টেক ইনসাইড

চলতি বছরেই আসছে টেসলার রোবট, কাজ করবে মানুষের মতো


প্রকাশ: 01/02/2022


Thumbnail

টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক জানিয়েছেন, চলতি বছরেই মানবসদৃশ একটি রোবটের পরীক্ষামূলক সংস্করণ উন্মুক্ত করা হবে। তাই এ বছর টেসলার মূল নজর মানবসদৃশ এই রোবট তৈরিতে থাকবে বলেই ধারণা করা হচ্ছে। টেসলা বট নামের রোবটটি মানুষের মতো কাজ করবে বরে জানা গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, টেসলার রোবট তৈরি প্রকল্পের নাম দেওয়া হয়েছে অপটিমাস। এই পরিকল্পনার বিষয়ে টেসলার বিনিয়োগকারীদের সঙ্গেও আলোচনা করেছেন মাস্ক। সময়ের সঙ্গে এই প্রতিষ্ঠানের রোবট ব্যবসা যে যানবাহন ব্যবসাকে ছাপিয়ে যাবে, সে বিষয়গুলোই তিনি আলোচনায় তুলে এনেছেন।

ধারণা করা হচ্ছে, এ বছর গাড়ির বদলে রোবট তৈরিই টেসলার মূল কাজ হতে যাচ্ছে। গত বছর এক টেক প্রদর্শনী অনুষ্ঠানে মাস্ক জানান, টেসলা বট নামের রোবটটির উচ্চতা হবে পাঁচ ফুট আট ইঞ্চি।

চলতি সপ্তাহে এসংক্রান্ত আলোচনায় বিনিয়োগকারীদের মাস্ক জানান, মানুষের মতোই সব কাজ করতে পারবে টেসলা বট। দোকানের মালামাল বহনের কাজ থেকে শুরু করে রেঞ্জ দিয়ে গাড়ির বোল্ট জোড়া দেওয়ার কাজেও ব্যবহার করা যাবে। তা ছাড়া ভবিষ্যতে কর্মীর ঘাটতি মোকাবিলায় রোবটই বেশ বড় প্রভাব রাখবে বলেও তিনি উল্লেখ করেন।

তবে এর আগে কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট নিয়ে মাস্কের ভিন্নমত ছিল। কারণ এক টেলিভিশন অনুষ্ঠানে মানবসভ্যতা ধ্বংসে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব নিয়েও তিনি সবাইকে সতর্ক করেছিলেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭