ইনসাইড আর্টিকেল

তরুণ প্রজন্মের আগ্রহ 'সিনেমায়'


প্রকাশ: 16/05/2022


Thumbnail

প্রতি বছরই অসংখ্য সিনেমা বানানো হয় দেশ-বিদেশ জুড়ে। রেটিং স্কেলের হিসেবে কিছু সিনেমা ভালো আবার কিছু সিনেমা চলনসই হিসেবে দর্শক মনে জায়গা করে নেয়। কিছু কিছু সিনেমা আবার মন-মস্তিষ্কে প্রভাব ফেলে যায় অনেকখানি। সব বয়েসের মানুষের সিনেমা প্রীতি এসকল কারণে যেন দিন দিন বেড়েই চলেছে। তবে ইতোমধ্যে এক সমীক্ষায় দেখা গেছে, বর্তমান তরুণ প্রজন্মের মধ্যে সিনেমা নিয়ে আগ্রহ ব্যাপক।

সময়ের সাথে বদলে যাচ্ছে স্থান, প্রেক্ষাপট, মানুষের চাহিদা, রুচিবোধ। বর্তমান সময় অনুযায়ী তরুণ প্রজন্মের বিশাল আগ্রহের জায়গা হিসেবে কাজ করেছে বিনোদনের এই অংশ "সিনেমা" সিনেমা কেউ দেখতে ভালোবাসেন, আবার কেউ বানাতে। তবে এই সিনেমা বানানোর জন্যও অনেক সিনেমা দেখা প্রয়োজন বলে দাবি করেছেন আগ্রহীদের প্রায় সকলেই। ভালো মানের সিনেমা বলতে তাদের কাছে "গল্প"। গল্পের সঠিক, যথাযথ প্রয়োগ, ফুটিয়ে তুলা যেন বেশি প্রাধান্য পায় এই নিয়ে মনোযোগী তারা। শুরু থেকে শেষ অবদি গল্পের ধারা বজায় রাখা, চরিত্র ফুটিয়ে তুলা এই বিষয় বিবেচনা করছেন তরুণ দর্শকরা।

আজ থেকে এক দশক আগেও এমন আগ্রহ দেখতে পাওয়া যেত কিনা তা নিয়ে সন্দিহান। তবে সময়ের সাথে সাথে ভালো মানের সিনেমা যেমন তৈরি হচ্ছে তেমন মানুষের আগ্রহ বাড়ছে বিনোদনের এই অংশে। অনেকের আগ্রহ এতটাই যে ভবিষ্যতে তৈরি করতে চান নিজের সিনেমা। সাধারণ মানুষের মনের ভাষা প্রকাশ করার অন্যতম মাধ্যম হিসেবে যেন আজকাল বিবেচিত হচ্ছে সিনেমাকে। গল্প যেমন মানুষের জীবনে প্রভাবিত করে, তেমনি অনেক সিনেমা আবার তৈরি করা হচ্ছে অনেক সিনেমা সত্য ঘটনার অবলম্বনে।

শুধুমাত্র গল্প না, সেই গল্পে থাকা চরিত্র, গান, সংলাপ সব কিছু মিলে তৈরি করা হয় এই চিত্র। গতানুগতিক ধারার বাইরে তৈরি সিনেমাও আজকাল সমাদৃত হচ্ছে মানুষের মধ্যে। তবে পছন্দের ভিত্তিতে মানুষের সিনেমার ক্ষেত্রেও পছন্দের ভিন্নতা লক্ষ্য করা যায়। কেউ অ্যাকশন পছন্দ করে, আবার কেউ থ্রিলার, কেউ ড্রামা পছন্দ করে তো কেউ হরোর। কারো কাছে আবার বায়োগ্রাফি অধিক প্রাধান্য পায়৷ জনরা যাই'ই হোক, পছন্দ অনুযায়ী যেকোনো সিনেমা দেখতে বসে দর্শক কতখানি সন্তুষ্ট হতে পারছেন সেটাই বড় কথা।

তবে নতুন প্রজন্মের কাছে সাইকোথ্রিলার, অ্যাকশন, আর্টফিল্ম বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সেসব জনপ্রিয়তার ক্ষেত্রেও কাজ করে প্রিয় পরিচালক, সিনেমার গল্প, সজ্জা,  চরিত্রের গঠন থেকে শুরু করে অভ্যন্তরীণ নানা খুটিনাটি।

দেশের বর্তমান পরিচালকদের তৈরি অনেক সিনেমা এবং কাজ গৃহীত হচ্ছে সাধারণ মানুষের কাছে। অনেক তরুণ প্রজন্ম অধির আগ্রহে দেশে তৈরি সিনেমা নিয়ে আশাবাদী। তবে কর্মাশিয়াল সিনেমার অনেক ক্ষেত্রে এখনো আরো দক্ষ ইউনিট দরকার বলে ধারণা তাদের। তাছাড়া যেকোনো গতানুগতিক ধারার বাইরে গল্পের প্রবাহ নতুন প্রজন্মের দর্শকদের বেশি আকৃষ্ট করে। নতুন ধারার যেকোনো গল্পই এখন পর্যন্ত বেশ সুন্দরভাবে গৃহীত হয়েছে। "সাইকোলজিক্যাল থ্রিলার" জনরা নিয়ে দেশে আরো কাজ করা উচিত বলে জানান অনেকেই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭