ইনসাইড বাংলাদেশ

মুখ্যসচিব পদে তোফাজ্জল থাকছেন আরও এক বছর?

প্রকাশ: ০৫:০০ পিএম, ০৮ জুন, ২০২৪


Thumbnail

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়ার চুক্তিভিত্তিক চাকরির মেয়াদ আরও এক বছর বাড়ানো হতে পারে। সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, প্রধানমন্ত্রী ইতোমধ্যেই এ ব্যাপারে ইতিবাচক মনোভাব ব্যক্ত করেছেন।

উল্লেখ্য যে, আগামী ৫ জুলাই প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের চাকরির মেয়াদ শেষ হচ্ছে। তিনি এখন এক বছরের চুক্তিতে আছেন। সাম্প্রতিক সময় সরকার আর কোন চুক্তিভিত্তিক নিয়োগ না দেওয়ার নীতি গ্রহণ করেছে। বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তার চাকরির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর তাদেরকে অবসরে পাঠানো হচ্ছে। চুক্তিভিত্তিক নিয়োগ নিয়ে প্রশাসনের মধ্যে এক ধরনের নেতিবাচক প্রতিক্রিয়া ছিল। বিশেষ করে এর ফলে পদোন্নতির দরজা সম্ভাবনাময়দের জন্য রুদ্ধ হয়ে যাচ্ছিল। প্রশাসনের কেউই চান না চুক্তিভিত্তিক নিয়োগ। আর এ কারণেই চুক্তিভিত্তিক নিয়োগের মহামারী থেকে সরকার সরে এসেছে পরিকল্পিতভাবে। সাম্প্রতিক সময়ে বেশ কয়েকজন সচিব চেষ্টা করেও চুক্তিভিত্তিক নিয়োগ পাননি।

তবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিষয়টি ভিন্ন বলে সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র বলেছে। তারা মনে করছে যে, প্রধানমন্ত্রীর কার্যালয়ে কাজের ক্ষেত্রে বিশেষায়িত ধরনের একজন নতুন ব্যক্তি এখানে এসে সবকিছু বুঝতে এবং রপ্ত করতে অনেক সময় লেগে যায়। এতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শুধু নয়, সরকারের কাজের গতি কমে যায়। আর এ কারণেই আপাতত প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব পদে নতুন মুখ আনা হবে না বলে ধারণা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে দু’জন জ্যেষ্ঠ কর্মকর্তার নাম বেশ জোরেশোরে আলোচিত হচ্ছিল। এদের মধ্যে নৌ পরিবহন সচিব মোস্তফা কামাল এবং শিল্প সচিব জাকিয়া সুলতানার নাম বিশেষভাবে আলোচিত ছিল। তবে এরা দুজনই বাইরের এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাজের ধরন সম্পর্কে তাদের অভিজ্ঞতা অর্জন করতে সময় লাগবে।

অন্যদিকে প্রধানমন্ত্রীর সচিব হিসেবে মোহাম্মদ সালাহ উদ্দিন দীর্ঘদিন ধরে কাজ করছেন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাজের ধরন সম্পর্কে তিনি ভালোভাবেই অবহিত। সালাহ উদ্দিন ১৩তম ব্যাচের কর্মকর্তা। আর এই কারণেই সম্ভবত তোফাজ্জল হোসেন মিয়ার চাকরির মেয়াদ আরও এক বছর বাড়ানো হচ্ছে। এক বছর পর মোহাম্মদ সালাহ উদ্দিন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন, এমন একটি ভাবনা থেকেই সরকার হয়তো ব্যতিক্রমী এই সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছে। তবে সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, বিষয়টি এখন পর্যন্ত নিশ্চিত নয়।

উল্লেখ্য যে, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এবার হজ পালনে যাচ্ছেন। তিনি হজ থেকে ফিরে আসার পর এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো আভাস দিয়েছে।

তবে বিভিন্ন সূত্র বলছে যে, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বা প্রধানমন্ত্রীর সচিব- ইত্যাদি পদগুলো স্পর্শকাতর এবং প্রধানমন্ত্রী এসব ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেন। উল্লেখ্য যে, তোফাজ্জল হোসেন মিয়া নবম ব্যাচের কর্মকর্তা। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দীর্ঘদিন ধরে কাজের সঙ্গে যুক্ত। তার নেতৃত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দক্ষতা এবং উৎকর্ষতা বেড়েছে বলেও অনেকে মনে করেন। সবকিছু বিবেচনা করে, এই মুহূর্তে বিশেষ করে যে সময় একটি অর্থনৈতিক সংকট সরকার মোকাবেলা করছে তখন মুখ্যসচিব পদে রদবদল না করার নীতিগত সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার।


প্রধানমন্ত্রীর মুখ্য সচিব   বাংলাদেশ কর্ম কমিশন   মন্ত্রণালয়   তোফাজ্জল হোসেন মিয়া   জাকিয়া সুলতানা   মোস্তফা কামাল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতে প্রশিক্ষণ জরুরি: রাষ্ট্রপতি

প্রকাশ: ০২:১০ পিএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

রাষ্ট্রের অতি গুরুত্বপূর্ণ ব্যক্তির নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টকে আরও প্রশিক্ষণের তাগিদ দিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন।

শনিবার ( জুলাই) প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তাগিদ দেন তিনি।

এসময় প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের উদ্দেশ্যে রাষ্ট্রপতি বলেন, ‘নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতে প্রশিক্ষণ জরুরি। অতীত ইতিহাসের শিক্ষা নিয়ে আগামী আলোকিত করতে পিজিআরকে কাজ করে যেতে হবে।’

রাষ্ট্রপতি আরও বলেন, ‘প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টে অত্যাধুনিক অস্ত্র-সরঞ্জামের অন্তর্ভুক্তির ফলে অপারেশনাল দক্ষতা আরও বাড়বে।’

বাংলাদেশ সেনাবাহিনীর বিশেষায়িত এই ইউনিট ১৯৭৫ সালের জুলাইয়ে প্রতিষ্ঠা করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠার ৪৯ বছর পূর্তির অনুষ্ঠানে অংশ নেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। জাতীয় সংগীত বাজিয়ে তাকে সালাম জানান উপস্থিত পিজিআর সদস্যরা। 


নিশ্ছিদ্র নিরাপত্তা   প্রশিক্ষণ   পিজিআর  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জে গাঁজাসহ ডিবির হাতে আটক ২ মাদক কারবারি

প্রকাশ: ০১:৫৫ পিএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

সিরাজগঞ্জের সদর উপজেলার সায়দাবাদ এলাকায় মাদক বিরোধী অভিযান চালিয়ে দশ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারিকে আটক করেছে সিরাজগঞ্জ গোয়েন্দা শাখা (ডিবি)। 

 

শনিবার (৬ জুলাই) সকালে সয়দাবাদ গ্রামের নুর মোহাম্মদের দোকানের সামনে থেকে খোরশেদ আলম (৩৯) ও জাহিদুল ইসলাম (২৭) নামে দুই মাদক কারবারিকে দশ কেজি গাঁজাসহ আটক করে।

 

আটককৃতরা কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী থানার চাকেরকুটি গ্রামের মৃত নজির হোসেনের ছেলে খোরশেদ আলম ও একই থানার চতলারপাড় গ্রামের নেকবর আলীর ছেলে জাহিদুল ইসলাম। 

 

এ ব্যাপারে সিরাজগঞ্জ গোয়েন্দা শাখা (ডিবি') এসআই নাজমুল হক বিপিএম (বার) জানান, ‘শনিবার সকালে গোপন সংবাদের ভিত্তিত্বে সদর থানার সয়দাবাদ গ্রামে মাদক বিরোধী অভিযান চলাকালিন দশ কেজি গাঁজাসহ খোরশেদ আলম ও জাহিদুল ইসলাম নামে দুই মাদক কারবারিকে আটক করা হয়। এর মধ্যে খোরশেদ আলমের নামে ইতিপূর্বে আদালতে মাদক মামলা বিচারাধীন রয়েছে। আসামীদের আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।'


মাদক কারবারী   ডিবি   আটক   গাঁজা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কোটা সংস্কারের দাবিতে মহাসড়ক অবরোধ করে পাবিপ্রবি শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশ: ০১:৪৯ পিএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি পুনরায় সংস্কারের দাবিতে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো এবার ঢাকা-পাবনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

 

শনিবার (৬ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-পাবনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা। প্রায় এক ঘন্টা এই অবরোধ চলে। এতে দুইপাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে প্রশাসনের অনুরোধে ক্যাম্পাসে ফিরে যান শিক্ষার্থীরা।

 

এর আগে বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চত্বরে জড়ো হয় সাধারণ শিক্ষার্থীরা। কোটা ব্যবস্থা সংস্কারের দাবি সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড হাতে নিয়ে কিছুক্ষণ ক্যাম্পাসেই সমাবেশ করেন তারা। পরে শিক্ষার্থীরা ঢাকা-পাবনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। 

শিক্ষার্থীরা বলেন, স্বাধীনতার এত বছর পরও কোটা ব্যবস্থা মেনে নেয়া যায় না। এর মাধ্যমে শিক্ষার্থীদের মেধার অবমূল্যায়ন করা হচ্ছে। ২০১৮ সালে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের মুখে এই কোটা ব্যবস্থা বাতিল করা হয়েছিল। আবার কোন উদ্দেশ্য এটা বহাল হলো তা অজানা। এটা মেনে নেয়া যায় না। কোটা ব্যবস্থা সংস্কার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।


কোটা আন্দোলন   পাবিপ্রবি   বিক্ষোভ   মহাসড়ক অবরোধ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আমরা এক সময় চাঁদেও যাবো: শেখ হাসিনা

প্রকাশ: ০১:৪৪ পিএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘‘স্মার্ট বাংলাদেশ গড়বো। আজকের ছোট শিশুরাই হবে আগামীর স্মার্ট বাংলাদেশের কারিগর। শিশুরাই হবে আসল স্মার্ট, তারাই দেশ চালাবে। আমরা এক সময় চাঁদেও যাবো। তাই সবাইকে এখন থেকে সেভাবেই প্রস্তুতি নিতে হবে, পড়াশোনা করতে হবে।’’

শনিবার ( জুলাই) জাতির পিতার ছেলেবেলার স্মৃতিবিজড়িত গিমাডাঙ্গা টুঙ্গিপাড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়েবঙ্গবন্ধু কর্নার উদ্বোধনএসো বঙ্গবন্ধুকে জানিশীর্ষক অ্যালবামের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি কথা বলেন।

শেখ হাসিনা বলেন, আমাদের দুর্ভাগ্য৭৫- এর পর ইতিহাস মুছে ফেলার চেষ্টা হয়েছে। মানুষের জানা উচিত, কিভাবে স্বাধীনতা পেলাম। স্বাধীনতার পরে যে কাজগুলো হয়েছে, সেগুলোও জানতে হবে।

অনুষ্ঠান শেষে সেখান থেকে টুঙ্গিপাড়া পৌর সুপার মার্কেট পরিদর্শন করেন শেখ হাসিনা। বিকালে জাতির জনকের সমাধিতে ফাতিহা পাঠ মোনাজাতে অংশ নেওয়ার পর ঢাকায় ফিরবেন তিনি।

এর আগে নিজস্ব অর্থায়নে গর্বের পদ্মা সেতু প্রকল্পের সফল সমাপনী অনুষ্ঠানের পর শুক্রবার ( জুলাই) সন্ধ্যা ৬টার দিকে গোপালগঞ্জের উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী।

পরে সন্ধ্যা সাড়ে ৭টায় টুঙ্গিপাড়ায় পৌঁছান শেখ হাসিনা। এরপর সরকারপ্রধান হিসেবে বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান এবং দোয়া মোনাজাতে অংশ নেন। এরপর আত্মীয়স্বজনদের সঙ্গে কুশল বিনিময় করেন তিনি।


আমরা   এক   সময়   চাঁদেও   যাবো   শেখ হাসিনা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জামালপুরে বন্যা পরিস্থিতির অবনতি, পানিবন্দি ১৮ ইউনিয়নের মানুষ

প্রকাশ: ০১:২৭ পিএম, ০৬ জুলাই, ২০২৪


Thumbnail

টানা বর্ষন আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে জামালপুরের যমুনা, ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছেন অন্তত ৭০ হাজার মানুষ। 

গত ২৪ ঘণ্টায় শুক্রবার বিকেল পর্যন্ত দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদঘাট পয়েন্টে যমুনা নদীর পানি ৩৯ সেন্টিমিটার বেড়ে পেয়ে বিপদসীমার ৯৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে জেলার চার উপজেলার ১৮টি ইউনিয়ন বন্যা প্লাবিত হয়েছে, সেইসাথে তলিয়ে গেছে বসতভিটা, হাট-বাজার, রাস্তাঘাট, শিক্ষা প্রতিষ্ঠানসহ কয়েক হাজার হেক্টর ফসলি জমি।

টানা বর্ষণ আর উজানের ঢলে জামালপুরের যমুনা, ব্রহ্মপুত্রসহ বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় প্রতিনিত বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে। গত ২৪ ঘণ্টায় বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি ৩৯ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ৯৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মাদারগঞ্জ ও মেলান্দহ উপজেলার ১৮ ইউনিয়ন ৪০টি গ্রামের অন্তত ৭০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। 

পানিবৃদ্ধি অব্যাহত থাকায় বিস্তীর্ণ এলাকায় বন্যার পানি ছড়িয়ে পড়ায় ইতিমধ্যে তলিয়ে গেছে বসতভিটা, রাস্তাঘাট, হাট-বাজার, শিক্ষা প্রতিষ্ঠানসহ কয়েক হাজার হেক্টর ফসলি জমি ও মাছের ঘের।  এছাড়াও দেওয়ানগঞ্জ রেলওয়ে স্টেশনে ঢুকে পড়েছে বন্যার পানি। অপরদিকে দেওয়ানগঞ্জ উপজেলার দেওয়ানগঞ্জ-খোলাবাড়ি সড়কের একটি সেতুর সংযোগ সড়ক ও কাঠারবিল এলাকায় দেওয়ানগঞ্জ-সানন্দবাড়ী আঞ্চলিক সড়কের ৩০ মিটার অংশ বন্যার পানিতে ভেঙ্গে যাওয়ায় ওই এলাকার সঙ্গে সড়ক যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। এছাড়াও বন্যার পানির কারণে ১৩৫টি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান বন্ধ রয়েছে। বাড়িঘরে পানি উঠে পড়ায় ইতোমধ্যেই কয়েকশ পরিবার গবাদি পশু নিয়ে আশ্রয় কেন্দ্র ছাড়াও উঁচু সড়ক বাঁধ এবং স্টেশনের প্লাটফর্মে আশ্রয় নিয়েছে।

বন্যা পরিস্থিতি মোকাবিলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ইতোমধ্যে বন্যার্তদের জন্য ৩শ’ ম্যাট্রিক টন চাল ও ৩ হাজার ৪শ প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়াও গঠন করা হয়েছে ১১টি ফ্রি মেডিকেল টিম।


বন্যা পরিস্থিতি   অবনতি   পানিবন্দি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন