সোশ্যাল থট

২ মিনিটের মাতৃত্বের স্বাদ পেতে পৃথিবী থেকে চিরবিদায় নিলেন মা!


প্রকাশ: 20/03/2022


Thumbnail

শুধু স্পর্শকাতর মানবিক অনুভূতিগুলোর জন্য পৃথিবীতে একমাত্র জীব মানুষই শ্রেষ্ঠত্বের মুকুট পরে আছে। সত্যিই যে মানুষ এর যোগ্য, তা আবারও প্রমাণ মিলল মাতৃত্বের এক হৃদয়বিদারক ঘটনা থেকে।

ফেসবুকে ভাইরাল হওয়া একটি পোস্ট দেখে অনেকেই চোখের জল আর ধরে রাখতে পারেননি। অনেকেই কমেন্টেসে লিখেছে, সুপ্রিম লাভার ফর অল চাইল্ড।

ফেসবুকের ওই পোস্টের ছবিতে দেখা যাচ্ছে, একদিকে সদ্য জন্ম নেওয়া ছেলেসন্তানটি শুয়ে আছে মৃত মায়ের হাতের ওপর। আর তার পাশেই কর্তব্যরত চিকিৎসক কান্নায় ভেঙে পড়েছেন।

জানা যায়, মাতৃত্বের স্বাদ পেতে চাইলেও ওই মায়ের শারীরিক কিছু জটিলতার কারণে সন্তান ধারণে ব্যর্থ হচ্ছিলেন। দীর্ঘ ১১ বছর অপেক্ষা করে বড় ধরনের রিস্ক নিয়েছেন সন্তান প্রাপ্তির জন্য। পরিস্থিতি অনুকূলে নয় জেনেও হাঁটলেন কঠিন পথে। দীর্ঘ সাত ঘণ্টার অপারেশন চলল।

কর্তব্যরত ডাক্তার তার সবটুকু দিয়ে চেষ্টার পর দেখল বাচ্চা এবং মা দুজনকে একসঙ্গে বাঁচানো সম্ভব নয়। সবশেষ ডাক্তার সিদ্ধান্ত নিলেন, বাচ্চার মাকে জিজ্ঞেস করবেন তিনি কী করতে চান।

মা নিজেই নিভে গিয়ে বাচ্চাকে আলো দিতে রাজি হলেন। অপারেশনের পর মা তার ফুটফুটে বাচ্চাটিকে তার মুখের কাছে নিয়ে চুমু খেলেন, বুকে জড়িয়ে নিলেন। মাত্র দুই মিনিট পর হাসি দিয়ে চোখ বন্ধ করলেন সারা জীবনের জন্য।

মা হিসেবে দুই মিনিটের স্বার্থক জীবনের কাছে হার মানল মায়ের পুরোটা জীবন। এ ঘটনা আমাদের আরেকবার মনে করিয়ে দেয়–সারা বিশ্বে সন্তান জন্ম দিতে হাজারেরও বেশি মা প্রতিবছর মৃত্যুবরণ করেন। তাই আমরা সবাই যেন মায়ের যোগ্য সম্মান দিতে পারি সৃষ্টিকর্তার কাছে–এই হোক সবার অব্যর্থ প্রয়াস।

সূত্র: ফেসবুক


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭