ইনসাইড বাংলাদেশ

জিয়া যেভাবে রাষ্ট্রপতি হয়েছিলেন


প্রকাশ: 06/05/2022


Thumbnail

তৎকালীন সেনাপ্রধান জিয়াউর রহমানের রাষ্ট্রপতি হওয়ার বিষয়টি তুলে ধরা হয়েছে বাংলাদেশের প্রথম প্রধান বিচারপতি রাষ্ট্রপতি আবু সাদাত মোহাম্মদ সায়েমের ‘অ্যাট বঙ্গভবন: লাস্ট ফেজ’ বইয়ে। এই বইয়ে জিয়াউর রহমান কিভাবে সেনাপ্রধান থেকে রাষ্ট্রপতি হয়েছিলেন সেটি তুলে ধরা হয়েছে। এমনকি রাষ্ট্রপতি আবু সাদাত মোহাম্মদ সায়েমকে কিভাবে অস্ত্রের মুখে পদত্যাগপত্রে সই করান তৎকালীন সেনাপ্রধান জিয়াউর রহমান সেটিও তুলে ধরা হয়েছে এই বইয়ে।

১৯৮৮ সালে ‘অ্যাট বঙ্গভবন: লাস্ট ফেজ’ বইটি প্রকাশিত হয়। যদিও ১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় আসার ৭ দিনের মধ্যে বইটি বাজেয়াপ্ত এবং নিষিদ্ধ হয়।

‘অ্যাট বঙ্গভবন: লাস্ট ফেজ’ বইটিতে রাষ্ট্রপতি আবু সাদাত মোহাম্মদ সায়েম লিখেছেন, "জিয়া বঙ্গভবনে আসতেন মধ্যরাতে অস্ত্রশস্ত্র নিয়ে", তাঁর সাঙ্গপাঙ্গরা অস্ত্র উঁচিয়ে রাখতো। 

আমি প্রায়ই মনে করতাম এটাই বোধহয় আমার শেষ রাত। সংবিধানের ৪টি মূল স্তম্ভ বাতিল সংক্রান্ত একটি সামরিক ফরমান আমার কাছে স্বাক্ষরের জন্য আসে। আমি ঐ ফরমানে স্বাক্ষর না করে, তা রেখে দেই।

পরদিন রাত ১১টায় বুটের শব্দে আমার ঘুম ভাঙে। সেনাপ্রধান জিয়া অস্ত্রশস্ত্রসহ বঙ্গভবনে আমার শয়নকক্ষে প্রবেশ করেন। জিয়াউর রহমান আমার বিছানায় তাঁর বুটসহ পা তুলে দিয়ে বলেন, সাইন ইট। তাঁর একহাতে ছিল স্টিক, অন্য হাতে রিভলভার।

আমি কাগজটা পড়লাম। আমার পদত্যাগপত্র। যাতে লেখা- ‘অসুস্থতার কারণে আমি রাষ্ট্রপতির পদ থেকে পদত্যাগ করলাম।’ আমি জিয়াউর রহমানের দিকে তাকালাম। ততক্ষণে আট দশজন অস্ত্রধারী আমার বিছানার চারপাশে অস্ত্র উঁচিয়ে দাঁড়িয়ে আছে। জিয়া আবার আমার বিছানায় পা তুলে আমার বুকের সামনে অস্ত্র উঁচিয়ে বললেন, ‘সাইন ইট’। আমি কোনোমতে সই করে বাঁচলাম।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭