লিভিং ইনসাইড

যেভাবে উদযাপন করতে পারেন ঈদুল আজহা


প্রকাশ: 10/07/2022


Thumbnail

আজ (১০ জুলাই) সারাদেশে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। ঈদুল আজহা রোজার ঈদ থেকে একটু ভিন্ন। কারণ ঈদুল আজহায় ত্যাগের মহিমায় আল্লাহর সন্তুষ্টির জন্য দেওয়া হয় কোরবানি। আর এই কোরবানি দেওয়া কাজ শুরু হয় সকালের জামাতের পর থেকেই। এর পরেই কোরবানি দেওয়া, মাংস কাটা এবং কোরবানির মাংস আত্বীয়-স্বজন, গরিব সবাইকে ইসলামিক নিয়ম অনুযায়ী বুঝিয়ে দেওয়া সব কাজ সম্পূর্ণ করতে করতেই শেষ হয়ে যায় অর্ধেক বেলা। তাই আপনি চাইলে ঈদুল আজহাটা উদযাপন করতে পারেন পরিবারের সাথে। 

ঈদে কি পোশাক পড়বেন?

ঈদের দিন সকাল সকাল ঘুম থেকে উঠে গোসল দিয়ে একটা ঈদের পোশাক পড়তে পারেন। তবে হ্যাঁ, ঈদুল আজহার ঈদের পোশাক কেমন হবে সেটা জানা প্রয়োজন। যেহেতু ঈদুল আজহার ওররদেক সময় চলে যায় কোরবানি বা এই সম্পর্কিত কাজকর্ম করতেই তাই ঈদের দিন সকালে আপনি হালকা রঙের ঢিলেঢালা পোশাক পড়তে পারেন। হালকা ঢিলেঢালা পোশাকের মধ্যে বাছাই করে নিতে পারেন সালোয়ার কামিজ বা কাফতান। অথবা আপনার পছন্দ অনুযায়ী অন্য কোনো ঢিলেঢালা পোশাক পড়তে পারেন।

পোশাকের পর আসে ঈদের দিন কিভাবে সাজবেন? 

যেহেতু গরমের দিন। দিনের রোদের তামে ঘেমে যাওয়াটাই স্বাভাবিক। আর এর জন্য গরমের দিনে হালকা পোশাকের সাথে হালকা মেকাপ করতে পারেন। চোখে গাঢ় করে কাজল দিতে পারেন। চোখ সাজাতে চাইলে স্কিনের সাথে মিলিয়ে হালকা করে চোখ সাজাতে পারেন। গলায় গয়না না পড়ে কানে শুধু দুল পড়তে পারেন।  যদি চুড়ি পরতে পছন্দ করে তাহলে পড়তে পারেন অল্প। 

কোথায় ঘুরতে যাবেন?

যেহেতু কোরবানির ঈদ। আর এই ঈদে কোরবানির কাজেই অর্ধেক বেলা কেটে যায়। তাই দূরে কোথাও ঘুরতে যাওয়ার সময় নেই। তাও যদি আশেপাশে কোথা ঘুরার জায়গা থাকে তাহলে পরিবার নিয়ে ঘুরে আসতে পারেন। এছাড়া যদি পরিবারের অনুমতি থাকে বা আপনার পর্যাপ্ত সময় থাকে তাহলে ফ্রেন্ডদের সাথে পরিকল্পনা করে ঢাকার বাইরে থেকে ঘুরে আসতে পারেন। 

সবশেষে একটা কথা মনে রাখবেন ঈদে বাসায় কাজ করেন বা বাইরে ঘুরতে যান অথবা ফ্রেন্ডের সাথে ঘুরতে যান স্বাস্থ্য সচেতনা মেনে চলবেন। ফের দেশে হানা দিয়েছে করোনাভাইরাসের ৪র্থ ঢেউ। এর ঝুঁকি আগের থেকে কম থাকলেও সতর্ক না থাকলে ভয়াবহ হতে সময় নিবে না। এর জন্য ঈদুল আজহা উপলক্ষে স্বাস্থ্য অধিদপ্তর নির্দেশনা দিয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭