ইনসাইড গ্রাউন্ড

বাবা হলেন মোহাম্মদ সাইফউদ্দিন

প্রকাশ: ০৭:৫২ পিএম, ১৮ জুন, ২০২৪


Thumbnail

বাংলাদেশ ক্রিকেটের তরুণ অলরাউন্ডার সাইফউদ্দিন। চলমান টি-২০ বিশ্বকাপের পূর্বে ইনজুরি কাটিয়ে ফিরেছিলেন দলে। কিন্তু সাম্প্রতিক পারফরম্যান্সের দিক বিবেচনায় তাকে রাখা হয়নি বিশ্বকাপ স্কোয়াডে। যার জন্য দেশেই রয়েছেন তিনি।

গতকাল বাংলাদেশে পালিত হয়েছে ঈদুল আজহা। আর এই উৎসবের দিনে আনন্দ দ্বিগুণ হয়েছে মোহাম্মদ সাইফউদ্দিনের। এই পেস বোলিং অলরাউন্ডার প্রথমবারের মতো বাবা হয়েছেন। কন্যা সন্তানের আগমনের খবর নিজেই জানিয়েছেন তিনি।

গতকাল সোমবার (১৭ জুন) রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে এক স্ট্যাটাসে এই তথ্য নিশ্চিত করেন সাইফউদ্দিন। স্ট্যাটাসে মেয়ের ছবি প্রকাশ করে সাইফউদ্দিন লেখেন, ‘আসসালামু আলাইকুম...আজকের পবিত্র ঈদের দিনে আমার ঘর আলোকিত করে আমার রাজকন্যা এসেছে, সবাই দোয়া করবেন।’

২০২৩ সালের মার্চে ফেনী শহরের গ্র্যান্ড সুলতান কনভেনশন হলে বিয়ের আনুষ্ঠানিকতা সারেন তিনি। পরিবারের পছন্দেই সেসময় সাইফউদ্দিন বিয়ের পিঁড়িতে বসেন। তার স্ত্রীর নাম কাজী ফাতেমা তুজ জারা। বর্তমানে একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন তিনি।

এদিকে মাঠের ক্রিকেটে সময়টা খুব একটা ভালো কাটছে না সাইফউদ্দিনের। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে জিম্বাবুয়ে সিরিজ দিয়ে লম্বা সময় পর মাঠে ফিরেছিলেন। তবে বিশ্বকাপ দলে জায়গা পাননি তিনি।


মোহাম্মদ সাইফউদ্দিন   ক্রিকেট   বাংলাদেশ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

‘ক্রিকেট তো ভারতই চালায়, তাদের বিরুদ্ধে কথা বলবে কে?’

প্রকাশ: ০৮:৫৮ পিএম, ২৬ জুন, ২০২৪


Thumbnail

বর্তমানে ভারতকে বিশ্ব ক্রিকেটের অন্যতম শক্তিশালী দল হিসেবেই ধরা হয়। সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনা করলে শীর্ষেই রাখা যায় রোহিত-কোহলিদের। যার প্রমাণ মিলবে চলমান টি-২০ বিশ্বকাপেও। এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে একটিতেও হারের তেতো স্বাদ পায়নি তারা। গ্রুপ পর্ব ও সুপার এইট টপকে সেমিফাইনালের টিকিট পেয়েছে দলটি।

তবে শক্তিমত্তার দিক থেকে এগিয়ে থাকলেও বরাবরই ভারতকে নিয়ে সমালোচনা হয় নানামুখী।  যার মধ্যে বেশিরভাগই থাকে আইসিসি থেকে বাড়তি সুবিধা পাওয়ার। এবারের বিশ্বকাপেও তার ব্যতিক্রম হয়নি।

শিরোপার মঞ্চে চোখ রেখে বৃহস্পতিবার আসরের দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামবে ভারত। যেখানে তাদের প্রতিপক্ষ টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ম্যাচটি হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়, গায়ানায়।

এবারের টি-২০ বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচ একই ভেন্যু অর্থাৎ নিউইয়র্কেই তিনটা ম্যাচ খেলেছে ভারত। সেখানে বাংলাদেশ, শ্রীলংকা, নেদারল্যান্ডস গ্রুপের চার ম্যাচ খেলেছে চারটা আলাদা ভেন্যুতে। এ নিয়ে লঙ্কান সংসদও হয়েছে উত্তাল। কিন্তু আইসিসির কিছু যায় আসে না।

শুধু তাই নয়। ইংল্যান্ড বিশ্বকাপে সেমিফাইনালে পৌঁছলে কোন ভেন্যুতে খেলবে? বিশ্বকাপের সূচিতে এটা ছিল না। কিন্তু ভারত সেমিফাইনালে পৌঁছলে খেলবে গায়ানায়, এটা আগে থেকে ঠিক করে রেখেছিল আইসিসি! গ্রুপ চ্যাম্পিয়ন বা রানার্সআপ যাই হোক ভেন্যু গায়না। তাহলে আর বিশ্বকাপে সব দলের সমান অধিকারটা থাকল কোথায়?

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিস গেইলও মুখ খুললেন এ নিয়ে। ‘ডাফানিউজ স্প্রিট অব ক্রিকেট পডকাস্টে’ জেমি আল্টারের সঙ্গে আলাপচারিতায় ক্রিস গেইল বললেন, ‘ভারতের উপর কথা বলতে পারে না কেউ কারণ ক্রিকেটটা ভারতই চালায়। ভারতের বিরুদ্ধে কথা বলবে কে? ভারতকে চ্যালেঞ্জ করার ক্ষমতা কি আছে কারও? না, আমার মতে কারও নেই।’

বিশ্বের সব দেশের ক্রিকেটাররা আইপিএলে খেলে। কিন্তু ভারতের কাউকে খেলতে দেওয়া হয় না বাইরের দেশের লিগে। গেইলের ক্ষোভ আছে এ নিয়েও, ‘ভারতের কোনও খেলোয়াড় সিপিএল বা বিপিএল খেলে না কিন্তু বিশ্বের সব খেলোয়াড় আইপিএলে খেলে। এই দুটোকে এক করুন উত্তর পেয়ে যাবেন।’


ভারত   ক্রিকেট   টি-২০ বিশ্বকাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

দেশে ফিরে আসার আগেই আইসিসি থেকে দুঃসংবাদ পেলেন সাকিব

প্রকাশ: ০৭:১০ পিএম, ২৬ জুন, ২০২৪


Thumbnail

এক দশকেরও বেশি সময় ধরে বিশ্ব ক্রিকেটের তিন ফরম্যাটেই শীর্ষস্থান ধরে রেখেছিলেন বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে সাম্প্রতিক অফফর্ম ও পারফরম্যান্সের ঘাটতির কারণে এক এক করে সব ফরম্যাট থেকেই হারিয়েছিলেন মুকুট। টেস্ট ও ওয়ানডের পর সর্বশেষ টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে গেল সপ্তাহে শীর্ষস্থান খুইয়েছিলেন সাকিব।

সে সময় শীর্ষে জায়গা করে নেন লঙ্কান ওয়ানিন্দু হাসারাঙ্গা। এরপর বিশ্বকাপ চলাকালে আরও একবার হালনাগাদকৃত তালিকায় সাকিব উঠে আসেন তিনে নম্বরে, সে সময় শীর্ষে ছিলেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস। এবার সুপার এইট শেষে হালনাগাদকৃত র‍্যাংকিংয়ে দেখা যাচ্ছে, আবারো শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন হাসারাঙ্গা।

তালিকায় আফগানিস্তানের মোহাম্মদ নবিও এগিয়েছেন, আছেন দ্বিতীয় স্থানে। এ ছাড়া ভারতীয় অলারাউন্ডার হার্দিক পান্ডিয়া জায়গা করে নিয়েছেন শীর্ষ তিনে। স্টয়নিস শীর্ষস্থান হারিয়ে নেমে এসেছেন চারে। পাঁচে আছেন জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা। এরপরই ২০৬ রেটিং পয়েন্ট নিয়ে সাকিব আছেন ষষ্ঠ স্থানে।

২০১২ সালের ২১ সেপ্টেম্বরের পর থেকে গত এক যুগের মধ্যে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে সাকিব কখনো পাঁচের নিচে ছিলেন না। শীর্ষ দশে আরও আছেন নেপালের দীপেন্দ্র সিং অইরি, দক্ষিণ আফ্রিকা অ্যাইডেন মারর্কাম এবং ইংল্যান্ডের মঈন আলী ও লিয়াম লিভিংস্টোন।

এদিকে, টি-টোয়েন্টি ব্যাটারদের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান খুইয়েছেন সূর্যকুমার যাদব। ভারতের এই ব্যাটারকে সরিয়ে শীর্ষে উঠেছেন অস্ট্রেলিয়ান ওপেনার ট্রাভিস হেড। অবশ্য অস্ট্রেলিয়া এরই মধ্যে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় সূর্যর সামনে আবারও শীর্ষস্থান পুনরুদ্ধারের সুযোগ থাকছে।


সাকিব আল হাসান   টি-২০ বিশ্বকাপ   বাংলাদেশ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এবার ‘বেঞ্চের শক্তি’ পরখ করতে চান স্কালোনি

প্রকাশ: ০৫:১৩ পিএম, ২৬ জুন, ২০২৪


Thumbnail

বিশ্ব ফুটবলের সবচেয়ে পুরোনো আসর কোপা আমেরিকা। যার সবচেয়ে সফল দল আর্জেন্টিনা। টানা ২৮ বছর ধরে শিরোপা খরায় থাকা আলবিসেলেস্তেরা এই কোপার মধ্য দিয়েই নিজেদের ভাগ্য পরিবর্তন করেছে গত আসরে। সেবার চিরপ্রতিদ্বন্দ্বি ব্রাজিলকে হারিয়ে কোপার শিরোপা জিতেছে মেসিবাহিনী।

আরও একবার মাঠে গড়িয়েছে কোপা আমেরিকার আসর। এবারও শিরোপার দৌঁড়ে এগোচ্ছে আর্জেন্টিনা। আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে শক্তিশালী চিলিকে ১-০ গোলে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই আসরের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে লিওনেল স্কালোনির দল।

আর কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হওয়ায় গ্রুপ পর্বের শেষ ম্যাচটিতে তেমন কোনো বাড়তি চাপ নিতে হচ্ছে না আলবিসেলেস্তেদের। সে কারণেই গ্রুপ পর্বের শেষ ম্যাচে পেরুর বিপক্ষে বেঞ্চের পরীক্ষা করা ইঙ্গিত দিলেন দলটির কোচ লিওনেল স্কালোনি। দলের তরুণ খেলোয়াড়দের বড় মঞ্চে ঝালিয়ে দেখতে চান তিনি।

আসরে গ্রুপ পর্বের দুই ম্যাচেই স্কোয়াডে ছিলেন আলেহান্দ্রো গারনাচো। কিন্তু কোনোটিতেই এই ম্যানইউ ফরোয়ার্ডকে মাঠে নামাননি কোচ। চিলির বিপক্ষে ম‍্যাচ শেষে গারনাচোকে নিয়ে বলার সময় পেরুর বিপক্ষে বেঞ্চের শক্তি পরীক্ষা করার ইঙ্গিত দেন স্কালোনি।

সংবাদ সম্মেলনে আর্জেন্টাইন কোচ বলেন, আমরা তাকে পরখ করে দেখতে চাই কারণ সে তরুণ ও নতুন খেলোয়াড়। মাঝেমধ্যে তো মনে হয় তাকে ম্যাচে নামাতে পারি। কিন্তু ম্যাচ যখন এগোয়, তখন মনে হয়, এটা উপযুক্ত ম্যাচ নয় তাকে নামানোর। আশা করি, তরুণ ফুটবলারদের যখন সুযোগ দেওয়া হবে, তারা সেটা কাজে লাগাতে পারবে।

উল্লেখ্য, চিলির বিপক্ষে ডানপায়ে চোট পান আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। যদিও পুরো ম্যাচ খেলেছেন তিনি, তবে পেরুর বিপক্ষে তাকে বিশ্রাম দিতে পারেন কোচ স্কালোনি। চলতি আসরে টানা ২ জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে আর্জেন্টিনা। রোববার (৩০ জুন) গ্রুপ পর্বের শেষ ম্যাচে পেরুর বিপক্ষে মাঠে নামবে তারা।


আর্জেন্টিনা   কোপা আমেরিকা   লিও মেসি   লিওনেল স্কালোনি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আফগানদের বিপক্ষে বাংলাদেশের হারে হতাশ অজি অধিনায়ক

প্রকাশ: ০৪:১৬ পিএম, ২৬ জুন, ২০২৪


Thumbnail

টি-২০ বিশ্বকাপের সুপার এইটের শেষ ম্যাচ। যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। এই এক ম্যাচের ওপর ঝুলছিল তিন দলের সেমিফাইনাল ভাগ্য। কারা যাবে সেমিফাইনালে? এই প্রশ্নের উত্তর খুঁজতে সময় লেগেছে ম্যাচটির দ্বিতীয় ইনিংসের ১৭ ওভার ৫ বল পর্যন্ত। যেখানে শেষ হাসি হেসেছে আফগানরাই।

তবে এদিন ম্যাচ শেষ হওয়ার আগ পর্যন্ত ভাগ্য ঝুলেছিল, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের। যেখানে অবশ্য এগিয়ে ছিলেন অজিরাই। কারণ এদিন ম্যাচে শুরুতে আফগানরা ভালো করলেও পরবর্তীতে বড় স্কোর করতে পেরেছিল না। আর এ কারণেই অনেকে ভেবেছিল ম্যাচটি বাংলাদেশ জিতে যাবে। আর বাংলাদেশ জিতলে সেমিফাইনালে যেত অস্ট্রেলিয়া।

যার জন্য এই ম্যাচ চলতে চলতেই ‘কাম অন বাংলাদেশ’ বলে লাল-সবুজের দলের প্রতি সমর্থন জানিয়েছিলেন অস্ট্রেলিয়া অধিনায়ক মিচেল মার্শ। পুরো দল মিলে বাংলাদেশের খেলা দেখছিলেন। টাইগারদের জয় দেখতে মরিয়া ছিলেন তারা। কিন্তু বাংলাদেশ আশা জাগিয়েও শেষ পর্যন্ত হেরে যাওয়ায় হতাশ হয়েছেন মার্শ।

এদিন শেষ চারের লক্ষ্যে আফগানদের বিপক্ষে বল হাতে শুরুটা ভালো করেছিলেন টাইগার বোলাররা। তাদের নৈপুণ্যে ১১৫ রানেই রশিদ খানদের আটকে রাখে বাংলাদেশ। সেমিতে যেতে আফগানিস্তানের দেওয়া ১১৬ রানের লক্ষ্য ১২.১ ওভারের মধ্যে তাড়া করতে হতো নাজমুল হোসেন শান্তদের। সেটা তো দূরের কথা, শেষ পর্যন্ত ম্যাচই জিততে পারেনি টিম টাইগার্স। বৃষ্টি আইনে ৮ রানের জয়ে সেমিফাইনাল নিশ্চিত করে আফগানিস্তান। বাংলাদেশের হারে বিদায় নিশ্চিত হয়ে যায় অস্ট্রেলিয়ারও।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে দেওয়া এক সাক্ষাৎকারে মিচেল মার্শ বলেন, 'আমরা সবাই মিলে খেলা দেখেছি। এটা অবশ্যই একটা অসাধারণ ম্যাচ ছিল, তাই না? অনেকবার খেলার মোড় ঘুরেছে। আমরা সবাই হতাশ হয়ে পড়ি (যখন বাংলাদেশের শেষ উইকেট পড়ে গেল)। আমরা মরিয়া ছিলাম এই টুর্নামেন্টে চালিয়ে যাওয়ার জন্য। কিন্তু আফগানিস্তান আমাদের হারিয়েছে, তারা বাংলাদেশকে হারিয়েছে এবং সেমিফাইনালে যাওয়ার যোগ্য।'

আরও বলেন, 'অবশ্যই আপনি এই টুর্নামেন্টে খেলে যেতে চান এবং আমাদের একমাত্র উপায় ছিল সেটি (বাংলাদেশের জেতা)। কিন্তু এটা আমাদের একেবারে নিয়ন্ত্রণের বাইরে ছিল এবং এর দায় শুধু আমাদের উপরই বর্তায়।'

বাংলাদেশের বিপক্ষে ম্যাচে চোটের অভিনয় করে আলোচনার জন্ম দিয়েছেন গুলবাদিন নাইব। বৃষ্টির আভাস পাওয়ার সঙ্গে সঙ্গেই ম্যাচের শেষদিকে ঘটেছিল ঘটনাটি! ব্যাটিংয়ে থাকা বাংলাদেশ তখন ডিএলএস পদ্ধতিতে ২ রানে পিছিয়ে। বৃষ্টির সম্ভাবনা দেখায় ডাগআউট থেকে আফগানিস্তানের প্রধান কোচ জোনাথন ট্রট সংকেত দিচ্ছিলেন, সময় নিতে। সংকেত দেখার পরপরই স্লিপে থাকা গুলবাদিন মাঠে শুয়ে গেলেন, যেন কিছুটা সময় নিতে চাইলেন এই পেস অলরাউন্ডার। সতীর্থদের কাঁধে ভর দিয়ে মাঠ ছাড়া এই পেসার পরে মাঠে নেমে স্বাভাবিকভাবে বল করেছেন, পেয়েছেন উইকেটও। জয়ের উদযাপনে দৌড়েছেন স্প্রিন্ট অ্যাথলেটদের মতো, লাফিয়ে উঠেছেন সতীর্থদের কাঁধে।

এই কাণ্ড নিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেকে সমালোচনা করলেও দৃশ্যটি বেশ উপভোগ করেছেন মার্শ। তিনি বলছিলেন, 'হাসতে হাসতে আমার চোখে প্রায় পানি এসে যাচ্ছিল। দিনশেষে এটি ম্যাচে কোনো তাৎপর্য রাখেনি। আমরা এটা নিয়ে এখন হাসতে পারি এটা হাস্যকর ছিল। এটা অসাধারণ ছিল।'


বাংলাদেশ   আফগানিস্তান   টি-২০ বিশ্বকাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

চোকার্সদের অতীত টেনে ‘খোঁচা’ দিলেন আফগান কোচ

প্রকাশ: ০৩:৪৪ পিএম, ২৬ জুন, ২০২৪


Thumbnail

স্বল্প দিনের ক্রিকেট ইতিহাসে এই মুহুর্তে সবচেয়ে দারুণ সময় কাটাচ্ছে আফগানিস্তান ক্রিকেট দল। মহা গুরুত্বপূর্ণ ম্যাচে বৃষ্টি আইনে বাংলাদেশকে ৮ রানে হারিয়ে ক্রিকেটের পরাশক্তি অস্ট্রেলিয়ার মতো দলকে পেছনে ফেলে প্রথমবারের মতো আইসিসির কোনো বিশ্ব আসরের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। আগামীকাল বৃহস্পতিবার সকালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে তারা।

বিশ্বকাপ আসরের সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার হেরে যাওয়ার ইতিহাসটা বেশ লম্বা। সেটিও অবিশ্বাস্যভাবে হেরেছে তারা। বড় মঞ্চে বারবারই ব্যর্থ তারা। তাই প্রোটিয়াদের সঙ্গে সমার্থকই হয়ে গেছে ‘চোকার্স’ তকমা।

আর এবারই প্রথম বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছে আফগানিস্তান। এজন্য তাদের ওপর কোনো চাপ নেই বলে জানিয়েছেন দলটির হেড কোচ জনাথন ট্রট। একই সঙ্গে প্রোটিয়াদের খোঁচা দিয়েছেন অতীত ইতিহাস নিয়ে।

তিনি বলেন, ‘আমার মনে হয় ব্যাপারটা হচ্ছে আমাদের কিছু জায়গায় উন্নতি করতে হবে। কিছু ছোট জায়গায়, বড় কিছু না। হতে পারে সেটা মানসিকতার কিছুটা বদল। কিন্তু একই সঙ্গে আমি মনে করি, আমরা সেমিফাইনালে যাচ্ছি কোনো ভয় অথবা অতীত ইতিহাস ছাড়া। এটা আমাদের জন্য অচেনা।’

তিনি বলেন, ‘আমরা কেবল যাবো আর নিজেদের সেরাটা দিয়ে আসবো। এখানে আগে থেকে ভেবে রাখা কোনো ধারণা নেই, অথবা অতীতে সেমিফাইনালে সাফল্য বা ব্যর্থতার ইতিহাস নেই। আমাদের জন্য এটা নতুন চ্যালেঞ্জ, সেমিফাইনালে এটা আমাদের দল হিসেবে ভয়ঙ্কর করবে। আমাদের হারানোর কিছু নেই, চাপ প্রতিপক্ষের ওপর।’


আফগানিস্তান   ক্রিকেট   টি-২০ বিশ্বকাপ   দক্ষিণ আফ্রিকা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন