ওয়ার্ল্ড ইনসাইড

বিদ্যুৎ ঘাটতি মোকাবিলায় লাইট বন্ধ রাখার নির্দেশ অস্ট্রেলিয়ায়


প্রকাশ: 16/06/2022


Thumbnail

বিদ্যু ঘাটতি মোকাবিলায় নাগরিকদের ঘরের লাইট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে অস্ট্রেলিয়া। নিউ সাউথ ওয়েলস প্রদেশের অধিবাসীদের প্রতি সন্ধ্যায় দুই ঘন্টা বিদ্যুৎ ব্যবহার করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন দেশটির জ্বালানি মন্ত্রী ক্রিস বোয়েন।

ক্যানবেরায় একটি টেলিভিশন মিডিয়া কনফারেন্সে তিনি নিউ সাউথ ওয়েলসের জনগণের উদ্দেশে, যতটা সম্ভব বিদ্যুতের ব্যবহার কমিয়ে আনার কথা বলেন। ক্রিস বোয়েন বলেন, যদি আপনাদের পক্ষে সম্ভব হয় তবে সন্ধ্যা ৬ থেকে রাত ৮ টা পর্যন্ত সবকিছু বন্ধ রাখুন। এই সময়ে কম বিদ্যুৎ ব্যবহার করুন। 

দাম বৃদ্ধির কারণে অস্ট্রেলিয়ার প্রধান পাইকারি বিদ্যুতের বাজার বন্ধ হয়ে যাওয়ার পরেই এমন নির্দেশনা সামনে এলো। এতে করে বিদ্যুৎ ঘাটতি এড়ানো যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বোয়েন।

বিশ্বের অন্যতম কয়লা ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস রপ্তানিকারক দেশ হওয়া সত্ত্বেও গত মাস থেকে দেশটি ভয়াবহ বিদ্যুৎ সংকটে ভুগছে। সেখানকার তিন-চতুর্থাংশ বিদ্যুৎ এখনও কয়লা ব্যবহার করে উৎপাদিত হয়।

গত কয়েক সপ্তাহে কয়লা সরবরাহে ব্যঘাত, বেশ কয়েকটি কয়লা চালিত বিদ্যুৎ কেন্দ্রে বিভ্রাট এবং বৈশ্বিক জ্বালানি শক্তির দাম বৃদ্ধির প্রভাবের কারণে দেশটি বেশ সংকটে পড়েছে।

অস্ট্রেলিয়ার কয়লা চালিত বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার প্রায় এক চতুর্থাংশ বর্তমানে অপ্রত্যাশিত বিভ্রাট এবং নির্ধারিত রক্ষণাবেক্ষণের কারণে কোনো কাজে আসছে না। এছাড়া ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে বিশ্বব্যাপী কয়লা ও গ্যাসের দাম বেড়ে যাওয়ায় বিদ্যুৎ খরচও বেড়ে গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭