ইনসাইড পলিটিক্স

সিপিবি-বাসদে নেতৃত্বে পরিবর্তন: বাম রাজনীতিতে কতটা প্রভাব রাখবে?


প্রকাশ: 08/03/2022


Thumbnail

দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে ঘর গুছাচ্ছে বাম রাজনৈতিক দলগুলো। নির্বাচনী বৈতরণী পার হতে এবং জনগণের কাছে আবেদন সৃষ্টি করতে এখন থেকেই তোড়জোড় শুরু হয়ে গেছে দলগুলোর মধ্যে। বিশেষ করে বাম দলগুলোর শীর্ষপদে আসছে নতুন নেতৃত্ব। ইতোমধ্যে দীর্ঘদিনের পরিবারতন্ত্র থেকে বেরিয়ে এসে নতুন নেতৃত্ব বেছে নিয়েছে বাসদ-সিপিবি। পাশাপাশি অন্যান্য বাম দলগুলোতেও বইতে শুরু করেছে পরিবর্তনের হাওয়া। বাম দলগুলোর ভেতরকার গণতন্ত্রের এই হাওয়া দেশের রাজনীতিতে কতটা প্রভাব রাখবে, রাজনৈতিক অঙ্গনে এ নিয়ে আলাপ-আলোচনা চলছে।

বাংলাদেশের রাজনীতি এখনো পর্যন্ত অনেকটাই ব্যক্তিনেতা ও পরিবারকেন্দ্রীক। সে দৃশ্যপট থেকে বাদ যায়নি বাম দলগুলোও। দীর্ঘ ২৮ বছর ধরে সিপিবির সভাপতি-সাধারণ সম্পাদক ছিলেন মুজাহিদুল ইসলাম সেলিম। অন্যদিকে, ৩৬ বছর আহ্বায়ক এবং পাঁচ বছর সাধারণ সম্পাদক, সব মিলিয়ে গত ৪১ বছর ধরে বাসদের নেতৃত্বে ছিলেন খালেকুজ্জামান। সময়ের হিসাবে তিনি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার চেয়ে এক বছর এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চেয়ে চার বছর বেশি সময় ধরে একটি দলের শীর্ষ নেতৃত্বে ছিলেন। খালেকুজ্জামানের মতোই ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ৩৭ বছর, জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব ৩৭ বছর, জাসদ সভাপতি হাসানুল হক ইনু ৩৫ বছর, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া ৩৪ বছর ধরে নিজ নিজ দলের নেতৃত্বে আছেন। বিভিন্ন জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে তাদের  একের পর এক ভুল সিদ্ধান্ত দেশে বাম রাজনীতির করুণ পরিণতি ডেকে এনেছে।

কিন্তু বর্তমানে ‘বুড়ো’ নেতৃত্বের দৃশ্যপট বদলাতে শুরু করেছে বাম দলগুলোতে। সম্প্রতি বাংলাদেশের প্রধান দু’টি বামদল বাংলাদেশর কমিউনিস্ট পার্টি সিপিবি ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের সম্মেলন হয়েছে। সেখানে এ অবস্থার কিছুটা ব্যতিক্রম দেখা গেছে। সিপিবি’র সম্মেলনে (২৫-২৮ ফেব্রুয়ারি) মুজাহিদুল ইসলাম সেলিমকে মূল নেতৃত্ব থেকে ২৮ বছর পর বিদায় দিয়ে শাহ আলমকে সভাপতি ও রুহিন হোসেন প্রিন্সকে সাধারণ সম্পাদক করে ৪৩ সদস্যের কমিটি করা হয়েছে। তবে মূল নেতৃত্বে পরিবর্তন হলেও তাদেরও বয়সও ৬০ এর উপরে। এর পাশাপাশি বাসদের সম্মেলনে খালেকুজ্জামানকে ৪১ বছর পর মূলনেতৃত্ব থেকে বিদায় দিয়ে বজলুর রশীদ ফিরোজকে সাধারণ সম্পাদক ও রাজেকুজ্জামান রতনকে সহসাধারণ সম্পাদক করে ১২ সদস্যের কমিটি করা হয়েছে। বাম দলগুলোতে নেতৃত্ব পরিবর্তনের এই হাওয়া রাজনীতিতে কিছুটা হলেও গুনগত পরিবর্তন আনবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।  

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, একটা গণতান্ত্রিক পরিকাঠামোয় নির্বাচনের সময় রাজনৈতিক দলগুলোর নেতৃত্বে পরিবর্তন আসাটাই স্বাভাবিক। বিশেষ করে বাম দলগুলোতে নেতৃত্বের এই পরিবর্তন অনেক আগেই আসা উচিত ছিল। বিলম্ব হলেও নেতৃত্ব পরিবর্তনের এই ধারা রাজনীতিতে কিছুটা হলেও গুনগত পরিবর্তন আনবে। তবে শতধা বিভক্ত থেকে নির্বাচনে বাম দলগুলো কতটা সুবিধা করতে পারবে সেটি একটি বড় প্রশ্ন বটে। আর এ জন্য বামদের ঐক্যের কোন বিকল্প নেই। এটা যেমন ঠিক, আবার কিসের ভিত্তিতে ঐক্য গড়বে, এটাও খুবই গুরুত্বপূর্ণ। সে ঐক্য যদি চিন্তার ঐক্য না হয়ে ক্ষমতায় যাওয়ার ঐক্য হয়, তাহলে তা আরও ক্ষতির কারণ হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭