ইনসাইড টক

‘মির্জা ফখরুলরা গণতন্ত্রের কথা বললে মানুষ হাসে’


প্রকাশ: 27/03/2022


Thumbnail

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ‘আওয়ামী লীগ ও গণতন্ত্র একসঙ্গে যায় না’ মন্তব্যের প্রেক্ষিতে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেছেন, মির্জা ফখরুল গণতন্ত্রের ব্যাখ্যা জানেন না। এ বিষয়ে তার কোনো ধারণাই নেই। কারণ মির্জা ফখরুলরা যেই দল করেন, সেই দল গণতান্ত্রিক প্রক্রিয়ায় জন্ম হয়নি। মির্জা ফখরুল যাকে নেতা মনে করে দল করেন, সেই জিয়াউর রহমান গণতন্ত্র হত্যা করেছেন।

গণতন্ত্র, নির্বাচনসহ বিভিন্ন বিষয়ে বাংলা ইনসাইডারের সাথে আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য এস এম কামাল হোসেন এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

এস এম কামাল হোসেন বলেন, মির্জা ফখরুল যে কথা বলেছেন, উনি কি আমার একটি প্রশ্নের উত্তর দিবেন? ওনার নেতা জিয়াউর রহমান কি গণতান্ত্রিক প্রক্রিয়ায় রাষ্ট্রপতি হয়েছেন? বরং অবৈধভাবে পিস্তল ঠেকিয়ে স্বঘোষিত রাষ্ট্রপতি হয়েছেন। রাত ১০টা থেকে ৫টা পর্যন্ত কারফিউ দিয়ে গণতন্ত্রের কারফিউ চালু করেছিলেন। হ্যাঁ, না ভোট করে মানুষের সাথে প্রতারণা করেছেন, তামাশা করেছেন। ৭৯ এর নির্বাচন করে মানুষের ভোটের অধিকার কেড়ে নিয়েছেন। মির্জা ফখরুলের নেত্রী বেগম খালেদা জিয়ার আমলে টেবিলের উপর ব্যালট রেখে সিল মেরে ঢুকিয়েছেন। এই হচ্ছে ওনার নেতা ও দলের গণতন্ত্র।

তিনি বলেন, মির্জা ফখরুলের একসময়ের নেতা বি. চৌধুরী এখনও আছেন। বেগম খালেদা জিয়া যখন তেজগাঁওয়ে মোসাদ্দেক আলী ফালুকে নির্বাচিত করলেন, তখন বি. চৌধুরী, মান্নান ভূইয়াঁরা বলেছিলেন, এই নির্বাচন মাগুরার নির্বাচনকে হার মানিয়েছে। যারা গণতন্ত্রকে হত্যা করেছে, যারা ভোট ডাকাত, ভোট চোর, সেই মির্জা ফখরুলরা যখন বলে আওয়ামী লীগ ও গণতন্ত্র একসঙ্গে যায় না, তখন জাতি হাসে। 

তিনি আরও বলেন, আওয়ামী লীগই এই দেশে গণতন্ত্রকে প্রতিষ্ঠা করেছেন। মির্জা ফখরুলের নেতার নেতা আইয়ুব, ইয়াহিয়া খানরা পাকিস্তানের গণতন্ত্রকে হত্যা করেছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এই আওয়ামী লীগ গণতন্ত্র পুনরুদ্ধার করে। তৎকালীন পূর্ব পাকিস্তান বর্তমানে বাংলাদেশের মানুষ সেদিন আওয়ামী লীগের নেতৃত্বে একতাবদ্ধ হয়ে নৌকায় ভোট দিয়েছিল ৭০ এর নির্বাচনে। সেই ফলাফল না মানার কারণেই আন্দোলন, সংগ্রাম ও যুদ্ধ করে দেশ স্বাধীন করা হয়েছিল। 

এস এম কামাল হোসেন বলেন, জিয়া থেকে খালেদা জিয়া যারা গণতন্ত্রকে হত্যা করেছিল, তাদের বিরুদ্ধে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ বাংলাদেশের মানুষকে ঐক্যবদ্ধ করেছে। মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছে। বাংলাদেশের মানুষ মনে করে গণতন্ত্র মানে আওয়ামী লীগ, আওয়ামী লীগ মানেই গণতন্ত্র।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭