ইনসাইড আর্টিকেল

নিজ পেশা থেকেই মুখ ফিরিয়ে নিচ্ছেন বেদে সম্প্রদায়ের মানুষ


প্রকাশ: 03/07/2022


Thumbnail

বেদে সম্প্রদায় হলো বাংলাদেশের একমাত্র যাযাবার শ্রেণীভুক্ত মানুষ। কথিত আছে, ১৬৩৮ খ্রিস্টাব্দে আরাকানরাজ বল্লার রাজার সাথে তাদের প্রথম ঢাকায় আগমন ঘটে। প্রথমে তারা বিক্রমপুরের মুন্সিগঞ্জে স্থায়ীভাবে বসবাস শুরু করে। তারপর জীবিকার খোঁজে তারা বাংলাদেশের বিভিন্ন প্রত্যন্ত গ্রামগঞ্জ, নগরে এবং ভারতের পশ্চিমবঙ্গের একাংশে আর আসাম অঞ্চলে ছড়িয়ে পরে। বেদে জনগোষ্ঠীর ৯০ শতাংশই নিরক্ষর।

এদের আজীবনই বসবাসের জন্য কোনো নির্দিষ্ট জায়গা ছিল না। এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতের জন্যই তাদের স্থির কোনো বাসস্থান কখনোই গড়ে উঠেনি। সমাজসেবা অধিদপ্তরের হিসাব অনুযায়ী, দেশে বেদে সম্প্রদায়ের মানুষের সংখ্যা প্রায় ৮ লক্ষ। এদের বেশিরভাগই বসাবস করেন হালুয়ার ঘাটের নৌকায়। আবার যারা ইতোমধ্যে তৈরি করে নিয়েছেন অন্য পেশায় জায়গা, তারা কিছুটা উন্নত জীবন-যাপন করছেন। 

বেদে সম্প্রদায় ভুক্ত অনেকেই বাপ-দাদার পেশা ছেড়ে নিজেদের মতো নতুন পেশা খুঁজে নিচ্ছেন। এর কারণ হিসেবে দাবী করেন আয়ের সল্পতা। আগের মতো করে তাদের ব্যবসায় লাভের চেহারা দেখছেন না তারা বহুদিন ধরেই। তাই অনেকেই বিমুখ হচ্ছেন এই পেশা থেকে। এমনকি, সমাজসেবা অধিদপ্তরের জরিপ অনুযায়ী খুব দ্রুত বেদে সম্প্রদায়ের এই পেশা বিলুপ্ত হয়ে যেতে পারে। 

বেদে সম্প্রদায় ভুক্ত নারী এবং পুরুষেরা সাধারণত সাপের খেলা দেখাতো। এটাই তাদের প্রধান পেশা হিসাবে বিবেচনা করা হতো। সময়ের সাথে সাথে এই সম্প্রদায়ের নারীরা বাতের ব্যাথার চিকিৎসা, দাঁতের পোকা সারানো, সাপে কামড়ালে বিষ নামানো ইত্যাদি কাজে নিযুক্ত হন। যদিও বৈজ্ঞানিকভাবে কোনো স্বীকৃতি নেই তাদের অবলম্বন করা পদ্ধতির দ্বারা আসলেই সমস্যার সঠিক সমাধান হয় কিনা এই বিষয়ে। তবুও, আগে মানুষের এই পদ্ধতি অনুসারে এই সব কাজের চাহিদা ছিল। বর্তমানে প্রযুক্তি আর বিজ্ঞানের উন্নতির সাথে সাথে, মানুষ জ্ঞানের মাধ্যমে যত বিজ্ঞান নির্ভর মনোভাব গড়ে তুলছেন,  ঠিক ততটাই এই কাজের জন্য আধুনিক বিজ্ঞানমূলক পদ্ধতিতে তারা স্বস্তি খুঁজে পাচ্ছেন। আদিম পদ্ধতিতে ততই হারাচ্ছেন বিশ্বাস। যে কারণে এখন গ্রামগঞ্জেও এসব কাজের উদাহরণ দেখতে পাওয়া যায় না তেমন একটা। 

সাভারের বেদে সম্প্রদায়ের সাথে আলাপচারিতার সময়, মাজেদা নামের এক নারী জানান, তিনি আগে সাপের খেলা দেখানোর পেশায় নিযুক্ত ছিলেন। তার স্বামীও এই কাজ করতেন। কিন্তু এখন তারা দু'জনের একজনও এই পেশায় আর নিয়োজিত নেই। কারণ জানতে চাইলে তিনি জানান, এই কাজে এখন আর যথেষ্ট আয় তাদের হয় না। পাশাপাশি, শহরাঞ্চলে সবাই ঘরে সময় কাটাই বেশি, সেই খোলামেলা পরিবেশও আর নেই যেখানে খেলা দেখানো যায়। চার বছরের বাচ্চাকে স্কুলে ভর্তির পরিকল্পনা করছেন এই দম্পতি।  কিন্তু আগের পেশায় নিয়োজিত থাকলে তা কখনোই সম্ভব হতো না। তাদের ভাষায়, "এই পেশা দিয়ে এখন আর পেট চলে না।"

আলাপের এক পর্যায়ে কাঞ্চন নামের বেদে সম্প্রদায়ের একজন তরুণ বলে, "এই পেশা থেকে আমাদের বয়সী তরুণ আগ্রহ হারাচ্ছে অনেক বেশি। আমার বন্ধুরা অনেকেই নিজেদের মতো ব্যবসা শুরু করেছে। আমি নিজেও ব্যবসা করি। তাতে আয় অল্প হয় কিন্তু আদিম পেশা থেকে কিছুটা ভালো।" তাদের মতে,বাপ দাদার পেশা কেউ সেচ্ছায় ছাড়তে চায় না। তবে বর্তমান পরিস্থিতিতে অনুসারে এখন তারা নিরুপায়। এই পেশা নিয়ে টিকে থাকা প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে এই সময়কালে। 

অনেকে দাবি করেন, এই পেশা ছাড়ার অন্যতম কারণ হলো সাপ খুঁজে না পাওয়া। আগের মতো সাপ ধরা যায় না। অনেক ধৈর্য্য আর সময়সাপেক্ষ এই কাজ যেমন কেউ করতে চায় না, তেমনি সাপ খুঁজে পাওয়াটাও কষ্টসাধ্য হয়ে উঠেছে। স্বল্প সংখ্যক যে কয়েকটা খুঁজে পাওয়া যায় তা বনবিভাগের সংরক্ষণে চলে যায়। বিরল প্রজাতির সাপ পাওয়া যেমন মুশকিল তেমনই সাধারণ প্রজাতির সাপের নাগাল পাওয়াটাও যেন বিশাল চ্যালেঞ্জ। রতন মিঁয়া নামের একজন জানান, সাপ খুঁজে পাওয়াটাই তো মুশকিল, এই পেশা নিয়ে আগাবো কেমনে?" 

অনেকে মনে করেন যাযাবর শ্রেণী হিসেবে এই পেশার মানুষরা সমাজ স্বীকৃত না বা তথাকথিত মর্যাদা এবং সম্মান পায় না বলে এই পেশা থেকে সহজে মুখ ফিরিয়ে নিচ্ছে এই সম্প্রদায়েরই মানুষজন। তাই আজ প্রায় বিলুপ্তির মুখে ঐতিহাসিক এই শ্রেণীভুক্ত মানুষের আদিম পেশার জীবিকা এবং জীবনধারা। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭