ইনসাইড গ্রাউন্ড

লীগ জিততে ছয়ে ছয় চাই ম্যানচেস্টার সিটির


প্রকাশ: 21/04/2022


Thumbnail

বাংলা ভাষায় ‘জমে ক্ষীর’ বলতে একটি উপমা আছে। সাধারণত আমরা দুইজনার প্রেমের মধুর সম্পর্ক কিংবা কোন কিছুর মাঝে খুব ভালো রসায়নকে যথার্থ ভাবে তুলে ধরতে জমে ক্ষীর উপমাটি ব্যবহার করে থাকি। ইংলিশ প্রিমিয়ার লীগের ঠিক এমনি এক ঘটনা ঘটেছে। আর সেটি হলো ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপার লড়াইয়ে এবার ম্যানচেস্টার সিটি আর লিভারপুলের মাঝে লড়াইটা যেনো ‘জমে ক্ষীর’ হয়ে উঠেছে ফুটবল প্রেমীদের জন্য। আর ঘরের মাঠে ব্রাইটনকে ৩-০ গোলে হারিয়ে সিটি যেন সেই ক্ষীরে আরো একটু চিনিই যোগ করলো ফুটবল প্রেমীদের জন্য।  

ইংলিশ প্রিমিয়ার লীগে ৩২ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সিটি। সমান ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে দুইয়ে লিভারপুল। শুধুমাত্র ১ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে আছে লিভারপুল। পা হড়কানোর ভয়, যুদ্ধ জিততে হবে সেই উৎকণ্ঠা। সব মিলিয়ে দুই দলের সমর্থকদের মাঝে চলছে এখন এক চাপা উত্তেজনা। 

তবে এক দিক দিয়ে ঠিকি এগিয়ে আছে সিটি সমর্থকরা। হয়ত ১ পয়েন্টের ব্যবধানে এগিয়ে তবে শুধু নিজেদের পারফরম্যান্স দিয়ে শিরোপা জিততে চাইলে বাকি থাকা লীগের ছয় ম্যাচের সবগুলোই যদি জিততে পারলে অন্য কোন সমীকরণ ছাড়াই এবারের লীগ শিরোপা নিজেদের ঘরে তুললে পারবে সিটিজেনরা। লিভারপুলের তখন আর কিছুই করার থাকবে না। 

তবে ম্যাচ শেষে খেলোয়াড়দের বাকি দায়িত্ব স্মরণ করিয়েছেন সিটি কোচ গার্দিওলা, ‘এর আগে শিরোপা জিততে আমাদের টানা ১৪ ম্যাচ জিততে হয়েছে। আমরা পয়েন্ট হারালে ওরা (লিভারপুল) চ্যাম্পিয়ন হবে। আমরা চ্যাম্পিয়ন হবো নিজেদের সব ম্যাচ জিততে পারলে। কী করতে হবে তা এখন আমরা জানি।’

ম্যানচেস্টার ইউনাইটেডকে মঙ্গলবার রাতে ৪-০ গোলে বিধ্বস্ত করে টেবিলের শীর্ষে উঠে এসেছিল লিভারপুল। নিজেদের ম্যাচটা তাই জেতার বিকল্প ছিল না সিটির সামনে। কিন্তু ইতিহাদে প্রথমার্ধে সুযোগ নষ্টের মহড়া দিয়েছেন রিয়াদ মাহরেজ-বের্নার্দো সিলভারা। 

আলজেরিয়ান তারকা মাহরেজ একাই তিনটি সুযোগ নষ্ট করেন। ২৬ মিনিটে কেভিন ডি ব্রুইনা পোস্টের ওপর দিয়ে বল মারেন। ফিল ফোডেনের পাস থেকে সুবিধাজনক জায়গায় দাঁড়িয়েও গোল করতে পারেননি সিলভা। প্রথমার্ধে গোলশূন্য ব্যবধানে সিটির বিরতিতে যাওয়ায় সমর্থকদের ভ্রু কুঁচকে যাওয়া অস্বাভাবিক কিছু না।

বিরতির পর আর ভুল করেনি সিটি। বেলজিয়ান তারকা ডি ব্রুইনা দ্বিতীয়ার্ধে সিটির জেগে ওঠার চাবিকাঠি। ৫৩ মিনিটে মাহরেজকে দিয়ে গোল করিয়েছেন, আর ৮২ মিনিটে সিলভার করা শেষ গোলের শুরুটা ছিল ব্রুইনার পাস থেকে। মাঝে ৬৫ মিনিটে দ্বিতীয় গোলটি ফোডেনের। ব্রাইটন গোলকিপার রবার্ট সানচেজের গায়ে লেগে জালে জড়ায় তাঁর দুরপাল্লার শট।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭