ইনসাইড বাংলাদেশ

লোডশেডিং: বিএনপি বনাম আওয়ামী লীগ শাসনামল


প্রকাশ: 11/07/2022


Thumbnail

১৯৯৬ সালে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সরকার গঠন করে আওয়ামী লীগ সরকার। রাষ্ট্রক্ষমতায় এসে বিদ্যুৎ পেয়েছিল মাত্র ১৬০০ মেগাওয়াট। চাহিদা তুলনায় অপ্রত্যুল। ফলে উৎপাদন বাড়ানোর জন্য উদ্যোগ নেয় আওয়ামী লীগ সরকার। সর্বপ্রথম আইন করে বেরকারি খাতে বিদ্যুৎ উৎপাদন শুরু করা হয় এবং বেসরকারি খাতে উন্মুক্ত করে দেওয়া। ফলশ্রুতিতে কয়েক বছরের মধ্যেই ১৬শ’ থেকে বিদ্যুৎ উৎপাদন ৪ হাজার ৩শ’ মেগাওয়াটে পরিণত হয়। যা আগের তুলনায় প্রায় ৩ গুণ। 

২০০১ সাল। রাষ্ট্রক্ষমতায় আসে বিএনপি-জামায়াত জোট সরকার। ক্ষমতায় এসে পরবর্তী ৫ বছরে দেশের বিদ্যুৎ উৎপাদন এক মেগাওয়াটও বাড়াতে পারেনি সরকার। উপরন্তু উৎপাদন কমে ৩ হাজার ২০০ মেগাওয়াটে এসেছে। উৎপাদন না বাড়ার কারণে দেশে বিদ্যুৎ সংকট তীব্র আকার ধারন করে। এভাবে চলতে থাকলে ২০০৫ সালের রমজান মাসে লোডশেডিংয়ের পরিস্থিতি আরও চরম আকার ধারন করে। ঢাকা শহর জুড়ে শুরু হয় লোডশেডিংয়ের যন্ত্রণা। বিদ্যুৎ সংকটের সে সময় উৎপাদনের কোন উদ্যোগ না নিয়ে সুযোগকে কাজে লাগিয়ে ছিল তারেক রহমান ও তার বন্ধুরা। দেশে যেখানে বিদ্যুৎ উৎপাদনই ছিল না তখন নতুন করে বিদ্যুৎ সংযোগের নামে মাইলের পর মাইল বিদ্যুতের খাম্বা আর তার লাগানো হয়েছিল। একমাত্র বিদ্যুৎ খাতেই ২০ হাজার কোটি টাকা লুটপাট ও অপব্যয় হয়েছে। অথচ সারাদেশে বিদ্যুৎই থাকত না। এমনকি ইফতার, তারাবি ও সেহরির সময়ও বিদ্যুৎ থাকত না। ধৈর্য্য সীমা ছাড়িয়ে অবশেষে ক্ষুব্ধ হয় আপামর জনতা। শুধু বিদ্যুৎ চাওয়ার কারণেই ২০০৬ সালের জানুয়ারিতে চাঁপাইনবাবগঞ্জের কানসাটে হত্যা করা হয় ২০ জন সরলপ্রাণ গ্রামবাসীকে। সেপ্টেম্বরে দেশের ৪০টি জেলার সাধারণ মানুষের ওপর একযোগে হামলা চালায় বিএনপি-জামায়াতের পেটোয়া বাহিনী। এভাবেই হত্যা ও খুনের রাজত্ব কায়েম করে দেশকে নৈরাজ্যের অন্ধকারে ডুবিয়ে দেয় বিএনপি-জামায়াত জোট সরকার।

২০০৯ সাল। দিন বদলের সনদ নিয়ে রাষ্ট্রক্ষমতায় আসে আওয়ামী লীগ। সারাবিশ্বে তখন ভয়াবহ মন্দা। এই ভয়াবহ অবস্থাকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করেই মাননীয় প্রধানমন্ত্রী ঘোষণা দিলেন দিন বদলের সনদ ২০২১ ‘রূপকল্প’। নির্বাচনী ইশতেহারে ঘোষণা দিলেন ২০২১ সালের মধ্যে সবার ঘরে ঘরে বিদ্যুৎ। প্রতিশ্রুতি রেখেছেন মাননীয় প্রধানমন্ত্রী। ঘরে পৌঁছেছে বিদ্যুত। এখন গোটা দেশে মোট জনসংখ্যার ৯৯.৭৫ শতাংশ বিদ্যুৎ সুবিধার আওতায়। গত ২১ মার্চ দেশের বৃহত্তম ১ হাজার ৩২০ মেগাওয়াটের পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র উদ্বোধনের পর দেশের শতভাগ জনগণকে বিদ্যুতের আওতায় আনার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


চলবে...


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭