ইনসাইড থট

স্মৃতিময় পদ্মা সেতুর রূপকার শেখ হাসিনা চরণে হাজার সালাম


প্রকাশ: 04/06/2022


Thumbnail

১৯৭১ সালে একটি গান আমি প্রায় গাইতাম- সালাম সালাম হাজার সালাম সকল শহীদ স্মরণে- আজ আমি সেই গানটি গাইতে চাই- সালাম সালাম হাজার সালাম শেখ হাসিনা চরণে। আর সেই সালাম আমি দিয়ে যাবো সর্বনাশী পদ্মাকে সেতুর বন্ধনে বাধার জন্য। পদ্মা সেতু এখন স্বপ্ন নয় বাস্তব। আর এই সেতুর অর্থ জোগাড় করে দিয়ে স্মরণীয় হয়ে আছেন রাখাল বালক অধ্যাপক ডক্টর আতিউর রহমান। আমার সালাম পৌঁছে দিও সেই রাখাল বালকের চরণে। 

রাখাল বালককে যেভাবে এক দৈত্য ভৎসনা করছিলো তখন আমি চিৎকার করে বলছিলাম ওকে মেরো না। সেই সময় পদ্মা সেতুর রূপকার সেই দৈত্যর হাত থেকে রক্ষা করেছিল পদ্মা সেতুর রূপকার শেখ হাসিনা। তিনি বলেছিলেন- আতিউর ই তো আমার পদ্মা সেতুর অর্থ জোগাড় করে দিয়েছে বাঙালির স্বপ্ন পূরণে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ষড়যন্ত্র মোকাবেলায়।    
           
পদ্মার ইলিশ, পদ্মার ভাঙ্গন, পদ্মার ঢেউরে- ফেরদৌসী রহমানের গান উতাল করতো কোটি কোটি বাঙালির বুক সেই পদ্মার বুকে শোভা পাচ্ছে পদ্মা সেতু।  

এইতো সেদিনের কথা- ৩০০ যাত্রী নিয়ে ঈদ আনন্দ করে বাড়ি ফেরা মানুষের বাঁচার আকুতি- যেন আজও বাজে আমার কানে। সেই কান্নার রোল শুনেছেন অনেকেই হাজার হাজার মাইল দূরে থেকে প্রশান্ত মহাসাগরের ওপার থেকে।  

মনে পড়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওই নিহত ছাত্রদেরকে যারা পদ্মা সেতুর টাকা নিজেরাই জোগাড় করবে বলে পণ করেছিল। আমার মনে পড়ে ওই জারিগান “তারিখ ১০ কার্তিক ঘরের মাঝে অন্ধকার রাতি, মাঝরাতে লঞ্চ ডুবিল কেউ ছিলোনা সাথী।“  

আজ মনে পরে বঙ্গবন্ধুর কথা– “তোমরা দাবায় রাখতে পারবানা।“ মোস্তাক-ডালিম-ফারুক তোমরা দাবায় রাখতে ১৫ আগস্ট ১৯৭৫ রক্তের বন্যা বইয়ে দিয়েছিলে ৩২ নম্বর বাড়িটিতে। সেই রক্ত ছুঁই এ বাঙালি নিয়েছিল শপথ–“মুক্ত করে ছাড়ব ইনশাল্লাহ।“ সেই মুক্তির প্রতীক অর্থনৈতিক স্বাধীনতার প্ৰতীক পদ্মা সেতু আমায় ডাকছে-আয় খোকা ঘরে ফিরে আয়। সেই পদ্মা সেতু মনে করিয়ে দিচ্ছে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের কথা, যার গল্পটি আমার আব্বা বলতেন আমাকে বাড়ি ফেরার কথা বলতে, যে নাকি মায়ের ডাকে ঝড়ের রাতে নদী সাঁতরাতে বাড়ি ফিরে ছিলেন। আমিও আমার সন্তানকে বলি মাকে ভুলোনা- মাকে দূরে রেখোনা। মা ই আসল। আগামী প্রজন্ম তোমাদের বলি শেখ হাসিনাই আসল, সেই তোমাদের মা, তোমরা তাঁকে ভুলোনা।   

আমি ঢাকায় কোনো বাড়ি করতে পারিনি বলে অনেক কথা শুনতে হতো। আমি তাদের বলতাম আমার ঢাকায় বাড়ি দরকার নেই বরং আমাকে এমন ব্যবস্থা করে দাও যেন বাড়ি থেকে ঢাকায় এসে ক্লাস নিতে পারি। কিভাবে জানতেন জাতির পিতার কন্যা আমার সেই মনের কথা। তিনি আজ আমার সেই স্বপ্ন পূরণ করে দিলেন। তাই সালাম সালাম হাজার সালাম জাতির পিতার কন্যার চরণে।

আজ আমার আরেকটি স্বপ্ন- যে বুলেটের আঘাতে বঙ্গবন্ধুর বুক ঝাঁজরা করে দিয়ে টুঙ্গিপাড়া রেখে এসেছিল মাটি চাপা দিয়ে যাতে আর পদ্মা সাঁতরে কেউ না আসতে পারে। আজ তাই জাতির পিতার কন্যার কাছে চাই বুলেট ট্রেন যেন হয় টুঙ্গিপাড়া। আর চাই একটি অক্সফোর্ড কিংবা ক্যামব্রিজ পদ্মার ওপারে যেন আসতে না হয় ঢাকা। আমরা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতাকে দেখতে যাবো সেই বুলেট ট্রেনে চড়ে পদ্মা পেরিয়ে। আমরা পারি, আমরা পারব, আমার করবো জয়। আমাদের ভবিষ্যৎ প্রজন্ম পারবে। আলো আসবেই সকল অন্ধকার পেরিয়ে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭