ইনসাইড গ্রাউন্ড

এক নজরে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের যত রেকর্ড

প্রকাশ: ১১:১৮ এএম, ৩০ জুন, ২০২৪


Thumbnail

পর্দা নামলো টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। ২৯ দিন ও ৫৫ ম্যাচের এই মেগা ইভেন্টের শেষ হাসি হাসলো ভারত। ২০০৭ সালের পর দ্বিতীয়বার এবং তৃতীয় দেশ হিসেবে দুইটি টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতলো রোহিত শর্মার দল।

টুর্নামেন্টের নবম আসর শেষে আসুন এক নজরে দেখে নেই এই আসরের রোল অব অনার ও ব্যক্তিগত রেকর্ডসমূহ:

রোল অব অনার

চ্যাম্পিয়ন: ভারত

রানার্সআপ: দক্ষিণ আফ্রিকা

ম্যান অব দ্যা ফাইনাল: ভিরাট কোহলি

ম্যান অব দ্যা টুর্নামেন্ট: জাতপ্রিত বুমরাহ

রান ও ব্যাটিং রেকর্ড

সর্বোচ্চ রান: রহমানুল্লাহ গুরবাজ (২৮১)

সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস: নিকোলাস পুরান (৯৮)

সর্বোচ্চ অর্ধশতক: রোহিত শর্মা (৩)

সর্বোচ্চ ছয়: নিকোলাস পুরান (১৭)

এক ইনিংসে সর্বোচ্চ ছয়: অ্যারোন জোন্স (১০)

সর্বোচ্চ শূন্য রানে আউট: রজার মুকাসা (৩)

বোলিং ও ফিল্ডিং রেকর্ড

সর্বোচ্চ উইকেট: ফজলহক ফারুকি ও আর্শ্বদ্বীপ সিং (১৭)

সেরা বোলিং ফিগার: ফজলহক ফারুকি ৯/৫

সেরা ইকোনমি: টিম সাউদি ৩.০০

সর্বোচ্চ ক্যাচ: এইডেন মার্করাম (৮)

এক ইনিংসে সর্বোচ্চ ক্যাচ: এইডেন মার্করাম ৪

সর্বোচ্চ ডিসমিসাল: ঋষভ পন্ত (১৪)

দলীয় রেকর্ড

সর্বোচ্চ দলগত ইনিংস: ২১৮ ওয়েস্ট ইন্ডিজ (বনাম আফগানিস্তান)

দুই ইনিংস মিলে এক ম্যাচে সর্বোচ্চ রান: ৩৯১ (যুক্তরাষ্ট্র ও কানাডা)

সর্বোচ্চ রানে জয়: ১৩৪ রানে ওয়েস্ট ইন্ডিজ (উগান্ডার বিপক্ষে)

সর্বোচ্চ রানের জুটি: গুরবাজ-জাদ্রান ১৫৪


বিশ্বকাপ   টি-টোয়েন্টি   চ্যাম্পিয়ন  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপ জিতেও দেশে ফিরতে পারছে না ভারত

প্রকাশ: ০৯:৫০ এএম, ০২ জুলাই, ২০২৪


Thumbnail

ঘূর্ণিঝড় ‘বেরিল’-এর কবলে পরে এখনো ক্যারিবিয়ান দীপপুঞ্জ ছেড়ে দেশের উদ্দেশে রওয়ানা হতে পারেনি ভারতের বিশ্বকাপজয়ী দল।

‘অতি ভয়ঙ্কর ক্যাটেগরি ৪’ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর রীতিমত হোটেলবন্দি হয়ে পড়েছেন রোহিত-কোহলিরা। কবে নাগাদ ভারতে ফিরতে পারবেন তারা, তা এখনো অনিশ্চিত। 

ঘূর্ণিঝড়ের জন্য এখন বন্ধ রাখা হয়েছে বার্বাডোজ বিমানবন্দর। সেখানকার প্রশাসন জানিয়েছিল, সোমবার বিকালের আগে বিমান চলাচল শুরুর সম্ভাবনা কম। তবে এখন যা পরিস্থিতি তাতে মঙ্গলবার রাত বা বুধবার সকালের দিকে হয়তো বিমান চলাচল শুরু হতে পারে।

বোর্ডের একটি সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজা পত্রিকা জানিয়েছে, ঘূর্ণিঝড়ের কারণ হোটেলে আটকে রয়েছে ভারতীয় দল। কিন্তু প্রাকৃতিক দুর্যোগের ফলে হোটেলেও সব জরুরি পরিষেবা পাওয়া যাচ্ছে না।

ঘূর্ণিঝড় পরিস্থিতির দিকে নজর রাখছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। ভারতীয় দলকে দেশে ফেরাতে তাড়াহুড়ো করছে না তারা। পরিস্থিতির উন্নতি হলে চার্টার্ড বিমানের মাধ্যমে ক্রিকেটারদের দেশে ফেরানোর ব্যবস্থা করা হতে পারে।

বিশ্বকাপ জয়ের পর বার্বাডোজ থেকে বিমানে নিউইয়র্কে যাওয়ার কথা ছিল ভারতীয় দলের। সেখান থেকে দুবাই হয়ে মুম্বাইয়ের উদ্দেশে বিমানে ধরত ভারতীয় দল। কিন্তু ঘূর্ণিঝড়ের কারণে এখন সূচিতে নিশ্চিতভাবেই পরিবর্তন আসছে।

উল্লেখ্য, গত ২৯ জুন বার্বাডোজের কেনসিংটন ওভালে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে ৭ রানে প্রোটিয়াদের হারিয়ে ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় করে ভারত।


বিশ্বকাপ   ভারত   ঘূর্ণিঝড়   বেরিল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

উরুগুয়ের কাছে হেরে গ্রুপপর্ব থেকে বিদায় যুক্তরাষ্ট্রের

প্রকাশ: ০৯:৪৩ এএম, ০২ জুলাই, ২০২৪


Thumbnail

এবার কোপা আমেরিকায় স্বাগতিক দল হিসেবে খেলতে নেমেছিল যুক্তরাষ্ট্র। শুরু থেকে দারুণ সম্ভাবনাও জাগিয়েছিল তারা। গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে শক্তিশালী উরুগুয়েকে হারিয়ে এবং বলিভিয়া-পানামা ম্যাচে বলিভিয়ার জয়ের দিকে তাকিয়ে থাকতে হয়েছিল তাদের। কিন্তু দুটোই তাদের চাওয়ার বিপরীতে হয়েছে এদিন। নিজেরাও হেরেছে উরুগুয়ের কাছে আবার পানামা জিতেছে বলিভিয়ার সাথে। আর এতে করেই এবার আর গ্রুপপর্ব পেরোতে পারেনি স্বাগতিকরা।

এদিন উরুগুয়ের বিপক্ষে ১-০ গোলে হেরেছে যুক্তরাষ্ট্র। অপর ম্যাচে বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়ে উরুগুয়ের সঙ্গে একই গ্রুপ থেকে কোপার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে পানামা।

আগেই দুই ম্যাচ জিতে কোয়ার্টার নিশ্চিত হয়ে যাওয়ায় এ ম্যাচে উরুগুয়েকে দেখা গেছে তুলনামূলক কম আক্রমণাত্মক ফুটবল খেলতে। যার সুবিধা নিয়ে উরুগুয়ের সঙ্গে বল দখলে টেক্কা দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে আক্রমণে দাপট ছিল উরুগুয়েরই। গোলের উদ্দেশ্যে মোট ১০টি শট নিয়েছে উরুগুয়ে। বিপরীতে মাত্র ৩ শট যুক্তরাষ্ট্রের।

তবে এদিন প্রথমার্ধে কোনো গোল হজম করতে হয়নি যুক্তরাষ্ট্রকে। দ্বিতীয়ার্ধেও উরুগুয়ের আক্রমণ রুখে দিচ্ছিল যুক্তরাষ্ট্র। তবে শেষ পর্যন্ত সেটি ধরে রাখতে পারেনি যুক্তরাষ্ট্র। ম্যাচের ৬১ মিনিটে মাতিয়াস অলিভেরার গোলে লিড পায় উরুগুয়ে। শেষ আটের স্বপ্ন ভেঙে যায় যুক্তরাষ্ট্রের।

এরপর ম্যাচের বাকি সময় চেষ্টা করেও সেই গোল আর শোধ দিতে পারেনি মার্কিনীরা। উল্টো গোল হজম করা থেকে বেঁচেছে দলটি। তবে আর গোল হজম করতে না হলেও ১-০ গোলের হারে কোপার গ্রুপপর্ব থেকেই বিদায় নিতে হয়েছে স্বাগতিকদের। টুর্নামেন্টে এখন যুক্তরাষ্ট্র কেবলই দর্শক।

একই সময় হওয়া গ্রুপের অপর ম্যাচে বলিভিয়ার বিপক্ষে দাপুটে জয় তুলে শেষ আট নিশ্চিত করেছে পানামা। পানামার হয়ে গোল করেছেন হোসে ফাজার্দো নেলসন, গুয়েরি ও সিসার ইয়ানিস। ৩-১ গোলের দাপুটে জয়ে উরুগুয়ের সঙ্গে গ্রুপ ‘সি’ থেকে রানার্সআপ হয়ে শেষ আটে পানামা।


কোপা আমেরিকা   উরুগুয়ে   যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বলিভিয়াকে হারিয়ে প্রথমবার কোয়ার্টারে পানামা

প্রকাশ: ০৯:৩৪ এএম, ০২ জুলাই, ২০২৪


Thumbnail

সমীকরণটা এমন ছিল যে, বলিভিয়ার বিপক্ষে জয় এবং অন্য ম্যাচে যুক্তরাষ্ট্রের হার- তাহলেই প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে। আর এই সমীকরণ অনুযায়ী আমেরিকার দেশ পানামা যেন নিজেদের কাজটা ঠিকঠাকই করলো এদিন বলিভিয়াকে ৩-০ গোলে হারিয়ে। আর সাথে ছিল ভাগ্যও। যার জন্য উরুগুয়ের কাছে যুক্তরাষ্ট্রের হারটা আরও পথ সহজ করে দিয়েছে। আর এতে করেই প্রথমবারের মতো কোপার কোয়ার্টারে উঠেছে পানামা।

এদিন ম্যাচে পুরোটা সময় আধিপত্য দেখিয়ে খেলতে থাকে পানামা। ১৩ নিনিটে বলিভিয়ার জোভালি ওয়েলচের শট রুখে দেন পানামার গোলরক্ষ। ২২ মিনিটেই এগিয়ে যায় পানামা।

ক্রিশ্চিয়ান মার্টিনেজের এসিস্টে দারুণ গোল করেন হোসে ফায়ার্দো। গোল খেয়ে বলিভিয়া আক্রমণের ধার বাড়ায়। কিন্তু কাঙ্ক্ষিত গোল পাচ্ছিল না তারা৷

দ্বিতীয়ার্ধের ৫০ মিনিটের সময় ক্রিশ্চিয়ান মার্টিনেজের বা পায়ের শট রুখে দেন গোলরক্ষক। ৬৯ মিনিটে বলিভিয়াকে সমতায় ফেরান ব্রুনো মিরান্ডা। কিন্তু তার এই আনন্দ বেশিক্ষণ স্থায়ী ছিল না।

৭৯ মিনিটে এদুয়ার্দো গুয়েরেরো পানামার হয়ে দ্বিতীয় গোলটি করেন। ২-১ ব্যবধানে পিছিয়ে থেকে কার্যত ম্যাচ ওখানেই শেষ হয়ে যায়। ম্যাচ শেষের ৫ মিনিট আগে বলিভিয়ার কফিনে শেষ পেরেক ঢুকিয়ে দেন সেজার ইউনিস। ৩-১ ব্যবধানের এই জয়ে গ্রুপ রানার্সআপ হয়ে কোয়ার্টারে উঠলো পানামা। সেখানে তাদের সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারে ব্রাজিল।


কোপা আমেরিকা   পানামা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিসিবির বোর্ড সভা: হাথুরু-শান্তর কপাল পুড়ছে কি?

প্রকাশ: ০৯:০৭ এএম, ০২ জুলাই, ২০২৪


Thumbnail

চলতি বছরের ফেব্রুয়ারিতে সর্বশেষ যেবার বিসিবির বোর্ড সভা বসেছিল সেবার সভা শেষে দলের নতুন অধিনায়কসহ নির্বাচক প্যানেল ও সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় বদলানোর ঘোষণা এসেছিল। এরপর চারটি মাস অতিবাহিত হয়েছে। এরই মধ্যে বাংলাদেশ খেলেছে কয়েকটি সিরিজ এবং বিশ্বকাপের মতো টুর্নামেন্ট। যেখানে টাইগারদের অর্জন কিছু থাকলেও ব্যর্থতার ঝুলিটাই ভারি। আর তাই এবারের বোর্ড সভাকে বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, চার মাস পর ক্রিকেট বোর্ডের সভা বসছে আজ মঙ্গলবার (০২ জুলাই)। আজকের এই সভায় নিয়মিত সব এজেন্ডা থাকলেও বাংলাদেশ দলের বিশ্বকাপ পারফরম্যান্স নিয়েই হবে মূল আলোচনা। হেড কোচ, অধিনায়ক, সিনিয়র ক্রিকেটারদের ভবিষ্যৎ প্রসঙ্গ উঠতে পারে সভায়।

জানা গেছে, মঙ্গলবারের বোর্ড সভায় টি-২০ বিশ্বকাপে দলের সাফল্য-ব্যর্থতা নিয়ে আলোচনা হবে। চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত চুক্তি থাকলেও বোর্ডের একাংশ তাকে বরখাস্ত করার পক্ষে। তবে অধিনায়ক হিসেবে নাজমুল শান্ত টিকে যেতে পারেন।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, ‘আমাদের বোর্ডের সভা রয়েছে। রুটিন বিষয়গুলো নিয়েই আলোচনা হবে। এছাড়া শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়ামের কাজের বিষয় নিয়ে আলাপ হবে।’

তিনি আরো বলেন, ‘বাংলাদেশ দল কোন আইসিসি বা এসিসির আসরে অংশ নিলে, এরপরের সভায় পারফরম্যান্স নিয়ে আলোচনা হয়। এবারও তা হবে। এছাড়া আর্থিক বিষয়গুলো নিয়েও আলোচনা হবে সভায়।’

যুক্তরাষ্ট্র সিরিজ ও বিশ্বকাপ মিলিয়ে প্রায় দেড়মাস কেটে গেছে। জাতীয় দলের ক্রিকেটারদের ছাড়া নিষ্প্রাণ হোম অব ক্রিকেট; কর্তাদের আনাগোনাও থাকে কম। প্রায় চার মাস পর বসছে বোর্ড সভা। এর মধ্যে এক পরিচালককে হারিয়েছে বিসিবি। মারা গেছেন বরিশাল বিভাগ থেকে নির্বাচিত আলমগীর খান আলো। তার শূণ্যস্থান পূরণের ব্যাপারে হতে পারে আলোচনা।

বিশ্বকাপ পারফরম্যান্স নিয়ে পরিচালকদের কেউ কেউ কথা বললেও আনুষ্ঠানিক প্রতিক্রিয়া দেননি সভাপতি নাজমুল হাসান। বোর্ড সভা শেষে জানা যাবে তার বক্তব্যও।

তবে সংশ্লিষ্টরা মনে করছেন এবারের বোর্ড সভা অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশের ক্রিকেটের ভবিষ্যতের জন্য। কারণ টাইগারদের বর্তমান পারফরম্যান্সে যে হতাশার ছোঁয়া লেগেছে তা থেকে বের হয়ে আসতে সাহসী সিদ্ধান্তে যাওয়া দরকার বিসিবিকে। আর এতে করেই নির্ধারণ হবে আসন্ন মেগা ইভেন্টগুলোতে বাংলাদেশের শক্তিমত্তা।

এবারের বোর্ডসভায় কিছু বিষয় আলোচনায় আসা জরুরী বলে মনে করছেন সংশ্লিষ্টরা। যেগুলো দেশের ক্রিকেটের জন্য বর্তমানে অতি গুরুত্ব বহন করে। সে বিষয়গুলোর মধ্যে রয়েছে-

১. হাথুরুর ভবিষ্যত

বাংলাদেশ দ্বিতীয়বারের মতো হাথুরুর কোচিংয়ে খেলছে। তবে সেই যে ব্যর্থতার ষোলকলা থেকে যেন বেরোতে পারছেন না টাইগাররা। চলতি বছরে লংকানদের সাথে সিরিজের মধ্য দিয়ে আন্তর্জাতিক খেলায় মাঠে নামা। যেখানে ওয়ানডেতে কষ্টার্জিত জয় ছাড়া বাকিগুলোতে হার। এরপর জিম্বাবুয়ের সাথে সিরিজে জিতলেও হতশ্রী পারফর‌ম্যান্স যেন জেঁকে ধরেছে টাইগারদের। এরপর তো আনকোরা যুক্তরাষ্ট্রের সাথে সিরিজটাই হারলো বাংলাদেশ। আর বিশ্বকাপের পারফরম্যান্স তো সবারই জানা। এমন অবস্থায় হাথুরুসিংহে কে কোচ হিসেবে রাখা টা কতটুকু যৌক্তিক তা নিয়ে প্রশ্ন উঠেছে।

২. নাজমুল শান্তর অধিনায়কত্ব

চলতি বছরের ফেব্রুয়ারিতে ওয়ানডে, টি-২০ এবং টেস্ট- সকল ফরম্যাটের অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয় নাজমুল হোসেন শান্তকে। এরপর কয়েকটি সিরিজ ও বিশ্বকাপ খেললেও তেমন চমক দেখাতে পারেননি তিনি। আর অধিনায়কত্ব পাওয়ার পর থেকে যেন তার ব্যাটিংয়েও প্রভাব পড়েছে। চলতি বিশ্বকাপে একটি ম্যাচে ৪০ এর উপরে রান ছাড়া কোন অর্জন নেই শান্তর। আর এমন পরিস্থিতিতে শান্তকে অধিনায়ক হিসেবে ভবিষ্যতে রাখা হবে কি না তা নিয়ে সংশয় রয়েছে। আর এটিও আজকের বোর্ড মিটিংয়ে আলোচনার মূল একটি বিষয়।

৩. সিনিয়র ক্রিকেটারদের ভাগ্য


বাংলাদেশে বর্তমানে সিনিয়র ক্রিকেটার বলতে সাকিব আল হাসান এবং মাহমুদুল্লাহ রিয়াদ নিয়মিত আছেন। ওয়ানডেতে মুশফিকুর রহিম। তামিম ইকবাল অবসর না নিলেও দীর্ঘদিন মাঠের বাইরে। আর দলে সিনিয়রদের অভাব হাড়ে হাড়ে টের পাওয়া গেছে এবারের বিশ্বকাপে। যার জন্য তাদের ভবিষ্যত কি হবে তা নিয়েও নানারকম প্রশ্ন উঠেছে। তামিমকে ফেরাতে কি ধরনের উদ্যোগ নিবে বিসিবি তা নিয়েও নানা গুঞ্জন রয়েছে। এখন দেখার বিষয় আজকের বোর্ড সভায় এ নিয়ে কি ধরনের আলোচনা হয় এবং সিদ্ধান্ত আসে।

৪. টাইগারদের ব্যাটিং


এবারের বিশ্বকাপ থেকে শুরু করে তার পূর্বের কয়েকটি সিরিজ, সবখানেই যেন বাংলাদেশের ব্যাটারদের ব্যর্থতা লক্ষ্য করা গেছে। কোনভাবেই যেন বাংলাদেশি ব্যাটাররা ফর্মে ফিরতে পারছেন না। প্রায় দেড় বছর যাবত এমন দশার কারণে বর্তমানে সংশয় জেগেছে ক্রীড়া বিশ্লেষকদের মনে। অনেকে মনে করছেন, টাইগারদের ব্যাটিং স্টাইলে সমস্যা, আবার অনেকে বলছেন- সঠিক কোচিংয়ের অভাব। এমন নানা গুঞ্জন উঠেছে টাইগারদের ব্যাটিং নিয়ে। এখন দেখার বিষয় আজকের বিসিবির বোর্ড সভায় টাইগারদের ব্যাটিং নিয়ে কি ধরনের সিদ্ধান্ত আসে। নতুন করে কোন ট্রেনিং করানো নাকি কোচ পরিবর্তন তাই এখন দেখার বিষয়।

চলতি বছরের ডিসেম্বরে বাংলাদেশ দলের ওয়েস্ট ইন্ডিজ সফর। এছাড়া আগামী বছরের ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়নস ট্রফি। এর মাঝেই অনুষ্ঠিত হবে বিপিএল। ইতোমধ্যে পরিকল্পনা সাজিয়েছে ক্রিকেট বোর্ড। কোচিং স্টাফদের মধ্যে যাদের চুক্তির মেয়াদ শেষ। তাদের ব্যাপারেও সিদ্ধান্ত আসতে পারে বোর্ড সভা থেকে।


নাজমুল শান্ত   বাংলাদেশ ক্রিকেট   টি-২০ বিশ্বকাপ   হাথুরুসিংহে  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

রোনালদোর পেনাল্টি মিসের দিন টাইব্রেকারে জিতল পর্তুগাল

প্রকাশ: ০৬:২৯ এএম, ০২ জুলাই, ২০২৪


Thumbnail

একটা গোটা ফুটবল ম্যাচের দৈর্ঘ্য ৯০ মিনিট। যেখানে ০-০ তে অমীমাংসিত থাকায় অতিরিক্ত ৩০ মিনিটের প্রয়োজন হল। তাহলেই ভাবুন! প্রতিদ্বন্দ্বীতা ছিল বলেই তো খেলাটা এতোদূর গড়াল। কিন্তু সেই একই ম্যাচেই আবার বিপরীত চিত্রটাও দেখে ফেললো দর্শকরা।

এরপর অতিরিক্ত সময়েও খেলার ফলাফল না আসায় এবার ম্যাচ গড়াল টাইব্রেকারে। যেখানে স্লোভেনিয়ার টানা তিন শট রুখে দেন পর্তুগিজ গোলরক্ষক ডিয়াগো কস্তা। ম্যাচের ১২০ মিনিটে প্রতিদ্বন্দ্বীতা থাকলেও টাইব্রেকারে কোনো প্রতিদ্বন্দ্বীতা করতে পারল না স্লোভেনিয়া। আর পর্তুগালের হয়ে টাইব্রেকারে লক্ষ্যভেদ করেন ক্রিস্টিয়ানো রোনালদো, ব্রুনো ফার্নান্দেজ এবং বার্নার্দো সিলভা। আর তাতেই স্লোভেনিয়াকে হারিয়ে ইউরোর শেষ চারে পর্তুগাল।

প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ এমন একটি ম্যাচ, যেখানে টাইব্রেকারে কোনো প্রতিদ্বন্দ্বীতাই করতে পারলো না স্লোভেনিয়া। অথচ অতিরিক্ত সময়ের প্রথমার্ধে ক্রিস্টিয়ানো রোনালদোর পেনাল্টি শটও রুখে দিয়েছিলেন স্লোভেনিয়ার গোলরক্ষক জান ওবলাক। কিন্তু তিনিও টাইব্রেকারে কোনো সেভ দিতে পারেননি।

এর আগে ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট ০-০ ড্র করে দুই দল। এরপর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। কিন্তু ১২০ মিনিটের খেলায়ও কোনোদল গোলের দেখা না পাওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে।

এদিকে ম্যাচের প্রতিটি ক্ষণে ক্ষণেই যেন মনে হচ্ছিল গত মার্চে স্লোভেনিয়ার সঙ্গে পর্তুগালের হারের পর আজ আবারও রোনালদোরা হেরেই যাবে।  কিন্তু এবার আর সেটা হল না। হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে রোনালদোর পেনাল্টি মিসের দিন টাইব্রেকারে স্লোভেনিয়াকে হারিয়ে শেষ আটে চলে গেল পর্তুগিজরা।

এদিন ফ্র্যাঙ্কফুর্ট অ্যারেনায় ম্যাচের পঞ্চম মিনিটেই পর্তুগাল প্রথম আক্রমণে যায়। এরপর ৩১ মিনিটে রোনালদোর দুর্দান্ত একটি হেড সফলতা পায়নি পর্তুগীজরা।

তবে ম্যাচের ৩৪ মিনিটে দারুণ একটি সুযোগ পায় পর্তুগাল। যেখানে ডি-বক্সের সামান্য বাইরে থেকে রোনালদোর ফ্রি-কিক গোলপোস্ট ঘেঁষে চলে যায়। গোল না পাওয়ার হতাশায় রোনালদো এর ৪ মিনিট পর আবারও আক্রমণে গেলে এবারও ব্যার্থ হতে হয় স্লোভেনিয়ার ডিফেন্ডারদের কাছে।

এরপর বিরতিতে যাওয়ার এক মিনিট আগে পর্তুগাল কে বিপদেই ফেলতে বসেছিল স্লোভেনিয়া। কিন্তু টাইব্রেকারে পর্তুগালকে বাচানো দিয়াগো কস্তার কল্যাণে এগিয়ে যেতে পারেনি স্লোভেনিয়া।

শেষ পর্যন্ত কোনো গোল না পাওয়ায় ০-০ তেই বিরতিতে যায় পর্তুগাল ও স্লোভেনিয়া।

প্রথমার্ধ শেষে দ্বিতীয়ার্ধের খেলা শুরুর ৫৫ মিনিটে আবারও ফ্রি-কিক পায় পর্তুগাল। এবারও শট রোনালদো এবং আবারও ব্যর্থ হন পর্তুগীজ সুপারস্টার।

এরপর ম্যাচের ৫৯ ও ৬১ মিনিটে পর পর আক্রমণে যায় স্লোভেনিয়া। কিন্তু দুই বারই বল জালে জড়াতে ব্যার্থ হন স্লোভানিয়ার স্ট্রাইকাররা।

এদিকে রোনালদো যেন পুরো ম্যাচেই হতাশ করেছেন দর্শকদের। আগের দুইবার ফ্রি-কিক থেকে গোল আদায়ে ব্যার্থ রোনালদো আবারও ৭২ আর ৮৯ মিনিটেও ফ্রি-কিক থেকে গোল কর‍্যে ব্যার্থ হন।

শেষ পর্যন্ত ম্যাচের নির্ধারিত নব্বই মিনিটে কোনো দলই গোল করতে না পারায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। কিন্তু অতিরিক্ত সময়েও দুই দলের খেলোয়াড়েরা কোনো গোলের দেখা পাননি। ম্যাচের নির্ধারিত নব্বই মিনিট ও অতিরিক্ত সময়ের ত্রিশ মিনিট ০-০ অমীমাংসিত থাকায় ম্যাচের ফলাফল নির্ধারণ হয় টাইব্রেকারে। যেখানে স্লোভেনিয়াকে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে গেল পর্তুগাল ।


euro cup 2024   portugal football   uefa euro 2024   portugal vs slovania  


মন্তব্য করুন


বিজ্ঞাপন