ইনসাইড গ্রাউন্ড

পেলের শখের বাড়িটি এখন স্মৃতির কবরস্থান

প্রকাশ: ১২:৩২ পিএম, ২৯ জুন, ২০২৪


Thumbnail ছবি: সংগ্রহিত

ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার বিশ্বকাপ জয়ী তারকা পেলে। জীবদ্দশায় ফুটবল ভক্তদের তিনি দিয়ে গেছেন অনেক স্মৃতি। তার স্মৃতিগুলোর মধ্যে অন্যতম আরেকটি স্মৃতি হলো তার শখের বাড়িটি। যেখানে তিনি কাটিয়েছেন জীবনের শেষ ৪০ বছর। কিন্তু সেই বাড়িটি এখন যেন পেলে ভক্তদের জন্য স্মৃতির কবরস্থান।

২০২২ সালের ২৯ ডিসেম্বর না ফেরার দেশে পারি জমান ফুটবলের এই কিংবদন্তি। পেলের মৃত্যুর পর থেকেই অবহেলা আর অযন্তে পরে আছে তাঁর বাড়িটি। দেখভাল করার জন্য কেউ নেই।

ব্রাজিলের বিখ্যাত পার্নামবুকো সৈকত থেকে মাত্র ৫০০ মিটার দূরে অবস্থিত এই বাড়িতে রয়েছে ফুটবল সম্রাটের অসংখ্য স্মৃতি। কিন্তু বর্তমানে এই বাড়িতে চলছে স্থানীয় দুষ্কৃতিকারীদের লুটপাট। পেলের পরিবার ও প্রশাসন রয়েছে নীরব ভূমিকায়। ফলে বিনা বাঁধায় লুটের মহোৎসব চলছে বাড়িটি ঘিরে।  

১৯৭৯ সালে নিউইয়র্ক থেকে ব্রাজিলে চলে আসার পর পরিবার আর নিকট আত্মীয়দের কাছাকাছি থাকতে পেলে তৈরি করেছিলেন এই বাড়িটি। বাড়িটির বর্তমান বাজারমূল্য ১১ লাখ পাউন্ড। যা বাংলাদেশি মুদ্রায় ১৬ কোটি টাকারও বেশি।

বাড়িটিতে রয়েছে ১২ টি থাকার ঘর। বাড়ির সীমানার মধ্যেই রয়েছে ছোট ফুটবল মাঠ, টেনিস কোর্ট ফুটভলি কোর্টস, সুইমিং পুল। এছাড়া মায়ের প্রার্থনার জন্য ছোট একটি গির্জাও তৈরি করিয়েছিলেন পেলে।

কিন্তু এই বাড়িটির এই সবকিছুই এখন নষ্ট হচ্ছে অযত্ন আর অবহেলায়। দেওয়ালের বিভিন্ন অংশ এমনকি বাড়ির সিঁড়িও ভেঙে স্থানীয় দুষ্কৃতীরা। ক্ষতিগ্রস্ত হচ্ছে আসবাব পত্র। এমনকি চুরি যাচ্ছে মহাতারকার বহু ফুটবল স্মারকও।

প্রসঙ্গত, মৃত্যুর আগে দীর্ঘদিন অসুস্থ ছিলেন পেলে। সে সময় বাড়ির বিভিন্ন করা দেয় হয়নি। ফলে, গত কয়েক বছরে অপরিশোধিত সেই বকেয়া করের পরিমাণ বেড়ে গিয়েছে কয়েক গুণ। এতে বাড়িটি নিজেদের অনুকূলে নিতে পারছেন না তার সন্তানরা। বাড়ি দখলের জন্য যে পরিমাণ অর্থের প্রয়োজন রয়েছে, তা তার সন্তানদের কাছে নেই। আর রয়েছে আইনি জটিলতাও। ফলে ধীরে ধীরে ধ্বংস হয়ে যাচ্ছে বিশ্ব ফুটবলের কিংবদন্তি পেলের সেই শখের বাড়ি।


পেলে   ফুটবল   কিংবদন্তি   বাড়ি   পেলে পেলেস   বেহলা দশা   স্থানীয় দুষ্কৃতি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে ভারত-অস্ট্রেলিয়ার চেয়েও এগিয়ে বাংলাদেশ, কিন্তু কোন পরিসংখ্যানে?

প্রকাশ: ০৫:৫২ পিএম, ০১ জুলাই, ২০২৪


Thumbnail

দীর্ঘ প্রায় এক মাসের লড়াইয়ের পর অবশেষে গত ২৯ জুন পর্দা নেমেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। ৫৫ ম্যাচের এই মেগা ইভেন্টের শেষ হাসি হেসেছে ভারত। ২০০৭ সালের পর দ্বিতীয়বার এবং তৃতীয় দেশ হিসেবে দুইটি টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে রোহিত শর্মার দল।

এবারের টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের সুবর্ণ সুযোগ ছিল সেমিফাইনালে ওঠার। আফগানিস্তানের বিপক্ষে শুরুতে সেই স্বপ্নের পথেই হাঁটছিল টাইগাররা। কিন্তু শেষমেষ নিজেদের খামখেয়ালি আচরণের কারণেই সুপার এইট থেকেই বিদায় নিতে হয় বাংলাদেশকে। ৭ ম্যাচে ৩ জয় আর ৪ হারে ইতি ঘটে বাংলাদেশের বিশ্বকাপ মিশনের।

বিশ্বকাপের পর এখন চলছে পরিসংখ্যান আর প্রাপ্ত তথ্যের বিশ্লেষণ। সংখ্যাতত্ত্বের সেই বিশ্লেষণে দেখা গেল ভিন্নরকমের এক তথ্য। পুরো বিশ্বকাপে সুপার এইটে খেলা দলগুলোর মধ্যে ক্যাচ নেয়ার হিসেবে বাংলাদেশ পেছনে ফেলেছে ভারত এবং অস্ট্রেলিয়ার মতো দলকেও।

এমনকি দক্ষিণ আফ্রিকা কিংবা ওয়েস্ট ইন্ডিজের চেয়েও বাংলাদেশের ক্যাচ ধরার শতকরা সাফল্য ছিল বেশি। কমপক্ষে সুপার এইট খেলেছে এমন দলের মধ্যে বাংলাদেশের চেয়ে ক্যাচ নেয়ায় এগিয়ে আছে কেবল ইংল্যান্ড। ৮৭.৯০ শতাংশ ক্যাচই তালুবদন্দি করেছে জস বাটলাররা। আর ৮৭.৫০ শতাংশ ক্যাচ নিয়েছে টাইগার ফিল্ডাররা। আসরে বাংলাদেশ নিয়েছে ২৮ ক্যাচ আর ইংল্যান্ড নিয়েছে ২৯ ক্যাচ। দুই দলই ছেড়েছে ৪ ক্যাচ।

৩৫ ক্যাচ নিলেও অস্ট্রেলিয়া এবারের আসরে সবচেয়ে বেশি ১৫টি ক্যাচ মিস করেছে। ৭০ শতাংশ ক্যাচ ধরেছে তারা। ভারত ৪৫ ক্যাচ নিয়ে মিস করেছে ১১টি। তারা তালুবন্দি করেছে ৮০.৪০ শতাংশ ক্যাচ। তারা দুই দল আছে সবার নিচে। ৮৫ শতাংশ ক্যাচ নিয়ে ওয়েস্ট ইন্ডিজ আছে তিনে। ৮৩.৬০ শতাংশ ক্যাচ সফলভাবে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

আফগানিস্তান নিয়েছে ৮২.৫০ শতাংশ ক্যাচ। আর যুক্তরাষ্ট্র সফল হয়েছে ৮২.৪০ শতাংশ ক্যাচ নেয়ার ক্ষেত্রে। টাইগার ক্রিকেটাররা ব্যাট হাতে হতাশ করলেও বল হাতে কিংবা ফিল্ডিংয়ে নিজেদের সর্বোচ্চ দিয়েছেন, তারই যেন নমুনা দেখা গেল এই ক্ষুদ্র পরিসংখ্যানে। এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি ক্যাচ নিয়েছে দক্ষিণ আফ্রিকা। মোট ৪৬ ক্যাচ নিয়েছেন এইডেন মার্করামরা।

সবচেয়ে বেশি মিস করেছে অস্ট্রেলিয়া। অজিরা ছেড়ে দিয়েছে ১৫ ক্যাচ। সব কম ক্যাচ নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তারা লুফে নিয়েছে ১৪ ক্যাচ। মিসও সবচেয়ে কম করেছে তারাই। মোটে ৩ ক্যাচ ছেড়েছিল স্বাগতিকরা। 


টি-২০ বিশ্বকাপ   ফাইনাল   ভারত   দক্ষিণ আফ্রিকা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

‘বেরিল’ এর কারণে এখনো বার্বাডোজেই আটকা ভারত, দেশে ফেরা নিয়ে অনিশ্চয়তা

প্রকাশ: ০৫:৩১ পিএম, ০১ জুলাই, ২০২৪


Thumbnail

দীর্ঘ প্রায় এক মাসের লড়াইয়ের পর অবশেষে গত ২৯ জুন পর্দা নেমেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। ৫৫ ম্যাচের এই মেগা ইভেন্টের শেষ হাসি হেসেছে ভারত। ২০০৭ সালের পর দ্বিতীয়বার এবং তৃতীয় দেশ হিসেবে দুইটি টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে রোহিত শর্মার দল।

তবে দুইদিন পূর্বে বিশ্বকাপ মিশন শেষ হলেও এখন পর্যন্ত চ্যাম্পিয়নরা নিজ দেশে ফিরতে পারেনি। এমনকি নির্ধারিত রুট ধরে দেশের উদ্দেশ্যে যাত্রাটাই শুরু করা হয়নি তাদের। ওয়েস্ট ইন্ডিজ থেকে এখনও রওনাই দিতে পারেনি ভারত ক্রিকেট দল। আটলান্টিক মহাসাগরে হারিকেন ‘বেরিল’-এর কারণে বার্বাডোজেই আটকে রয়েছে রোহিত-কোহলিরা।

আটলান্টিক মহাসাগরে সৃষ্ট হারিকেন বেরিল ‘অত্যন্ত বিপজ্জনক’ ঝড়ে পরিণত হয়েছে। প্রবল শক্তি সঞ্চয় করে ক্যারিবীয় অঞ্চলের দিকে ধেয়ে যাওয়া হারিকেন বেরিল  ইতোমধ্যে ক্যাটাগরি-৩ ঝড়ে পরিণত হয়েছে। এর ফলে এই ঝড় ক্যারিবীয় অঞ্চলে ঘণ্টায় ১৭৯ থেকে ২০৯ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে তাণ্ডব চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হারিকেন ‘বেরিল’ –এর প্রভাবে ব্রিজটাউন বিমানবন্দর রবিবার স্থানীয় সময় বিকেল থেকে বন্ধ হয়ে যাওয়ার কথা রয়েছে। এখান থেকেই মূলত ভারতের উদ্দেশে রওনা করার কথা ছিল রোহিত শর্মাদের। বার্বাডোজ থেকে ভারতীয় দলের বিমানে নিউ ইয়র্কে যাওয়ার কথা ছিল। সেখান থেকে দুবাইয়ে। তার পর মুম্বইয়ের উদ্দেশে পাড়ি দিত বিমান। কিন্তু এখন পরিস্থিতির কারণে সূচিতে বদল করতে হচ্ছে।

জটিল পরিস্থিতির কারণে এই মুহূর্তে গোটা দলকে চার্টার্ড বিমানে দেশে ফিরিয়ে আনা যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে ভারতের ক্রিকেট কর্তারা। তবে কবে রোহিতেরা রওনা হবেন, তা জানা যায়নি।

বিসিসিআই সূত্রে ভারতীয় গণমাধ্যমের খবর, ‘বার্বাডোজ থেকে ভারতীয় দলের নিউ ইয়র্কে যাওয়ার কথা ছিল। সেখান থেকে দুবাই হয়ে ভারতে ফেরার কথা। এখন পরিকল্পনা হল, চার্টার্ড বিমানে সরাসরি দিল্লি ফিরে আসা। দেশে ফিরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করার কথাও রয়েছে।’

ভারতীয় দলে ক্রিকেটার, কোচিং স্টাফ, পরিবারের সদস্য এবং কর্তা মিলিয়ে প্রায় ৭০ জন রয়েছেন। সবাই একসঙ্গে ফিরবেন বলেই ধারণা করা হচ্ছে।  যদিও সকলকে একসঙ্গে ফেরাতে যে ধরনের বড় চার্টার বিমান দরকার তা ক্যারিবিয়ান অঞ্চলে নেই। সে কারণেই মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বিমান জোগাড় করার চেষ্টা চলছে।


ঘুর্ণিঝড় বেরিল   আটলান্টিক মহাসাগর   ক্রিকেট   টি-২০ বিশ্বকাপ   ভারত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ইউরোয় হাইভোল্টেজ ম্যাচে আজ দুই পরাশক্তির লড়াই

প্রকাশ: ০৫:১৭ পিএম, ০১ জুলাই, ২০২৪


Thumbnail

ইউরো চ্যাম্পিয়নশিপ ২০২৪ মাঠে গড়িয়েছে দুই সপ্তাহেরও বেশি সময়। তবে এবার যেন আমেজটা কিছুটা ফিকে হয়ে পড়েছিল আসরের শুরু থেকে। কারণ ছিল দুই একটি ছাড়া হাইভোল্টেজ তেমন কোন ম্যাচ না থাকা।

তবে অবশেষে শেষ ষোলোয় এসে জমেছে লড়াই। গতকাল রাতে ইংল্যান্ড-স্লোভাকিয়া ম্যাচ যারা দেখেছে তারা যেন শেষ মুহুর্তের কথাটি ভুলতে পারবে না। শেষ দুই মিনিটের মধ্যে অবিশ্বাস্যভাবে ইংল্যান্ডের ফিরে আসাটা সকলের হৃদয় ছুঁয়ে গেছে।

গতকালের মতোই আজও রয়েছে উত্তেজনাপূর্ণ হাইভোল্টেজ ম্যাচ। শেষ ষোলোয় ইউরোপের অন্যতম শক্তিশালী দল বেলজিয়ামের মুখোমুখি হবে দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন ও ইউরো চ্যাম্পিয়ন ফ্রান্স। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়।

সেই সঙ্গে, নকআউট পর্বের আরেক ম্যাচে স্লোভেনিয়ার বিপক্ষে খেলবে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। ওই ম্যাচটি শুরু হবে রাত ১টায়।

ফ্রান্সের জন্য এই ম্যাচকে অগ্নিপরীক্ষা বলা যায়, কেননা তাদের সামনে ছন্দময় ফুটবল খেলা বেলজিয়াম। ফরাসি স্কোয়াডে ইনজুরির থাবা না থাকলেও তাদের জন্য দুশ্চিন্তা ফরোয়ার্ডদের অফফর্ম। এই অফফর্মের কারণে শুরুর একাদশ থেকে বাদ পড়ছেন ব্রাডলি বারকোলা। ফিরতে পারেন গ্রিজম্যান ও মার্কাস থুরাম।

ঐতিহ্য ও শক্তিতে এগিয়ে থাকা ফ্রান্স জেতার জন্যই মাঠে নামবে বলে জানিয়েছেন মিডফিল্ডার এদুয়ার্দো কামাভিঙ্গা। হারলেই বিদায় এমন সমীকরণে বেলজিয়ামের লক্ষ্য আক্রমণাত্মক ফুটবল। তাদের সামনে তারকাখচিত ফ্রান্স। তবে কেভিন ডি ব্রুইনা, রোমেলু লুকাকুরা এখনও তেমনভাবে জ্বলে উঠতে পারেননি। আস্থার প্রতিদান দিতে না পারলেও জেরেমি ডকু থাকছেন শুরুর একাদশেই। নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছেন লুকেবাকিও।

তবে হাল ছেড়ে দিতে নারাজ বেলজিয়াম কোচ দোমেনিকো তেদেসকো। শেষ ষোলোর লড়াইয়ে নিজেদের ওপর আস্থা রেখেই নামার পরামর্শ দিয়েছেন শিষ্যদের।


ফুটবল   ইউরো চ্যাম্পিয়নশিপ   ইউরো-২০২৪  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বেঙ্গালুরুতে নতুন পরিচয়ে দীনেশ কার্তিক

প্রকাশ: ০২:৪৬ পিএম, ০১ জুলাই, ২০২৪


Thumbnail

এইতো কিছুদিন আগের কথা। ভারতীয় ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় আসর আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ব্যাট হাতে তাণ্ডব চালিয়েছিলেন কিংবদন্তি দীনেশ কার্তিক। তবে এবার আরসিবি এলিমিনেটর পর্ব থকে বাদ পড়ে যায়। আর যেদিন আরসিবি এবারের আসর থেকে ছিটকে যায় সেদিনই নিজের বিদায়ের কথা জানিয়েছিলেন দীনেশ।

শুধু তােই নয়, সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ধারাভাষ্যকার হিসেবে দেখা গেছে এই উইকেটরক্ষক ব্যাটারকে।তবে এবার আরও একটি নতুন রূপে দেখা যাবে কার্তিককে। আইপিএল থেকে অবসর নিলেও বেঙ্গালুরুর সঙ্গেই থাকছেন তিনি। দলটির দলের ব্যাটিং কোচ এবং মেন্টর হিসেবে দায়িত্ব পেয়েছেন এই ডানহাতি ব্যাটার।

সোমবার (১ জুলাই) নিজেদের ভেরিফায়েড ফেসবুক পেইজে এক পোস্টের মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

পোস্টে বেঙ্গালুরু লিখেছে, আমাদের উইকেটরক্ষক দীনেশ কার্তিককে নতুন করে স্বাগত জানাচ্ছি। আরসিবিতে নতুন অবতারে ফিরে আসছেন তিনি। আরসিবির পুরুষ দলের ব্যাটিং কোচ এবং মেন্টর হিসেবে কাজ করবেন কার্তিক। ডিকে’কে ক্রিকেট থেকে দূরে রাখা গেলেও ওর থেকে ক্রিকেটকে দূরে রাখা সম্ভব নয়। আমাদের শুভেচ্ছা এবং ভালোবাসা থাকল।

বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে আইপিএলে মোট ২৫৭টি ম্যাচ খেলেছেন কার্তিক। ২৬.৩২ গড়ে করেছেন ৪৮৪২ রান। বেঙ্গালুরু, কলকাতা ছাড়াও কিংস ইলেভেন পাঞ্জাব, দিল্লি ডেয়ারডেভিলস, মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন।

ভারতের হয়ে ২৬টি টেস্ট, ৯৪টি ওয়ানডে ম্যাচ এবং ৬০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে ৩৯ বছর বয়সী সাবেক এই ক্রিকেটারের।


দীনেশ কার্তিক   রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু   ক্রিকেট   আইপিএল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কোয়ার্টারে আর্জেন্টিনার প্রতিপক্ষ কে?

প্রকাশ: ১২:৩৫ পিএম, ০১ জুলাই, ২০২৪


Thumbnail

এবারের কোপা আমেরিকায় দুর্দান্ত ছন্দে আছে লিওনেল মেসির আর্জেন্টিনা। গ্রুপপর্বে তিন ম্যাচে শতভাগ জয় তুলে গ্রুপচ্যাম্পিয়ন হয়েই শেষ আটে জায়গা করে নিয়েছে লিওনেল স্কালোনি শিষ্যরা। তবে, কে হবে কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ তা জানতে অপেক্ষায় ছিল আলবিসেলেস্তারা। এবার জানা গেল সেই প্রতিপক্ষের নামও।

আগেই কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করেছিল ভেনেজুয়েলা। কিন্তু তারা গ্রুপ চ্যাম্পিয়ন হবে, না রানার্সআপ সেটা জানাই বাকি ছিল। শেষ ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউটে পা রেখেছে ভেনেজুয়েলা। আর তাদের সঙ্গী ইকুয়েডর। এই ইকুয়েডরের বিপক্ষেই কোয়ার্টার ফাইনাল খেলবে তিন বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

জ্যামাইকাকে ৩-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে ভেনেজুয়েলা। আর মেক্সিকো-ইকুয়েডর ম্যাচটি ড্র হয়েছে গোলশূন্যভাবে। যার ফলে ইকুয়েডরের সমান পয়েন্ট থাকার পরও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় বিদায় নিতে হয়েছে মেক্সিকোকে।

আগামী ৫ জুলাই কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে ইকুয়েডর। টেক্সাসের এনআরজি স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৭টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। পেরুর বিপক্ষে গ্রুপপর্বে শেষ ম্যাচে খেলানো হয়নি লিওনেল মেসিকে। জানা গেছে কিছুটা চোট রয়েছে আর্জেন্টাইন তারকার। তবে, কোয়ার্টারে ইকুয়েডরের বিপক্ষে শুরু থেকেই তাকে পাওয়ার ব্যাপারে আশাবাদী টিম ম্যানেজমেন্ট।

এদিকে, নিষেধাজ্ঞার কারণে পেরুর বিপক্ষ ডাগআউটে না থাকলেও পরের ম্যাচেই ফিরছেন দলটির কোচ লিওনেল স্কালোনি। মূলত চিলির বিপক্ষে ম্যাচে বিরতির পর দেরিতে মাঠে ফেরার অপরাধে স্কালোনিকে এক ম্যাচ নিষিদ্ধ করেছে দক্ষিণ আফ্রিকা ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল।


কোয়ার্টার   আর্জেন্টিনা   কোপা আমেরিকা   লিওনেল মেসি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন