ইনসাইড গ্রাউন্ড

নয় নম্বর জার্সি পুনরুজ্জীবিত করলো রিচার্লিসন

প্রকাশ: ০১:৩৮ পিএম, ২৫ নভেম্বর, ২০২২


Thumbnail

গতকাল সার্বিয়ার বিপক্ষে ম্যাচের ৭৩ মিনিটে করা রিচার্লিসনের গোলটি যেনো ফুটবলের অতীত বর্তমান সামনে নিয়ে আসলেন পিরমিনোর পরিবর্তে দলে জায়গা পেয়ে নয় নম্বর জার্সি গায়ে দেওয়ার সুযোগ পান রিচার্লিসন। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে মাঠে নেমেই এমন চমকপ্রদ গোল। ফুটবল প্রেমিদের করলো মুগ্ধ। রিচার্লিসনের গোলের মুগ্ধতা ছড়িয়ে গেলো সারা বিশ্বে। মনে করিয়ে দিলেন নম্বর নয়ের অতীত ইতিহাস। ব্রাজিলের সংবাদ মাধ্যমে বলা হয়েছে নয় নম্বর জার্সি পুনরুজ্জীবত করলেন রিচার্লিসন। পাশের দেশ আর্জেন্টিনার সংবাদমাধ্যমওলেলিখছেন গোলের ছবি প্রকাশ করেঅন্য মাত্রার বিশ্বকে তোলপাড় করা গোলটির রয়েছে অনবদ্য এক ইতিহাস। ২০০২ বিশ্বকাপ থেকে পরপর চারটি বিশ্বকাপে  নম্বর জার্সি গায়ে কোন খোলায়ড়ি বিশ্বকাপের প্রথম ম্যাচে করতে পারেনি গোল। সে খরা কাটিয়ে দিলেন রিচার্লিসন।

স্পেনের সংবাদমাধ্যমমার্কামনে করছে, রিচার্লিসন এই গোলে ব্রাজিলকে জাগিয়ে তুলেছেন। এমনকি ইতালিও কাঁপছে। দেশটির সংবাদমাধ্যম গাজেত্তা দেয়ো স্পোর্তলিখেছে, কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচেই এত ভয়ংকর।

সার্বিয়ার বিপক্ষে কাল ব্রাজিলের - গোলের জয়ে দ্বিতীয়ার্ধে তিতের দল যে খেলা দেখিয়েছে, তা প্রতিপক্ষ দলগুলোর জন্য সত্যিই ভয়ংকর। ৭৩ মিনিটে ভিনিসিয়ুসের পাসটি প্রথম টাচে শূন্যে তুলে নিয়ন্ত্রণে নিয়ে চোখ ধাঁধানো বাইসাইকেল কিকে গোল করেন ব্রাজিলের এই নম্বর নাইন। রবার্তো ফিরমিনো বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়ার পর অনেকেই তিতের সমালোচনা করেছিলেন। ব্রাজিলের হয়ে গোল করবেন কেএই প্রশ্ন উঠেছিল। রিচার্লিসন নম্বর জার্সির আবেদন কতটা পূরণ করতে পারবেন, উঠেছিল সে প্রশ্নও। তিতে রিচার্লিসনের ওপর আস্থা রেখেছিলেন। বিশ্বকাপ খেলতে কাতারে আসার আগে তুরিনে অনুশীলন ক্যাম্প করেছে ব্রাজিল। সেখানে ভলি থেকে গোল করা অনুশীলন করেছেন রিচার্লিসন। সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর এই অনুশীলনের ভিডিও ব্রাজিলের ভক্তরা ফলাও করে প্রকাশ করেছেন কাল রাতে বাইসাইকেল কিক ভলিতে তাঁর চোখ ধাঁধানো গোলটির পর। 

টটেনহামের হয়ে এই মৌসুমে ১৫ ম্যাচে মাত্র গোল করলেও ব্রাজিলের হয়ে ৩৯ ম্যাচে রিচার্লিসনের ১৫ গোলে মজেছিলেন তিতে। ব্রাজিল কোচ যে ভুল করেননি তা তো এখন পরিষ্কার। ক্লাবের হয়ে যাই হোক, দেশের নম্বর জার্সিটা পরলের রিচার্লিসন যে অন্য মানুষ বনে যান, সেটা টের পেয়েছিলেন তিতে।

১৯৮২ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ডান প্রান্ত থেকে উড়ে আসা ক্রসে বাইসাইকেল কিক করে গোল করেছিলেনসাদা পেলেজিকো। ২০০২ বিশ্বকাপে সেই স্মৃতি ফেরান এডমিলসন।

ব্রাজিলের সংবাদমাধ্যমে কেন বলাবলি হচ্ছে, রিচার্লিসন নম্বর জার্সিটা পুনরুজ্জীবিত করেছেন। সেখানেও জড়িয়ে আছে ২০ বছরের হিসেব। ২০০২ জাপান-কোরিয়া বিশ্বকাপের পর থেকে গত চারটি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে নম্বর জার্সি পরা কোনো খেলোয়াড়ের কাছ থেকে গোল পায়নি ব্রাজিল। রিচার্লিসন দুই দশকের সেই খরার ইতিটা কালই টেনেছেন।

২০০২ বিশ্বকাপে তুরস্কের বিপক্ষে ব্রাজিলের প্রথম ম্যাচে গোল করেছিলেন নম্বর জার্সিকে কিংবদন্তিতে পরিণত করা রোনালদো। তাঁর আগে বিশ্বকাপের যেসব আসরে ব্রাজিলের প্রথম ম্যাচে নম্বর জার্সির খেলোয়াড়েরা গোল করেছেনবালতাজার (১৯৫০ ১৯৫৪), রেইনালদো (১৯৭৮) ক্যারেকা(১৯৯০) এর মধ্যে ৯০ ইতালি বিশ্বকাপে সুইডেনের বিপক্ষে ব্রাজিলের প্রথম ম্যাচে জোড়া গোল করেন ক্যারেকা। রিচার্লিসন সেই স্মৃতিই ফেরালেন। এই জোড়া গোলে দারুণ একটি ক্লাবেও নাম লিখিয়েছেন টটেনহাম তারকা।

বিশ্বকাপে ব্রাজিলের প্রথম ম্যাচে জোড়া গোল করা খেলোয়াড়েরা হলেনলিওনিদাস (১৯৩৮), আদেমির (১৯৫০), পিঙ্গা (১৯৫৪), মাজ্জোলা (১৯৫৮) জর্জিনিও (১৯৭০), কারেকা (১৯৯০) এবং নেইমার (২০১৪) সর্বশেষ নামটি বাদ পড়েছেরিচার্লিসন (২০২২)

মজার বিষয়, এই তালিকায় প্রথম যে খেলোয়াড়টি (লিওনিদাস), ব্রাজিলে তাঁকেবাইসাইকেল কিকএর জনক হিসেবে বিবেচনা করা হয়। যদিও এই কিকের আবিষ্কার আরও আগে, কিন্তু ব্রাজিলে লিওনিদাসকে এই শটের পারফেকশনিস্ট হিসেবে ধরা হয়। আর পেলের দাবি ব্রাজিলে লিওনিদাসই প্রথম বাইসাইকেল কিক মারেন। ইতিহাস বলে, ব্রাজিলে ১৯৩২ সালের ২৪ এপ্রিল ক্যারেওকা-বোনসুকেসো ম্যাচে প্রথম এই শট নিয়েছিলেন লিওনিদাস।

ব্ল্যাক ডায়মন্ডও রাবার ম্যা নামে পরিচিত লিওনিদাস ১৯৩৮ বিশ্বকাপে সাবেক চেকোশ্লোভাকিয়ার বিপক্ষে বাইসাইকেল কিক নেওয়ার পর চমকে গিয়েছিলেন রেফারিও। শটটি নিয়মের মধ্যে পড়ে কি না, রেফারি তা নিয়ে সন্দেহে ছিলেন! কালের পরিক্রমায় সেই সন্দেহ ঘুচে গেলেও মানুষ এখনো চমকায়। এমন গোল কি করা যায়। রিচার্লিসনের বাইসাইকেল গোলটি তাকে নিয়ে গেলো ব্রাজিল কিংবদন্তীদের কাতারে।


কাতার বিশ্বকাপ   রিচার্লিসন   ব্রাজিল   বাইসাইকেল শট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সাকিবের প্রথম ওভারে শিকার দুই উইকেট

প্রকাশ: ১২:৫৫ পিএম, ০৪ ডিসেম্বর, ২০২২


Thumbnail

ইনিংসের ১১ নম্বর ওভারে অধিনায়ক লিটন বল হাতে তুলে দেন বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিবের হাতে । বোলিংয়ে এসেই ওভারের ২য় বলে নেন রোহিতের উইকেট। সাকিবের বলে বোল্ড হয়ে ফিরে যান ভারতীয় অধিনায়ক। এরপর একই ওভারের চার নম্বর বলে নেন বিরাট কোহলির উইকেটও। সাকিবের বলে কাভার পয়েন্ট মারতে গিয়ে  লিটনের অসাধারণ ক্যাচে আউট হন বিরাট কোহলি। আউটের আগে রোহিত করেন  ৩১ বলে ২৭ রান, এবং কোহলি করেন ১৫ বলে ৯ রান।

৪৯/৩ উইকেট হারিয়ে চাপে পড়েছে ভারত দল।


ক্রিকেট   বাংলাদেশ   ভারত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভারতের প্রথম উইকেটের পতন

প্রকাশ: ১২:৩৪ পিএম, ০৪ ডিসেম্বর, ২০২২


Thumbnail

টসে হেরে বাংলাদেশের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে ম্যাচের ষষ্ট ওভারে প্রথম উইকেট হারায় ভারত দল। মেহেদী হাসান মিরাজের  ওভারে  ডাউনদা উইকেটে খেলতে এসে সরাসরি বোন্ড হন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। আউটের আগে এ ব্যাটার দলের হয়ে ১৭ বলে ৭ রান করেন। দলীয় ২৩ রানের মাথায় প্রথম উইকেটের পতন ঘটে ভারতের। 



ক্রিকেট   বাংলাদেশ   ইন্ডিয়া  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আমি শক্ত আছি, হাসপাতাল থেকে বললেন পেলে

প্রকাশ: ১২:১২ পিএম, ০৪ ডিসেম্বর, ২০২২


Thumbnail

নিজের শারীরিক স্থিতিশীলতার কথা সমর্থকদের জানিয়েছেন কিংবদন্তি ফুটবলার পেলে। শনিবার (৩ ডিসেম্বর) সাওপাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, শ্বাসযন্ত্রের সংক্রমণ চিকিৎসায় তিনি বেশ সাড়া দিয়েছেন। সর্বশেষ ২৪ ঘণ্টায় তার অবস্থার অবনতি হয়নি।

এরপর স্থানীয় সময় শনিবার নিজের ভেরিফারেড ইনস্টাগ্রামে একটি বিবৃতি দেন পেলে। সেখানে তিনি লিখেছেন, ‘বন্ধুরা, আমি চাই সবাই শান্ত ও ইতিবাচক থাকুক। আমি শক্ত আছি, অনেক আশাবাদী। আমার নিয়মিত চিকিৎসা চলছে। মেডিকেল ও নার্সিং টিমের সদস্যরা যেভাবে আমার যত্ন নিচ্ছেন, সেজন্য আমি তাদের ধন্যবাদ জানাতে চাই।’

তিনি আরও জানালেন, বিশ্বকাপে ব্রাজিলের খেলাও তিনি দেখছেন। পেলে বলেন, ‘সৃষ্টিকর্তার ওপর আমার অগাধ বিশ্বাস আছে। এছাড়া সারাবিশ্ব থেকে পাওয়া প্রতিটি ভালোবাসার বার্তা আমাকে ভরপুর শক্তি যোগাচ্ছে। আমি বিশ্বকাপে ব্রাজিলের খেলাও দেখছি। সবকিছুর জন্য আপনাদের ধন্যবাদ।’

লম্বা সময় ধরে ক্যানসারের সঙ্গে লড়ছেন ফুটবল কিংবদন্তি পেলে। গত বৃহস্পতিবার পেলেকে হাসপাতালে ভর্তি করা হয়। সেসময় তার অসুস্থতা কতটা জটিল, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়।  

গত বছরের সেপ্টেম্বরে ৮২ বছর বয়সী এই ফুটবল কিংবদন্তির শরীর থেকে টিউমার অপসারণ করা হয়। তবে এরপরও তার শারীরিক অবস্থার বিশেষ উন্নতি হয়নি। চলতি বছরই একাধিকবার হাসপাতালে ভর্তি হন তিনবারের বিশ্বকাপজয়ী এই তারকা। ‍

সূত্র : রয়টার্স

কিংবদন্তি ফুটবলার পেলে  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কাতার বিশ্বকাপে দর্শকের তালিকায় দ্বিতীয় ভারত

প্রকাশ: ১২:০১ পিএম, ০৪ ডিসেম্বর, ২০২২


Thumbnail

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে চলছে ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ। বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া ইভেন্টের প্রথম পর্বের ম্যাচগুলোতে মাঠে উপস্থিত থেকে খেলা উপভোগ করেছেন ২৪ লাখেরও বেশি দর্শক। 

শনিবার (৩ ডিসেম্বর) ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এই তথ্য সামনে এনেছে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে অর্থাৎ প্রথম ৪৮টি ম্যাচে ২৪ লাখ ৫০ হাজারেরও বেশি দর্শক সশরীরে অংশ নিয়েছেন বলে শনিবার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানিয়েছে। এমনকি দর্শকদের বিপুল এই উপস্থিতি ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বের তুলনায় বেশি বলেও রিপোর্টে উল্লেখ করেছে ফিফা।

আল জাজিরা বলছে, বিশ্বকাপের প্রথম রাউন্ডের সকল ম্যাচের মধ্যে সবচেয়ে বেশি দর্শকের উপস্থিতি ছিল আর্জেন্টিনা এবং মেক্সিকোর মধ্যে অনুষ্ঠিত ম্যাচে। কাতারের লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত ওই ম্যাচে দর্শকের উপস্থিতি ছিল ৮৮ হাজার ৯৯৬ জন।

এই লুসাইল স্টেডিয়ামেই বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

এদিকে বিশ্বকাপ শুরুর পর থেকে কাতারে ফুটবর ম্যাচ দেখতে এখন পর্যন্ত হাজির হওয়া দর্শনার্থীর তালিকায় শীর্ষে রয়েছে সৌদি আরব। বিশ্বকাপের শুরু থেকে এখন পর্যন্ত কাতারে গেছেন ৭৭ হাজারেরও বেশি সৌদি দর্শনার্থী।

এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচ দেখতে টুর্নামেন্টের শুরু থেকে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে গেছেন ৫৬ হাজার ৮৯৩ জন ভারতীয়। যদিও এই বিশ্বকাপসহ কখনোই কোনও বিশ্বকাপে ভারত অংশ গ্রহণ করেনি।

বিশ্বকাপ শুরু হওয়ার আগে আয়োজক দেশ কাতার জানিয়েছিল, বিশ্বকাপ উপলক্ষে ১০ লাখেরও বেশি দর্শকের উপস্থিতি প্রত্যাশা করছে তারা।

অন্যদিকে টিভি দর্শকের পরিপ্রেক্ষিতে জাপান বনাম কোস্টা রিকার মধ্যে অনুষ্ঠিত ম্যাচটি দেখেছে ৩৬ মিলিয়ন মানুষ। এছাড়া যুক্তরাষ্ট্র বনাম ইংল্যান্ড ম্যাচটি মার্কিন টেলিভিশন ইতিহাসে সবচেয়ে বেশি দর্শক দেখেছেন।

কাতার বিশ্বকাপ   দর্শক তালিকা   ভারত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশ-ভারত ওয়ানডে সিরিজ: ফিল্ডিংয়ের সিদ্ধান্ত টিম টাইগার্সের

প্রকাশ: ১১:৩৮ এএম, ০৪ ডিসেম্বর, ২০২২


Thumbnail

বিশ্বকাপের ডামাডোলের মধ্যেই মাঠে গড়াচ্ছে বাংলাদেশ-ভারত সিরিজ। মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি দুই দল।

চোটের কারণে তামিম ইকবাল ছিটকে পড়ায় এই সিরিজে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিচ্ছেন লিটন দাস। প্রথম ম্যাচেই টসভাগ্য সহায় হয়েছে তার। টস জিতে নিয়েছেন ফিল্ডিংয়ের সিদ্ধান্ত। অর্থাৎ রোহিত শর্মার ভারত প্রথমে ব্যাটিং করবে।

শুধু তামিম নন, চোটের কারণে আজ খেলতে পারছেন না পেসার তাসকিন আহমেদও। বাংলাদেশ দলের নিয়মিত টিম কম্বিনেশনে তাই বাধ্য হয়েই পরিবর্তন আনতে হচ্ছে।

ওয়ানডেতে ভারতের সঙ্গে বাংলাদেশের দেখা হয়েছে ৩৬ বার। এর মধ্যে ভারতের জয় ৩০টিতে। বাংলাদেশ জিতেছে পাঁচবার। একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

তবে দুই দলের সর্বশেষ ওয়ানডে সিরিজে জয় বাংলাদেশের। ঘরের মাঠে সাত বছর আগে ভারতকে ২-১ ব্যবধানে হারিয়েছিল টাইগাররা। সেই সুখস্মৃতি হতে পারে স্বাগতিকদের বড় অনুপ্রেরণা।

ওয়ানডে সিরিজ   বাংলাদেশ   ভারত  


মন্তব্য করুন


বিজ্ঞাপন