ইনসাইড গ্রাউন্ড

টাইব্রেকারে চেলসিকে হারিয়ে এফএ কাপ শিরোপা লিভারপুলের


প্রকাশ: 15/05/2022


Thumbnail

তিন মাস আগেরই যেন পুনরাবৃত্তি! অনেকটা অবিশ্বাস্য সেই ফাইনালই আবার হলো এফএ কাপের। ভেন্যু সেই ওয়েম্বলি, প্রতিপক্ষ সেই চেলসি। এফএ কাপ ফাইনালে আজকের ম্যাচটাও মাস তিনেক আগের কারাবাও কাপের ফাইনালের মতোই ১২০ মিনিট পরও রইলো অমিমাংসিতই। 

সেবার ২২ পেনাল্টির রোমাঞ্চ ছড়িয়ে লিভারপুল জিতেছিল মৌসুমে প্রথম শিরোপা। আজ সাডেন ডেথে গেলেও লিভারপুল ম্যাচটা শেষ করল 'মাত্র' ১৪ পেনাল্টিতেই। ৬-৫ গোলে চেলসিকে হারিয়ে কারাবাও কাপের পর এফএ কাপও ঘরে তুললো অল রেডরা। তাতে লিভারপুলের 'কোয়াড্রুপল' জেতার আশাও টিকে রইলো ভালোভাবেই। 

লম্বা এক মৌসুম, শেষ কয়েক মাসের ঘটনাপ্রবাহ ছিল চেলসির মগজে; আর লিভারপুলের সামনে হাতছানি কোয়াড্রুপলের। সব মিলিয়ে দুই দলের খেলাতেই ক্লান্তির ছাপ ছিল খানিকটা। তবে দুই দলই খেলছে প্রিমিয়ার লিগের অন্যতম সেরা দুই আক্রমণাত্মক কোচের অধীনে। আক্রমণের পসরা তাই অবশ্যম্ভাবীই ছিল। 

শুরুটা ছিল লুইস ডিয়াজের ডান পাশের বারপোস্ট কাঁপানো দিয়ে। লিভারপুলের পর চেলসির সামনেও সু্যোগ এসেছে বেশ৷ তবে ক্রিশ্চিয়ান পুলিসিক আর মার্কোস আলনসো সেসব কাজে লাগাতে পারেননি। বিরতির পর ফ্রি কিকে আলনসো ক্রসবার কাঁপিয়েছেন আরও একবার। এরপর নির্ধারিত সময়েই শিরোপা জেতার সুযোগ আসে লিভারপুলের সামনে। ৮৩ মিনিটে জেমস মিলনারের ক্রসে করা অ্যান্ড্রিউ রবার্টসনের চেষ্টা বিফলে যায় বাম পাশে বারপোস্টে লেগে। 

যোগ করা অতিরিক্ত সময়েও খেলা চলেছে একই তালে। ফলে খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানে দ্বিতীয় শট মিস করে চেলসিকে বিপদে ফেলেন সেজার অ্যাজপিলিকুয়েতা, তবে সে বিপদ থেকে দলকে 'আপাতত' উদ্ধার করেন এদুয়ার্দ মেন্দি, সাদিও মানের করা পঞ্চম শটটা ঠেকিয়ে দিয়ে। 

খেলার ভাগ্য তাতে চলে যায় সাডেন ডেথে। সেখানে প্রথম শটে চেলসির হেকিম জিয়েখ আর ডিয়োগো জোটা গোল পান। চেলসির পরের শট নিতে আসা মেসন মাউন্টকে অবশ্য ঠেকিয়ে দেন লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকার, একটু পর চেলসি গোলরক্ষককে ভুল দিকে পাঠিয়ে জয়সূচক গোলটা করতে কোনো ভুল করেননি কস্তাস সিমিকাস। 

তাতেই প্রায় তিন মাসের ব্যবধানে লিভারপুল দ্বিতীয় শিরোপাটা তোলে ঘরে। কোচ ইয়ুর্গেন ক্লপ গড়েন এক ইতিহাস। ইংলিশ ফুটবল ইতিহাসে এক ক্লাবের হয়ে সব 'মেজর' শিরোপা জেতার কীর্তি এতদিন এককভাবে ছিল স্যার অ্যালেক্স ফার্গুসনের। এর আগে চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ আর কারাবাও জিতেছিলেন ক্লপ, আজ এফএ কাপ নিয়ে সেই কীর্তিতে ভাগ বসান জার্মান এই কোচ। 

তাতে চেলসি গড়ে বসে লজ্জার এক রেকর্ড। এ নিয়ে টানা তিন মৌসুমে এফএ কাপের ফাইনালে উঠেও শিরোপার নাগাল পেল না ব্লুজরা। টানা তিন মৌসুমে তিন এফএ কাপের ফাইনালে হারের 'কীর্তি' নেই আর কোনো দলের। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭