ইনসাইড টক

‘জিনিসপত্রের দাম সহনীয় রাখতে পুরো ব্যবস্থাকে বদলাতে হবে’


প্রকাশ: 16/03/2022


Thumbnail

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেছেন, আমরা দীর্ঘদিন ধরে বলে আসছি মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত বাংলাদেশে জিনিসপত্রের দাম সহনীয় রাখতে গেলে পুরো ব্যবস্থা বদলাতে হবে। রাষ্ট্রীয় উদ্যোগে প্রয়োজনীয় দ্রব্যের গুদামঘর গড়ে তুলতে হবে। আন্তর্জাতিক অবস্থা বিবেচনা করে যখন যে পণ্যের সংকট হতে পারে, সেটি আগে থেকেই বিবেচনা করে বিশেষভাবে গুদামঘর গড়ে তুলতে হবে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও তার প্রতিবাদে সিপিবির ডাকা হরতালসহ বিভিন্ন বিষয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় রুহিন হোসেন প্রিন্স এসব কথা বলেছেন। পাঠকদের জন্য রুহিন হোসেন প্রিন্স এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

রুহিন হোসেন প্রিন্স বলেন, জিনিসপত্রের দাম একেবারেই নাগালের বাইরে। সরকার জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে পুরোপুরি ব্যর্থ হয়েছে। এই ব্যর্থতার কথা আরও সহজে বললে বলা যায় দেশে উৎপাদিত চাল থেকে শুরু করে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য চালকল মালিক এবং মিল মালিকদের গুদামজাত অবস্থা থেকে সরকার উদ্ধার করতে পারেনি। পরিবহণ ক্ষেত্রে চাঁদাবাজি বন্ধ করতে পারেনি। এর পাশাপাশি মজুদদারের কারসাজির কারণেও জিনিসপত্রের দাম অনেক বেড়ে গেছে।

তিনি বলেন, যে পাঁচ-ছয়জন নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানী করে, তাদের কাছেই সরকার জিম্মি থেকেছে এবং তাদের পেছনে ছুটেই সরকার দাম নিয়ন্ত্রণ করতে চেয়েছে। এটি আমরা অনেক আগ থেকেই বলে আসছি। এর পাশাপশি এই দুঃসময়ে সরকার গ্যাসের দাম বাড়িয়েছে এবং আরও বাড়ানোর পরিকল্পনা চলছে। এছাড়া বিদ্যুতের দামও বাড়বে। পানির দাম বাড়ার কথা চলছে। এভাবে যদি চলতে থাকে, তাহলে জিনিসপত্রের দাম আরও বেড়ে যাবে। মানুষের দুরাবস্থার সময় এটি কোনো ক্রমেই গ্রহণ করা যায় না।

তিনি আরও বলেন, ন্যায্যমূল্যের দোকান সর্বত্র চালু করতে হবে এবং একই সাথে রেশনের ব্যবস্থা চালু করতে হবে। এই কাজগুলো সরকার এখনও করছে না। মাঝেমধ্যে টোটকা ওষুধ দিয়ে ঘা সারানোর চেষ্টা করছে। কিন্তু এর ফলে জনগণের পকেট কাটা যাচ্ছে। অন্যদিকে অসৎ ব্যবসায়ীরা লাভবান হচ্ছে। এই কারণে আমরা বাধ্য হয়েছি ২৮ তারিখে হরতাল ডাকতে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭