ইনসাইড পলিটিক্স

বেহাল দশায় বাম রাজনীতি


প্রকাশ: 09/05/2022


Thumbnail

দুঃশাসন হটাতে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) নেতারা। সাম্প্রতিক সময়ে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ, ভোটাধিকার ও দুঃশাসনের অবসানসহ প্রভৃতি ইস্যুতে নিজেদের তৎপরতা জানান দেওয়ার চেষ্টা করছে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি)। দেশবাসীকে জোরদার লড়াইয়ের আহ্বান জানিয়ে ইতোমধ্যে কয়েক দফায় বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন তারা। গত ২৮ মার্চ দেশব্যাপী হরতালও পালন করতে দেখা গেছে দলটিকে। এছাড়া গত ৬ ও ৭ মে সয়াবিন তেলসহ ভোজ্য তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাজধানীতে সমাবেশ করেন তারা। এমনকি এই সমাবেশে বামপন্থী অন্যান্য দলকে সঙ্গে নিয়ে হরতাল-অবরোধের কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে দলটি। দলটির এই সব দাবি এবং কর্মসূচি জনহিতৈষী ও জনগণের কল্যাণের হলেও জনগণের অংশগ্রহণ ছিল না। মফস্বল তো দূরের কথা, নগরবাসীও টের পাননি তাদের কর্মসূচি। এক পলকেই গণনা করার মতো উপস্থিতি ছিল সমাবেশে। যেকারণে তাদের রাজনৈতিক অবস্থান বা রাজনৈতিক ‍গুরুত্ব নিয়ে জনমনে নানা প্রশ্ন রয়েছে। 

বিশ্লেষকরা বলছেন, সিপিবি'র মতো দেশের বাম দলগুলো জনকল্যাণের কথা বলে ঠিকই, কিন্তু দলগুলোর মধ্যে বড় বিভাজন রয়েছে। দেখা গেছে যে, বাম দলগুলোর মধ্যে বর্তমানে আওয়ামী লীগের নেতৃত্বধীন ১৪ দলীয় জোটে রাশেদ খান মেননের ওয়ার্কাস পার্টি, হাসানুল হক ইনুর জাসদসহ ১০টি বাম দল আছে। আবার অন্যদিকে ২০ দলীয় জোটে রয়েছে দুইটি বাম দল। এর বাইরে বাম দলগুলোর আরও ২টি জোট রয়েছে। সিপিবি, বাসদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, ইউনাইটেড কমিউনিস্ট লীগ, সমাজতান্ত্রিক আন্দোলন, গণসংহতি আন্দোলন, বাসদ (মার্ক্সবাদী) মিলে গঠন করা হয়েছে বাম গণতান্ত্রিক জোট। আর জাতীয় মুক্তি কাউন্সিল, জাতীয় গণফ্রন্ট, বাংলাদেশে সমাজতান্ত্রিক আন্দোলন নিয়ে গঠিত হয়েছে জাতীয় মুক্তি জোট। 

বিশ্লেষকরা বলছেন, বাম দলগুলো জাতীয় স্বার্থ নিয়ে কথা বললেও জাতীয় স্বার্থে তারা নিজেরাই এখনও একত্রিত হতে পারেনি। যেকারণে এদের নিয়ে জনমনে এক ধরনের সংশয়ের অবকাশ রয়েছে। তাছাড়া তাদের কর্মকাণ্ড তেল-গ্যাস রক্ষা আন্দোলনেই সীমাবদ্ধ। তেল-গ্যাস ইস্যু ছাড়া তাদের সামনে কোনো ইস্যু নেই। জনগণকে সম্পৃক্ত করতে পারে এধরনের কোন কর্মসূচি নেই তাদের। দেশের গণ-আন্দোলন ও গণরাজনীতিতে এদের কোনো অবদান আছে বলে মনে করছেন না বিশ্লেষকরা।
 
রাজনৈতিক দল হিসেবে রাজনীতিতে যখন তাদের এই করুণ দশা তখন নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দলগুলো কতটুকুই বা ভূমিকা রাখতে পারে এই নিয়ে সংশয় রয়েছে। আর এসমস্ত কারণেই মূলত জনগণ বাম দলগুলোর কর্মসূচি প্রত্যাখান করে থাকেন বলে মনে করছেন বিশ্লেষকরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭