ইনসাইড গ্রাউন্ড

বিসিবির বোর্ড সভা: হাথুরুর ভবিষ্যৎ, বিশ্বকাপ ব্যর্থতাসহ গুরুত্বপূর্ণ নানা ইস্যুতে আলোচনা

প্রকাশ: ০৮:৪৬ পিএম, ০১ জুলাই, ২০২৪


Thumbnail

টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালেই জানা গিয়েছিলো, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বোর্ড সভায় বসতে যাচ্ছে। আগামী মঙ্গলবার (২ জুলাই) বিকেল ৩টায় মিরপুরে এই সভা অনুষ্ঠিত হবে। এবারের বোর্ড মিটিংয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে। প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের ভবিষ্যতও আলোচনার মূল বিষয় হতে পারে।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন গণমাধ্যমকে জানান, ‘আমাদের বোর্ডের সভা রয়েছে। রুটিন বিষয়গুলো নিয়েই আলোচনা হবে। এছাড়া শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়ামের কাজের বিষয় নিয়ে আলাপ হবে। বাংলাদেশ দল যখন কোনো আইসিসি বা এসিসির আসরে অংশ নেয়, পরের সভায় পারফরম্যান্স নিয়ে আলোচনা হয়। এবারও তা হবে।’

জানা গেছে, মঙ্গলবারের বোর্ড সভায় টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সাফল্য-ব্যর্থতা নিয়ে বিশদ আলোচনা হবে। যদিও চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত চুক্তি রয়েছে, বোর্ডের একাংশ তাকে বরখাস্ত করার পক্ষে রয়েছে। তবে অধিনায়ক নাজমুল শান্ত তার পদে থাকতে পারেন। এছাড়া আর্থিক বিষয়গুলোও সভায় আলোচনার জন্য উপস্থাপন করা হবে।


বিসিবি   ক্রিকেট   বোর্ড সভা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এশিয়া কাপ পরিচালনার দায়িত্বে বাংলাদেশের জেসি

প্রকাশ: ০৪:২০ পিএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

নারী আম্পায়ারিংয়ে বাংলাদেশের যাত্রা খুব বেশিদিনের নয়। চলতি বছরের মার্চে প্রথমবারের মতো দুই নারী আম্পায়ার জেসি ও মিশু চৌধুরিকে নিয়োগ দেয় বিসিবি। এরপর প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসিও তাদের আম্পায়ারিং ডেভলপমেন্ট প্যানেলে পাঁচ বাংলাদেশি নারীকে যুক্ত করে।

তাদের মধ্যে চারজন দেশের নারী আম্পায়ার– সাথিরা জাকির জেসি, রোকেয়া সুলতানা, ডলি রানি সরকার এবং চম্পা চাকমা। এ ছাড়া ম্যাচ রেফারি হিসেবে সুপ্রিয়া রানী দাসও ওই প্যানেলে যুক্ত হয়েছেন।

তবে নারী আম্পায়ার ইতোমধ্যেই আইসিসিতে যুক্ত হলেও বড় কোন ইভেন্টে কোন বাংলাদেশি নারী আম্পায়ারিং করার সুযোগ পাননি। তবে আসন্ন নারী এশিয়া কাপে এবার সেই সুযোগ এসেছে বাংলাদেশের নারী আম্পায়ার সাথীরা জাকির জেসির। শ্রীলঙ্কার মাটিতে ১৮-২৮ জুলাই অনুষ্ঠিত হতে যাওয়া মহাদেশীয় এই শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতায় প্রথমবারের মতো ম্যাচ পরিচালনার সুযোগ পেয়েছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুকে দেওয়া এক পোস্টে এই তথ্য নিশ্চিত করেছেন জেসি।

নিজের অনুভূতি জানিয়ে আম্পায়ার জেসি ফেসবুকে লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ স্বপ্ন সত্যি করে নারী এশিয়া কাপ ২০২৪–এ নতুন যাত্রা শুরু হচ্ছে। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড আমাকে আসন্ন নারী এশিয়া কাপের জন্য নির্বাচিত করেছে। শ্রীলঙ্কায় ১৮-২৮ জুলাই এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। আমার জন্য সবাই দোয়া করবেন।’

উল্লেখ্য, ১৯ ‍জুলাই শ্রীলঙ্কায় পর্দা ‍উঠবে নারী এশিয়া কাপের, দিনের দ্বিতীয় ম্যাচেই সন্ধ্যা ৭টায় মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। ‘বি’ গ্রুপে বাংলাদেশ ও শ্রীলঙ্কার সঙ্গে রয়েছে মালয়েশিয়া ও থাইল্যান্ড। আসরের দ্বিতীয় দিনেই মুখোমুখি হবে নতুন দুই উষ্ণ প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ ও লঙ্কান মেয়েরা। মহাদেশীয় আসরটি চলবে ২৮ জুলাই পর্যন্ত। সবমিলিয়ে ১৫টি ম্যাচই হবে ডাম্বুলায়।


নারী ক্রিকেট   এশিয়া কাপ   বাংলাদেশ   আম্পায়ারিং   সাথিরা জাকির জেসি   ডিপিএল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ইউরো থেকে বিষাদময় বিদায় রোনালদো-পেপের

প্রকাশ: ০২:৫১ পিএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

ফুটবল বিশ্বের অন্যতম মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। টানা দুই দশকেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক ও ক্লাব ফুটবলের মাঠ দাপিয়ে বেড়িয়েছেন তিনি। কখনও ইউরোপ, কখনও স্পেন; আবার কখনও বা পর্তুগালের জার্সি গায়ে ছুটে চলা। দীর্ঘ এই ক্যারিয়ারে নানা চড়াই উতরায়ের মধ্য দিয়ে কাটিয়েছেন এই গোল মেশিন।

তবে নিজের ক্যারিয়ারের শেষ সময়ে এসে বিদায়টা এমন বিষাদময় হবে কে জানতো? কিন্তু ঘটলো যে তাই। নিজের ক্যারিয়ার যে শেষের পথে, সেই ইঙ্গিত আগেই দিয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ইতোমধ্যে নিজের শেষ ইউরো ম্যাচও খেলে ফেললেন গতকাল (শুক্রবার)। টাইব্রেকারে ফ্রান্সের কাছে হেরে চলমান মহাদেশীয় এই শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা থেকে ছিটকে গেছে পর্তুগাল। তার পর থেকেই আলোচনা হচ্ছে এটাই জাতীয় দলে রোনালদোর শেষ ম্যাচ কি না। যা নিয়ে কথা বললেও, স্পষ্ট করে কিছু জানাতে পারেননি পর্তুগিজ কোচ রবার্তো মার্টিনেজ।

গতকাল ফ্রান্স-জার্মানির নির্ধারিত ৯০ মিনিটের খেলায় হয়নি কোনো গোল। তারপর অতিরিক্ত সময়ে খেলা গড়াল। ১২০ মিনিটেও কোনো ফল না আসায় টাইব্রেকারে গড়ায় ম্যাচ। তাতে পর্তুগালকে হারিয়ে ইউরো কাপের সেমিফাইনালে উঠে গেছে ফ্রান্স। এরপর রোনালদোর অবসর নিয়ে জানতে চাওয়া হয় পর্তুগাল কোচের কাছে। সংবাদ সম্মেলনে কোচ মার্টিনেজ বলেছেন, ‘ম্যাচ শেষ হওয়ার পরপরই এটা নিয়ে কথা বলাটা একটু আগেভাগেই হয়ে যায় এবং ব্যক্তিগত পর্যায় থেকে এ বিষয়ে (রোনালদোর অবসর) কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।’

একই প্রশ্ন গিয়েছিল পর্তুগিজ ডিফেন্ডার পেপের কাছেও। তিনিও নিজের শেষ ইউরো খেলেছেন, এবারের আসর খেলতে নেমেই তিনি সর্বোচ্চ বয়সী হিসেবে রেকর্ড গড়েছিলেন। জাতীয় দলে নিজের ভবিষ্যৎ নিয়ে ৪১ বছর বয়সী পেপে বলেন, ‘ভবিষ্যতে এটা নিয়ে কথা বলার সুযোগ পাব। এখন কথা বলতে চাই না। কারণ, লোকজন প্রক্রিয়া ভুলে আগামীকাল আমার ভবিষ্যৎ নিয়ে কথা বলবে।’

এদিকে, এবারের পুরো ইউরোতেই নিজের ছায়া হয়ে ছিলেন সিআরসেভেন। সবমিলিয়ে ১০টি শট নিয়েও তিনি গোলের দেখা পাননি। কেবল তাই নয়, ইউরোয় এক আসরে সর্বোচ্চসংখ্যক শট নিয়েও গোল না পাওয়ার অনাকাঙ্ক্ষিত রেকর্ডও হয়ে গেছে তার। যদিও সেই রেকর্ড হয়েছে যৌথভাবে, আগে বেলজিয়ামের কেভিন ডি ব্রুইনা করেছিলেন ভুলে যাওয়ার মতো এমন কীর্তি। সবমিলিয়ে পর্তুগালের হয়ে সর্বশেষ ৯ ম্যাচেই গোলের দেখা পাননি আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলদাতা রোনালদো।

৪১ বছর বয়সী এই তারকা ষষ্ঠবারের মতো ইউরো খেলতে নেমে বলেছিলেন, ‘কোনো সন্দেহ নেই অবশ্যই এটাই শেষ (ইউরো। তবে আবেগ ছুঁয়ে যাচ্ছে না। ফুটবলের সবকিছুই আমাকে প্রভাবিত করে। খেলাটির প্রতি এখনো আমার যে উৎসাহ, দর্শকের আগ্রহ, পরিবারকে পাওয়া, লোকজনের ভালোবাসা...ব্যাপারটা আসলে ফুটবলবিশ্ব ছেড়ে যাওয়া নয়। আমার জেতার বা করার জন্য আর কীই-বা বাকি আছে?’ ফলে ২০২৬ বিশ্বকাপে রোনালদোর না খেলারই বেশি ইঙ্গিত মিলছে।

রোনালদো ইউরো খেলছেন ২০০৪ থেকে, টানা ছয়টি টুর্নামেন্ট খেলে তার নামের পাশে মোট ১৪ গোল। অথচ ইউরোয় ১০ গোলও নেই আর কারও। কিন্তু সেই তারকাই কি না এবার প্রথম কোনো বড় মঞ্চ থেকে গোলহীন হয়ে ফিরছেন। পর্তুগালের হয়ে সবমিলিয়ে ২১২ ম্যাচে রোনালদোর গোল ১৩০টি। যা আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ।


Cristiano Ronaldo   Pepe   Portugal   পেপে   রোনালদো   পর্তুগাল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভেনেজুয়েলার স্বপ্ন ভেঙ্গে সেমিতে কানাডা

প্রকাশ: ০৯:২৬ এএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই চলমান কোপা আমেরিকার দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে আজ মুখোমুখি হয়েছিল কানাডা ও ভেনেজুয়েলা। যেখানে টাইব্রেকারে ভেনেজুয়েলাকে হারিয়ে সেমিতে জায়গা করে নিয়েছে কানাডা।

এদিন নির্ধারিত সময়ে ১-১ সমতায় খেলা শেষ হলে ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে। যেখানে ভেনেজুয়েলাকে (৪-৩) কাঁদিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে দ্য রেডসরা।

শনিবার টেক্সাসের এটি অ্যান্ড টি স্টেডিয়ামে মুখোমুখি হয় দুদল। যেখানে নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষ হয় ১-১ সমতায়। কানাডার হয়ে একটি করে গোল করেন জ্যাকব শ্যাফেলবার্গ। অন্যদিকে ভেনেজুয়েলার হয়ে সমতাসূচক গোল করেছিলেন স্যালমন রোন্দন। তবে টাইব্রেকারে গড়ানো ম্যাচটিতে ভেনেজুয়েলাকে হারিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে জেসি মার্শের শিষ্যরা।

আগামী বুধবার (১০ জুলাই) আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে কানাডা। ম্যাচটি হবে মেটলাইফ স্টেডিয়ামে। খেলা শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টায়।

ম্যাচটিতে ৫৬ শতাংশ বল দখলে রেখে ১৬টি শট নেয় ভেনেজুয়েলা। যার মধ্যে লক্ষ্যে ছিল ৩টি। অন্যদিকে ৪৪ শতাংশ বল নিয়ন্ত্রণে রেখে ১৬টি শট নেয় কানাডাও। তার মধ্যে লক্ষ্যে ছিল ৭টি। 


কানাডা   ভেনেজুয়েলা   কোপা আমেরিকা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিশ্ব ফুটবলের কোচ তৈরির আঁতুড় ঘর আর্জেন্টিনা!

প্রকাশ: ০৯:২১ এএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

বিশ্ব ফুটবলের সবচেয়ে সফল দল কোনটি? এমন প্রশ্নের জবাবে যে কেউ অনায়াসে বলে দিবে  যে কেউ বলে দিবে সজজেই ব্রাজিলের নাম। শুধু তাই নয়, বরাবরই ফুটবলার রপ্তানিতে শীর্ষ দেশগুলোর মধ্যে থাকে ব্রাজিল। রেকর্ড পাঁচবারের বিশ্বকাপজয়ীদের বলা হয় ফুটবলার তৈরির কারখানা।

কিন্তু ফুটবল জগতে ব্রাজিল আর্জেন্টিনার চেয়ে ট্রফি, ফুটবলার তৈরি সবখানে এগিয়ে থাকলেও আর্জেন্টিনার দাপট ও কম নয়। কারণ ব্রাজিল যদি ফুটবলার তৈরির কারখানা হয়ে থাকে তবে আর্জেন্টিনা কোচ তৈরির। যার প্রমাণ মিলে চলমান কোপা আমেরিকার দলগুলোর কোচিং প্যানেলের দিকে তাকালে। যেখানে অংশ নেওয়া ১৬টি দলের মধ্যে ৭টি দলের প্রধান কোচের ভূমিকাতেই আছে আর্জেন্টাইন কোচ। বিপরীতে ব্রাজিলের কোচের সংখ্যা মাত্র দু’জন।

শুধু যে সংখ্যায় আর্জেন্টাইনদের দাপট তা নয়। পারফরম্যান্সও কথা বলছে আর্জেন্টাইনদের পক্ষেই। গ্রুপপর্ব যেই চার দল গ্রুপসেরা হয়ে কোয়ার্টার ফাইনালে পা রেখেছে তার প্রতিটি দলের কোচই আর্জেন্টাইন। সেই দলগুলো হলো আর্জেন্টিনা, ভেনেজুয়েলা, উরুগুয়ে ও কলম্বিয়া।

আর্জেন্টিনা দলে কাজ করছে লিওনেল স্কালোনি। যার অধীনে সবশেষ কাতার বিশ্বকাপ জিতেছে মেসিরা। কোপায় খেলতে নেমেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে। এবারও স্কালোনির দল কোপার অন্যতম দাবিদার। গ্রুপপর্বে তিন ম্যাচের তিনটিতেই জয় তুলে সে পথেই হাঁটছে দলটি। কোয়ার্টারে তাদের প্রতিপক্ষ ইকুয়েডর।

ভেনেজুয়েলায় প্রধান কোচের ভূমিকায় আছেন আর্জেন্টাইন কোচ ফার্নান্দো বাতিস্তা। তার অধীনে নতুন রূপে ধরা দিয়েছে ভেনেজুয়েলা। ফুটবলাররা খেলছেন আক্রমণাত্মক ফুটবল। গ্রুপ ‘বি’ তে টানা তিন ম্যাচে জয় তুলে কোয়ার্টার ফাইনালে পা রেখেছে দলটি। যেখানে তাদের প্রতিপক্ষ কানাডা।

উরুগুয়ের প্রধান কোচের ভূমিকায় আছেন আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসা। যাকে বলা হয় কোচদের কোচ। সেই তিনি এবার স্বপ্ন দেখাচ্ছেন উরুগুয়েকে কোপা জয়ের। তার অধীনে দারুণ ফুটবলও খেলছে দলটি। প্রতিপক্ষকে ধসিয়ে দিচ্ছে দলটির ফুটবলাররা। ‘সি’ গ্রুপে তিন ম্যাচই জয় তুলে কোয়ার্টারে পা রেখেছে উরুগুয়ে। যেখানে তাদের প্রতিপক্ষ ব্রাজিল। 

কলম্বিয়ার প্রধান কোচের ভূমিকায় আছেন আর্জেন্টাইন কোচ নেস্তর লরেনজো। তার অধীনে বদলে গেছে কলম্বিয়া। টানা ২৬ ম্যাচ অপরাজিত দলটি। সবশেষ ম্যাচে ব্রাজিলকে রুখে দিয়েছে ১-১ গোলে। কোয়ার্টারে পা রেখেছে গ্রুপসেরা হয়ে। এখন কোয়ার্টারে তাদের প্রতিপক্ষ পানামা।

বলা হয়ে থাকে, আর্জেন্টাইন কোচরা ট্যাকটিক্যালি ও দল ব্যবস্থাপনা—দুই দিক ভালো পারদর্শী। ফুটবলীয় সাফল্য ও দক্ষতায় আর্জেন্টিনার সঙ্গে সব সময়ই প্রতিদ্বন্দ্বিতা চলে প্রতিবেশী ব্রাজিলের। পাঁচবার বিশ্বকাপ জেতা ব্রাজিল আন্তর্জাতিক ফুটবলে অনেক দুর্দান্ত খেলোয়াড় উপহার দিলেও কোচ সরবরাহের দিক থেকে বেশ পিছিয়ে। বিপরীতে দক্ষিণ আমেরিকা মহাদেশের সেরা কোচদের অনেকেই আর্জেন্টিনা থেকে উঠে আসা।

লুইস সিজার মেনোত্তির (’৭৮–এর বিশ্বকাপজয়ী কোচ) উত্তরসূরিরা উত্তরাধিকার বহন করে চলেছেন নিজেদের বৈচিত্র্যের সঙ্গে মানিয়ে নেওয়ার সক্ষমতায়ও। ২০২৪ সালেই যেমন ব্রাজিলের শীর্ষ ক্লাবগুলোতে কোচিং করাচ্ছেন আর্জেন্টিনারই গ্যাব্রিয়েল মিলিতো (অ্যাটলেটিকো মিনেইরো), র‍্যামন ডিয়াজ (ভাস্কো দা গামা), এদুয়ার্দো কোদেত (ইন্টারন্যাশিওনাল), নিকোলাস লারকামন (ক্রুজেইরো) ও হুয়ান পাবলো ভোবোদারা (ফোর্তালেজা)। অথচ আর্জেন্টিনার লিগে ব্রাজিলিয়ান কোচ দেখাই যায় না। যেমন বুয়েনস এইরেসের ক্লাব কোবা জুনিয়র্স ১৯০৫ সালে প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত ব্রাজিল থেকে কোচ নিয়েছে মাত্র দুবার।

আর্জেন্টাইন কোচদের চাহিদা বাড়ার অন্যতম কারণ স্কালোনিও। ২০১৮ সালে জাতীয় দল চালানোর অভিজ্ঞতা ছাড়াই লিওনেল মেসিদের দল দেখভালের দায়িত্ব ছিলেন তিনি। সেই অনভিজ্ঞ স্কালোনির অধীনই সর্বশেষ তিন বছরের মধ্যে বৈশ্বিক, মহাদেশীয়সহ তিনটি ট্রফি জিতেছে আর্জেন্টিনা।

যে দেশের কোচ অনভিজ্ঞ হলেও সফলতা এনে দিতে পারেন, বহন করেন সফল কোচদের উত্তরাধিকার, মানিয়ে নিতে পারেন বৈচিত্র্যের সঙ্গে—এমন নানামুখী গুণের কোচের দ্বারস্থ অন্যরা হবে না কেন!

এবার কোপায় ১৬ প্রায় অর্ধেক কোচই ছিলেন আর্জেন্টাইন, চারজনের দল গ্রুপ–সেরা হয়ে শেষ আটে। কে জানে, ভবিষ্যতে কলম্বিয়ানদের মতো আরও কোনো দেশের ঈর্ষাকাতরদের বলতে হয় কি না—‘আর্জেন্টাইন পাসপোর্ট আছে বলেই ...’!


বিশ্ব   ফুটবল   কোচ   আঁতুড়   ঘর   আর্জেন্টিনা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টাইব্রেকারে রোনালদোদের হারিয়ে সেমিফাইনালে ফ্রান্স

প্রকাশ: ০৮:০৭ এএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

ফ্রান্স কিংবা পর্তুগাল কোনোদলই প্রতিপক্ষের রক্ষণ ভাংতে পারেনি ১২০ মিনিটেও। ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে পর্তুগালকে ৫-৩ গোলে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে ইউরোর সেমিফাইনালে নাম লেখাল ফ্রান্স। 

এর আগে ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট ও অতিরিক্ত সময়ের ৩০ মিনিট গোলশুন্য থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে পাচটি শট থেকে পাচটিই গোল করেন ফরাসীরা। আগের ম্যাচে তিনটি পেনাল্টি বাঁচিয়ে নায়ক বনে যাওয়া পর্তুগীজ গোল কিপার দিয়োগো কস্তা এ দিন পাঁচটি শটের একটিও বাঁচাতে পারলেন না।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ২০১৬ সংস্করণের চ্যাম্পিয়ন পর্তুগাল। সেবার তারা এই ফ্রান্সকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিল। আজ ফ্রান্স সে প্রতিশোধ নিল। 

দ্বিতীয়বার ইউরো জয়ের মিশনে আসা পর্তুগালকে বিদায় করে দিল সাথে বিদায় করে ক্রিষ্টিয়ানো রোনালদোকেও। এই রোনালদোকে হয়তো এই ইউরোর পর আর দেখা যাবে না। আর নিজের সম্ভাব্য ইউরো শেষ করলেন কোনো গোল না করেই। 

আজ ফ্রান্স-পর্তুগালের লড়াইয়ে সবাই তাকিয়ে ছিল দুই দলের দুই সেরা তারকার দিকে।। যেখানে এর আগেও একে অপরের প্রতিপক্ষ হয়েছেন রোনালদো ও এমবাপ্পে। কিন্তু সবগুলোতেই ব্যর্থ ছিলেন কিলিয়ান। হোক সেটা পিএসজি কিংবা ফ্রান্সের জার্সিতে। কিন্তু আজ এমবাপ্পে আর ব্যার্থ হলেন না ব্যার্থ হতে দিলেন ফ্রান্সকে। রোনালদোর সাথে মুখোমুখি লড়াইয়ে এই প্রথম জয় পেলেন কিলিয়ান।

এর আগে পর্তুগাল-ফ্রান্স মুখোমুখি হয়েছে ২৫ বার। যেখানে দাপটের সাথে জয়ের পাল্লা ভারী ছিল ফ্রান্সের। তারা জিতেছে ১৬ ম্যাচ, পর্তুগালের জয় মাত্র ৬টি। 

কিন্তু অতীতে ফরাসীদের দাপট থাকলেও আজ ম্যাচে বেশ দাপট দেখিয়েছে পর্তুগাল। কিন্তু শেষ রক্ষা হয়নি। 

এদিন ম্যাচের শুরু আগে লড়াইয়ের আভাস থাকলেও ম্যাচ হওয়ার পর থেকেই দেখা যায় ঢিলেঢালা ভাব। দুই দলই ছন্নছাড়া ফুটবল খেলতে থাকে। 

আক্রমণ পাল্টা আক্রমণের কোনো চেহারাই ভেসে ওঠেনি ম্যাচের প্রথম হাফে। এরপর ম্যাচের ২০ মিনিটে এসে প্রথম শট নেয় ফ্রান্স। বক্সের বাইরে থেকে থিও হার্নান্দেজের শট ঠেকিয়ে দেন পর্তুগিজ গোলরক্ষক।

এরপর ২৮ মিনিটে ফ্রান্সের এদোয়ার্দো কামাভিঙ্গার বক্সের বাইরে থেকে শট পোস্টের বেশ ওপর দিয়ে চলে যায়। ফলে গোল বঞ্চিত হয় দিদিয়ের দেশমের দল। 

এদিকে ম্যাচের ৪২ মিনিটে বক্সের কাছে ফ্রি কিক পায় পর্তুগাল। ব্রুনো ফার্নান্দেজের ডানপায়ের শট পোস্টের নাগাল না পাওয়ায় এগিয়ে যাওয়া হয়নি রোনালদোদের।

তবে প্রথামার্ধে বল দখলের আধিপত্য দেখায় পর্তুগাল। কিন্তু গোল পোস্টে শট নিতে পেরেছে মাত্র দুটি। অপরদিকে এই সময়ে ফ্রান্স গোলপোস্ট বরাবর শট নেয় ৭টি যারমধ্যে দুটিই অন টার্গেটে।

শেষ পর্যন্ত গোলের মুখ খুলতে পারেনি কোনোদল। যার ফলে প্রথমার্ধ ০-০ তে শেষ করে দুই হেভিওয়েট ফ্রান্স ও পর্তুগাল। 

এরপর দ্বিতীয়ার্ধে দুইদলই খেলা শুরু করে সমানতালে। যেখানে আক্রমণ আর পাল্টা আক্রমণের পসরা সাজিয়ে বসে দুই দল। 

ফলে ম্যাচের উত্তেজনা আরও বাড়তে থাকে। 

তবে ম্যচের উত্তেজনা বাড়তে থাকলেও স্কোরের দেখা যেন কোনোভাবেই মিলছিল না। স্কোর না হলে আক্রমণ আর পাল্টা আক্রমণে ম্যাচ জমে ওঠে।

ম্যাচের প্রথমার্ধের মত দ্বিতীয়ার্ধ ছিল না। এবার দুই দল গোলের জন্য সর্বস্ব উজাড় করে দিয়েছে। এদিকে ম্যাচের বয়স যত বাড়তে থাকে দুই দলের আক্রমণ যেন ততই বেড়ে যায়। কিন্তু সফলতা মিলছিল না কোনোভাবেই। 

এরপর ম্যাচের পুরো ৯০ মিনিট পর্যন্ত দুই দলই বেশ কিছু সুযোগ তৈরি করলেও গোলের দেখা পায়নি কোনো দল। শেষ পর্যন্ত ম্যাচের নির্ধারিত সময় গোলশুন্য থাকায় ম্যাচ গড়ায় অতিরিক সময়ে।

নির্ধারিত ৯০ মিনিট শেষে অতিরিক্ত সময়ের প্রথমার্ধও ০-০ সমতায় শেষ হয়। তবে এই সময়ে দুই দলই বেশ কয়েকটা সুযোগ তৈরি করলেও কাজে লাগাতে পারেনি। 

এরপর অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধের খেলায়ও গোলের জন্য মরিয়া হয়ে খেলতে থাকে দুই দল। শেষ পর্যন্ত কোনো দলই গোল না পাওয়া এইখানেও ০-০ সমতায় শেষ হয়।

এরপর ফলাফল নির্ধারণের জন্য টাইব্রেকারে গড়ায় ম্যাচ। যেখানে পর্তুগালকে ৫-৩ গোলে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে ইউরোর সেমিফাইনালে নাম লেখাল ফ্রান্স।


টাইব্রেকার   রোনালদো   সেমিফাইনাল   ফ্রান্স  


মন্তব্য করুন


বিজ্ঞাপন