ইনসাইড পলিটিক্স

জামালপুর জেলা আওয়ামী লীগ থেকে মুরাদকে অব্যাহতি

প্রকাশ: ০৫:২৫ পিএম, ০৭ ডিসেম্বর, ২০২১


Thumbnail জামালপুর জেলা আওয়ামী লীগ থেকে মুরাদকে অব্যাহতি

সদ্য পদত্যাগপত্র জমা দেওয়া তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে জামালপুর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য, জনসংখ্যা ও পরিবারকল্যাণ সম্পাদকের পদ থেকেও অব্যাহতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট বাকী বিল্লাহ।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) বিকেলে জামালপুর জেলা আওয়ামী লীগের এক কার্যনির্বাহী কমিটির সভায় মুরাদকে দলের শৃঙ্খলা পরিপন্থী কাজের জন্য দল থেকে অব্যাহতি দেওয়া হয়।

জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি জানিয়েছেন যে, এই সিদ্ধান্তের কপি আওয়ামী লীগ সভাপতির কাছে পাঠানো হবে এবং কার্যনির্বাহী কমিটিতে অনুমোদিত হলে মুরাদ আর আওয়ামী লীগের কেউ থাকবেন না।

বাংলাদেশের সংবিধানের ৭০ অনুচ্ছেদ অনুযায়ী কোন এমপি যদি সেই রাজনৈতিক দল থেকে বহিষ্কৃত হন বা অব্যাহতি প্রাপ্ত হন তাহলে তার সদস্যপদ বাতিল হয়ে যায়। এখন জামালপুর জেলা আওয়ামী লীগের যে সিদ্ধান্ত সেটি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে অনুমোদিত হলেই মুরাদ আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত হবেন। আর বহিষ্কার হওয়ার পরপরই বহিষ্কারাদেশের কপি স্পিকারের কাছে দেওয়া হলে স্পিকার ডা. মুরাদ হাসানের আসন শূন্য ঘোষণা করবেন।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী   ডা. মুরাদ হাসান  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

বাংলাদেশ-চীন সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে: মাও নিঙ

প্রকাশ: ০৯:৫৩ পিএম, ০৪ জুলাই, ২০২৪


Thumbnail

বাংলাদেশ ও চীন কিভাবে নিজেদের স্বার্থ রক্ষা করে আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে একসঙ্গে কাজ করবে, তা নির্ধারণ করা হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন বেইজিং সফরে, জানিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিঙ।

বৃহস্পতিবার (৪ জুলাই) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক বার্তায় এ তথ্য জানান, যা ঢাকায় চীনের দূতাবাস থেকে প্রকাশ করা হয়েছে।

মাও নিঙ বলেন, প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের আমন্ত্রণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৮ থেকে ১০ জুলাই চীন সফর করবেন। এই সফরে তিনি চীনের রাষ্ট্রপতি শি জিনপিং এবং প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সাথে সাক্ষাৎ করবেন। দুই দেশের মধ্যে বিভিন্ন দলিল স্বাক্ষরের সময় উভয় দেশের প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন। সফরের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন-বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত সামিটে অংশগ্রহণ করবেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও জানান, দুই দেশ কিভাবে একসঙ্গে এগিয়ে যাবে এবং পারস্পরিক স্বার্থ রক্ষা করে আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে কাজ করবে, তা এই সফরের মাধ্যমে নির্ধারিত হবে। চীন বৈশ্বিক উন্নয়ন উদ্যোগ ও বৈশ্বিক নিরাপত্তা উদ্যোগসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

মাও নিঙ আশাবাদ ব্যক্ত করে বলেন, এই সফরের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে। ইতোমধ্যে, উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ-চীন সহযোগিতার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক একটি ভালো উদাহরণ হিসেবে বিবেচিত হয়েছে।


বাংলাদেশ   চীন   প্রধানমন্ত্রী   শেখ হাসিনা   দূতাবাস  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

মিথ্যাচার-অপপ্রচার বিএনপির একমাত্র রাজনৈতিক হাতিয়ার: কাদের

প্রকাশ: ০২:৪১ পিএম, ০৪ জুলাই, ২০২৪


Thumbnail

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, মিথ্যাচার এবং অপপ্রচার বিএনপির একমাত্র রাজনৈতিক হাতিয়ারে পরিণত হয়েছে। তাদের মিথ্যাচার অপপ্রচার জনগণের সামনে প্রকাশিত হওয়ায় বিএনপি বার বার জনগণ দ্বারা প্রত্যাখ্যাত হয়েছে। খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়েও তারা মিথ্যাচার করছে। খালেদা জিয়া চিকিৎসাগ্রহণ শেষে বাসায় ফিরে গেছেন। বিএনপি নেত্রী খালেদা জিয়ার মুক্তি কোনো রাজনৈতিক বিষয় না। এটা আইনগত বিষয়। আইনগত বিষয়ে বিএনপি আইনি প্রক্রিয়ায় মোকাবিলা না করে বিষয়টিকে রাজনৈতিক ইস্যু বানানোর অপচেষ্টা করছে।

বিএনপি কখনোই জনগণতান্ত্রিক রাজনৈতিক দল হয়ে উঠতে পারেনি বলে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, তাদের অবস্থান সবসময় গণতান্ত্রিক মূল্যবোধের বিপরীত মেরুতে। বিএনপি তাদের দোসররা তাদের সেই আদর্শগত অবস্থান পরিবর্তন না করায় আমাদের গণতান্ত্রিক রাজনীতিতে বিরাজমান সংকটের সমাধান দুরূহ। এই সংকট মোকাবিলায় মহান মুক্তিযুদ্ধের আদর্শ গণতান্ত্রিক চেতনায় বিশাসী সবাইকে শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানাচ্ছি। 

বৃহস্পতিবার ( জুলাই) দুপুরে দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়ার স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এমন মন্তব্য করেছেন। বিবৃতিতে গণমাধ্যমে প্রকাশিত বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মিথ্যা রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বিবৃতির নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছেন ওবায়দুল কাদের।

বিবৃতিতে তিনি বলেন, বিগত কয়েক বছর ধরে বিএনপি খালেদা জিয়ার মুক্তির আন্দোলন করছে। কিন্তু সেই আন্দোলনে জনগণের কোনো সম্পৃক্ততা নেই। বিএনপি জনগণের স্বার্থ সংশ্লিষ্ট ইস্যুকে প্রাধান্য না দিয়ে একটি অরাজনৈতিক বিষয়কে রাজনৈতিক ইস্যু করার অপচেষ্টা করছে। আর বিএনপি যখনই তাদের তথাকথিত আন্দোলন নিয়ে মাঠে নামে তখন তারা তাদের সন্ত্রাসী ক্যাডারবাহিনীকে সক্রিয় করে। বিএনপি আন্দোলনের নামে সন্ত্রাসী ক্যাডারবাহিনীকে আশ্রয়-প্রশ্রয় দেওয়ার অপচেষ্টা করে। আর এসব সন্ত্রাসীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করলে বিএনপি নেতারা মিথ্যাচার-অপপ্রচারের মাধ্যমে বিভ্রান্তি ছড়ায়।

বিবৃতিতে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ কখনো অসাংবিধানিক অগণতান্ত্রিক উপায়ে ক্ষমতায় যায়নি। আওয়ামী লীগ সবসময় গণতান্ত্রিক প্রক্রিয়ায় জনগণের ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় এসেছে। গত জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠন করে। দেশের গণতান্ত্রিক সাংবিধানিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য বিএনপি তার দোসররা সর্বদা তৎপর থেকেছে। এটা বিএনপির জন্মগত রাজনৈতিক লিগ্যাসি। কারণ অবৈধ অসাংবিধানিক পন্থায় রাষ্ট্রক্ষমতা দখলকারী সামরিক স্বৈরাচারের হাতে প্রতিষ্ঠিত দল কখনো গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হতে পারে না।

তিনি বলেন, বিএনপি যদি গণতান্ত্রিক প্রক্রিয়ায় আন্দোলন করতে সক্ষম হতো বা তাদের আন্দোলনে জনসম্পৃক্ততা বৃদ্ধি করতে পারতো তাহলে তারা নির্বাচনে অংশগ্রহণের সৎ সাহস দেখাতে পারতো। সেটা না থাকার কারণে বরাবরই বিএনপি সন্ত্রাস সহিংসতার পথ বেছে নিয়েছে। আমরা দৃঢ়ভাবে বলতে চাই, যারা গণতান্ত্রিক পন্থার ব্যত্যয় ঘটাতে সন্ত্রাস-সহিংসতাকে উস্কে দেওয়ার পাঁয়তারা করবে তাদের বিরুদ্ধে আইন-শৃঙ্খলাবাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করবে।


মিথ্যাচার   অপপ্রচার   বিএনপি   রাজনৈতিক   হাতিয়ার   কাদের  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

ঢাকা মহানগর বিএনপি ও কেন্দ্রীয় যুবদলের কমিটি ঘোষণা যে কোনো মুহূর্তে

প্রকাশ: ০৯:৩২ এএম, ০৪ জুলাই, ২০২৪


Thumbnail

যে কোনো মুহূর্তে ঢাকা মহানগর উত্তর দক্ষিণ বিএনপির কমিটি ঘোষণা করা হতে পারে। একই সঙ্গে জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় কমিটিও ঘোষণা করা হবে। দলীয় হাইকমান্ডের সবুজ সংকেত পাওয়ার সঙ্গে সঙ্গে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে আংশিক কমিটি ঘোষণা করবেন। বিএনপির কেন্দ্রীয় দপ্তর সূত্রে তথ্য জানা গেছে।

ঢাকা মহানগর উত্তর বিএনপির নতুন কমিটিতে সভাপতি সাধারণ সম্পাদক পদে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, মহানগর উত্তরের সাবেক সদস্য সচিব সাবেক জাতীয় ফুটবলার আমিনুল হক, বিএনপি নেতা তাবিথ আউয়াল, যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নিরব, এস এম জাহাঙ্গির সেগুন।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির কমিটিতে সভাপতি সাধারণ সম্পাদক পদে আসতে পারেন, মহানগর দক্ষিণের সাবেক সদস্য সচিব রফিকুল আলম মজনু, সদ্য বিলুপ্ত কমিটির সিনিয়র যুগ্ম আহ্বায়ক নবী উল্লাহ নবী, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য শেখ রবিউল আলম, সাবেক যুগ্ম আহ্বায়ক রবিন সাবেক ছাত্রদল নেতা হাবিবুর রশিদ হাবিব। সভাপতি পদে স্থানীয় নেতা হিসেবে নবী উল্লাহ নবী অথবা রফিকুল আলম মজনুকেই প্রাধান্য দেওয়া হতে পারে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এসব কমিটি গঠনকে কেন্দ্র করে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিভিন্ন পর্যায়ে নেতা-কর্মীদের সঙ্গে কথা বলেছেন। অন্যদিকে, যুবদলের নতুন কেন্দ্রীয় (আংশিক) কমিটিতে সভাপতি সাধারণ সম্পাদক পদে আলোচনায় রয়েছেন সদ্য বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক মোনায়েম মুন্না, সহসভাপতি নূরুল ইসলাম নয়ন, ছাত্রদলের সাবেক সভাপতি রওনাকুল ইসলাম শ্রাবণ, সাবেক ছাত্রদল নেতা মামুন হাসান আকরাম হাসান।

উল্লেখ্য, গত ১৩ জুন বৃহস্পতিবার মধ্যরাতে বিএনপির ঢাকা মহানগর উত্তর দক্ষিণ, চট্টগ্রাম মহানগর বরিশাল মহানগর এবং যুবদলের কেন্দ্রীয় কমিটি ভেঙে দেওয়া হয়। 


ঢাকা   মহানগর   বিএনপি   যুবদল  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

শিক্ষক আর কোটা আন্দোলনে ভর করেছে বিএনপি: কাদের

প্রকাশ: ০৯:৩৫ পিএম, ০৩ জুলাই, ২০২৪


Thumbnail

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকার পতনে নিজেদের আন্দোলনে ব্যর্থ বিএনপি এখন শিক্ষক আর কোটা আন্দোলনের ওপর ভর করেছে। বুধবার (৩ জুলাই) বিকেলে সাভারের হেমায়েতপুর বাসস্ট্যান্ডে ঢাকা জেলা আওয়ামী লীগ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, বিএনপির ভুয়া দলের ভুয়া কর্মসূচি। আন্দোলন আর কবে হবে? আন্দোলনে ব্যর্থ হয়ে এখন কোটা আর শিক্ষক আন্দোলনের ওপর ভর করেছে বিএনপি। এই পরজীবী আন্দোলন কখনো সফল হবে না।

আন্দোলনের হাট ভেঙে বিএনপি পরজীবী হয়ে পড়েছে মন্তব্য করে তিনি বলেন, বিএনপির মনের জোর কমে গেছে। তবে বেড়েছে গলার জোর। শক্তি যত কমে, মুখের বিষ তত উগ্র হয়ে ওঠে।

বিএনপির নেতাদের মুখের কোনো লাগাম নেই মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, রাজনীতিতে বিএনপি বেপরোয়া চালক। বিএনপি এখন চলে না। খালেদা জিয়ার বদলে বিএনপি চালায় তারেক রহমান।

লন্ডনের ফরমায়েশে বিএনপির কার কখন পদ যায় দলটির নেতারা সেই আতংকে আছেন মন্তব্য করে কাদের বলেন, ফখরুলসহ বিএনপির সবাই এখন তারেক আতংকে আছে।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের সময় বাংলাদেশ-ভারতের মধ্যে চুক্তি ও সমঝোতা নিয়ে সমালোচনায় নেমেছেন বিএনপির নেতারা। এদিন তাদের সমালোচনা জবাব দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

ওবায়দুল কাদের বলেন, যে দলের নেত্রী ভারত গিয়ে গঙ্গার পানির হিস্যার কথা বলতে ভুলে গিয়েছিলেন, সেই বিএনপির নেতারা এখন কোন মুখে পানি চুক্তির কথা বলেন।

তিনি বলেন, বিএনপি আবারও আগুন সন্ত্রাস করতে এলে খবর আছে। আন্দোলনে আপত্তি নেই, কিন্তু আগুন সন্ত্রাস ও রাস্তা বন্ধ করে সমাবেশ করলে খবর আছে।

কোটা বাতিলের দাবিতে প্রতিবাদ, বৃহস্পতিবারের কর্মসূচি ঘোষণা কোটা বাতিলের দাবিতে প্রতিবাদ, বৃহস্পতিবারের কর্মসূচি ঘোষণা দেশের অর্থনৈতিক অবস্থা ভালোর দিকে যাচ্ছে উল্লেখ করে কাদের বলেন, রিজার্ভ বাড়তে শুরু করেছে। জিনিসপত্রের দামও কমে আসবে।

তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়বে আওয়ামী লীগ। দেশকে দুর্নীতিমুক্ত করতেই হবে। জনপ্রতিনিধিরা সৎ হলে দুর্নীতিবাজরা পালিয়ে যাবে। কাজেই জনপ্রতিনিধিদের সৎ হতে হবে।


ওবায়দুল কাদের   রাজনীতি   সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী  


মন্তব্য করুন


ইনসাইড পলিটিক্স

প্রধানমন্ত্রীর চীন সফরে আপত্তি নেই ভারতের: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ০৯:০৩ পিএম, ০৩ জুলাই, ২০২৪


Thumbnail

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে ভারতের কোনো আপত্তি নেই। ভারত সফরের সময় তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এই সফরের কথা জানিয়েছিলেন। বুধবার (৩ জুলাই) বিকেলে রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে স্মার্ট লাইব্রেরি ও ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে আমাদের দেশকে এগিয়ে নিতে হবে। গত ১৫ বছর ধরে আমরা এটাই করে আসছি। বিএনপির শাসনামলে বাংলাদেশ ভারতীয় পণ্যের বাজারে পরিণত হয়েছিল।

তিনি আরও বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক কেবল শ্রমিক রপ্তানির মধ্যে সীমাবদ্ধ নয়। সৌদি আরব বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগে আগ্রহী। কিছু অসাধু শ্রম রপ্তানিকারকদের কারণে যে শ্রমিকরা কাজ পায় না, তাদের ঠেকাতে দুই দেশের মধ্যে একটি যৌথ টাস্কফোর্স গঠনের আলোচনা হয়েছে।

প্রসঙ্গত, আগামী ৮ জুলাই চার দিনের সফরে চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই দীর্ঘদিন পর দ্বিপক্ষীয় সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে কমপক্ষে ১০টি চুক্তি স্বাক্ষরিত হতে পারে।


প্রধানমন্ত্রী   পররাষ্ট্রমন্ত্রী   ভারত   চীন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন