ইনসাইড গ্রাউন্ড

শেখ হাসিনা আন্তর্জাতিক স্টেডিয়ামের জন্য বিসিবি’র কমিটি গঠন


প্রকাশ: 03/06/2022


Thumbnail

পূর্বাচলে রাজউকে শেখ হাসিনা আন্তর্জাতিক স্টেডিয়াম নির্মাণ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বেশ পুরাতন পরিকল্পনা হলেও এর বাস্তবায়ন ছিল মন্থর। ২০১৮ সালে বিসিবি’র এই প্রস্তাবনায় অগ্রগতি আনতে পরামর্শক নিয়োগের জন্য কমিটি গঠন করেছে বিসিবি।

বৃহস্পতিবার (২ জুন) বোর্ড সভা শেষে পরামর্শক নিয়োগের জন্য কমিটি গঠন করেছে বিসিবি। পরামর্শক কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি জানান, নামকরা সব প্রতিষ্ঠানই প্রকল্পের পরামর্শক হওয়ার জন্য আবেদন করেছে।

পরামর্শক নিয়োগ কমিটিতে বিসিবির এক কর্মকর্তাসহ সাতজনকে নিয়ে কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যদের নাম চূড়ান্ত হলেও সংবাদ সম্মেলনে তা জানানো হয়নি। তবে, কে কোনো প্রতিষ্ঠান থেকে আসছেন সেই বিষয় জানিয়ে দিয়েছেন বিসিবি সভাপতি।

তিনি বলেন, “কমিটি যাতে স্বাধীনভাবে কাজ করতে পারে তাই বুয়েট থেকে তিনজন, মন্ত্রণালয় থেকে একজন, অ্যার্টনি জেনারেল অফিস থেকে একজন ও চার্টার্ড একাউন্ট্যান্ট একজন। যেসব ফার্ম বড় বড় প্রকল্পে কাজ করেছে সেখান থেকে নেওয়া হয়েছে। বিসিবির ফ্যাসিলিটিজ বিভাগের হওয়ায় চেয়ারম্যান কমিটিতে আছে।”

পরামর্শক নিয়োগ কমিটি খুব দ্রুতই শর্টলিস্ট করে নাম জমা দিলে প্রতিষ্ঠানগুলোর কাছে তাদের পরিকল্পনা জানতে চাওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। এরপরেই আসবে চূড়ান্ত সিদ্ধান্ত।

এ বিষয়ে বিসিবি সভাপতি বলেন, “শর্টলিস্ট করে আমাদেরকে দিলে, আমরা চাচ্ছি খুব শীঘ্রই…. আমাদেরকে যদি ১০-১৫ দিনের মধ্যে শর্টলিস্ট দেয় তাহলে তাদেরকে প্রেজেন্টেশন দেয়ার জন্য ডাকা হবে। ওরা কি করবে না করবে, কি লাগবে তা বলবে, এরপর আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নিবো।”

শেখ হাসিনা আন্তর্জাতিক স্টেডিয়াম নির্মাণে পরামর্শক হতে সব নামকরা প্রতিষ্ঠানই আগ্রহ প্রকাশ করেছে জানিয়ে সভাপতি বলেন, “আমাদের জানা আছে, এমন নামকরা সবাই অংশগ্রহণ করেছে। অংশগ্রহণ করলেও ওইখানে একটা বাছাই প্রক্রিয়া আছে।”

উল্লেখ্য, রাজউকের পূর্বাচল প্রকল্পের এক নম্বর সেক্টরে ৩৭ দশমিক ৫ একর জমিতে এই স্টেডিয়াম নির্মাণের পরিকল্পনা করেছে বিসিবি। এর জন্য বিসিবি যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে প্রতীকী ১০ লাখ টাকা মূল্যে জমি কিনে নিয়েছে। ২০১৯ সালে এই স্টেডিয়ামের নকশাও প্রকাশ করে বিসিবি।

এই স্টেডিয়ামের ধারণ ক্ষমতা হবে ৫০ হাজার। ধাপে ধাপে তা বাড়িয়ে এক লাখ করা হবে বলেও জানানো হয়েছে। স্টেডিয়ামে শুধু মাঠ নয়, থাকবে একাডেমি, জিমনেশিয়াম, ইনডোর ও সুইমিং পুল। পুরো স্টেডিয়ামই নির্মাণ করা হবে বিসিবির নিজস্ব অর্থায়নে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭