ইনসাইড গ্রাউন্ড

দলে ফিরলেন নেইমার, কোরিয়ার লক্ষ্য অঘটন

প্রকাশ: ১২:৫৯ এএম, ০৬ ডিসেম্বর, ২০২২


Thumbnail

ব্রাজিলের বিপক্ষে রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে মুখোমুখি হয়েছে দক্ষিণ কোরিয়া। এই বিশ্বকাপের শিরোপার অন্যতম দাবিদার সেলেসাওরা। গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে দারুণ ফুটবল খেলেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। শেষ ম্যাচে দলে নানা পরীক্ষা-নীরিক্ষা চালায় ব্রাজিল কোচ তিতে। সে ম্যাচের ফল নিজেদের পক্ষে না আসলেও দ্বিতীয় রাউন্ডের ম্যাচে শক্তিশালী একাদশ নিয়েই মাঠে নামছে লাতিন পরাশক্তিরা। আর দলটির সবচেয়ে বড় তারকা নেইমার দলে ফেরায় স্বস্তিও ফিরেছে ব্রাজিল দলে।

গ্রুপ পর্বে কঠিন পরীক্ষা দিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে দক্ষিণ কোরিয়া। প্রথম রাউন্ডের শেষ ম্যাচে পর্তুগালকে হারিয়ে শেষ ষোল'র টিকিট পেয়েছে দলটি। সে জয়ের আত্নবিশ্বাস নিয়েই আজ ব্রাজিলের বিপক্ষে খেলবে সন হিউং মিনেরা। মাঠে নিজেদের পরিকল্পনার বাস্তবায়ন করে ২০০২ বিশ্বকাপের পর আবারো কোয়ার্টার ফাইনালে খেলার স্বপ্ন দেখছে এশিয়ার দলটি। তবে সেজন্য তাদের অঘটন ঘটাতেই হবে।

দুই দলের একাদশ ও ফর্মেশন:

ব্রাজিল একাদশ:

অ্যালিসন, দানিলো, থিয়াগো সিলভা, মার্ককুইনোস, এদার মিলিতাও, কাসেমিরো, লুকাস পাকুয়েতা, নেইমার, রিচার্লিসন, রাফিনিয়া, ভিনিসিউস জুনিয়র।

ফর্মেশন: ৪-৩-৩

দক্ষিণ কোরিয়া একাদশ:

কিম সিউন গিউ, কিম জিন সু, কিম মিন জাই, কিম মুন হোয়ান, কিম ইয়াং উন, জুং উ ইয়াং, হোয়াং ইন বিউম, লি জায়ে সুং, হোয়াং হি চান, সন হিউং মিন, চো গুয়ে সাং।

ফর্মেশন: ৪-৪-২


কাতার বিশ্বকাপ   ব্রাজিল   দক্ষিণ কোরিয়া   স্টেডিয়াম ৯৭৪  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বড় ধরনের নিষেধাজ্ঞার মুখে আর্জেন্টাইন গোলরক্ষক

প্রকাশ: ০৭:০৮ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

এবার আর্জেন্টাইন গোলরক্ষক নাহুয়েল গুসমানকে ১১ ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে মেক্সিকান ফুটবল ফেডারেশন (এফএমএফ)। ‘অনুপযুক্ত আচরণের’ কারণে গুসমানকে এমন নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, গত রোববার মেক্সিকোর শীর্ষ প্রতিযোগিতা লিগা এমএক্সে টাইগ্রেস ইউএএনএল এবং মন্টেরি মুখোমুখি হয়েছিল। যেখানে টাইগ্রেস ক্লাবের আর্জেন্টাইন গোলরক্ষক গুসমান চোটের কারণে খেলতে পারেননি। তবে ড্রেসিংরুম থেকে তিনি মাঠে লেজার লাইট মারার কিছু ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এ নিয়ে তদন্তের পর তার বিরুদ্ধে বড় শাস্তি ঘোষণা করেছে এফএমএফ।

শেষ পর্যন্ত সেদিন দুই দলের ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়েছিল। তবে পরবর্তীতে আলোচনা শুরু হয় গুসমানে লেজার ব্যবহার করা নিয়ে। তিনি মন্টেরি গোলরক্ষক এসটেবান আন্দ্রাদার দিকে লেজারের আলো ফেলেছিলেন এবং পরে সেটি নিয়ে সমালোচনা শুরু হলে ক্ষমাও চান এই টাইগ্রেস গোলরক্ষক।

গতকাল (বৃহস্পতিবার) এক বিবৃতিতে এফএমএফ জানায়, ম্যাচ চলাকালে অনুপযুক্ত আচরণের জন্য টাইগ্রেস ক্লাবের নাহুয়েল ইগনাসিও গুসমানকে ১১ ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে ডিসিপ্লিনারি কমিটি। তার আচরণ ফেডারেশনের নীতিমালা ভঙ্গ করেছে। পরবর্তীতে টাইগ্রেস ক্লাবও নিজেদের অভ্যন্তরীণ নীতিমালা অনুসারে গুসমানকে শাস্তি দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে।

এদিকে, শাস্তি পেয়েছেন মন্টেরির ফুটবলার আন্দ্রাদাও। সামাজিক যোগাযোগমাধ্যমে গুসমানকে সমকামী বলে মন্তব্য করায় তাকে জরিমানা করেছে মেক্সিকান ফুটবল ফেডারেশন।

উল্লেখ্য, এখনও হাঁটুর ইনজুরির পুনর্বাসনে আছেন নিষিদ্ধ হওয়া গুসমান, যে কারণে ৯ মার্চের পর তিনি আর মাঠে নামতে পারেননি। চলমান নিয়মিত মৌসুমে তার দলের আর মাত্র দুই ম্যাচ বাকি, তবে ২০২৪ সালের পরবর্তী টুর্নামেন্টগুলোতে নিষেধাজ্ঞা প্রয়োগ হবে ৩৮ বছর বয়সী এই গোলরক্ষকের বিরুদ্ধে। এর আগেও পেনাল্টি শ্যুট আউটের সময় প্রতিপক্ষ ফুটবলারকে বিভ্রান্ত করার জন্য মুখ থেকে হঠাৎ ফিতা বের করেছিলেন গুসমান। গত আগস্টে লিগস কাপের ওই ঘটনার পর প্রথম তিনি আলোচনায় আসেন।


আর্জেন্টাইন   গোলরক্ষক   নাহুয়েল গুসমান  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

জার্সির রঙ বদলিয়ে ভাগ্য পরিবর্তন করতে চায় ব্যাঙ্গালুরু

প্রকাশ: ০৫:৫৫ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

চলছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৭তম আসর। প্রতিবারের মতোই বেশ জাকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়েই শুরু হয়েছিল এবারের খেলা। যেখানে উদ্বোধনী ম্যাচেই নেমেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও গতবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস।

আইপিএল শুরু হয়েছে ২০০৮ সাল থেকে। সেই শুরু থেকে এখন পর্যন্ত সবগুলো আসর খেললেও এখন পর্যন্ত একবারও ট্রফি জিততে পারেনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। এবারের আসরেও সাতটি ম্যাচের মধ্যে ছয়টিতে হেরেছে দলটি।

বিশ্বসেরা তারকা ক্রিকেটারদের নিয়ে দল গড়েও আগের ১৬টি আসরের মতো এবারেও টেবিলের তলানিতে রয়েছে কোহিল-সিরাজরা। এমন পরিস্থিতিতে আগামী (রোববার) হাইভোল্টেজ ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে মাঠে নামবে কোহলিরা। ভাগ্য বদলাতে এই ম্যাচে জার্সি বদলে খেলবেন কোহলি-ফাফরা।

২০১১ সাল থেকে প্রতি বছর আইপিএলে একটি ম্যাচ সবুজ জার্সি পরে খেলে বেঙ্গালুরু। প্রকৃতির প্রতি যত্ন এবং আরও বেশি গাছ লাগানোর বার্তা দেওয়ার জন্যই সবুজ জার্সি পরে নামেন কোহলিরা। সাধারণত, ঘরের মাঠে এই জার্সি পরে নামে বেঙ্গালুরু। কিন্তু এবার অ্যাওয়ে ম্যাচে সবুজ জার্সি পরে খেলার সিদ্ধান্ত নিয়েছে তারা।

নিজেদের ভেরিভায়েড ফেসবুক অ্যাকাউন্টে একটি ছবি দিয়েছে নতুন জার্সি পরে নামার কথা নিশ্চিত করেছে বেঙ্গালুরু। সেখানে নতুন জার্সিতে দেখা যাচ্ছে কোহলি, ডু প্লেসি এবং দিনেশ কার্তিককে।

পোস্টে বেঙ্গালুরু লিখেছেন, আশা করছি জার্সির রঙে বদল করায় ভাগ্যও বদলাবে। ২১ তারিখ দেখা হচ্ছে।

চলতি মৌসুমে বেঙ্গালুরুর ঘরের মাঠ চিন্নাস্বামীতে আরও ৩টি ম্যাচ খেলা বাকি রয়েছে। অন্যদিকে এই মৌসুমে কলকাতা বেশ ভালো ফর্মে রয়েছে। ৬ ম্যাচ খেলে তারা ইতিমধ্যেই ৮ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে।

ঘরের মাঠে তিনটি ম্যাচ খেলে দুটিতেই জয় পেয়েছে কলকাতা। শেষ ম্যাচে রাজস্থান রয়্যালসের কাছে হারলেও শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে গিয়েছে তারা। এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে বেঙ্গালুরুর ভাগ্যবদল বেশ কঠিনই হবে!


আইপিএল   বিরাট কোহলি   রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

রাউন্ড রবিন লিগ শেষে নিশ্চিত ডিপিএল সুপার ৬

প্রকাশ: ০৫:০৭ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

রাউন্ড রবিন লিগ শেষে এবার নিশ্চিত হয়েছে ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) চলতি আসরের সুপার লিগ পর্বের ছয় দল। যার মধ্যে রয়েছে- আবাহনী লিমিটেড, শাইনপুকুর ক্রিকেট ক্লাব, মোহামেডান স্পোর্টিং, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ও গাজী গ্রুপ ক্রিকেটার্স।

ইতোমধ্যেই নিশ্চিত হয়েছিল সুপার লিগের প্রথম পাঁচটি দল। বাকি ছিল একটি। আর সেই ষষ্ঠ দল হিসেবে লড়াইটা ছিল মূলত মাশরাফী বিন মোর্ত্তজার লিজেন্ডস অব রূপগঞ্জ ও গাজী গ্রুপের মধ্যে।

বৃহস্পতিবার ‍(১৮ এপ্রিল) শেষ রাউন্ডে রূপগঞ্জ শাইনপুকুরের কাছে হেরে যাওয়ায় রান রেটেও পিছিয়ে পড়ে। তাতে গাজীর সুপার লিগ অনেকটাই নিশ্চিত হয়ে যায়। শেষ রাউন্ডে শুক্রবার (১৯ এপ্রিল) সিটি ক্লাবকে বড় ব্যবধানে হারিয়ে সুপার লিগ নিশ্চিত করেছে গাজী গ্রুপ ক্রিকেটার্স।

আবাহনী একমাত্র অপরাজিত দল হিসেবে লিগ পর্ব শেষ করেছে। ১১ ম্যাচের সব কটিই জিতেছে তারা। আরেকটি শিরোপা থেকে খুব বেশি দূরে নেই ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।


ডিপিএল   ঢাকা প্রিমিয়ার লিগ   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

জয়ের পরও বড় অঙ্কের জরিমানা গুনলেন মুম্বাই অধিনায়ক হার্দিক

প্রকাশ: ০৪:৪৮ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

আইপিএলের ১৭তম আসরে শুরু থেকে খুব একটা ছন্দে ছিল না টুর্নামেন্টটির সফলতম দলের একটি মুম্বাই ইন্ডিয়ান্স। তবে টেবিলের তলানি থেকে উপরের দিকে উঠতে চাইছে হার্দিক পান্ডিয়ার দল। আর সেই ধারাবাহিকতায বৃহস্পতিবার (১৮ এপ্রিল) মহারাজা যাদাবিন্দ্র সিং আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পাঞ্জাব কিংসকে হারিয়েছে মুম্বাই।

এদিন পাঞ্জাবের আশুতোষ ও শশাঙ্কের শেষের ঝড়ে ম্যাচ জমিয়ে তুলেছিল পাঞ্জাব। যার জন্য হিসেব-নিকেষ করেই বোলিং করতে হয়েছে মুম্বাইকে, তাতে নির্ধারিত সময়ে ওভার শেষ করতে পারেনি হার্দিক পান্ডিয়ার দল।

মুম্বাইয়ের জয়ের দিনে স্লো ওভার রেটের কারণে শাস্তি পেয়েছেন হার্দিক। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। স্লো ওভার রেটের কারণে মোট ১২ লাখ রুপি জরিমানা গুনছেন হার্দিক।

বিবৃতিতে আইপিএল কতৃপক্ষ বলেছে, ‌‘মুল্লানপুরে পাঞ্জাব কিংসের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের স্লো ওভারে রেটের কারণে মুম্বাইয়ের অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে জরিমানা করা হয়েছে। হার্দিকের দল প্রথমবার এই ভুল করেছে। আইপিএলের নিয়ম অনুযায়ী মন্থর বোলিং করলে জরিমানা করা হয়। সেই নিয়মে মুম্বাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা করা হয়েছে।’


হার্ডিক পান্ডিয়া   মুম্বাই ইন্ডিয়ান্স   আইপিএল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেও বল করতে পারলেন না আমির

প্রকাশ: ০৩:৫৬ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

দীর্ঘ প্রায় সাড়ে ৪ বছরের অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন পাকিস্তানী পেসার মোহাম্মদ আমির। তবে ম্যাচটিতে বলই করতে পারেননি তিনি।

আসন্ন টি-২০ বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে মুখোমুখি হয়েছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সিরিজের প্রথম টি-২০তে মাঠে নেমেছিলেন মোহাম্মদ আমির। তবে ম্যাচটিতে বলই করতে পারেননি এই পেসার। কারণ রাওয়ালপিন্ডিতে ম্যাচটি ভেসে গেছে বৃষ্টিতে। ম্যাচ শুরুর আগেই নামে বৃষ্টি। সেই বৃষ্টি থামার পর আম্পায়াররা ম্যাচ শুরু করার সিদ্ধান্ত নেন। তবে কমে ম্যাচের দৈর্ঘ্য। ওভার কেটে ২০ ওভারের ম্যাচ নামিয়ে আনা হয় ৫ ওভারে।

টস হেরে ফিল্ডিংয়ে নামা পাকিস্তানের পক্ষে শাহিন আফ্রিদি মাত্র দুটি বল করতে পেরেছেন। আফ্রিদি ২ বল করার পরই আবার নামে বৃষ্টি। এর মধ্যে প্রথম বলে দুটি লেগ বাই রান পায় নিউজিল্যান্ড। আফ্রিদির দ্বিতীয় বলে বোল্ড হয়ে যান নিউজিল্যান্ডের অভিষিক্ত ব্যাটার টিম রবিনসন।

পাকিস্তানের খেলোয়াড়েরা যখন উইকেট উদ্‌যাপন করছিলেন, তখনই আবার নামে বৃষ্টি। সেই বৃষ্টির পর আর খেলা শুরু হয়নি। শেষ পর্যন্ত আম্পায়াররা ম্যাচ বন্ধ ঘোষণা করেন। তাই আমিরের ফেরার ম্যাচে আর বোলিং করা হলো না।

এ ম্যাচ দিয়ে পাকিস্তানের হয়ে ব্যাটার উসমান খান, স্পিনার আবরার আহমেদ ও অলরাউন্ডার মোহাম্মদ ইরফান খানের টি-২০ অভিষেক হয়েছে। রাওয়ালপিন্ডিতে সিরিজের পরের দুই ম্যাচ ২০ ও ২১ এপ্রিল। লাহোরে সিরিজের শেষ দুই ম্যাচ হবে ২৫ ও ২৭ এপ্রিল।


মোহাম্মদ আমির   পাকিস্তান   নিউজিল্যান্ড  


মন্তব্য করুন


বিজ্ঞাপন