে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে তাদেরও। তবে সে জন্য স্পেনের বিপক্ষে পয়েন্ট হারানো চলবে তাদের।

দুর্দান্ত ছর্দে রয়েছেন লুইস এনরিকের শিষ্যরা। এ ম্যাচে ফুটবল বোদ্ধাদের বাজির ঘোড়াও স্পেন। ৩-১ গোলে তারা হারাতে পারে জাপানকে। তবে লড়াই করবে জাপানও। ফলে জিততে পারে তারাও। ২-২ গোলে ড্র কিংবা ২-১ গোলে তাদের জয়ের পক্ষে মত দিয়েছেন অনেকেই।

আরেক ম্যাচে বিশ্বকাপের ভাগ্য নির্ধারণ হবে ইউরোপের পাওয়ার হাউস জার্মানির। দুটি ম্যাচ খেলে একটিতেও জয়ের দেখা পায়নি দলটি। স্পেনের বিপক্ষে ড্র করে এখনো পরের রাউন্ডের ক্ষীণ সম্ভাবনা বাঁচিয়ে রেখেছেন নয়্যার-মুলাররা। তবে নকআউটে যেতে তাদের উতরাতে হবে কঠিন এক সমীকরণ। শুধু জিতলেই হবে না কোস্টা রিকাকে হারাতে হবে বড় ব্যবধানে। অন্যদিকে স্পেনের কাছে গোল বন্যায় বিধ্বস্ত হওয়ার পর পরের ম্যাচে জাপানকে হারিয়ে ঘুরে দাড়িয়েছে কোস্টা রিকা। জার্মানিকে হারালে তাদের সামনেও থাকবে শেষ ষোল'তে যাওয়ার সুযোগ। তবে সে পথে পার্থক্য গড়ে দিতে পারে গোল ব্যবধান।

সাবেক ও বর্তমান ফুটবলারদের মতামত অনুযায়ী, এ ম্যাচে জার্মানির জয়ের সম্ভাবনাই বেশি। ব্যবধান হতে পারে ৩-০।


কাতার বিশ্বকাপ   'ই' গ্রুপ   ম্যাচ প্রেডিকশন   স্পেন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন