ইনসাইড গ্রাউন্ড

রেমালের তাণ্ডব: আইপিএলের ফাইনাল ম্যাচ না হলে চ্যাম্পিয়ন হবে যারা

প্রকাশ: ০৩:৩৮ পিএম, ২৬ মে, ২০২৪


Thumbnail

প্রস্তুত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৭তম আসরের শিরোপার মঞ্চ। প্রায় দুই মাসব্যাপী ১০ দলের টুর্নামেন্টের শেষের দিকে এসে এখন একটাই প্রশ্ন ক্রিকেটপ্রেমীদের মুখে। কলকাতা নাইট রাইডার্সের তৃতীয় নাকি সানরাইজার্স হায়দরাবাদের দ্বিতীয়? আইপিএলের ফাইনালে শেষ হাসি হাসবে কারা? সেই প্রশ্নের উত্তরই মিলবে আজ চেন্নাইয়ের চিপকে।

আইপিএলের জমজমাট ফাইনালে বড় বাধা হতে পারে ঘূর্ণিঝড় রেমাল। গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া রেমালের প্রভাব পড়েছে ভারতের কিছু অঞ্চলেও। এমন অবস্থায় ক্রিকেট ভক্তদের মনে এ নিয়ে শঙ্কা জেগেছে। কারণ আজ রাতে শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে হায়দরাবদ ও কলকাতা।

রোববার চেন্নাইয়ের চিপকে আইপিএলের ফাইনালে মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ। ম্যাচটি শুরু হবে  বাংলাদেশ সময় রাত ৮টায়।

একদিকে দুর্দান্ত ফর্মে থাকা কলকাতা তৃতীয় শিরোপার অপেক্ষায়, অন্যদিকে আসরজুড়ে রানবন্যা বইয়ে দেওয়া হায়দরাবাদের সামনে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি। তবে ম্যাচটি ঠিকঠাক মাঠে গড়াবে তো? যদিও ফাইনাল ম্যাচটির জন্য রিজার্ভ ডে বরাদ্দ রয়েছে।

চেন্নাইয়ের আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, শনিবার বৃষ্টি হলেও আজ চেন্নাইয়ে সেই সম্ভাবনা খুবই কম। আকাশ আংশিক মেঘলা থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি।

অ্যাকুওয়েদারের পূর্বাভাস অনুযায়ী, সকালের দিকে বৃষ্টির সম্ভাবনা মাত্র দুই শতাংশ। সন্ধ্যার দিকে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। সবমিলিয়ে সারাদিনে বৃষ্টির সম্ভাবনা পাঁচ শতাংশেরও কম। তবে ম্যাচের শেষদিকে শিশির থাকতে পারে।

এদিকে বৃষ্টি কিংবা কোনো কারণে আজকের খেলা ভেস্তে গেলে ম্যাচ গড়াবে সোমবার রিজার্ভ ডে’তে। অর্থাৎ যেখানে খেলা শেষ হবে, সেখান থেকেই পরদিন খেলা শুরু হবে। অর্থাৎ কোনো দল যদি ১২.৪ ওভার খেলার পর বৃষ্টিতে আর ম্যাচ না গড়ায়, তাহলে সোমবার ১২.৪ ওভারের পর থেকেই খেলা শুরু হবে। তারপর নিয়ম মেনে খেলা শেষ করার চেষ্টা করবে বিসিসিআই।

একইভাবে বৃষ্টির জন্য রিজার্ভ ডে’র খেলা ভেস্তে গেলে রয়েছে ভিন্ন নিয়ম। রিজার্ভ ডে-তেও খেলা শেষ না করা গেলে তাহলে কলকাতা চ্যাম্পিয়ন হয়ে যাবে।

নিয়ম অনুযায়ী, যে দল লিগপর্বের পয়েন্ট তালিকায় ওপরে থেকে শেষ করবে, সেই দলের হাতে আইপিএল ট্রফি উঠবে। আর এবার লিগপর্বে সানরাইজার্স ছিল দ্বিতীয় স্থানে, শীর্ষে থেকে কেকেআর লিগ শেষ করেছে, তাই কলকাতা চ্যাম্পিয়ন হয়ে যাবে।


আইপিএল   ঘূর্ণিঝড়   রেমাল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

জয়াসুরিয়াকে অন্তবর্তীকালীন প্রধান কোচ হিসেবে নিয়োগ দিলো শ্রীলঙ্কা

প্রকাশ: ০৬:৩৮ পিএম, ০৭ জুলাই, ২০২৪


Thumbnail

কিছুদিন পূর্বেই পর্দা নেমেছে টি-২০ বিশ্বকাপের। যেখানে বুকভরা স্বপ্ন নিয়ে নিজেদের যাত্রা শুরু করেছিল শ্রীলঙ্কা। কিন্তু প্রথম ম্যাচ থেকেই যেন তাদের করুণ পরিস্থিতি। শেষমেষ গ্রুপ পর্বটাও টপকাতে পারেনি তারা।

আর দলের এমন বাজে পারফরম্যান্সের পর প্রধান কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ান ক্রিস সিলভারউড। এর পর থেকে এই পদটি ফাঁকাই ছিল। কিন্তু এবার তার স্থলাভিষিক্ত হলেন সানাথ জয়াসুরিয়া।

শ্রীলঙ্কার সাবেক এই ক্রিকেটারকে দলটির অন্তবর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। মূলত আগামী দুই সিরিজের জন্য আপাতত তার সঙ্গে চুক্তি করেছে বোর্ড।

চলতি মাসের শেষের দিকে শ্রীলঙ্কা সফর করবে ভারত। তাদের বিপক্ষে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচ খেলবে লঙ্কানরা। এই সিরিজই হবে জয়াসুরিয়ার প্রথম অ্যাসাইনমেন্ট। এরপর ইংল্যান্ডের বিপক্ষে তিনটি টেস্ট খেলবে তারা।

এই দুই সিরিজেই প্রধান কোচের ভূমিকা পালন করবেন জয়াসুরিয়া। এরপর তার পারফরম্যান্স বিবেচনা করে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা করবে এসএলসি।

এর আগেও শ্রীলঙ্কা দলের সঙ্গে কাজের অভিজ্ঞতা আছে জয়াসুরিয়ার। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের পরামর্শক হিসেবে ছিলেন তিনি। এর আগে শ্রীলঙ্কার হাই পারফরম্যান্স দলের সঙ্গে কাজ করেছেন। এর আগে জাতীয় দলের নির্বাচক হিসেবে কাজ করেছেন তিনি।


সনথ জয়সুরিয়া   ক্রিকেট   শ্রীলংকা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

হঠাৎ লন্ডভন্ড ব্রাজিল ফুটবল, কারণ কী?

প্রকাশ: ০৫:২৩ পিএম, ০৭ জুলাই, ২০২৪


Thumbnail

বছর দুয়েক আগের কথা। বেশ শক্ত স্কোয়াড নিয়ে কাতারের মাঠে নেমেছিলো ফুটবলের অন্যতম পরাশক্তি ব্রাজিল। সেবার মূল স্কোয়াড তো ছিলোই, কথা উঠেছিল বেঞ্চ স্কোয়াড নিয়েও। এমনটাও শোনা গিয়েছিল যে, সেলেসাওদের বেঞ্চ স্কোয়াডও যেকোন দলকেই হারাতে সক্ষম। তবে এমন শক্তিশালী স্কোয়াড থাকার পরও ২০২২ কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছিল ব্রাজিল। ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল সেলেসাওদের।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা এর পর থেকে এখন পর্যন্ত সেই হতাশার গ্লানি কাটিয়ে উঠতে পারেনি। মাঝে ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বেও যাচ্ছেতাই পারফরম্যান্স। আর এবার কোপা আমেরিকায়ও তাদের বিদায় হয়েছে কোয়ার্টার ফাইনাল থেকে। কিন্তু ফুটবলের পরাশক্তিদের এমন অবস্থার কারণ কী?

সম্প্রতি ব্রাজিল দলে ফিনিশিং, মাঝমাঠে দুর্বলতা ও সমন্বয়হীনতা দেখা গেছে বড় আকারে। বছর কয়েক পূর্বে যেখানে নেইমার জুনিয়র, ফিলিপ কৌতিনহোদের মতো তারকারা সামাল দিতো সেলেসাওদের আক্রমণভাগ, সেখানে বর্তমানে তাদের জায়গা নিয়েছে তরুণরা। ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিগোদের মতো উঠতি তারকারা ক্লাব ফুটবলে যেমন নিজেদের প্রতিভার জানান দিচ্ছেন, জাতীয় দলে যেন তারা ততটাই ফিকে অবস্থায় রয়েছেন।



শুধু তাই নয়, উরুগুয়ের সাথে ম্যাচে প্রথমবারের মতো ব্রাজিলের মূল একাদশে জায়গা পেয়েছিলেন এন্ড্রিক ফেলিপে, যাকে বলা হচ্ছে সেলেসাওদের ভবিষ্যৎ। তবে প্রথমবার জাতীয় দলের হয়ে কোপা আমেরিকার মতো বড় মঞ্চে পুরো ম্যাচ খেলা তার জন্য বড় সুযোগ ছিল। যদিও উঠতি এই তরুণও এদিন ‘ফ্লপ’ ছিল।

উরুগুয়ের বিপক্ষে এমন হারের পর নিজের হতাশা লুকাননি ১৭ বছর বয়সী তরুণ। তিনি বলেছেন, ‘আমি দুঃখিত, শুধু আমরাই নই, পুরো ব্রাজিলিয়ান গোষ্ঠীর মনের অবস্থা বুঝতে পারছি। এভাবে বিদায় মেনে নেওয়া কঠিন, তাও আবার পেনাল্টি শ্যুট আউটে। কঠিন হলেও আমরা মাথা উঁচু রাখতে চাই, কারণ আমরা ব্রাজিলকে আবারও তাদের শীর্ষস্থানে নিয়ে যেতে চাই। দুর্ভাগ্যজনকভাবে সেটি এখানে হয়নি।’

তিনি আরও বলেন, ‘আমরা চেষ্টা চালিয়ে যাব, প্রস্তুতি শুরু করব পরবর্তী বিশ্বকাপকে সামনে রেখে এবং আশা করি এই সময়ে ব্রাজিলিয়ানদের সমর্থন আমাদের পাশে থাকবে। আমরা জানি তাদের জন্য-ও বিষয়টা কঠিন, কিন্তু তাদের সমর্থনই আমাদের এখন সবচেয়ে বেশি প্রয়োজন। প্রথমবার শুরুর একাদশে খেলার সুযোগ পেয়ে আমি সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানাই।’

এসব ছাপিয়ে এখন পরবর্তী বিশ্বকাপকেই লক্ষ্যে পরিণত করেছে সেলেসাওরা। সেমিফাইনালে ওঠার কাজটা দরিভাল জুনিয়র শিষ্যদের জন্য যে সহজ হবে না সেটি আগেই জানা ছিল। আজ (রোববার) উরুগুয়ের বিপক্ষে সেসব হিসেব চুকিয়ে দেওয়ার কাজটা করতে পারেনি ভিনিসিয়াস বিহীন ব্রাজিল। যদিও পুরো ম্যাচে তারা যেমন নিজেরা গোল হজম করেনি, তেমনি প্রতিপক্ষের জালেও বল পৌঁছাতে পারেনি একবারও। শেষ পর্যন্ত ম্যাচ টাইব্রেকারে গড়ালে উরুগুয়ে ৪-২ ব্যবধানে জয় নিয়ে ব্রাজিলকে তিক্ত হারের স্বাদ দেয়।

এরপর ব্রাজিলিয়ান ফুটবলারদের করুণ দৃশ্য না দেখলেও অনুমান করা কঠিন নয়। হার নিশ্চিত হওয়ার পর তাদের কেউ হাঁটু গেড়ে মাঠে বসে আছেন তো কেউ দু’হাতে মুখ লুকাচ্ছেন। কারও দৃষ্টি শূন্যে তো কেউ উপুড় হয়ে পড়ে আছেন মাঠে। হারের হতাশা লুকাতে পারছিলেন না কেউই। ফলে আগেভাগেই কোপায় বিদায় নিশ্চিত করা ব্রাজিলের লক্ষ্য এখন ২০২৬ বিশ্বকাপকে কেন্দ্র করে হওয়াই স্বাভাবিক।

কোচ দরিভাল ও তরুণ তারকা এন্ড্রিক ফেলিপে–ও সেদিকেই মনোযোগী হওয়ার কথা জানিয়েছেন। একইসঙ্গে প্রত্যাশিত ফল না পাওয়ার দায় নিজের বলেও উল্লেখ করেন ব্রাজিল কোচ।


লাতিন অঞ্চলের বাছাইপর্বে ব্রাজিলের বর্তমান অবস্থান ছয়ে। ছয় ম্যাচ খেলে দুই জয় আর এক ড্রয়ে তাদের পয়েন্ট মাত্র সাত। এমন পরিস্থিতি কাটিয়ে বাছাইপর্ব পেরোনোর পথ বের করাই এখন কোচ দরিভালের লক্ষ্য, ‘আবারও বলছি, আমাদের গড়ে ওঠার, বিকশিত হওয়ার ও উন্নতি করার অনেক জায়গা আছে। আপাতত আমাদের মূল লক্ষ্য পরের বিশ্বকাপে জায়গা করে নেওয়া। এখন আমরা পয়েন্ট তালিকায় (বাছাইপর্বে) ছয় নম্বরে আছি এবং তা নিয়ে মোটেও স্বস্তিতে নেই আমরা।’

কোপা থেকে বিদায়ের পর ব্রাজিল দলকে গুছিয়ে নেওয়ার প্রক্রিয়া চালিয়ে নিতে চান দরিভাল। ৬২ বছর বয়সী এই কোচ তিনি বলেন, ‘এই দলটির গুরুত্বপূর্ণ সংস্কার কিংবা পুনর্গঠনের প্রক্রিয়া চলছে এখন। আমি মাত্র আট ম্যাচে দলটিকে কোচিং করিয়েছি এবং এই প্রক্রিয়াটা আমাদের চালিয়ে যেতে হবে। এই পথচলায় যত প্রতিবন্ধকতা আসবে, সেসব নিয়ে আমরা সচেতন। তবে এটাও আমরা জানি যে, একটি নক-আউট ম্যাচে আমরা হেরে গেছি এবং এটা আমাদের প্রত্যাশিত ছিল না। টুর্নামেন্টের শুরুর দিকে বেশকিছু সমস্যা ছিল, পরে অনেক ভুল আমরা ঠিকঠাক করে নিয়েছি। এই অল্প সময়ে প্রক্রিয়াটা গতিময় করার কাজটি কঠিন ছিল। আমার মনে হয়, সামনে সেই সময়টা আমরা পাব।’


ব্রাজিল   উরুগুয়ে   কোপা আমেরিকা   ফুটবল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

শেষবারের মতো দাবা অলিম্পিয়াডে অংশ নিচ্ছেন রাণী হামিদ

প্রকাশ: ০৪:১১ পিএম, ০৭ জুলাই, ২০২৪


Thumbnail

সেপ্টেম্বরে হাঙেরীর বুদাপেস্টে দাবা অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। বাংলাদশে ওপেন মহিলা দুই বিভাগেই অংশগ্রহণ করবে। সদ্য সমাপ্ত মহিলা দাবার শীর্ষ পাঁচ দাবাড়ু বুদাপেস্ট অলিম্পিয়াডের জন্য নির্বাচিত হয়। কিংবদন্তী দাবাড়ু রাণী হামিদ জাতীয় দাবায় ষষ্ঠ হওয়ায় অলিম্পিয়াড দলে ছিলেন না।

দ্বিতীয় স্থানধারী মহিলা ফিদে মাস্টার শারমীন সুলতানা শিরিন পারিবারিক কারণে নাম প্রত্যাহার করায় রাণী হামিদ আরো একটি অলিম্পিয়াড খেলার সুযোগ পাচ্ছেন।

দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম অলিম্পিয়াডে নারী দাবাড়ুদের সম্পর্কে বলেন, 'শিরিনের বাচ্চার বয়স এক বছরের কম। এই পরিস্থিতিতে সে যেতে ইচ্ছুক নয়। তাই ষষ্ঠ স্থানে থাকা রাণী হামিদের অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন সম্পন্ন করা হয়েছে।'

মহিলা দাবায় ষষ্ঠ হওয়ার পর অলিম্পিয়াড খেলার ইচ্ছে ছেড়েই দিয়েছিলেন ৮২ বছর বয়সী মহিলা আন্তর্জাতিক মাস্টার রাণী হামিদ। আবার অলিম্পিয়াডে যাওয়ার সুযোগ পেয়ে বেশ উচ্ছ্বসিত এই কিংবদন্ত দাবাড়ু, 'শেষ মুহূর্তে অবশ্য অলিম্পিয়াডে যেতে পারছি। সব দেশের দাবাড়ুদের সঙ্গে দেখা হয়। দুই বছর পর অলিম্পিয়াডে যাওয়ার পারফরম্যান্স শারীরিক অবস্থা থাকবে কি না জানি না। তাই এই অলিম্পিয়াডেই সবার কাছ থেকে বিদায় নিয়ে আসব।'

মহিলা দাবায় এক সময় রাণী হামিদের শ্রেষ্ঠত্ব ছিল। বয়সের ভারে এখন পারফরম্যান্স পড়তির দিকে। এটা মেনেই নিয়েছেন তিনি, 'প্রতিপক্ষের ভালো খেলার চেয়ে আমি নিজেই বেশি ভুল করি। পঞ্চম স্থানের জন্য প্লে অফ ম্যাচে আমি তিনটি ভুল করেছি। নতুন মেয়েরা উঠে আসছে। তারাই সামনে জাতীয় পর্যায়ে ভালো করবে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে এটাই স্বাভাবিক।'

২০২২ অলিম্পিয়াডে ওপেন বিভাগে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান তার ছেলে তাহসনি তাজওয়ার জিয়া খেলেছিলেন। বাবা-পুত্রের পর এবার ওয়ালিজা-ওয়াদিফা দুই বোন অলিম্পিয়াড খেলবেন। দুই বোনের সঙ্গে এই অলিম্পিয়াডে নারী দলে আছেন জাতীয় মহিলা দাবায় চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনীর মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম , বাংলাদেশ পুলিশের মহিলা ক্যান্ডিডেট মাস্টার নুশরাত জাহান আলো কিংবদন্তী দাবাড়ু রানী হামিদ।


কিংবদন্তী   রাণী   হামিদ   দাবা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ব্রাজিলকে হারিয়ে উরুগুয়ের খোঁচা

প্রকাশ: ০২:৪৩ পিএম, ০৭ জুলাই, ২০২৪


Thumbnail

কাতার থেকে যুক্তরাষ্ট্র, ক্রোয়েশিয়া থেকে উরুগুয়ে। আবারও যেন ফিফা বিশ্বকাপ ২০২২ এর পুনরাবৃত্তি ঘটলো ব্রাজিল ফুটবলে। কোয়ার্টার ফাইনালের সেই টাইব্রেকারেই আবারও স্বপ্নভঙ্গ হলো সেলেসাওদের।

বিশ্ব ফুটবলের সবচেয়ে পুরোনো এই টুর্নামেন্টের এবারের আসরের কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে দিয়েছে উরুগুয়ে। একইসঙ্গে মার্সেলো বিয়েলসার দলটি শিরোপার আরো নিকটে চলে গেছে। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ কলম্বিয়া।

রোমাঞ্চকর ম্যাচ শেষে এরই মাঝে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্রাজিলকে নিয়ে হাস্যরসে মেতেছে উরুগুয়ে। ম্যাচের আগে ব্রাজিলের ফুটবলারদের করা মন্তব্যের একটি ভিডিও এক্স-এ (সাবেক টুইটার) শেয়ার করেছে তারা।

অবশ্য একই ভিডিও উরুগুয়ের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে ম্যাচের আগেও এক পোস্ট করা হয়। ম্যাচ শেষে আবারও সেটি শেয়ার দিয়ে তারা ক্যাপশনে লিখেছে, ‘আশাবাদী হওয়া ঝুঁকিপূর্ণ।’

মূলত ওই ভিডিওতে ব্রাজিলের দুই তারকা আন্দ্রেস পেরেইরা ও ভেন্ডেল উরুগুয়ে ফুটবলারদের সঙ্গে নিজেদের তুলনা করে মন্তব্য করেছিল। তা যে ম্যাচে ভুল প্রমাণিত হয়েছে, সেটাই যেন স্মরণ করিয়ে দিলো উরুগুয়ে।

ম্যাচের আগে বৃহস্পতিবার সেলেসাও মিডফিল্ডার আন্দ্রেস পেরেইরা বলেছিলেন, ‘আমাদের মিডফিল্ড খুব ভালো, এই পজিশনে খেলা প্রায় সবাই (ইংলিশ) প্রিমিয়ার লিগে খেলে। তারা যোগ্যতাসম্পন্ন। যদি আমরা একে একে সবার নাম বলতে থাকি, এমন একটা দল দাঁড়িয়ে যাবে, যা উরুগুয়ে স্বপ্ন-ও ভাবতে পারবে না।’

উরুগুয়েকে হেয় করে পেরেইরার এমন মন্তব্য নিশ্চিতভাবেই দেশটি মানতে পারেনি। যার শোধটা তারা পুনরায় নিলো ম্যাচ শেষে পোস্ট করে। এদিকে ব্রাজিলের ডিফেন্ডার ভেন্ডেল কলম্বিয়ার বিপক্ষে গ্রুপপর্বে ড্র করার পর উরুগুয়ে ম্যাচ নিয়ে মিক্সড জোনে কথা বলেন।

সেখানে ভেন্ডেল বলেন, ‘আমরা বিশ্বের সবচেয়ে সফল দল এবং উরুগুয়ে কিংবা যেকোনো দলের বিপক্ষেই আমরা লড়তে প্রস্তুত। আমরা আশা করি উরুগুয়ে অনেক শক্ত প্রতিপক্ষ হবে, কিন্তু তারাও ব্রাজিলিয়ান ফুটবলের শক্তি দেখতে পাবে।’

ম্যাচের নির্ধারিত সময়ে ব্রাজিল-উরুগুয়ে প্রায় সমান লড়াই করেছিল। যদিও কেউ একবারের জন্যও জালের দেখা পায়নি। উরুগুয়ের শেয়ার করা ওই ভিডিওতে তারা ব্রাজিলকে আরেকটু খোঁচা দেওয়ার সুযোগটি ছাড়েনি।

ভিডিওতে তারা ব্রাজিলের বিপক্ষে অতীতে করা কিছু গোলও যুক্ত করে দিয়েছে। এতে ১৯৫০ বিশ্বকাপ ফাইনালের একটি গোলও আছে, যেখানে ব্রাজিলকে তাদেরই মাটিতে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে।


ব্রাজিল   উরুগুয়ে   কোপা আমেরিকা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টাইব্রেকারে ব্রাজিলের স্বপ্নভঙ্গ, সেমিফাইনালে উরুগুয়ে

প্রকাশ: ০৯:১১ এএম, ০৭ জুলাই, ২০২৪


Thumbnail

কাতার থেকে যুক্তরাষ্ট্র, ক্রোয়েশিয়া থেকে উরুগুয়ে। আবারও যেন ফিফা বিশ্বকাপ ২০২২ এর পুনরাবৃত্তি ঘটলো ব্রাজিল ফুটবলে। কোয়ার্টার ফাইনালের সেই টাইব্রেকারেই আবারও স্বপ্নভঙ্গ হলো সেলেসাওদের।

কোপা আমেরিকার চলতি আসরের হাই ভোল্টেজ ম্যাচে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও উরুগুয়ে। ফাউলের মেলায় নির্ধারিত সময় কোনো দল গোলের দেখা পায়নি। শেষ পর্যন্ত টাইব্রেকারে সেলেসাওদের কাঁদিয়ে সেমিফাইনালের টিকিট কেটেছে উরুগুয়ে।

যুক্তরাষ্ট্রের আলিজায়ান্ট স্টেডিয়ামে নির্ধারিত সময় শেষে ব্রাজিল-উরুগুয়ে দুই দলের লড়াই গোলশূন্য ড্রয়ে শেষ হয়। টাইব্রেকারে ৪-২ ব্যবধানে ম্যাচ জিতে নেয় উরুগুয়ে।

চলতি আসরে শুরু থেকেই ছন্দে ছিলনা ব্রাজিল। তার ওপর দলের সেরা তারকা ভিনিসিয়ুস জুনিয়র কার্ডজনিত নিষেধাজ্ঞায় আজ দলের বাইরে। এ অবস্থায় ম্যাচজুড়ে ভুগেছে সেলেসাওরা। বলার মতো আক্রমণ করতে পারেনি তারা।

অন্যদিকে আসরের শুরু থেকেই দারুণ ছন্দে উরুগুয়ে। আজকের ম্যাচে ফেভারিট তারাই। তবে তারাও স্বাভাবিক খেলা খেলতে পারেনি। বড় কিছু সুযোগ পেলেও তা কাজে লাগাতে ব্যর্থ নুনেজ-ভালভার্দেরা।

ম্যাচের পুরোটা সময়জুড়ে ছিল ফাউলের ছড়াছড়ি। ৯০ মিনিটে মোট ফাউল হয়েছে ৪১টি। যেখানে উরুগুয়ে করেছে ২৬টি, বাকি ১৫টি করেছেন ব্রাজিলের ফুটবলাররা। বলের দখলে দুই দলই অবশ্য সমানে সমান লড়েছে।

আজ উরুগুয়ে বড় ধাক্কা খেয়েছে ম্যাচের ৩৩তম মিনিটে। ইনজুরিতে মাঠ ছেড়েছেন দলটির রক্ষণের সবচেয়ে বড় ভরসা রোনাল্ড আরাউহো। এছাড়া ৭৪ মিনিটে লাল কার্ড দেখেন উরুগুয়ের নাহিতান নান্দেজ।

১০ জন নিয়ে ম্যাচের বাকি সময় রক্ষণের দিকে নজর দেয় বেশি। অন্যদিকে একজন বেশি থাকলেও সেই সুবিধা কাজে লাগাতে পারেনি সেলেসাওরা। উল্টো একেরপর এক ফাউলে ম্যাচের সৌন্দর্য নষ্ট করেছে উভয় দল।

ব্রাজিল   ফুটবল   কোপা আমেরিকা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন